শরীরচর্চার উপকারিতা - অতিরিক্ত শরীরচর্চার অপকারিতা

সুস্থ জীবন আমরা সকলেই কামনা করি।সুস্থ থাকার জন্য শরীরচর্চার উপকারিতা অপরিসীম। সুস্থ থাকতে শরীরচর্চার উপকারীতা থাকলেও অতিরিক্ত শরীরচর্চার অপকারিতা রয়েছে অনেক। এ কারণে শরীর চর্চা করার উপকারিতা এবং অতিরিক্ত শরীরচর্চার অপকারিতা দুটোই জানতে হবে।

আপনাদের সকলের সচেতনতা বৃদ্ধির জন্য এবং সুস্থ জীবন যাপনের জন্য আজকের এই পোস্টে আলোচনা করা হবে শরীরচর্চার উপকারিতা, অতিরিক্ত শরীরচর্চা করার অপকারিতা শরীর চর্চার আগে পরে কোন খাবারগুলো খাওয়া উচিত না ইত্যাদি সহ শরীরচর্চা বিষয়ক আরো অনেক তথ্য।

সূচিপত্রঃ শরীরচর্চার উপকারিতা -অতিরিক্ত শরীরচর্চার অপকারিতা

শরীরচর্চার উপকারিতা

শরীরচর্চার উপকারিতা এর কথা শুনলে আমরা ধরেনি শরীর চর্চার ফলে শুধু শারীরিক গঠন সুন্দর হয় । কিন্তু এটি আমাদের ভুল ধারণা শরীরচর্চার ফলে শুধু শারীরিক গঠন সুন্দর হয় না এর আরো অনেক প্রভাব বা উপকারিতা রয়েছে। নিয়মিত শরীর চর্চা একজন মানুষকে সুস্থ জীবন যাপন করতে অনেকভাবে সাহায্য করে। চলুন তাহলে আজকে জেনে নেওয়া যাক শরীর চর্চার উপকারিতা সম্পর্কে ।
রোগ প্রতিরোধে শরীরচর্চাঃ বিভিন্ন গবেষণা বা পর্যালোচনার ফলাফলে দেখা যায় নিয়মিত শরীর চর্চা করলে একজন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বহু গুনে বেড়ে যায়। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতায় নয় নিয়মিত শরীরচর্চার উপকারিতা হলো এর ফলে মানুষের মৃত্যুহার কম হয় , এবং মানুষ অনেকদিন সুস্থ অবস্থায় জীবন যাপন করতে পারে।
ক্যান্সার প্রতিরোধে শরীরচর্চাঃ বিজ্ঞানীরা প্রায় ২৭ ধরনের পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণের পরে দেখেছেন যে মরণঘাতী ক্যান্সার প্রতিরোধে শরীর চর্চার বেশ গুরুত্বপূর্ণ অবদান রয়েছে । হ্যাঁ এই ব্যাপারটি শুনতে কিছুটা অবাক লাগলেও সত্যি, যে শরীরচর্চার মাধ্যমে মরণঘাতি ক্যান্সার প্রতিরোধ করা যায় যা কিনা বিভিন্ন ধরনের উন্নত মানের ওষুধ , কেমো থেরাপি , উন্নত মানের বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধকারী ইনজেকশন মাধ্যমেও প্রতিরোধ করা অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। শরীর চর্চার ফলে যে ধরনের ক্যান্সার গুলো খুব ভালোভাবে প্রতিরোধ করা যায় সেগুলো হলো স্তন ক্যান্সার এবং কোলন ক্যান্সার।
স্মৃতিশক্তি বৃদ্ধি করে শরীরচর্চাঃ শরীরচর্চার যে স্মৃতিশক্তি বৃদ্ধিতে কাজে লাগে এটি শুধু আমাদের মনগড়া কথা নয়, এ ব্যাপারে বিজ্ঞানীরা বিভিন্ন ধরনের গবেষণার পরে এই মতামত জানিয়েছেন। বিভিন্ন গবেষণার ফলাফলে দেখা গিয়েছে যে প্রতিদিন ৩০ মিনিট করে বিভিন্ন ধরনের ব্যায়াম করলে মানুষের স্মৃতিশক্তি অনেকটা বেড়ে যায়। নিয়মিত শরীরচর্চার উপকারিতা হলো এর ফলে মনোযোগ বৃদ্ধি পায় , মানসিক চাপ কম হয়।
