পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে

বাঙালির জীবনে একটি গুরুত্বপূর্ণ দিন হল পহেলা বৈশাখ। বিগত বছরের সব দুঃখ বেদনা ভুলিয়ে দিয়ে যায় এই পহেলা বৈশাখ প্রাচীন কাল থেকেই বিভিন্ন ধর্ম বর্ণের বাঙালি মানুষের জাতীয় উৎসব বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। আজকে আমরা আলোচনা করব পহেলা বৈশাখের ইতিহাস এবং পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে সেই বিষয়ে।


বাংলা বছর শুরু হয় বৈশাখ মাস দিন আর এই বৈশাখ মাসে প্রথম দিনকে বাংলা নববর্ষ বলা হয়। নতুন বছরের এই প্রথম দিনটি মানুষের কাছে অনেক আশা বাণী বহন করে পুরাতন বছরের হতাশা, দুঃখ, কষ্ট পেছনে ফেলে পহেলা বৈশাখ দিন দিয়ে বাঙালির একটি শুভ দিনের প্রতীক হিসেবে উপস্থিত হয়। কিন্তু আমরা কয়জন এই পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষের ইতিহাস সম্পর্কে জানা। আপনাদের জানানোর জন্যই আজকে আলোচনা করা হবে পহেলা বৈশাখের ইতিহাস এবং পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে সে বিষয়ে।

সূচিপত্রঃ পহেলা বৈশাখের ইতিহাস - পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে

পহেলা বৈশাখের ইতিহাস

বাংলা সন শুরুর ইতিহাস সম্পর্কে ইতিহাসবিদদের ভেতরে মতবিরোধ দেখা যায়। কোন কোন ইতিহাসবিদ মনে করেন,বাংলার সুলতান হোসেন শাহ বাংলা সনের প্রবর্তক আবার কারো মধ্যে দিল্লির সম্রাট আকবর বাংলা সনের প্রচলন করেন। ৯০৩ হিজরিতে সুলতান হোসেন শাহ এর সময় বাংলা সনের প্রচলন শুরু হলেও ৯৬৩ হিজরি সনে সম্রাট আকবরের সময় থেকে এটি সর্বভারতীয় উৎসব হিসেবে রূপ লাভ করে। তখন থেকেই পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির সাথে নিবিড় ভাবে মিশে গেছে। মোগল সম্রাটদের মধ্যে সবচাইতে সকল সম্রাট ছিলেন সম্রাট আকবর। রাজকার্য পরিচালনার সময় কিছুটা অসুবিধা সৃষ্টি হলে তিনি বঙ্গদেশর ের জন্য আলাদা একটি সন গণনার নির্দেশ দেন। মূলত কৃষকদের কাছ থেকে খাস না আদায় সুবিধার দিক লক্ষ্য রেখে এই সনের প্রচলন শুরু করা হয়। দশই মার্চ ১৫৮৫ সাল থেকে বাংলা সন গণনা শুরু হয়।

পহেলা বৈশাখের গুরুত্ব

সম্রাট আকবরের আমলে বাংলা সন শুরু হতো অগ্রহায়ণ মাস থেকে। পরবর্তীতে সেটা সংশোধন করে নির্ধারিত বাংলা সন শুরু করা হয় বৈশাখ মাসে থেকে। বাংলা মাস চালু হওয়া বাঙ্গালীদের জীবনে একটি অসাধারণ ঘটনা। বাঙ্গালীদের জীবনযাত্রা, উৎসব অনুষ্ঠান , পালা পার্বণ , ব্যবসা-বাণিজ্য , হালখাতা , খাজনা , সবকিছুই বাংলা সনের প্রথম দিন এবং তিথি নক্ষত্র অনুসারে কথা করা হয়। ২১ ফেব্রুয়ারি , ১৬ ডিসেম্বর , ২৬ মার্চ ইত্যাদি দিনগুলো আমরা যেমন গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি তেমনি পহেলা বৈশাখ , ২৫ শে বৈশাখ , ১১ই জ্যৈষ্ঠ ইত্যাদি দিনগুলো আমরা গভীর গুরুত্বের সাথে উদযাপন করে থাকি। বাঙালি জাতির সংস্কৃতির একটি অবিচ্ছেদ অংশ হলো কমেলা বৈশাখ তাই আমরা বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখ দিনটি পালন করি।

