বিকাশে টাকা পাঠানোর নিয়ম - বিকাশে টাকা দেখার নিয়ম

অনেক সময় আমাদের বিকাশে টাকা দেখার নিয়ম জানার প্রয়োজন হই। অতএব আপনি যদি না যেতে থাকেন বিকাশের বিকাশের পিন চেঞ্জ করার উপায় ,বিকাশে টাকা দেখার নিয়ম এবং বিকাশে টাকা পাঠানোর নিয়ম তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন বিকাশে টাকা পাঠানোর নিয়ম করণীয় কি বিকাশের পিন চেঞ্জ করার উপায়।

চলুন তাহলে আর দেরি না করে আলোচনা করা যাক বিকাশে টাকা পাঠানোর নিয়ম এবং বিকাশের পিন চেঞ্জ করার উপায় এবং বিকাশে টাকা দেখার নিয়ম নিয়ে। নিম্নে বিস্তারিত আলোচনা করা হল বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি বিকাশেরপিন চেঞ্জ করার উপায় সম্পর্কে।

সূচিপত্রঃ বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি - বিকাশের পিন চেঞ্জ করার উপায়

বিকাশের পিন চেঞ্জ করার উপায়

অনেক সময় নানান কারণে আপনার বিকাশের পেইন্ট চেঞ্জ করার প্রয়োজন হতে পারে। আপনি যদি মনে করেন এখন যে পিন নম্বরটি আপনার বিকাশ একাউন্টের দেওয়া রয়েছে সেটি ও নিরাপদ এবং অনেকের কাছেই হয়তোবা এটি চলে গেছে তাহলে আপনি আপনার বিকাশের পিন নাম্বারটি চেঞ্জ করে নিতে পারেন। এই জন্য আপনাকে অবশ্যই বিকাশের পিন চেঞ্জ করার উপায় জানার প্রয়োজন পড়বে। আর সেই প্রয়োজনের কথা চিন্তা করে আজকে আলোচনা করা হবে বিকাশের পিন চেঞ্জ করার উপায় সম্পর্কে।

  • বিকাশের পিন চেঞ্জ করার জন্য আপনাকে ডায়াল করতে হবে *২৪৭# এই নম্বরে।
  • এর পরে আপনার সামনে কয়েকটি অপশন আসবে এই অপশনের মধ্য থেকে আপনাকে সিলেক্ট করতে হবে My bkash অপশনটি এবং এই অপশনটি যেই সংখ্যাটিতে আছে সেই সংখ্যাটি সেন্ড করতে হবে।
  • তারপর আপনার সামনে আবার কিছু অপশন শো করবে এগুলোর মধ্যে থেকে এবার আপনাকে সিলেক্ট করতে হবে change PIN এই অপশনটি এবং সেন্ড করতে হবে।
  • এরপর আপনাকে আপনার আগের পিন নম্বরটি দিতে বলা হবে। এখানে আপনি আপনার বর্তমান পিন নম্বরটি লিখে সেন্ড করবেন।
  • পুরাতন পিন নম্বরটি লিখে সেন্ড করার পরে আপনাকে নতুন পিন সেট করার জন্য বলা হবে এখানে কোন পাঁচ ডিজিটের সংখ্যা বসালেই আপনার বিকাশে নতুন পিন এড করা হয়ে যাবে।

বিকাশের পিন কত ডিজিটের হয়

ব্যাংকিংয়ের অন্যতম জনপ্রিয় মাধ্যম বিকাশ সম্পর্কে আমাদের কমবেশি সকলেরই ধারণা রয়েছে কিন্তু যারা আমরা নতুন বিকাশের গ্রাহক হতে যাচ্ছি বা হওয়ার চিন্তা ভাবনা করছি তাদের মধ্যে অনেকেই হয়তো জানে না যে বিকাশের পিন কত ডিজিটের হয়। যারা জানেন না যে বিকাশের টিম কত ডিজিটের হয় এই পোস্টের মাধ্যমে তারা এ বিষয়টি আজকে জেনে নিন।

বিকাশের তিন অবশ্যই ৫ ডিজিট এর হতে হবে।তবে অব্যশই একটি সংখ্যা ২ বারের বেশি ব্যবহার করা জাবেনা। বিকাশের পিন আগে ৪ ডিজিটের ব্যবহার করা হতো তারপরে বিকাশ কর্তৃপক্ষ নিরাপত্তা আরো জোরদার করার জন্য বর্তমানে বিকাশের পিন নম্বর পাঁচ ডিজিটের করার সিদ্ধান্ত নিয়েছে। এই জন্য আপনাকে বিকাশ খুলতে হলে এখন ৫ ডিজিট এর পিন নম্বর ব্যবহার করতে হবে।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আমরা যারা বিকাশের পুরাতন গ্রাহক রয়েছে তারা বিকাশে টাকা পাঠানোর নিয়ম এবং বিকাশে টাকা তোলার নিয়ম সম্পর্কে ভালোভাবেই জানি। কিন্তু যারা বর্তমানে বিকাশের নতুন গ্রাহক হয়েছেন অথবা গ্রাহক হওয়ার কথা চিন্তা করছে না তাদের জন্য আজকের এই পোস্টে জানানো হবে বিকাশের টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। বিকাশে টাকা পাঠানোর নিয়ম গুলো কি।

  • মোবাইল থেকে ইউএসএসডি কোড ডায়াল করুন,কোডটি হল- *২৪৭#
  • ডায়াল করার পর যে ইন্টারফেসটি আপনার সামনে আসবে সেখান থেকে এক নম্বর সিলেক্ট করলে আপনার সেন্ট মানি হবে। মানে আপনার নম্বর থেকে অন্য নম্বরে টাকা পাঠানো যাবে।
  • এরপর যে নম্বরে টাকা পাঠাতে চাচ্ছেন সেই নম্বরটি দিতে হবে
  • এরপর টাকার এমাউন্ট দিয়ে রেফারেন্স হিসেবে যেকোন একটি নাম্বার দিতে হবে।
  • এরপর PIN কোড দিয়ে সেন্ড করে দিন।

