জুমার নামাজ মোট কত রাকাত - জুমার নামাজের নিয়ত

জুমার দিন মুসলমানদের জন্য অত্যন্ত ফজিলতপূর্ণ একটি দিন, আর এই দিনকে বলা হয় সাপ্তাহিক ঈদের দিন। জুমার নামাজ সম্পর্কে কুরআনে আল্লাহ পাক বলেছেন- হে মুমিনগণ , তোমরা যখন শুক্রবারের নামাজের আজান শুনবে তখন আল্লাহকে স্মরণ করো এবং ক্রয় বিক্রয় বন্ধ করে মসজিদে উপস্থিত হয় ,এতেই তোমাদের জন্য মঙ্গল।

জুম্মার নামাজ সম্পর্কে অধিকাংশ মানুষ জানলেও অনেক মানুষ আছে যারা জুম্মার নামাজের ফজিলত , জুমার নামাজ ফরজ না ওয়াজিব , জুম্মার নামাজ মোট কয় রাকাত এবং জুম্মার নামাজের নিয়ত সমূহ সম্পর্কে সঠিকভাবে জানেন না আর এই বিষয়গুলো বিস্তারিতভাবে জানানোর জন্যই আজকের এই পোস্টটি , কারণ কেউ যদি বিনা ওজরে জুমার নামাজ পরিত্যাগ করে তাহলে তাকে কেয়ামতের দিন কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে। জুম্মার নামাজ পরিত্যাগকারীদের ওপরে খুব প্রকাশ করে নবীজি বলেছিলেন - আমার ইচ্ছা হয় , আমার স্থানে কাউকে ইমাম নিযুক্ত করে যারা জুমার নামাজে না আমি গিয়ে তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিই। আর নবীজির এই কথা দাঁড়ায় অনেকটা বোঝা যায় জুম্মার নামাজের ফজিলত সম্পর্কে।

সূচিপত্রঃ জুমার নামাজের নিয়ত সমূহ - জুমার নামাজ মোট কত রাকাত

জুমার নামাজ

প্রতি শুক্রবার জোহরের ওয়াক্তে প্রত্যেক জ্ঞানসম্পন্ন ও সাবালাক, সুস্থ, আজাদ, মুমিন-মুসলমান পুরুষদের জন্য জুমু'আর নামাজ আদায় করা ফরজে আইন। রোগী, পীড়িত, স্ত্রীলোক, গোলাম, পাগল, অন্ধ, খোঁড়া ও ল্যাংড়া লোকের জন্য জুমু'আর নামাজ ফরজ নয়। অবশ্য তারা আদায় করলে জায়েজ হবে। জুমু'আর নামাজ মসজিদে জামাআতের সাথে আদায় করতে হবে। ইমাম ছাড়া কমপক্ষে তিনজন মুক্তাদী উপস্থিত থাকা অবশ্যক। 
জুমু'আর নামাজের আজানের পর পার্থিব কাজকর্ম করা জায়েজ নাই। জুমার নামাজ জোহরের পরিবর্তে পড়া হয়, এর কাজা নাই। যদি কেউ জুমার নামাজ পড়তে না পারে তবে সেই ব্যক্তি জোহরের নামাজ পড়বে। জুমু'আর খুতবা পড়া এবং শ্রবণ করা ওয়াজিব। খুতবা পাঠকালে নামাজ পড়া, কথাবার্তা বলা, জায়েজ নেই। জুমু'আর দিন গোসল করে পাপ পবিত্র হয়ে সুগন্ধি লাগিয়ে মসজিদে যাওয়ার অত্যন্ত ছওয়াবের কাজ।

জুমার নামাজের ফজিলত

রাসুলুল্লাহ (স.) এরশাদ করেছেন অন্যান্য দিনের চেয়ে জুমু'আর দিন অধিক উত্তম। এই দিনেই হযরত আদম (আঃ)কে সৃষ্টি করা হয়েছে এবং এই দিনই তাঁকে বেহেশতে প্রবেশ করানো হয়েছে এবং এদিনই তাঁকে জান্নাত থেকে বের করা হয়েছে, যা ছিল পৃথিবীর মানুষের আগমনের উসিলা এবং কিয়ামতও এই দিনেই ঘটবে। (মুসলিম) 
রাসূলুল্লাহ সাঃ এরশাদ করেছেন, জুমু'আর দিনে এমন একটি সময় রয়েছে যদি কোন মুসলমান ওই সময় আল্লাহ তায়ালার নিকট দোয়া করে তাহলে অবশ্যই তা কবুল হবে। রাসুলুল্লাহ (স.) এরশাদ করেছেন, "জুমু'আর দিনই সবচেয়ে ফজিলতের দিন। এই দিনে কিয়ামতের জন্য সিঙ্গায় ফুঁক দেওয়া হবে। তোমরা এই দিনে আমার জন্য বেশি বেশি করে দরুদ শরীফ পড়বে। এই দিন তোমরা যখন আমার উপর দরুদ পড়বে তৎক্ষণাৎ তা আমার সামনে পেশ করা হবে। সাহাবায়ে কেরাম আরজ করেছেন, ইয়া রাসুলুল্লাহ! আপনার সামনে কিভাবে পেশ করা হবে? ওফাতের পর আপনি হাড় পর্যন্ত থাকবে না। তিনি বলেন "আল্লাহ পাক জমিনের জন্য নবীদের শরীর বিনষ্ট করা হারাম করে দিয়েছেন " (বোখারী)
রাসুলুল্লাহ (স.) এরশাদ করেছেন, জুমু'আর দিন সকল দিনের সর্দার এবং আল্লাহর নিকট ইদুল আছে ও ঈদুল ফিতরের চেয়ে অধিক মর্যাদাশীল।(ইবনে মাজাহ)। রাসুলুল্লাহ (স.)এরশাদ করেছেন " যে (মুমিন মুসলমান) বান্দার জুমু'আর রাতে বা জুমু'আর দিনে মৃত্যু হয় আল্লাহ তায়ালা তাকে কবরের আজাব থেকে বাঁচিয়ে রাখেন। ৬. প্রতি দিন দ্বিপ্রহরের সময় দোযখের আগুনের তেজ বৃদ্ধি করে দেয়া হয়। কিন্তু শুক্রবার হলে জুমু'আর বরকতে দোযখের আগুন তেজ বাড়ানো হয় না। জুম্মার দিনে ইবাদতের পরিবর্তে আল্লাহ পাক বান্দার বিগত ৭ দিনের গুনাহ ক্ষমা করে দেন।