পহেলা বৈশাখ কিভাবে উদযাপন করা হয়

পহেলা বৈশাখ দিনটি বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হয়, এই দিনটিকে ঘিরে বিভিন্ন জায়গায় আঞ্চলিক অথবা গ্রাম্য মেলা আয়োজন করা হয়। এই মেলায় থাকে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জিনিসপত্র গুলো যেমন - মাটির হাড়ি , মাটির পুতুল , কুটির শিল্পে তৈরি বিভিন্ন সামগ্রী , হাতে তৈরি বিভিন্ন ধরনের কারো কাজ করা জিনিসপত্র , মিষ্টি জাতীয় খাবার ইত্যাদি। প্রাচীন ঐতিহ্যকে ধরে রাখতে এই দিনে সকালবেলা খাওয়া হয় পান্থা ইলিশ। 

পহেলা বৈশাখ উদযাপনের জন্য বাঙালি মেয়েরা লাল পাড়া ওয়ালা সাদা শাড়ি পরে এবং ছেলেরা লাল সাদা পাঞ্জাবি পড়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে , পহেলা বৈশাখে ঘিরে বিভিন্ন ধরনের সামাজিক এবং সংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি আয়োজন করে। পহেলা বৈশাখের দিন বিভিন্ন কার্টুন , মুখোশ নিয়ে অশুভ শক্তিকে বিদায় জানানো হয় এবং নতুন বছরকে স্বাগত জানানো হয়। রমনার বটমূলে ছায়া মতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের-এসো হে বৈশাখ এসো এসো , এই গানের মধ্যে দিয়ে পহেলা বৈশাখ অর্থাৎ বাংলা নববর্ষকে স্বাগত জানানো হয়।

আমাদের জীবনে পহেলা বৈশাখের প্রভাব

আমাদের জীবনের নববর্ষ উৎসবের আমেজ নিয়ে আসি। এই পহেলা বৈশাখের দিনে সকল ধরনের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। পারিবারিকভাবে বিভিন্ন ধরনের খাবারের আয়োজন করা হয়, ছোট বড় সবাইকেই নববর্ষের শুভেচ্ছা এবং কার্ড বিনিময় করা হয় বন্ধু বান্ধবী ,আত্মীয়স্বজন আমন্ত্রণ জানানো হয়। ভবিষ্যতের নতুন ভাবনা ভাবতে শুরু করে।

হালখাতা উৎসব

বাংলা নববর্ষের সাথী জড়িয়ে আছে অর্থনীতি। পহেলা বৈশাখের প্রথম দিনে ব্যবসায়ীরা আয়োজন করে হালখাতার। সারা বছর লেনদেন যে অর্ধ বাকি থাকে ক্রেতা এই দিনে তা বিক্রেতাকে শোধ করে তারপর বিক্রেতা ক্রেতাকে সেই উপলক্ষে মিষ্টিমুখ করান। ক্রেতা এবং বিক্রেতার মধ্যেও এই দিনটি উৎসবমুখর ভাবে পালিত হয়।

বৈশাখী মেলা

পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণ হল বৈশাখী মেলা। বৈশাখী মেলা হচ্ছে বাঙালি সবচেয়ে বড় সর্বজনীন উৎসব। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষের মহামিলনের ক্ষেত্র হয়ে ওঠে এই বৈশাখী মেলা। আবহমান গ্রাম বাংলার সংস্কৃতি কর্মকাণ্ডের একটি পরিচয় ফুটে উঠে। বাউল মারফতি মুর্শিদি ভাটিয়ালি সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মুখরিত হয় চারিদিক। যাত্রাপালা, পুতুল নাচ, সার্কাস, নাগরদোলা বৈশাখী মেলার বিশেষ আকর্ষণ হয়ে থাকে। এই বৈশাখী মেলায় পাওয়া যায় মাটির তৈরি বিভিন্ন জিনিসপত্র। গ্রাম বাংলার মহিলাদের সাজগোজের জিনিস এবং শিশু কৃষকদের খেলনাও এই বৈশাখী মেলায় পাওয়া যায়। এছাড়া চিড়া,মুড়ি, খই , বাতাসা সহ বিভিন্ন ধরনের মিষ্টি পাওয়া যায় এই বৈশাখী মেলায়

পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে

এতক্ষণ আমরা পহেলা বৈশাখ সম্পর্কে বিভিন্ন তথ্য জেনেছি এবার আমরা জেনে নেব পহেলা বৈশাখ সম্পর্কে ইসলাম কি বলে। পহেলা বৈশাখের কৃষ্টি-কালচার কোন কিছুই ইসলামের সাথে মিল নেই। ইসলাম এই ধরনের আচার অনুষ্ঠান একেবারে সমর্থন করে না। ইসলাম ধর্ম অনুযায়ী মানুষ সৃষ্টির মূল লক্ষ্যই হলো একমাত্র আল্লাহর ইবাদত করা। এই প্রসঙ্গে কুরআনে আল্লাহ স্পষ্টভাবে সূরা যারিয়াত এর ৫৬ নং আয়াতে বলেছেন-মানুষ জাতিকে সৃষ্টি করেছি শুধুমাত্র আমার ইবাদতের জন্য। সুতরাং এখান থেকেই বোঝা যায় মুসলমানদের উৎসব পালন করতে হবে ইবাদতের মধ্যে দিয়ে।

নাচ - গান, আনন্দ - উল্লাস, শরীরের রঙ্গিন উলকি তোলা এবং ট্যাটু অঙ্কন করা এর কোন কিছুই ইসলাম সম্বোধন করে না ইসলামে এসব কিছুই সম্পূর্ণ নিষিদ্ধ। মুসলমানদের ধর্মীয় উৎসব পাঁচটি-ঈদুল ফিতর , ঈদুল আযহা , শবে কদর , শবে বরাত এবং ঈদে মিলাদুন্নবী। কিন্তু বর্তমানে পশ্চিমাদের বিভিন্ন আচার অনুষ্ঠানের প্রতি আমরা এখন এমনভাবে ঢুকে পড়েছি যে তাদের আচার অনুষ্ঠানগুলো যেন আমাদের আচার অনুষ্ঠান হয়ে দাঁড়িয়েছে। অথচ এই প্রসঙ্গে একটি হাদিসে মহানবী (সা) বলেছেন -যে ব্যক্তি যে সম্প্রদায়কে ফলো করবে আখিরাতে সেই ব্যক্তি ওই সম্প্রদায়ের দলভুক্ত হবে।

পহেলা বৈশাখ মূলত হিন্দুদের উৎসব পালনের একটি দিন। হিন্দু ধর্মের লোকেরা পহেলা বৈশাখের দিনে বিভিন্ন ধরনের পূজা-পার্বণ করে থাকে, এগুলোর মধ্যে রয়েছে-সিদ্ধেশ্বরী পূজা , গণেশ পূজা , ঘর পূজা। উদযাপন করা মুসলমানদের জন্য সম্পূর্ণ নিষিদ্ধ। অন্যভাবে বিবেচনা করলে দেখা যায় অন্য ধর্মের উৎসবগুলো পালন করলে পরোক্ষভাবে সেই ধর্মকে সমর্থন দেওয়া হয়। অনেকে মনে করেন পহেলা বৈশাখ নতুন বছরের সাথে সাথে সকলের জীবনে নতুন কিছু নিয়ে আসে এই ধরনের কুসংস্কারের ইসলাম ধর্মের কোন স্থান নেই। 

বছরের প্রথম দিনটি বিশেষ কোনো তাৎপর্য বহন করে না বলেই ইসলাম ধর্মের বছর শুরুর মাসটিতেও কোন ধরনের উৎসব পালন করা হয় না। পহেলা বৈশাখ পালন করা ইসলাম ধর্মের মানুষের জন্য সম্পূর্ণ নাজায়েজ এবং একজন মুসলমানের জন্য পহেলা বৈশাখ পালন করা সম্পূর্ণ হারাম। পহেলা বৈশাখ উপলক্ষে নতুন জামা কাপড় পরা ,পহেলা বৈশাখ উপলক্ষে রঙ্গিন শোভাযাত্রার আয়োজন করা , নাচ গান করা ইত্যাদি সবকিছুই ইসলামের দৃষ্টিতে হারাম।

উপর উক্ত আলোচনা স্পষ্টভাবে বোঝা যায় যে পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ সাথে বাঙ্গালীদের আবেগ জড়িত রয়েছে এবং পহেলা বৈশাখ দিনটিকে বাঙালি জাতি অত্যন্ত আনন্দের সাথে উদযাপন করে থাকে। কিন্তু পহেলা বৈশাখ বাঙালি জাতির অত্যন্ত আনন্দের দিন হলেও ইসলাম কোনোভাবেই এটি উদযাপন করাকে সমর্থন করে না। তাই আপনি যদি ইসলাম ধর্মে বিশ্বাসী হন তাহলে পহেলা বৈশাখ উদযাপন করা আপনার কোন ভাবেই উচিত না।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url