পাইলস কি - পাইলসের কারণ ও লক্ষণ - পাইলসের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

পাইলস বা অর্শ রোগ অতি পরিচিত একটি রোগে পরিণত হয়েছে। মলদ্বারের ভেতরে বা বাইরে এই রোগ হতে দেখা যায়। অনেকে পাইলস বা অর্শ রোগ থাকলেও লজ্জার কারণে এটি কারো সাথে শেয়ার করে না বা এড়িয়ে যায়। কিন্তু এই কাজটি করা একেবারেই উচিত না শুরু থেকে সাবধান না হলে এখান থেকে প্রাণঘাতী রেকটাম ক্যান্সার হয়ে যায়।

পাইলস বা অর্শ রোগের ক্ষেত্রে লজ্জা নয় বাড়াতে হবে সচেতনতা । এই পাইলস বা অর্শ রোগ খুবই পরিচিত একটি রোগ হলেও এটি খুব জটিল এবং মারাত্মক রোগ। সে জন্য সকলেরই উচিত শুরু থেকে এই রোগের ব্যাপারে সচেতন হওয়া এবং ডাক্তারি পরামর্শ মোতাবেক চলা। আপনাদের সকলের সচেতনতা বৃদ্ধির জন্য আজকে এই পোস্টে আলোচনা করা হবে পায়েস বা অর্শ রোগের কারণ , লক্ষণ, এবং ঘরোয়া কিছু সমাধানের উপায়। পাইলস সম্পর্কিত এ বিষয়েগুলো জানতে পুরো পোস্টটি পড়তে থাকুন।

পোস্টে অর্শ রোগ সম্পর্কে যা যা থাকছেঃপাইলস বা অর্শ রোগ - পাইলসের কারণ ও লক্ষণ - পাইলসের চিকিৎসা - পাইলসের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

পাইলস বা অর্শ রোগ কি

পাইলস বা অর্শ রোগ কি, এটি জানতে হলে আমাদেরকে অবশ্যই জানতে হবে পাইলস কি। এই পাইলস জিনিসটার কাজই বা কি?পাইলস কে ডাক্তারি ভাষায় বলা হয় Hemorrhoids , যার অর্থ হলো রক্ত ঝরা বা রক্ত প্রবাহিত হওয়া। এই Hemorrhoids  পাইলস আমাদের মলদ্বারের একটু উপরে অবস্থিত। পায়েল সামাদের মলদ্বারে ওয়াসার মতন কাজ করে। এই পাইলসের কারণে আমরা আমাদের পায়খানা দূরে রাখতে পারি।

পাইলস আছে বলেই আমরা পায়খানা নরম হোক বা শক্ত হোক এমনকি বায়ু ধরে রাখতে পারি, পায়খানার দ্বারে পাইলস না থাকলে এটি সম্ভব হতো না বা মল ধরে রাখতে অনেক ক্ষেত্রেই অসুবিধা হত। আমাদের অভ্যন্তরে মল ধরে রাখার জন্য পায়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও পাইলসের আরো একটি কাজ রয়েছে, পাইলসের মধ্যে এমন একটি সেন্সেশন রয়েছে যার সাহায্যে আমরা কখনো অনুভব করতে পারি যে ভেতরে নরম নাকি শক্ত মল রয়েছে। এত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পরেও পাইলস বা অর্শ রোগ তখনই দেখা দেয় যখন পাইলস তার নিজের সু স্থান থেকে কিছুটা উপরে বা নিচে নেমে যায়।

 পাইলসের মধ্যে রয়েছে অনেকগুলো শিরা আর বিভিন্ন কারণে পাইলস যখন নিজস্ব স্থান থেকে উপরে বা নিচে চলে আসে তখন পায়খানা করার সময় মলের চাপে শিরা উপরে উৎসবটি ছিড়ে যায় এবং সেখান থেকে মিটিং শুরু হয়। পায়খানা সাথে এই ব্লিডিং হওয়া থেকে আমরা পাইলস বা অর্শ রোগ বলে থাকি। তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে পাইলস বা অর্শ রোগ হলো মলদ্বারের এক ধরনের রোগ। যে রোগে মলদ্বার দিয়ে রক্তক্ষরণ ছাড়া আরও বিভিন্ন সমস্যা হয়। পাইলসের রোগ হলে মলদ্বারের আশেপাশে এবং ভেতরে ছোট ছোট কিছু অতিরিক্ত মাংসপিণ্ড সৃষ্টি হয় এবং এই মাংসপিণ্ডগুলো থেকে রক্তক্ষরণ হয় তার সাথে সাথে প্রচন্ড ব্যথা ও যন্ত্রণা থাকে।