জুমার নামাজ মোট কত রাকাত

জুমার দিন জোহরের নামাজের পরিবর্তে জুমার নামাজ পড়া হয় , জুমার নামাজ মোট ১০ রাকায়াত। জুমার নামাজের মধ্যে ৪ রাকায়াত কাবলাল জুমা ,জুমার ২ রাকাত ফরজ নামাজ , ৪ রাকায়াত বাদাল জুমা নামাজ। তবে জুম্মার নামাজের আগে অনেকে ২ রাকাত তাহিয়াতুল ওযু ও দুই রাকাত দুখুলুল মসজিদের নামাজ পড়ে কারণ মসজিদে প্রবেশ করে দুখুলুন মসজিদের নামাজ পড়া সুন্নত , তবে এ নামাজগুলো জুম্মার নামাজের অংশ নয়। 

জুমার নামাজ ফরজ না ওয়াজিব

অনেকেই জানেনা জুমার নামাজ ফরজ না ওয়াজিব , জুমার নামাজ হলো ফরজে আইন  এবং প্রত্যেক বালেগ ও প্রাপ্তবয়স্ক পুরুষদের উপরে জুম্মার নামাজ ফরজ। যদি কেউ জুমার ফরজকে অস্বীকার করে ও বিনা ওজরে জুমার নামাজ আদায় না করে তাহলে , সে ফাসেক হয়ে যাবে। তবে যে ব্যক্তি মুকিম ,ক্রীতদাস , নাবালেগ , নারী , অসুস্থ ব্যক্তিদের উপরে জুম্মার নামাজ ফরজ নয়। মেয়েদের জন্য জুমার নামাজ ফরজ নয় তাই মেয়েদেরকে যথাসময়ে জুমার দিনেও জোহরের নামাজ আদায় করতে হবে , তবে মসজিদে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা থাকলে , মহিলারা ইচ্ছা করলে এই নামাজ আদায় করতে পারবে তারপরেও নারীদের জন্য মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়ায অধিক উত্তম।

জুমার নামাজের নিয়ত সমূহ

৪ রাকায়াত কাবলাল জুমার নামাজের নিয়তঃ نَوَايْتُ اَنْ اُصَلِّىَ لِلَّّهِ تَعَالَى اَرْبَعَ رَكَعَاتِ صَلَوةِ قَبْلَ الْجُمُعَةِ سُنَّةُ رَسُوْلِ اللَّهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اَللَّهُ اَكْبَرُ

উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতি কাব্‌লাল জুমুয়াতি, সুন্নাতি রাসূলিল্লাহি তয়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।

জুমার ২ রাকায়াত ফরজ নামাজের নিয়তঃ نَوَايْتُ اَنْ اُسْقِطََ عَنْ ذِمَّتِىْ فَرْضُ الظُّهْرِ بِاَدَاءِ رَكْعَتَىْ صَلَوةِ الْجُمُعَةِِ فَرْضُ اللَّهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اَللَّهُ اَكْبَرُ
উচ্চারণঃ নাওয়াইতু আন্‌ উসকিতা আন্‌ জিম্মাতী ফারদুজ্জহ্‌রি, বি-আদায়ি রাকয়াতাই ছালাতিল্‌ জুমুয়াতি, ফারজুল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।

৪ রাকায়াত বাদাল জুমার নিয়তঃ نَوَايْتُ اَنْ اُصَلِّىَ لِلَّّهِ تَعَالَى اَرْبَعَ رَكَعَاتِ صَلَوةِ بَعْدَ الْجُمُعَةِ سُنَّةُ رَسُوْلِ اللَّهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اَللَّهُ اَكْبَرُ
উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতি বাদাল জুমুয়াতি, সুন্নাতি রাসূলিল্লাহি তয়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।

মন্তব্য , প্রত্যেক বালেগ এবং প্রাপ্তবয়স্ক পুরুষদের ওপরে পাঁচ ওয়াক্ত নামাজের মতই জুম্মার নামাজ ফরজ এবং কেউ যদি এই নামাজ স্বইচ্ছায় ছেড়ে দেয় অথবা অবিশ্বাস করে তাহলে সে ফাসেক হয়ে যাবে এবং কিয়ামতের দিনে তাকে কঠিন শাস্তি ভোগ করতে হবে। আর এই প্রসঙ্গে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা) বলেছেন - যদি কোন ব্যক্তি পর পর কয়েক জুমা তরক করে তবে সে যেন ইসলামকেই তরক করল। সুতরাং সকল বালেগ প্রাপ্তবয়স্ক পুরুষদের উচিত কোন উপযুক্ত কারণ ছাড়া কোন অবস্থাতেই জুম্মার নামাজ ত্যাগ না করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url