ক্যামোমাইল চায়ের উপকারিতা - বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম

Chamomile Tea নামটি আপনারা হয়তো অনেকে শুনে থাকবেন আবার অনেকের কাছেই হয়তো বিষয়টি একেবারে নতুন। স্বাস্থ্যের জন্য উপকারী চা যেমন - গ্রিন টি বা সবুজ চা , আদা চা , পুদিনা পাতার চা ইত্যাদি চা সম্পর্কে আমরা অধিকাংশ মানুষই জানি ,আর এমনি স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী আরেকটি একটি চা সম্পর্কে আজ আপনাদের জানাবো যার নাম হলো Chamomile Tea বা ক্যামোমাইল চা।

শরীর ভালো রাখতে এবং শরীরের ছোটখাটো সমস্যা গুলো খুব সহজে দূর করে ফেলা সম্ভব  এই ক্যামোমাইল চা পানের মাধ্যমে। ক্যামোমাইল চা এর ভেতরে থাকা ব্যথা নাশক উপাদান মাইগ্রেনের ব্যথা সহ  বিভিন্ন প্রদাহ গুলো কমাতে এবং ব্যথা দূর করতে সাহায্য করে। এছাড়াও  ক্যামোমাইল চা এর ভেতরে ঔষধি গুন থাকায় শারীরিক বিভিন্ন সমস্যাগুলো সমাধান করতেও সাহায্য করে এই চা। তবে শুধু যে চায়ের উপকারিতা রয়েছে তা নয় অতিরিক্ত পান করার ফলে এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া শরীরে দেখা যেতে পারে। তাই এই চা পানের পূর্বে ক্যামোমাইল টি সম্পর্কে বিস্তারিতভাবে অর্থাৎ  ক্যামোমাইল চায়ের উপকারিতা এবং ক্যামোমাইল চা পানের সতর্কতা সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়ার জন্য সকলকে অনুরোধ জানানো হলো।

সূচিপত্রঃ ক্যামোমাইল চায়ের উপকারিতা - বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম 

ক্যামোমাইল চা

ক্যামোমাইল হলো এক ধরনের ফুল যার মধ্যে রয়েছে বিশেষ কিছু ঔষধি গুণ । আর এই ফুল দিয়ে যে চা তৈরি করা হয় তাকে বলা হয় chamomile tea বা ক্যামোমাইল চা।ক্যামোমাইল ফুলের এই চা হালকা মিষ্টি স্বাদের হয়ে থাকে।হয়তো আপনারা অনেকেই হয়তো ক্যামোমাইল ফুলের নাম শুনে থাকবেন এবং এই ফুল দেখে থাকবেন। এই ফুলের মধ্যে ঔষধি গুন থাকায় এই যা শরীরের জন্য অনেক উপকারী এবং এই ফুলের রস থেকে প্রায় ১২০ ধরনের রাসায়নিক যৌগ পাওয়া যায়। ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশ গুলো ক্যামোমাইল চাষের জন্য বিশেষ উপযোগী এবং  কূলত এইসব দেশগুলোতে অধিক পরিমাণে ক্যামোমাইল চাষ করা হলেও বর্তমানে প্রায় সারা বিশ্বেই কম বেশি ক্যামোমাইল উৎপাদন করা হয়। শরীরের জন্য খুবই উপকারী হওয়ায় দিন দিন এই চায়ের জনপ্রিয়তা এবং চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।