পাইলস বা অর্শ রোগ কেন হয়

পাইলস বা অর্শ রোগ বর্তমানে একটি পরিচিত একটি রোগ। নারী -পুরুষ, ছোট বড় সবাই কম বেশি এ রোগে আক্রান্ত। কিন্তু অনেকে লোক লজ্জার কারণে এ বিষয়গুলো মুখ ফুটে বলতে পারে না। অনেকে আবার অসুবিধা হওয়া সত্ত্বেও লজ্জায় এবং সংকোচের কারণে ডাক্তারের কাছে যেতে চায় না। কিন্তু এই কাজটি করা মোটেও উচিত নয় কারণ সময় মতন ডাক্তার না দেখালে পাইলস এর ইনফেকশন থেকে পরবর্তীতে মরণঘাতি রোগ ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আসুন এবার তাহলে জেনে নেওয়া যাক  পাইলস বা অর্শ রোগ কেন হয়, পাইলস বা অর্শ রোগ হওয়ার সেরকম কোনো নির্দিষ্ট কারণ না থাকলেও বেস কিছু সম্ভাবনাকে জোরালো ভাবে এই রোগের কারণ হিসেবে দেখা হয়। পাইলস বা অর্শ রোগের সম্ভাব্য কারণগুলো নিচে দেওয়া হলো,

  • অনেকদিন ধরে কোষ্ঠকাঠিন্য , ডায়রিয়া এবং আমাশয় ভোগা এর অন্যতম কারণ
  • আর যুক্ত খাবার এবং পানি কম খাওয়া
  • গর্ভাবস্থায় পেটের অভ্যন্তরের প্রেসার বেশি থাকে এই সময় এই রোগ হওয়ার সম্ভাবনা থাকে
  • লিভারের সাথে একটি সম্পর্ক রয়েছে, লিভারে কোন সমস্যা থাকলে পাইলস হওয়ার সম্ভাবনা থাকে
  • বেশি চাপ দিয়ে মলত্যাগ করলে
  • মলত্যাগের পরে দীর্ঘক্ষন বসে থাকলে
  • বংশগতভাবেও এই রোগ হয়ে থাকে
  • পায়ু পথ দিয়ে যৌন মিলন করলে
  • মল নরম কারি ঔষধ ঘন ঘন সেবন করলে

পাইলসের ধরন

পাইলস সাধারণত তিন ধরনের হয়ে থাকে , নিচে পাইলসের ধরন গুলো তুলে ধরা হল,

  • অভ্যন্তরীণ পাইলস (External hemorrhoids)
  • বাইরের পাইলস (Internal hemorrhoids)
  • ভেতরে এবং বাইরে দুই জায়গায়র পাইলস (Interoexternal hemorrhoids)

পাইলসের চিকিৎসা

বিভিন্ন লক্ষণের মাধ্যমে আপনি যদি বুঝতে পারেন যে আপনি পাইলস রোগে আক্রান্ত হয়েছেন। তাহলে দেরি না করে দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন। শুরু থেকে ঠিকমতো পাইলসের চিকিৎসা করলে এটি সম্পূর্ণরূপে ঠিক হওয়ার সম্ভাবনা থাকে নয়তো দেরি হয়ে গেলে এখান থেকে প্রাণঘাতী ক্যান্সার রোগ সৃষ্টি হয় । এ কারণে মলদ্বারে যেকোনো সমস্যাই নিজে নিজে ঔষধ না খেয়ে ডাক্তারি পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন।

আরো পড়ুনঃ এডিনয়েড হলে করণীয়

পাইলস যদি শুরুর পর্যায়ে থাকে তাহলে ডাক্তার আপনাকে বিভিন্ন ধরনের মলম ,ইঞ্জেকশন অথবা রাবার ব্যান্ড লাইগেশনের এর মাধ্যমে রোগ নিরাময়ের সাজেস্ট করবে। আর যদি ডাক্তার মনে করে যে মলম বা ইনজেকশনের মাধ্যমে সেরে ওঠার মতন নয় তাহলে আপনাকে অপারেশনের জন্য বলবে।পাইলস অপারেশনের জন্য কাটা ছেঁড়া ছাড়াও বর্তমানে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়।

পাইলসের অপারেশন পদ্ধতি গুলোর মধ্যে রয়েছে,রিংলাইগেশন , ইলেকট্রোকোয়াগুলেশ্ন,লেজার থেরাপি,লংগো অপারেশন,আল্ট্রয়েড,এনাল ডাইলেটেশন,ইনফ্রারেড ফটোকোয়াগুলেশন ইত্যাদি।

পাইলসের লক্ষণ

বিভিন্ন কারণে মলত্যাগের সময় মলদ্বার দিয়ে রক্ত যেতে পারে, মলদ্বার দিয়ে রক্ত যাওয়া মানে যে আপনার পাইলস রোগ হয়েছে এমনটি নয়। পাইলস বা বা অর্শ রোগ এর কিছু লক্ষণ রয়েছে। আসুন তাহলে পাইলসের রক্ষনগুলো জেনে নেওয়া যাক।