মানসিক অবসাদ দূর করে শরীরচর্চাঃ বর্তমান যুগে আমাদের মধ্যে ডিপ্রেশনের সমস্যাটি অত্যন্ত জটিল এবং মারাত্মক একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে । ডিপ্রেশনের মাধ্যমে একটি মানুষ শারীরিক এবং মানসিক দিক থেকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে । কোন কারনে ডিপ্রেশনে চলে যাওয়া কোন ব্যক্তি যদি নিয়মিতভাবে শরীর চর্চা করতে পারে বা শরীর চর্চার অভ্যাস গড়ে তুলতে পারে তাহলে বেশ কিছুদিনের মধ্যেই তার সুস্থতা লক্ষ্য করা যায়। ২০১৫ সালের একটি গবেষণা দ্বারা প্রমাণ পাওয়া গিয়েছে যে নিয়মিত শরীর চর্চা মানুষের এন্টি ডিপ্রেশন হিসেবে কাজ করে।
নারীদের পিএমএস দূর করেঃ পি এম এস বলতে বোঝায় , ঋতুস্রাব এর এক বা দুই সপ্তাহ আগে মেয়েদের মানসিকভাবে যেই সমস্যা গুলো তৈরি হয় সেগুলোকে পি এম এস বলে। নিয়মিত শরীর চর্চার ফলে নারীদের এই পি এম এস এর সমস্যা দূর হয়। নিউজিল্যান্ডের কয়েকজন নারীকে নিয়ে গবেষণার পরে সে ফলাফলটি পাওয়া গিয়েছে যে সব নারীদের ঋতুস্রাব সময়ের বেশ কয়েকদিন আগেই শুরু
হয় তারা নিয়মিত শরীর চর্চা করলে এই সমস্যাটি অনেক অংশেই কম হয়ে আসে।
এলার্জির সমস্যা কমায়ঃ যারা এলার্জির সমস্যায় ভুগেন তাদের জন্য শরীরচর্চা এলার্জি দূর করার খুব ভালো একটি উপায়। তাই বিভিন্ন ধরনের এলার্জির রোগীদের উচিত নিয়মিতভাবে প্রতিদিন কিছুক্ষণ শরীর চর্চা করা।
ঘুমের সমস্যা দূর করতে শরীর চর্চাঃযেসব মানুষদের রাতে এবং দিনে ঠিক মতন ঘুম হয় না তারা যদি নিয়মিতভাবে শরীর চর্চা করে তাহলে তাদের এই অনিদ্রার সমস্যা দূর হবে। কারণ শরীরচর্চার ফলে শরীরে এমন কিছু হরমোন মাত্রা বেড়ে যায় ফলে মানুষের ঘুমের বা অনিদ্রার সমস্যা দূর হয়।
ওজন স্বাভাবিক রাখেঃ নিয়মিত শরীরচর্চার ফলে আমাদের ওজন নিয়ন্ত্রণে থাকে এ কথাটি আমরা ছোট থেকে বড় সবাই জানি। মানুষের ওজন নিয়ন্ত্রণে না থাকলে শরীরে বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ বাসা বাঁধে। মানুষের বয়স এবং শারীরিক উচ্চতা অনুযায়ী ওজন ঠিক না থাকলে বিভিন্ন ধরনের অসুখ-বিসুখ বা বিভিন্ন শারীরিক জটিলতার সম্ভাবনা থাকে। নিয়মিত শরীর চর্চার ফলে অতিরিক্ত ওজন দূর করে শরীরকে ফিট এবং সুস্থ রাখা যায়।
মনোবল বৃদ্ধি করেঃ প্রতিদিন কিছুটা সময় নিয়মিত শরীর চর্চা করলে মানুষের মনোবল চাঙ্গা থাকে এবং আত্মবিশ্বাস বেড়ে যায়। মনোবল বৃদ্ধিতে শরীর চর্চার কোন বিকল্প নেই। নিয়মিত শরীর চর্চার ফলে যেহেতু মানুষের মনোবল অনেকাংশে বেড়ে যায় এই কারণে কর্মক্ষেত্রে এবং জীবনের অন্যান্য ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা কাটিয়ে উঠতে মানুষ সক্ষম হয়।