ক্যামোমাইল চায়ের উপকারিতা

নিয়মিতভাবে ক্যামোমাইল চা পান করলে শারীরিকভাবে অনেক উপকারিতা পাওয়া যায় ।এবার আপনাদের সাথে ক্যামোমাইল চায়ের উপকারিতা সম্পর্কে আলোচনা করবো ।অপনারা হয়ত অনেকেই জানেন না ক্যামোমাইল চায়ের উপকারিতা।ক্যামোমাইল চায়ের নিজস্ব একটি সুঘ্রাণ রয়েছে আর এই সুভ্রান্তি আমাদের স্নায়বিক উত্তেজনা শান্ত করতে সাহায্য করে এছাড়াও ক্যামোমাইল চায়ের রয়েছে আরও অনেক উপকারিতা ,ক্যামোমাইল চায়ের উপকারিতা গুলো জানা থাকলে আপনি খুব সহজেই  শরীর এবং স্বাস্থ্য ভালো রাখতে পারবেন , তাই চলুন আর দেরি না করে ক্যামোমাইল চায়ের উপকারিতা গুলো আমরা বিস্তারিতভাবে জেনেনি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ নিয়মিত Chamomile tea পান করলে এইটা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কেননা আপনারা আগে জেনেছেন ক্যামোমাইল চা এর ভেতরে রয়েছে ঔষধি গুণ। এছাড়াও কেমো মাইল চায়ের ভেতরে প্রচুর পরিমাণে খনিজ উপাদান , ভিটামিন , এন্টি ব্যাকটেরিয়াল , এন্ড ইনফর্মেটরি , এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায়  , যেগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খুবই জরুরী।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেঃ Chamomile tea ইনসুলিনের কার্যক্ষমতা বাড়িয়ে সুগার লেভেল কে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে , এই যেসব ডাইবেটিস রোগীরা ক্যামোমাইল চা পান করে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা অনেক সহজ হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ক্যামোমাইল চা পানের ফলে ডায়াবেটিস নামক রোগ নিয়ন্ত্রণ করা যায় , তাই ডায়াবেটিস রোগীদের সাপ্লিমেন্টারি হিসেবে ক্যামোমাইল চা পান করতে পরামর্শ দেন বিশেষজ্ঞগণ।

আরো পড়ুনঃ কফি পানের উপকারিতা ও অপকারিতা

ক্যান্সার প্রতিরোধ করেঃ Chamomile tea থেকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় এবং এই চায়ের ভেতরে রয়েছে ক্যান্সারের সেল ডেমেজ করার বৈশিষ্ট্য তাই ক্যামোমাইল চা আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধি হিসেবে কাজ করে।

অনিদ্রা দূর করেঃ অনেক মানুষ রয়েছে যারা অনিদ্রার সমস্যায় ভুগতেন আর এই অনিদ্রা হল বিভিন্ন অসুখের মূল। ক্যামোমাইল টি যে কোন কারনে হওয়া ঘুমের সমস্যা দূর করতে পারে। আমাদের স্নায়ুর উত্তেজনাকে কমিয়ে দ্রুত ঘুমানোর কাজে সাহায্য করে কেমন মাইলটি এর ভেতরে থাকা উপাদান গুলো। তাই যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা রাতে ঘুমাতে যাওয়ার আগে খেতে পারেন এতে আপনার স্নায়ুর উত্তেজনা কমবে ,দ্রুত ঘুম আসবে এবং ভালো ঘুম হবে।

হজমে সমস্যা দূর করে ঃ কারো যদি গ্যাস্ট্রোলোজিক্যা সমস্যা থাকে তাহলে এ সমস্যা দূর করতে সাহায্য করবে Chamomile tea। হজমের সমস্যা সহ পেটের যে কোন সমস্যা দূর করতে সাহায্য করতে পারে এই চা। কেন Chamomile tea পান করার ফলে গ্যাস্ট্রিক এর কারণে হওয়া সমস্যাগুলো অনেক ক্ষেত্রে দূর করা সম্ভব।

উদ্বেগ এবং মানসিক চাপ কমায় ঃ ক্যামোমাইল চায়ের উপকারিতা গুলোর মধ্যে অন্যতম একটি উপকারিতা হলো এই চা আমাদের উদ্বেগ ও মানসিক চাপ কমাতে বিশেষভাবে সাহায্য করে। এই চা খেলে খুব দ্রুত সময়ের মধ্যে আমাদের স্নায়বিক উত্তেজনা কম হয় যার মাধ্যমে ক্যামোমাইল চা আমাদের মানসিক চাপ কমাতে এবং স্ট্রেস কমাতে সাহায্য করে।

সর্দি কাশি সারাতে সাহায্য করেঃ সর্দি কাশি এবং ঠান্ডা লাগা জনিত সমস্যা দূর করতেও সাহায্য করে Chamomile tea। ঠান্ডা লাগার ফলে গলা ব্যথা , নিঃশ্বাস নিতে অসুবিধা , নাক বন্ধ ইত্যাদির সমস্যার সমাধানের ক্ষেত্রে Chamomile tea পান করলে খুব দ্রুত এর ফল পাবেন। সর্দি সহ ঠান্ডা লাগাজনিত সমস্যা কমাতে ক্যামোমাইল স্টিম নিলেও অনেক উপকার পাওয়া যায়।

