তলপেটে ব্যথা কিসের লক্ষণ - পুরুষের তলপেটে ব্যথা কিসের লক্ষণ

তলপেট ব্যথা খুব কমন একটি প্রবলেম সকলের মাঝে। তবে এই সমস্যার পেছনে থাকতে পারে সাধারণ কিছু সমস্যা যা প্রাকৃতিকভাবে এমনিতেই এমনিতে যাই, কিন্তু অনেক সময় তলপেট ব্যথা হতে পারে জটিল কোন সমস্যার লক্ষণ হিসেবে। এই প্রশ্নের মাধ্যমে আমরা জানতে পারবো তলপেট দেখা কিসের লক্ষণ এবং পুরুষের তলপেট ব্যথা কিসের লক্ষণ হতে পারে এই বিষয়সহ তলপেট ব্যথা হলে কি করনীয় সম্পর্কে।


আপনি যদি ঘন ঘন তলপেট ব্যথায় আক্রান্ত হন তাহলে অবশ্যই এ ব্যাপারে সতর্ক হওয়া উচিত এবং দ্রুত ডাক্তারের শরণাপন্ন হয়ে চিকিৎসা শুরু করা উচিত। কারণ তলপেট ব্যথা অনেক সময় জরায়ু , কোলন ক্যান্সারের মতন মারাত্মক রোগের লক্ষণ হিসেবে প্রকাশ পায়। তলপেট ব্যথা কেন হয় ,তলপেট ব্যথা কিসের লক্ষণ এবং পুরুষের তলপেট ব্যথা কিসের লক্ষণ এই বিষয়গুলো জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ করতে থাকুন।

সূচিপত্রঃ তলপেটে ব্যথা কিসের লক্ষণ - পুরুষের তলপেটে ব্যথা কিসের লক্ষণ

তলপেটে ব্যথা কেন হয়

আমাদের মধ্যে অধিকাংশেরই মাঝে মাঝে তলপেট ব্যথা হয়, কিন্তু তলপেট ব্যথা কেন হয় ? এই বিষয়টি সঠিকভাবে আমরা কয়জন জানি।, বেশিরভাগ মানুষেরই হয়তো জানা নেই তলপেট ব্যথা কেন হয়। তাই চলুন আজকে আমরা জানার চেষ্টা করি তলপেট ব্যথা কেন হয় এই বিষয়টি। তলপেট ব্যথার কোন একটি নির্দিষ্ট কারণ নেই , এর পেছনে থাকতে পারে বিভিন্ন কারণ তবে তলপেট ব্যথার প্রধান এবং উল্লেখযোগ্য কারণগুলো হলো ,

  • কোষ্ঠকাঠিন্যঃ ফাইবার বা আস যুক্ত খাবার কম খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্যের রোগী প্রচুর দেখা যায়, এ কোষ্ঠকাঠিন্যের জন্য হতে পারে তলপেট ব্যথা। কারণ কোষ্ঠকাঠিন্যের সময় মলত্যাগ করতে প্রচুর চাপ প্রয়োগ করা লাগে যার ফলে তলপেট ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • প্রোস্টেট ইনফেকশনঃ পুরুষদের শুক্রাণু বহনকারী গ্রন্থটির নাম হল প্রোস্টেট গ্ল্যান্ড। এই গ্লান্ডে ইনফেকশন বা প্রদাহ দেখা দিলে তলপেট ব্যথা হয়।
  • হার্নিয়াঃ হার্নিয়া অন্ত্রের রোগের উপসর্গ হিসেবে দেখা দিতে পারে তলপেট ব্যথা।
  • জরায়ুর বিভিন্ন সমস্যাঃ জরায়ু সংক্রান্ত বিভিন্ন সমস্যা যেমন ইনফেকশন , ক্যান্সার , টিউমার ইত্যাদির কারণে হতে পারে তলপেট ব্যথা।
  • ঋতু সাবের জন্যঃ প্রতিমাসে মেয়েদের নিয়মিত ঋতুস্রাব বা মাসিকের জন্য তলপেট ব্যথা হয়।
  • লুব্রিকেশনের অভাবেঃ যৌন মিলোনের সময় লুব্রিকেশনের অভাবে তলপেট ব্যথা হয়। অর্থাৎ যৌন মিলনের সময় নারীদের যৌনাঙ্গে পিচ্ছিল পদার্থের অভাবে সহবাসের পরে তলপেটে ব্যথা হয়ে থাকে।
  • অ্যাপেন্ডিসাইটিসঃ অ্যাপেন্ডিক্স নালীর ভেতরে কোনো কারণে প্রদাহ সৃষ্টি হলে তাকে বলা হয় অ্যাপেন্ডিসাইটিস। এই অ্যাপেন্ডিসাইটিস এর কারণে তলপেটে ব্যথা হয়ে থাকে।
  • মলাশয় ও মূত্রথলির সমস্যাঃ মলাশয় বা মূত্রথলির ক্যান্সার বা ইনফেকশন থাকলে , এই ক্যান্সার এবং ইনফেকশনের ফলে তলপেটে ব্যথা হতে দেখা যায়।

