এলোভেরা জেল ব্যবহারের নিয়ম - এলোভেরা দিয়ে হাত পা ফর্সা করার উপায়

আপনারা সকলেই অ্যালোভেরার উপকারিতার কথা মোটামুটি জানেন। এলোভেরা যেমন আমাদের শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে ঠিক একই ভাবে রূপচর্চার বিভিন্ন কাজেও অবদান রাখে। তবে রূপচর্চার কাজে বা স্কিন কেয়ার এর জন্য অ্যালোভেরা জেল ব্যবহারের বেশ কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলো সঠিকভাবে ফলো করতে খুব দ্রুত কাঙ্খিত ফলাফল পাওয়া যাবে।

যদিও অ্যালোভেরা জেল পাতা থেকে সংগ্রহ করে সরাসরি ত্বকের উপরে ব্যবহার করা যায় কিন্তু যদি এর সাথে আরো কিছু উপকারী উপাদান মেশানো হয় তাহলে এর কার্যক্ষমতা দ্বিগুণ হারে বেড়ে যায়। এখন আপনাদের এই পোস্টের মাধ্যমে জানাবো অ্যালোভেরা জেলের সাথে কোন উপাদান গুলো মিশিয়ে ত্বকের উপরে ব্যবহার করলে এর কার্যক্ষমতা কয়েক গুণ বেড়ে যাবে। আর অ্যালোভেরা জেল ব্যবহার করার। নিয়ম গুলো জানার জন্য অবশ্যই আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়...

সূচিপত্রঃ এলোভেরা জেল ব্যবহারের নিয়ম - এলোভেরা দিয়ে হাত পা ফর্সা করার উপায়

এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

অনেকেই হয়তো রূপচর্চায় এলোভেরা জেল ব্যবহারের সম্পর্কে শুনলেও এখন পর্যন্ত এলোভেরা জেল ত্বকের ব্যবহারের নিয়ম সম্পর্কে জানে না। অনেকে হয়তো ভাবেন কিভাবে Aloe Vera জেল ত্বকে ব্যবহার করবেন। আপনাদেরকে জানাবো অ্যালোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম। কোন কোন নিয়মে এলোভেরা জেল আপনি ত্বকে ব্যবহার করতে পারেন , সেগুলোর একটি তালিকা নিচে তুলে ধরা হয়েছে। আপনি এটি পড়ে নিশ্চয়ই বুঝতে পারবেন কিভাবে অ্যালোভেরা জেল ত্বকে ব্যবহার করা যায়। আপনি অ্যালোভেরা জেল ত্বকে ব্যবহার করতে পারেন,

  • অ্যালোভেরা জেলের সাথে লেবু মিশিয়ে
  • এলোভেরার সাথে চালের গুড়া , বেসন , কাঁচা দুধ মিশিয়ে
  • এলোভেরার সাথে হলুদ গুঁড়া মিশিয়ে
  • এলোভেরার সাথে টক দই  ও ময়দা  মিশিয়ে
  • অ্যালোভেরার সাথে মুলতানি মাটি অথবা চন্দন পাউডার মিশিয়ে
  • অ্যালোভেরা জেল এর সাথে আলুর রস মিশিয়ে
  • এলোভেরা জেল ও মধু একসাথে মিশিয়ে
  • এলোভেরা জেল ও ভিটামিন ই ক্যাপসুল মিক্স করে
  • এলোভেরা জেল ও নিম পাতার রস মিশিয়ে
  • লেবু ,চিনি ও অ্যালোভেরা জেল মিশিয়ে
  • অ্যালোভেরা জেল ও শসার রস একসাথে মিশিয়ে
  • অ্যালোভেরা জেল , আমন্ড অয়েল এবং গোলাপজল মিশিয়ে

এলোভেরা দিয়ে হাত পা ফর্সা করার উপায়

বিভিন্ন কারনে তাদের মুখের ত্বকের রং এর সাথে হাত-পায়ের রং তারতম বরাবরই থেকে যাই। কারণ আমরা যেভাবে আমাদের মুখের ত্বকের যত্ন নিন সেভাবে হাত পায়ের ত্বকের যত্ন নেই না। খুব সহজে এবং ঝামেলা মুক্তভাবে হাত পায়ের যত্ন নিতে এবং হাত পায়ের রং ফর্সা করতে আজকে আমরা জানবো অ্যালোভেরা দিয়ে হাত-পা ফর্সা করার উপায় সম্পর্কে। আপনি যদি এলোভেরা দিয়ে হাত পা ফর্সা করার উপায় জানতে চান তাহলে অবশ্যই পোস্টের এই অংশটি ভালোভাবে পড়ে নিন। অ্যালোভেরা দিয়ে হাত পায়ের ত্বক ফর্সা করার জন্য, Aloe vera জেল এর সাথে আরো কিছু উপাদান মিশিয়ে ব্যবহার করতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক অ্যালোভেরা জেল এর সাথে কোন কোন উপাদান গুলো কিভাবে মিশিয়ে আমরা হাত পায়ের রং ফর্সা করতে পারি।