আরো পড়ুণঃ মানসিক রোগের লক্ষণ ও মানসিক রোগ থেকে মুক্তির উপায়

বাতের ব্যথা কমাতে সাহায্য করেঃ আর্থ্রাইটিস বা বাতের ব্যথা কমাতেও সমানভাবে কার্যকরী এই ভেষজ চা। নিয়মিতভাবেই চা পান করলে হাড় ভালো থাকে এবং বাতের ব্যথা কমাতেও সাহায্য করে ঔষধি গুন সম্পন্ন Chamomile tea।

বয়সের ছাপ দূর করতে সাহায্য করেঃ ক্যামোমাইল চা এর ভেতর থেকে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায় আর এই অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয় , আর তাই ক্যামোমাইল চা  পান করলে ত্বকের সহজে বয়সের ছাপ পড়ে না এবং বয়সের ছাপ দূর করতে এইটা সাহায্য করে

মাইগ্রেনের সমস্যা কমায়ঃ আপনাদেরকে আগেও জানানো হয়েছে ক্যামোমাইল এর ভেতরের রয়েছে অ্যান্টিনফামেটরি উপাদান। আর এন্টি ইনফরমেটরি উপাদান থাকায় এই চা পান করলে মাইগ্রেনের সমস্যা দূর হয় এবং পাশাপাশি মাথাব্যথার সময়ের চা পান করলে দ্রুত মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ Chamomile tea শুধু এসিডিটির সমস্যা এবং হজমের সমস্যায় দূর করে না এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। তাই যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় রয়েছেন তারা ক্যামোমাইল টি পান করলে , কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

পিরিয়ড এর ব্যাথা দূর করেঃ পিরিয়ড এর ব্যাথা দূর করতে খুবই ভালো কাজ করে ক্যামোমাইল টি। পিরিয়ডের সময় হওয়া ক্র্যাম্প দূর করার জন্য খুব সহজ এবং কার্যকরী একটি উপায় হল ক্যামোমাইল চা পান করে। ক্যামোমাইল চা পান করলে আমাদের স্নায়ু শিথিল হয় এবং এর মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান পিরিয়ডের ব্যথা দূর করতে ও পিরিয়ডের সময় হওয়া ক্র্যাম্প কমাতে বিশেষ সাহায্য করে থাকে।

শ্বাসনালীর সংক্রামন দূর করেঃ ঠান্ডা লাগা জনিত সমস্যা ভালো করার পাশাপাশি Chamomile tea শ্বাসনালীর সংক্রমণ রোধেও বিশেষ সহায়তা করে। নিয়মিতভাবে Chamomile tea পান করলে টনসিল , ল্যারিনজাইটিস , ফ্যারিনজাইটিস সহ শ্বাসনালীর বিভিন্ন সংক্রমণ রোধ করে।

হার্ট ভালো রাখেঃ ক্যামোমাইল চা নিয়ে গবেষনায় দেখা গেছে এ চা হার্ট ভালো রাখত্ব সাহাস্য করে , কারন ক্যামোমাইল চা পানের ফলে কোলেস্টেরল এর মাত্রা কম হয়। কোলেস্টেরল এর মাত্রা কমাতে সাহায্য করে ক্যামোমাইল চায়ের ভেতরে থাকা  ফ্ল্যাভোন নামক আন্টি-অক্সিডেন্ট।

বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম 

দেশের অনেক মানুষ স্বাস্থ্য সচেতন হওয়ায় বর্তমানে অনেকেই জানতে চেয়ে থাকেন বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম কত এই বিষয়টি। বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম সম্পর্কে অনেকেরই ধারণা নেই তাই আজকে এই বিষয়টি আপনাদের সামনে তুলে ধরবো। বর্তমানে বাংলাদেশেও বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন দামের ক্যামোমাইল চা পাওয়া যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই চা গুলো টি ব্যাগ আকারে বিক্রি হয়। ব্র্যান্ড এবং ওজন অনুসারে ক্যামোমাইল টি আপনি পেয়ে যাবেন ৩৯০ - ৬০০ টাকার ভেতরে।ব্র্যান্ড ভেদে মোটামুটি ৪০/৩০ গ্রাম ওজনের ২০ টি সিঙ্গেল টি ব্যাগের জন্য আপনাকে খরচ করতে হবে ৫৫০ - ৬০০ টাকার মধ্যে। এছাড়াও আপনি কম মূল্যের ভেতরেও বিভিন্ন ব্র্যান্ডের ক্যামোমাইল টি পেয়ে যাবেন। আশা করি বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম সম্পর্কে ধারণা পেয়েছেন।