অতিরিক্ত শরীরচর্চা করার অপকারিতা

শরীর চর্চার উপকারিতা সম্পর্কে আপনারা এই পোষ্টের উপরের অংশে জেনেছেন। শরীরচর্চা আমাদের সুস্থ জীবন যাপন করতে এবং বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে । নিয়মিত শরীর চর্চা করা আমাদের সুস্থ থাকার জন্য খুব গুরুত্বপূর্ণ হলেও ওই যে একটি কথায় আছে -Excess is any thing very bad মানে অতিরিক্ত যে কোন কিছুই খারাপ সুতরাং অতিরিক্ত শরীর চর্চা বা ব্যায়াম এর ও কিছু খারাপ দিক রয়েছে । এই কারণে অতিরিক্ত শরীর চর্চা সম্পর্কে ভালোভাবে জানতে হবে এবং সতর্ক হতে হবে। আসুন এবার তাহলে আপনাদের সাথে আলোচনা করা যাক অতিরিক্ত শরীর চর্চা করার অপকারিতা বা কুফল সম্পর্কে।
  • অতিরিক্ত ব্যায়ামের ফলে রক্তচাপ বেড়ে যায়
  • চরম ক্লান্তি অনুভব হয় এবং মেজাজ সব সময় খিটখিটে হয়ে থাকে
  • অতিরিক্ত শারীরিক পরিশ্রম বা শরীর চর্চা করলে হার্ট এটাকে সম্ভাবনা বেশি থাকে
  • হজমের সমস্যা হতে পারে
  • অতিরিক্ত ব্যায়ামের ভয়ে শরীরে কর্টিসল হরমোনের মাত্রা বেশি হয়ে যায় যার ফলে টক হওয়ার সম্ভাবনা থাকে।
  • ঘুমের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে
  • কর্মক্ষমতা এবং মানসিক শক্তি কম কমিয়ে দেয়।
হঠাৎ করে অতিরিক্ত  শরীর চর্চা করলে এটি শরীরের উপকারের চাইতে বেশি অপকার করে , এই কারণে কখনোই অতিরিক্ত শারীরিক ব্যায়াম করা উচিত নয় । শারীরিক ব্যায়াম শুরু করার সময় প্রথমে দুই এক দিন খুবই অল্প পরিমাণে করা উচিত যাতে এটি শরীরের সাথে মানিয়ে যায় এবং তারপরে দিনে দিনে একটু করে শরীর চর্চার মাত্রা বাড়ানো উচিত। কিন্তু খেয়াল রাখতে হবে শরীরচর্চা যাতে অতিরিক্ত হয়ে না যায়।

