মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মেয়েদের স্কিনের কমন সমস্যা গুলোর মধ্যে একটি হল উজ্জ্বলতা মলিন হয়ে যাওয়া এবং অপরটি হল চোখের নিচের কালো দাগ। এই বিষয়গুলো নিয়ে অনেক সময় আমরা টেনশনে থাকি যে এর থেকে মুক্তির উপায় কি। যাদের এই ধরনের সমস্যা রয়েছে তাদের জন্য কিভাবে আপনি আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন এবং চোখের নিচে কালো দাগ দূর করা যাবে খুব সহজেই এই বিষয়ে দুটি নিয়ে বিস্তারিত জানাবো।
আপনি যদি প্রোপার ওয়েতে এই সাজেশন গুলো ফলো করেন তাহলে খুব সহজেই আপনার স্কিনের গুলো বৃদ্ধি করতে পারবেন এবং মেয়েদের চোখের নিচের যে কালো দাগ হয়ে থাকে বিভিন্ন কারণে সেগুলোও দূর করে ফেলতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং চোখের নিচের কালো দাগ কিভাবে দূর হবে সে বিষয়ে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

আমরা জানি ছেলেদের তুলনায় মেয়েদের skin অনেক বেশি সেনসিটিভ হয়, আরে এ কারণে মেয়েদের মুখের ত্বকের একটু বেশি যত্ন নিতে হয়। তাই মেয়েদের মুখে উজ্জ্বলতা বৃদ্ধি উপায় গুলো সঠিকভাবে জানা দরকার। পোস্টের উপরের অংশগুলোতে আমরা মুখের উজ্জ্বলতা বৃদ্ধির বিভিন্ন উপায় সম্পর্কে জেনে, মেয়েদের মুখে উচ্চারণটা বৃদ্ধির উপায় হিসেবে , উপরে আলোচনা করা পদ্ধতি গুলো আপনি নির্ভয়ে ব্যবহার করতে পারেন। মেয়েদের মুখে উজ্জ্বলতা বৃদ্ধির উপায় গুলো আপনাদেরকে আরও একবার স্মরণ করিয়ে দেওয়ার জন্য সংক্ষেপে আলোচনা করা হলো

  • দিনের মধ্যে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে
  • রাতে ৬-৭ ঘন্টা ঘুমাতে হবে
  • টাটকা ফলমূল এবং শাকসবজি প্রচুর পরিমাণে খেতে হবে
  • রাতে ঘুমানোর আগে ভালোভাবে মুখ পরিষ্কার করে মশ্চারাইজার ব্যবহার করতে হবে
  • মুখের ত্বকে হ হলুদ হলুদ , অ্যালোভেরা জেল , ডাবের পানি , কাঁচা দুধ , বেসন , আলুর রস , ইত্যাদি  প্যাক হিসেবে লাগানোর ঘরোয়া পদ্ধতি গুলো এপ্লাই করতে হবে।
  • সপ্তাহে কমপক্ষে তিন দিন স্ক্রাব করতে হবে।
  • ভালো মানের প্রোডাক্টগুলো মুখের ত্বকে ব্যবহার করতে হবে।
  • মুখের ত্বকের টোনার ব্যবহার করতে হবে, টোনার হিসেবে গোলাপজল অথবা অ্যাপেল সিডার ভিনেগার পানির সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন।
  • মেয়েদের মুখের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কমলালেবুর খোসা গুলো ফেলে না দিয়ে , ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কমলার খোসা কাজে লাগাতে পারেন।
  • ভালো মানের নাইট ক্রিম ব্যবহার করুন
  • দিনের বেলা বাইরে যাওয়ার আগে মুখের ত্বকে সানস্ক্রিম লাগাতে ভুলবেন না
  • মাঝে মাঝে ত্বকে আই কিউব ব্যবহার করুন এতে আপনার ত্বকের মৃত কোষ দূর হবে এবং ত্বক উজ্জল হবে।
  • সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করতে হবে
  • বারবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে

মেয়েদের ডার্ক সারকেল দূর করার উপায়

মেয়েরা যেহেতু ধৈর্যশীল এবং রূপচর্চার বিষয়ে একটু বেশি সচেতন এই কারণে চোখের নিচে কালো দাগ দূর করার জন্য বাইরের প্রোডাক্ট বা chemical যুক্ত ক্রিমগুলো ব্যবহার না করে, ডার্ক সার্কেল দূর করার জন্য ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করে চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। ঘরোয়াভাবে এই রূপচর্চা করতে একটু পরিশ্রম করা লাগলেও, ঘরোয়া উপাদানগুলো দিয়ে চোখের কালো দাগ দূর করলে স্কিনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মেয়েদের চোখের নিচের কালো দাগ দূর করার উপায় গুলো। মেয়েদের চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনি নিচে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন।

হলুদঃ হলুদ রূপচর্চার বিভিন্ন কাজে ব্যবহার হয় এটা আমরা সকলেই জানি, কিন্তু হলুদ দিয়ে যে চোখের নিচে কালো দাগও দূর করা যায় এটি সম্পর্কে হয়তো অনেকেরই ধারণা। চোখের নিচের কালো দাগ দূর করতে হল দেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। সামান্য একটু কাঁচা হলুদ অথবা হলুদ গুড়ার সাথে নারিকেল তেল ওয়ের মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। হলুদ এবং তেলের এই মিশ্রণটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে  ফেলন। শুধু আপনার চোখের নিচের কালো দাগি নয়, চোখের ফোলা ভাবো দূর হবে।

টি ব্যাগঃ চোখের নিচের কালো দাগ দূর করার জন্য টি ব্যাগ কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে, তারপর চোখ বন্ধ করে চোখের উপরে দিয়ে রাখুন, নিয়মিত এ প্রক্রিয়াটি ফলো করলে খুব অল্প সময়ের মধ্যে আপনার চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। টি ব্যাগ ঠান্ডা করে চোখে দেয়াকে চোখের কোল্ড থেরাপিও বলা হয়ে থাকে।

মধু , দই এবং গোলাপজলের প্যাকঃ মধু দই এবং গোলাপ জলের মিশ্রণে একটি প্যাক তৈরি করে আপনি চোখের নিচে লাগিয়ে রাখতে পারেন এটি আপনার ডার্ক সার্কেল দূর করতে অনেক ভালো কাজে দিবে। এই প্যাকটি ২০-৩০ মিনিট লাগিয়ে রাখার পরে শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কফি ও মধুর প্যাকঃ চোখের নিচের কালো দাগ দূর করতে আপনি কফি ও মধুকেও কাজে লাগাতে পারেন। একটা চামচ কফি পাউডার , এক চামচ কোকো পাউডার ,  একটু মধু এর সাথে একটু আমন্ড অয়েল অথবা নারিকেল তেল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন, এই প্যাকটি চোখের নিচে সহকারে গোটা মুখে ভালোভাবে 30 মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এই প্যাকটি চোখের নিচের কালো দাগ দূর করার পাশাপাশি আপনার চেহারার কালকে ভাব দূর করবে এবং ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

আরো পড়ুনঃ কমলার খোসার উপকারিতা এবং কমলার খোসা দিয়ে রূপচর্চা

শসাঃ শসার রস চোখের কালো দাগ দূর করতে অনেক কার্যকরী ভূমিকা রাখে এ কথাটি আমাদের অনেকেরই জানা রয়েছে। তাই শসার রস অথবা শসা গোল করে কেটে নিয়মিত চোখে দিয়ে কিছুক্ষণ রেখে দিন এতে আপনার এটি আপনার ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করবে। শসার রস বের করে এর সাথে কিছুটা দই মিশিয়ে প্যাক তৈরি করেও চোখের নিচে লাগিয়ে রাখতে পারেন, ডার্ক সার্কেল দূর করার এটি একটি প্রমাণিত পদ্ধতি।

আলুঃ শসার মতন আলুর দশা চোখের নিচের কালো দাগ দূর করতে খুব ভালো কাজ করে। আলু গোল করে কেটে অথবা পেস্ট বানিয়েও আপনি চোখের নিচে দিয়ে রাখতে পারেন।

টমেটোঃ প্রাকৃতিক ব্রিজ হিসেবে টমেটো ভীষণ উপকারী একটি উপাদান। দিনে যদি অন্ততপক্ষে দুইবার চোখের আশেপাশের টমেটো রস ব্যবহার করতে পারেন তাহলে এক সপ্তাহের মধ্যেই আপনার চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url