বাংলাদেশে ক্যামোমাইল চা কোথায় পাওয়া যায়

আপনারা অনেকেই জানেন না বাংলাদেশে ক্যামোমাইল চা কোথায় পাওয়া যায়, কারণ ক্যামোমাইল চায়ের  উপকারিতা  অনেক বেশি হলেও , এই ফুল বা চা সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানের অভাবে ব্যাপকভাবে এখনো জনপ্রিয়তা লাভ করেনি। তবেই ইদানিংকালের বেশ কিছু স্বাস্থ্য সচেতন লোক সুস্বাস্থ্যের জন্য এই চা পানে উৎসাহী হয়েছেন। কিছুদিন আগেও বাংলাদেশে ক্যামোমাইল চা কোথায় পাওয়া যায় এটি একটি গুরুত্বপূর্ণ হলেও বর্তমানে এইটা দেশের প্রায় সর্বত্রই অ্যাভেলেবেল। এই চা আপনি পেতে পারেন অনলাইন অর্ডার করা ছাড়াও আশেপাশের যেকোনো বড় কনফেকশনারিতে। অথবা আপনি নিজেও এই ফুল সংগ্রহ করে সংরক্ষণের জন্য ভালোভাবে শুকিয়ে নিতে পারেন।

ক্যামোমাইল চা পানের সতর্কতা

ক্যামোমাইল চায়ের উপকারিতা জানার পাশাপাশি ক্যামোমাইল চা পানের সতর্কতা গুলো জেনে রাখা উচিত এই চা পানকারীদের । ক্যাফেইন মুক্ত এবং স্বাস্থ্যের জন্য উপকারী হলেও বেশ কয়েকটি ক্ষেত্রে ক্যামোমাইল চা পানের সতর্কতা অবলম্বন করা উচিত। ক্যামোমাইল চা পান করা নিরাপদ এবং বিশেষ কোনো ক্ষতির সম্ভাবনা না থা প্রসবের সম্ভাবনা থাকেক্যামোমাইল চা পানের সতর্কতাকলেও কারো কারো ক্ষেত্রে এই চা এলার্জির সমস্যা বাড়িয়ে দিতে পারে।ক্যামোমাইল নির্যাস যুক্ত প্রোডাক্টগুলো চোখের অভ্যন্তরে গেলে সে ক্ষেত্রেও দেখা দিতে পারে  কনজেক্টিভাইটিস।
এই চা অতি দ্রুত এবং উল্লেখযোগ্য হারে রক্তচাপের মাত্রা কমাতে পারে এ কারণে হাইপারটেনশনের রোগীরা ছাড়া বাকিদের উচিত পরিস্থিতি বুঝে এ চা পান করা, না হলে দেখাইতে পারে লো প্রেসার এর সমস্যা।, তাহলে যাদের আগে থেকেই লো প্রেসার রয়েছে তাদের এই চা পান করা মোটেই উচিত নয়। এছাড়াও ক্যামোমাইল চা পান করার ব্যাপারে প্রেগন্যান্ট মহিলাদেরকে অনুৎসাহী করা হয় কেননা এর কারনে এবরশন অথবা সঠিক সময়ের আগে প্রসব হওয়ার সম্ভাবনা থাকে।
মন্তব্য , পোস্টটি পড়ে আপনারা নিশ্চয়ই ক্যামোমাইল চায়ের উপকারিতা , বাংলাদেশে ক্যামোমাইল চায়ের দাম এবং এই চা পানের পার্শ্ব প্রতিক্রিয়ার সম্পর্কে। উপকারী হলেও অতিরিক্ত পানের ফলে শরীরের উপরে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া পড়তে পারে তাই বিশেষজ্ঞরা প্রতিদিন ২ কাপের বেশি এই চা পান না করারই পরামর্শ দিয়ে থাকেন। যেহেতু কারো কারো ক্ষেত্রে এই চা প্রতিক্রিয়া দেখাতে পারে তাই প্রথমবার পানের সময় খুব অল্প পরিমাণে ক্যামোমাইল চা পানের পরামর্শ দেয়া হলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url