অ্যালোভেরা ও চালের গুড়াঃ চালের গুড়া প্রাকৃতিক স্ক্রাব হিসেবে খুব ভালো কাজ করে , এবং চালের গুড়া আমাদের স্কিন থেকে মৃত কোষ দূর করতেও সাহায্য করে। চালের গুড়ার সাথে এলোভেরা জেল মধু এবং গোলাপজল মিশিয়ে হাতে এবং পায়ে কিছুক্ষণ আলতোভাবে মাসাজ করুন ও ২০-৩০ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রাখুন এরপর প্যাকটি যখন শুকিয়ে যাবে , তখন নরমাল ঠান্ডা পানি দিয়ে হাত-পা ভালোভাবে পরিষ্কার করুন। সপ্তাহে ৩-৪ এই পদ্ধতিতে এলোভেরা ব্যবহার করলে কয়েক সপ্তাহ পরে আপনার হাত ও পায়ের রং এর পরিবর্তে নিজেই বুঝতে পারবেন। এটি আগের চেয়ে অনেক বেশি ফর্সা এবং উজ্জ্বল হয়ে যাবে।

আরো পড়ুন ঃ কমলার খোসা দিয়ে রূপচর্চা করার উপায়

অ্যালোভেরা জেল , বেসন ও টক দইয়ের প্যাকঃ এলোভেরা জেল দিয়ে হাত-পা ফর্সা করার আরেকটি কার্যকরী উপায় হল -এলোভেরা জেল বেসন ও টক দইয়ের প্যাক ব্যবহার করা। নিয়মিত এক থেকে দুই সপ্তাহ যদি আপনি এই উপাদানগুলো একসাথে ভালোভাবে মিশিয়ে হাত ও পায়ের ত্বকে ২০-২৫ জন্য ব্যবহার করতে পারেন তাহলে এই প্যাকটি আপনার হাত পা ফর্সা করতে অত্যন্ত ভালো উপকার দেবে।

হলুদ ও অ্যালোভেরা জেলঃ হলুদ প্রাকৃতিকভাবে আমাদের ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে সাহায্য করে আর এর সাথে যদি এলোভেরার রস বা জেল মেশানো যায় তাহলে এর কার্যকারিতা দ্বিগুণ হারে বেড়ে যায়। তাই হাত ও পায়ের রং উজ্জ্বল এবং ফর্সা করতে এলোভেরা জেলের সাথে হলুদ মিশিয়ে নিয়মিত গোসলের ৩০ মিনিট আগে ব্যবহার করুন কিছুদিনের মধ্যে আপনার হাত পায়ের ত্বকের কালচে ভাব দূর হয়ে ফর্সা হয়ে যাবে।

চিনি , লেবু ও অ্যালোভেরা জেল ঃ সপ্তাহে দুই দিন লেবু , চিনি ও  Aloe Vera মিশিয়ে হাত ও পায়ের ত্বকের উপরে আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ১/২ মিনিট মাসাজ করুন। এই মিশ্রণটি আপনার হাত পায়ের মৃত কোষ দূর করতে সাহায্য করবে এবং ন্যাচারাল স্ক্রব হিসেবে কাজ করবে। এইভাবে কয়েক সপ্তাহ ব্যবহারের ফলে পায়ের কালো ভাব অনেকটাই কমে যাবে।

মন্তব্য , আশা করছি আজকের পোস্টের মাধ্যমে শেয়ার করার নিয়ম গুলো ভালোভাবে ফলো করলে অ্যালোভেরার মাধ্যমে ত্বকের বিভিন্ন সমস্যা খুব দ্রুত সমাধান করতে পারবেন। তবে এলোভেরা থেকে দ্রুত এবং কার্যকরী ফলাফল পাওয়ার জন্য আপনাকে অবশ্যই গাছের পাতা থেকে এলোভেরার জেল সংগ্রহ করতে হবে , আর আপনি যদি বাজারের ক্রয় করা কৌটা জাত অ্যালোভেরা জেল ব্যবহার করেন তাহলে সব সময় হয়তো বা কাঙ্খিত ফলাফল নাও হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url