বিকাশে টাকা দেখার নিয়ম

আমাদের দেশের একটি অত্যন্ত জনপ্রিয় ব্যাংকিং সেবা হচ্ছে বিকাশ। এই সেবার মাধ্যমে আমরা  যেকোনো সময় , দেশের যেকোন প্রান্ত থেকে টাকা লেনদেন করতে পারি। মোটামুটি আমাদের সকলেরই বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে ধারণা থাকলেও যারা বিকাশের নতুন গ্রাহক রয়েছেন তারা হয়তো বা এই বিষয়টি সম্পর্কে খুব ভালোভাবে অবহিত নন। এই কারণে বিকাশের যারা নতুন গ্রাহক অথবা যারা জানেন না বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে তাদের জন্য আজকের এই পোস্টটি বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানা জানেন না তারা আজই চেনেন ওদের কাছে টাকা দেখার নিয়ম।

বিকাশের মাধ্যমে আমাদের মোবাইলে টাকা আসলে সেটি প্রথমে আমাদেরকে মোবাইল অপারেটর কোম্পানি এসএমএসের মাধ্যমে জানিয়ে থাকেন। অনেক সময় নেটওয়ার্কের সমস্যার কারণে এই এসএমএস টি মোবাইলে আসতে দেরি হতে পারে। বিকাশের ব্যালেন্স চেক করার জন্য মোবাইল কোম্পানি গুলোর উপরে নির্ভর না হয়ে আপনি নিজেই বিকাশের ব্যালেন্স চেক করে নিতে পারেন। এছাড়াও আপনার বিকাশে কত টাকা ব্যালেন্স রয়েছে সেটি চেক করার জন্য আপনার বিকাশে টাকা দেখার নিয়ম জানা প্রয়োজন।

বিকাশে টাকা দেখার নিয়ম কি খুব একটা জটিল কাজ নয় আপনি খুব সহজে এবং অল্প সময়ের মধ্যেই আপনার বিকাশ একাউন্টে কত টাকা রয়েছে সেটি দেখতে পারবেন। বিকাশ একাউন্টের টাকা দেখার জন্য আপনি দুইটি উপায়ে অবলম্বন করতে পারেন একটি হল 

  • কোডের মাধ্যমে এবং
  • বিকাশ অ্যাপের মাধ্যমে

কোডের মাধ্যমেঃ আপনি যদি কোডের মাধ্যমে আপনার বিকাশ একাউন্ট চেক করতে চান তাহলে প্রথমেই আপনাকে *২৪৭# এই কোডটি ডায়াল করতে হবে। যেই সিম থেকে আপনি একাউন্ট খুলেছেন সেই সিমটিতে এই কোডটি ডায়াল করতে হবে না হলে আপনি আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন না।


ডায়াল করার পর আপনার সামনে কয়েকটি অপশন শো করবে এর মধ্যে থেকে আপনি দেখতে পাবেন my bkash নামে একটি অপশন রয়েছে এই অপশনের নাম্বারটি আপনাকে নিচে বসাতে হবে এবং পাশের Send অপশনটিতে ক্লিক করতে হবে।

ক্লিক করা হয়ে গেলে আপনার সামনে আবার কিছু অপশন আসবে এর মধ্যে প্রথম অপশন নেই আপনি দেখতে পাবেন লেখা আছে Check Balance এই অপশন এর নাম্বারটি আবার আপনাকে নিচে বসাতে হবে এবং Send অপশনে ক্লিক করতে হবে।



ক্লিক করার পরে এবার আপনার কাছে পিন নম্বর চাইবে, Enter menu pin এই অপশনে আপনার পিন নম্বরটি বসিয়ে সেন্ড করে দিলেই আপনি দেখতে পাবেন আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স।

অ্যাপের মাধ্যমেঃ আপনি যদি বিকাশ অ্যাপ দিয়ে আপনার ব্যালেন্স চেক করতে চান তাহলে এই পদ্ধতিটি আরো সোজা। আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ টি ডাউনলোড করতে হবে এরপর আপনার নাম্বার দিয়ে বিকাশ অ্যাপটি রেজিস্ট্রেশন করতে হবে রেজিস্ট্রেশন করতে আপনাকে কিছু ফর্মালিটি মেইনটেইন করতে হবে।


বিকাশ অ্যাপ খোলার জন্য রেজিস্ট্রেশনের সময় আপনার কাছে বিভিন্ন তথ্য চাওয়া হবে যেমন এন আই ডি কার্ডের নম্বর, সিম কার্ড ভেরিফাই কোড, ছবি। এইসব তথ্য গুলো নেয়া হয়ে গেলে আপনি আপনার এন্ড্রয়েড ফোন থেকে লগইন করার পরে উপরের দিকে ব্যালেন্স চেক নামের অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করে আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে বিকাশ একাউন্ট চেক করতে পারবেন।

উপরিক্ত আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি এবং বিকাশের পিন চেঞ্জ করার উপায় সম্পর্কে। এবং উপরের আলোচনা থেকে আপনি বিকাশ সম্পর্কিত আরো বিভিন্ন তথ্য জানতে পেরেছেন আশা করছি এই যে তথ্যগুলো ভবিষ্যতে আপনার অনেক উপকারে আসবে। তবে অবশ্যই জনপ্রিয় এই ব্যাংকিং সেবা বিকাশ ব্যবহার করার সময় পর পর তিনবার ভুল পিন ব্যবহার করা থেকে সাবধান থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url