  • মলদ্বারে জ্বালাপোড়া এবং চুলকানি হওয়া
  • মলদ্বার দিয়ে তাজা রক্ত যাওয়া এবং যন্ত্রণা হওয়া
  •  মলদ্বারের ভেতরে এবং বাইরে ফুলে যাওয়া
  • পায়ুপথের মুখের অংশ বেরিয়ে আসা
  • মলত্যাদির পরে ব্যথা এবং অস্বস্তি হওয়া
  • বসলে ব্যথা অনুভব হওয়া

পাইলসের কয়েকটি ঘরোয়া চিকিৎসা

পাইলস বিষয়টি নিয়ে যেহেতু আলাপ-আলোচনা করতে চান না বা পাইলস সম্পর্কে কথা বলতে অনেকে লজ্জা বা সংকোচ বোধ করেন,তাদের জন্য রয়েছে পাইলস চিকিৎসার ঘরোয়া কয়েকটি পদ্ধতি। আসুন তাহলে এবার আলোচনা করা যাক পাইলসের কয়েকটি ঘরোয়া চিকিৎসা পদ্ধতি নিয়ে।

ফাইবার এবং আঁশযুক্ত খাবার খাওয়াঃ পাইলসের রোগীদের ফাইবার এবং আঁশযুক্ত খাবার বেশি গ্রহণ করতে হবে। ফাইবার এবং আঁশযুক্ত খাবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে,

পানিঃ পাইলে সে আক্রান্ত রোগীদের উচিত পর্যাপ্ত পরিমাণ পানি সেবন করা। পানি পায়খানা নরম করতে সাহায্য করে। এবং ফাইবার পানি শোষণ করার মাধ্যমে পায়খানাকে স্বাভাবিক রাখে।

মলত্যাগের সময় চাপ না দেওয়াঃ চেষ্টা করতে হবে মলত্যাগ করার সময় বেশি চাপ না দিয়ে মলত্যাগ করা। এই কারণে আমাদেরকে খেয়াল রাখতে হবে যে খাবারগুলো খেলে আমাদের মল স্বাভাবিক থাকে এবং কোষ্ঠকাঠিন্য না হয় সেই ধরনের খাবার গ্রহণ করা।

শরীর চর্চা করাঃ নিয়মিতভাবে হালকা পাতলা কিছু শারীরিক ব্যায়াম করা, শারীরিক ব্যায়াম শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। তাই বলে অতিরিক্ত ভারী শরীর চর্চা করা উচিত নয় হালকা পাতলা কিছু শারীরিক ব্যায়াম রুটিন মাফিক প্রতিদিন করতে হবে।

অতিরিক্ত ওজনঃ অতিরিক্ত ওজনও অনেক সময় পাইলসের কারণ হয়ে দাঁড়ায়। এই কারণে আপনাকে চেষ্টা করতে হবে আপনার বয়স এবং শারীরিক গঠন অনুযায়ী ওজন ঠিক রাখার।

পাইলিসের রোগীদের যেসব খাবার এড়িয়ে চলা উচিত

পাইলসের রোগ দেখা দিলে আপনার কিছু খাবার এড়িয়ে চলা উচিত । কারণ এই খাবারগুলো পাইলসের রোগের জন্য ক্ষতিকর এবং কোন কোন ক্ষেত্রে পাইলসের রোগকে উসকে দিতে পারে। তাহলে জেনে নিন পাইলসের রোগীদের যেসব খাবার এড়িয়ে চলতে হবে,

চা বা কফি শরীরের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন উপকার করলেও পাইলসের রোগীদের জন্য এই খাবারটি নয়। এই কারণে পাইলসের রোগীরা যত কম পারা যায় যা বা কফি এড়িয়ে চলুন।

পাইলসের রোগীরা অতিরিক্ত মসলাদার খাবার বা ফাস্টফুট জাতীয় খাবার খাবেন না। কারণ এই ধরনের খাবারগুলো এসিডিটি তৈরি করে এবং এই এসিডিটি পাইলসের জন্য ক্ষতিকর।

গরুর মাংস খেলে অনেক সময় পায়খানা শক্ত হয়ে যেতে পারে এবং কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারি এই কারণে গরুর মাংস পাইছে রোগীদের না খাওয়াই ভালো।

পাইলসের রোগীদের জন্য বিভিন্ন ধরনের প্রক্রিয়া জাত করা খাবার একদম বাদ দিতে হবে এবং দুধের তৈরি খাবারের পরিমাণ কমিয়ে দিতে হবে। কারণ দুধ অনেক সময় ইনফেকশন বাড়িয়ে দেয়।