শরীর চর্চার উপযুক্ত সময়

সাধারণত সকালে বা সন্ধ্যার আগ দিয়ে শরীর চর্চা করা উচিত। খাওয়া দেওয়ার পরে কখনোই শরীর চর্চা করা উচিত নয় এতে উপকারের চাইতে অপকারের মাত্রা বেশি থাকে। খাওয়া দাওয়া করার কমপক্ষে দুই ঘন্টা পরে শরীরচর্চা শুরু করা ভালো। সম্পূর্ণ ধরা পেটে অথবা সম্পূর্ণ খালি পেটে ব্যায়াম করা যাবে না এছাড়াও অতিরিক্ত গরম গরম আবহাওয়াতে শরীর চর্চা করা স্বাস্থ্যের পক্ষে খারাপ। অতিরিক্ত গরম আবহাওয়া ব্যায়াম করলে শারীরিক ক্ষতি অথবা মৃত্যু হওয়ারও আশঙ্কা থাকে। সকালে ঘুম থেকে উঠে সাথেসাথেই ব্যায়াম শুরু করা উচিত না ঘুম থেকে উঠার কমপক্ষে ৩০-৪০ মিনিট পরে শরীরচর্চা শুরু করতে হবে।

শরীর চর্চা করার আগে যে খাবারগুলো খাবেন না

কিছু খাবার রয়েছে যেগুলো শরীর চর্চা করার আগে খাওয়া উচিত নয়। এই খাবারগুলোতে শরীর ভারী ভারী লাগে এবং শরীর চর্চা করতে অসুবিধায় পড়তে হয়। আর এই খাবারগুলো শরীর চর্চা করার আগেই খেলেঅনেক সময় শরীরের ওজন কমানোর চাইতে বাড়িয়ে দেয়। এবার তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার গুলো শরীর চর্চা করা আগে খাওয়া উচিত না।
  • ফাইবার সমৃদ্ধ খাবার
  • তেল ও মসলাযুক্ত খাবার
  • চিনির তৈরি খাবার
  • ফাস্টফুড বা ভাজাপোড়া জাতীয় খাবার

শরীরচর্চা করার পরে যে খাবারগুলো খেতে হবে

শরীর চর্চার করে স্বাভাবিকভাবেই শরীর কিছুটা শক্তি হারিয়ে ফেলে এবং আমরা দুর্বল হয়ে পড়ি। শারীরিক এই দুর্বলতা এবং শক্তি ফিরে পাওয়ার জন্য শরীর চর্চা করার পরে আমাদের খাদ্য তালিকায় কিছু খাবার যুক্ত করতে হবে এই খাবারগুলো খেলে আমরা শরীরের শক্তি ফিরে পাব এবং ক্লান্তি দূর হবে আসুন তাহলে জেনে নেওয়া যাক শরীর চর্চার করে কোন খাবারগুলো খেতে হবে,
  • মিষ্টি আলু
  • ওটস
  • বাদাম
  • সবুজ শাকসবজি
  • কলা
  • প্রোটিন জাতীয় খাবার
  • কার্বোহাইড্রেট জাতীয় খাবার
  • ডিম 
  • দুধ 
  • মিল্ক শেক

সপ্তাহে কয়দিন শরীর চর্চা করা উচিত

বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করার পরে বিজ্ঞানীরা জানিয়েছেন সপ্তাহের প্রতিদিনই ব্যাম করার কোন প্রয়োজন নেই । একটি নির্দিষ্ট সময় ধরে সপ্তাহে দুই থেকে চার দিন ব্যায়াম করে যথেষ্ট। তবে আপনি সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্ততপক্ষে ৩০ থেকে ৪০ মিনিট হাঁটতে পারেন।

পরিশেষে আপনাদের জন্য আমার উপদেশ থাকবে কখনোই অতিরিক্ত শরীর চর্চা করবেন না কারণ অতিরিক্ত শরীরচর্চার অপকারিতা রয়েছে যেটির কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে এই কারণে নির্দিষ্ট সময় ধরে শারীরিক চর্চা করুন এবং সুস্থ থাকুন। রেগুলার শরীরচর্চা করার উপকারিতা অনেক বেশি। তাই নিয়মিতভাবে কিছুক্ষণ শরীর চর্চা করুন এবং সুস্থ স্বাভাবিক জীবন যাপন করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url