আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি আরবি

আয়াতুল কুরসি কুরআনের সবচেয়ে মর্যাদাপূর্ণ একটি আয়াত এবং এই আয়াত সম্পর্কে নবীজি (সা) বলেছেন - সবকিছুরই একটি চূড়া থাকে আর কুরআনের সূরা হলো আয়াতুল কুরসি। আজকে আপনাদের এই পোস্টে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ  জানাবো 


আয়াতুল কুরসি নামক এই মর্যাদাপূর্ণ আয়াতটি সম্পর্কে আমাদের সকলেরই বিস্তারিত জ্ঞান রাখা প্রয়োজন। আয়াতুল কুরসি এই ছোট্ট আয়াতটি আমলের মাধ্যমে আমরা অশেষ সওয়াবের পাশাপাশি জান্নাতে যাওয়ার বাধা অতিক্রম করতে পারব। 

সূচিপত্রঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি ফজিলত - আয়াতুল কুরসি আরবি

আয়াতুল কুরসি আরবি

এবার আপনাদেরকে জানাবো আয়াতুল কুরসি আরবি। যারা শুদ্ধ রূপে আরবি পড়তে পারেন তাদের উচিত কুরআন পড়ার সময় অথবা কোরআনের কোন সূরা বা আয়াত পড়ার সময় অবশ্যই আরবি দেখে পড়ার কারণ আরবির প্রত্যেকটি বর্ণ পড়ার কারণে আল্লাহ পাক আমাদেরকে দশটি করে নেকি দিয়ে থাকেন। তাই অশেষ সওয়াব হাসিলের উদ্দেশ্যে আরবি দেখে পড়ার জন্য নিচে আয়াতুল কুরসি আরবি এর সম্পূর্ণ আয়াতটি তুলে ধরা হলো।

اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

যারা আরবি পড়তে জানেন তাদের উদ্দেশ্যে প্রশ্নের উপরে অংশে আমরা আয়াতুল কুরসি আরবি এর সম্পূর্ণ আয়াতটি জানিয়েছি কিন্তু এমনও অনেক মানুষ আছেন যারা আরবি পড়তে পারেন না , তাদের জন্য এখন আপনাদের  জানাবো আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ। আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ দেয়ার দেওয়ার উদ্দেশ্য এটাই যেন যারা আরবি পড়তে পারেন না তারা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ মাধ্যমে এই মর্যাদাপূর্ণ আয়াতটির আমল করতে পারেন এবং এর মাধ্যমে অশেষ সওয়াবের অধিকারী হতে পারেন। তাই নিচে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ তুলে ধরা হলো।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণঃ "আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম।"

আয়াতুল কুরসি বাংলা অর্থ

কোরআন , কুরআনের বিভিন্ন সূরা বা আয়াত পড়ার সময় এর অর্থ বুঝে বুঝে পড়ার তাগিদ রয়েছে। তাই আজকে আয়াতুল কুরসি এর আরবি এবং বাংলা উচ্চারণের পাশাপাশি আপনাদেরকে আয়াতুল কুরসি বাংলা অর্থ জানাবো। আয়াতুল কুরসি বাংলা অর্থ জানা থাকলে আপনারা বুঝতে পারবেন এই মর্যাদাপূর্ণ এবং ফজিলত পূর্ণ আয়াতটির ভেতরে আল্লাহ পাক কি বলেছেন।

আরো পড়ুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থ সম্পর্কে বিস্তারিত

আয়াতুল কুরসি বাংলা অর্থঃ "আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি শাশ্বত চিরঞ্জীব। বিশ্বপ্রকৃতির সর্বসত্তার ধারক। তিনি তন্দ্রা-নিদ্রাহীন সদাসজাগ। মহাকাশ ও পৃথিবীর সবকিছুর মালিক। তাঁর সদয় অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করার সাধ্য কারো নেই। দৃশ্যমান বা অদৃশ্য, অতীত বা ভবিষ্যৎ—সৃষ্টির সবকিছুই তিনি জানেন। তিনি যতটুকু জানাবেন, এর বাইরে তাঁর জ্ঞানের সীমানা সম্পর্কে ধারণা করা কারো পক্ষেই সম্ভব নয়। তাঁর আসন, তাঁর কর্তৃত্ব পৃথিবী ও নভোমণ্ডলের সর্বত্র বিস্তৃত। আর তা সংরক্ষণে তিনি অক্লান্ত। তিনি সর্বোচ্চ সুমহান।"

আয়াতুল কুরসি ছবি

অনেক সময় আপনারা আয়াতুল কুরসি ছবি চেয়ে থাকেন। তাই আজকে আপনাদের জন্য google creative commons licenses থেকে নেওয়া তিন ধরনের আয়াতুল কুরসি ছবি শেয়ার করছি ।নিচের অংশে আরবি , ইংরেজি এবং বাংলা এই তিন ধরনের আয়াতুল কুরসি ছবি দেয়া হলো । 


মন্তব্য, উপরিউক্ত আলোচনা টির মাধ্যমে আয়াতুল কুরসি ফজিলত জানার পরে সকলের উচিত বেশি বেশি এই মর্যাদাপূর্ণ এবং বরকতময় আয়াতটি আমলের চেষ্টা করা। যথাযথভাবে ফরজ নামাজ আদায়ের পর আয়াতুল কুরসি পাঠ করুন এবং আপনার জান্নাতে যাওয়ার পথ  সুগম করুন কারণ কেউ যদি ফরজ নামাজের পরে আয়াতুল কুরসী পাঠের আমল করে তাহলে মৃত্যু ব্যতীত কোন কিছুই জান্নাতে যাওয়া থেকে তাকে আটকাতে পারবেনা। আল্লাহ পাক আমাদের সকলকে ঈমানের সাথে থাকার  এবং আয়াতুল কুরসী বেশি বেশি পাঠ করার তৌফিক দান করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url