এছাড়াও মূত্রথলিতে পাথর এবং প্রেগন্যান্ট অবস্থায় বিভিন্ন কারণ, যেমন - বেশি হাঁটাচলা ,উঠাবসা , কাজকর্ম করলে তলপেটে ব্যথা অনুভব হয় এবং প্রসবের সময় ঘনিয়ে এলে তলপেটে প্রচন্ড ব্যথা হয়ে থাকে। সেক্স পজিশন ঠিক না থাকলে তলপেটে ব্যথা হতে পারে, সিজারের পরে কাঁটা বা ক্ষতস্থানে ইনফেকশনের কারণে তলপেটে ব্যথা হয়। 

তলপেটে ব্যথা কিসের লক্ষণ

এতক্ষণে আপনারা ভালোভাবে জেনে গেছেন তলপেট ব্যথা কেন হয় এবং সাথে সাথে নিশ্চয়ই এটিও বুঝতে পারছেন যে তলপেট ব্যথা কিসের লক্ষণ বা কোন কোন অসুখের লক্ষণ হতে পারে। তারপরেও আরও একবার আপনাদের সুবিধার জন্য চলুন সংক্ষেপে জেনে নেওয়া যাক তলপেট ব্যথা কিসের লক্ষণ এই বিষয়টি সম্পর্কে। তলপেট ব্যথা বেশকিছু সমস্যা বা অসুখের লক্ষণ হিসেবে ধরা দিতে পারে। চলুন তাহলে আর দেরি না করে তলপেট ব্যথা কিসের লক্ষণ সেই সম্পর্কে জেনে নেয়া যাক।তলপেট ব্যাথা যেসব রোগের লক্ষণ হিসেবে দেখা দিতে পারে সেগুলো হল - 

  • হার্নিয়া রোগের লক্ষণ হিসেবে
  • পোস্টেট সংক্রান্ত সমস্যার কারণে 
  • জরায়ু ইনফেকশন , ফাইব্রয়েড ও ক্যান্সারের কারণে
  • অ্যাপেন্ডিসাইটিস এর কারণে
  • কোলন ক্যান্সার থাকলে
  • ইউরিন ইনফেকশন অথবা মূত্রথলিতে ক্যান্সার থাকলে
  • কোষ্ঠকাঠিন্য হলে
  • মাসিক শুরু হওয়ার আগে,মাসিকের লক্ষন হিসেবে
  • সন্তান প্রসবের লক্ষণ হিসেবে যেটাকে লেবার পেন বলা হয়ে থাকে।

তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ

মাঝে মাঝে অনেকে একটি প্রশ্ন করে থাকেন যে, তলপেট ব্যথা প্রেগনেন্সির লক্ষণ ? বিশেষ করে নতুন বিবাহিত মহিলাদের মধ্যে তলপেট ব্যথা কি প্রেগনেন্সির লক্ষণ এই প্রশ্নটি বেশি ঘুরপাক খায়। তাই চলুন আজকে সহজভাবে আপনাদেরকে এই প্রশ্নের উত্তরটি বোঝানোর চেষ্টা করি। হ্যাঁ , এ কথাটি ঠিক যে প্রেগনেন্ট হলে , প্রেগন্যান্সির শুরুর দিকে শারীরিক বিভিন্ন পরিবর্তন এক কারনে ও প্রগনেন্ট হলে বিভিন্ন কারণে তলপেটে ব্যাথা হয়, কিন্তু তলপেট ব্যাথার একমত্র করণ প্রেগন্যান্সি নয়।

আরো পড়ুনঃ প্রেগনেন্সি টেস্টের ঘরোয়া পদ্ধতি

এ কারনে তলপেট ব্যথা মানেই যে আপনি প্রেগনেন্ট এমনটি একে বারেই ভুল ধারনা। তাই ,তলপেট ব্যাথা হলে আপনি যদি প্রেগন্যান্সির আশঙ্কা করেন , তাহলে প্রেগন্যান্সির টেস্টের আরো যে উপায় বা পদ্ধতি গুলোর মাধ্যমে প্রেগন্যান্সির টেস্ট করুন এবং তারপরেই এ নিশ্চিত হন।আশা করছি তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ , এ প্রশ্নের উত্তরটি পেয়ে গেছেন। ছাড়াও আমরা এ পোস্টের উপরের অংশে জেনেছি , মেয়েদের তলপেট ব্যাথার যে কারণগুলো রয়েছে সেগুলো সম্পর্কে। প্রেগনেন্সি ছাড়াও তলপেট ব্যথার লক্ষণ হতে পারে - অ্যাপেন্ডিসাইটিস , জরায়ু সংক্রান্ত সমস্যা, মুত্রথলির সমস্যা সহ আরো বেশ কিছু রোগের লক্ষণ।

পুরুষের তলপেটে ব্যথা কিসের লক্ষণ

মেয়েদের তলপেট ব্যথার কারণগুলো তো আমরা জেনে নেই এবার আমরা জানবো পুরুষের তলপেট দেখা কিসের লক্ষণ সেই সম্পর্কে। পুরুষদের তলপেট ব্যথা হাতে গোনা কয়েকটি কারণে হয়ে থাকে। এবার তাহলে চলুন আমরা জেনে নিয়ে পুরুষের তলপেট ব্যথা কিসের লক্ষণ হিসেবে প্রকাশ পায়। আশা করি পোস্টের এ অংশটুকু করলে আপনি ভালোভাবে বুঝতে পেরে যাবেন পুরুষের তলপেট তলপেট ব্যথা কিসের লক্ষণ

  • হার্নিয়া বা অন্ত্রের রোগের কারণে হতে পারে পুরুষদের তলপেট ব্যথা
  • পোস্টেট ইনফ্লামেশন ও ইনফেকশনের কারণে পুরুষদের তলপেট দেখা হয়ে থাকে
  • পুরুষদের তলপেট দেখার লক্ষণ হতে পারে অ্যাপেন্ডিসাইটিস
  • কোলোন বা মলাশয় ক্যান্সার কারণে পুরুষের তলপেটে ব্যথা হয়
  • ইউরিন ইনফেকশন , মূত্রথলিতে পাথর বা ক্যান্সার থাকার কারণে পুরুষদের তলপেটে ব্যথা হয়

মন্তব্য, এই পোস্টে মাধ্যমে আমরা জেনেছি তলপেট ব্যথা কিসের লক্ষণ হতে পারে সেই বিষয়ে এবং পুরুষের তলপেট ব্যথা কিসের লক্ষণ সে সম্পর্কে বিস্তারিত। তলপেট ব্যথার পেছনে ছোট বড় বিভিন্ন কারণ থাকতে পারে, তবে তলপেট ব্যথাকে খুব হালকাভাবে নেইয়া উচিত নয়। যদি ঘনঘন তলপেট ব্যথা হয় তাহলে অবশ্যই ডাক্তারি পরামর্শ মোতাবেক পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা নেয়া উত্তম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url