পাইলসের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

পাইলসের ব্যথা দূর করার জন্য ঘরোয়া কিছু উপায় রয়েছে। ঘরোয়া এই পদ্ধতি গুলো ব্যবহার করেলে আপনি পাইলসের ব্যথা বা যন্ত্রণা থেকে সাময়িক হলেও কিছুটা আরাম পাবেন। আসুন তাহলে পাইলসের ব্যথা দূর করার ঘরোয়া উপায় গুলো জেনে নেওয়া যায়

বরফঃ একটি কাপড়ের কিছুটা বরফের টুকরা নিয়ে মলদ্বারে ব্যথার অংশে ১০-১৫ মিনিট চেপে ধরে রাখলে পাইলসের যন্ত্রণা থেকে সময় কিছুটা আরাম পাওয়া যাবে।

অ্যাপেল সিডার ভিনেগারঃ সামান্য একটু আপেল সিডার ভিনেগার তুলাতে করে পাইলসের স্থানে লাগান, অ্যাপেল সিডাল লাগানোর পরে কিছুক্ষণ একটু জ্বালা পোলা করলেও এরপর ব্যথা এবং যন্ত্রণা কিছুটা কম হবে।

এলোভেরাঃ বাইরে হওয়া পাইলস বা অশ্ব রোগের ক্ষেত্রে এলোভেরার জেল ম্যাজিকের মতন কাজ করে। অ্যালোভেরা জেল বের করে ফ্রিজে কিছুক্ষণ ঠান্ডা করে যদি পাইলসের ক্ষতস্থানে লাগানো হয় তাহলে ব্যথা এবং চুলকানি দুটোই কমে যায়।

অলিভ অয়েলঃ অলিভ অয়েল প্রদাহ কমাতে সাহায্য করে আরেকটি পাইলসের প্রদাহ কমাতে খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকর একটি উপাদান এই কারণে যাদের পাইলেসের সমস্যা আছেপ্রতিদিন এক চামচ করে অলিভ অয়েল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

আদা এবং লেবুর রসঃ আদা , মধু এবং লেবু একসাথে মিশ্রণ তৈরি করে দিনে কয়েকবার খেলে দ্রুত অশ্ব রোগ নিয়ন্ত্রণে আসে।

পাইলস এর এলোপ্যাথিক ওষুধের নাম

পাইলিসের ক্ষেত্রে এলোপ্যাথিক কিছু ওষুধ খুব ভালো কাজ করে। কিন্তু এই ওষুধগুলো খাওয়ার পূর্বে অবশ্যই রেজিস্টার ডাক্তারের সাথে পরামর্শ আলোচনা করে নেবেন । আসুন তাহলে এবার পাইলসের এলোপ্যাথিক ওষুধগুলোর নাম জেনে নেওয়া যাক।

  • Normanal 500mg
  • Daflon 1000mg
  • Daflong 500mg
  • Lignocain gel
  • Erian
  • Osmolax

পাইলসের হোমিওপ্যাথি ওষুধের নাম

শুরু থেকে সচেতন হলে এবং ডাক্তারি পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করলে অপারেশন ছাড়াও পাইলস বা অশ্ব রোগ সম্পূর্ণ ভালো হয়ে যায় বলে দাবি করে হোমিওপ্যাথি চিকিৎসকগন। এবং তাদের কাছ থেকে হোমিওপ্যাথিক কিছু ওষুধের নামও পাওয়া যায় যেগুলো টাইলসের রোগীর ক্ষেত্রে বেশ ভালো কাজ করে । আসুন তাহলে এবার তাই সে হোমিওপ্যাথি ওষুধগুলোর নাম জেনে নেয়া যাক,

  • অ্যালোস
  • সালফার
  • ক্যালকেরিয়া ফ্লরিকা
  • নাক্স ভোমিকা
  • আর্সেনিক অ্যালবাম
  • মিউরিয়াটিক অ্যাসিড
  • গ্রাফাইট
  • হ্যামেলিস
  • অ্যালো সোকোট্রিনা

রোগের চারিত্রিক বৈশিষ্ট্য এবং আচার-আচরণের ভিত্তিতে যদি সঠিকভাবে এই ওষুধগুলো প্রয়োগ করা যায় তাহলে পাইলস বা অর্শ রোগ সারিয়ে তোলা সম্ভব বলে আশা করেন হোমিওপ্যাথি চিকিৎসা। এবং অনেক ক্ষেত্রে এই ওষুধগুলোর সুফলও দেখতে পাওয়া যায় ।

পরিশেষে একটি কথাই বলবো শুরু থেকে পাইলস অবহেলা করে প্রাণঘাতী ক্যান্সার রোগ ডেকে আনবেন না , প্রথম থেকেই সচেতন হন ডাক্তারি পরামর্শ মোতাবেক চলুন এবং সুস্থ জীবন যাপন করুন


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url