মাথা ব্যাথা হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

মাথা ব্যাথা হলে করণীয়

প্রাইমারি বা সেকেন্ডারি যে কারণেই মাথা ব্যাথা হোক না কেন আমাদের যদি মাথা ব্যাথা কমানোর উপায় জানা থাকে তাহলে,খুব সহযেই মাথা ব্যাথা থেকে মুক্তি পেতে পারবো। অনেকেরই হয়তো মাথা ব্যাথা থেকে মুক্তির উপায় বা মাথা ব্যাথা হলে করণীয় কি সেই বিষয়ে।তাই আজ আমরা জেনে নেব মাথা ব্যাথা হলে করণীয় কি সেই বিষয়ে বিস্তারিত।

পানি পান করাঃ অনেক সময় শরীরে পানি শূন্যতা বা ডিহাইড্রেশন এর কারণে মাথাব্যথা হয়ে থাকে। যদি ডিহাইড্রেশনের কারণে মাথাব্যথা হয়ে থাকে তাহলে ঘন ঘন পানি পানের চেষ্টা করুন এতে আপনার শরীরে পানি শূন্যতা পূরণ হবে এবং ধীরে ধীরে মাথা ব্যথা দূর হবে। পানির বদলে বারবার তরল খাবার অথবা খুব জাতীয় খাবারও খেতে পারেন।

আদার রসঃ আদার ভেতরে রয়েছে অ্যাান্টিইফ্লামেটরি উপাদান, তাই আদা যেকোন ধরনের প্রদাহ বা ব্যাথা দূর করতে খুবই। এই কারনে দ্রুত মাথা ব্যথা কমাতে খেতে পারেন আদার রস অথবা আদা কুচি করে মধুর সাথে মিশিয়ে চিবিয়েও খেতে পারেন। কোন কারণে মাথা ব্যথা হলে আদাএবং লেবুর রস পানির সাথে মিশিয়ে কয়েকবার খেলে তার রিল্যাক্স বোধ হয়। এছাড়াও মাথা ব্যথা দূর করতে খেতে পারেন আদা চা।

**

কফি ও চা পানঃ মাথা ব্যথা কমাতে খেতে পারেন লবঙ্গ বা আদা দিয়ে বানানো চা অথবা কফি। কারণ চা বা কফির ভেতরে রয়েছে ক্যাফেইন নামক উপাদান যা মাথা ব্যথা কমাতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এই কারণে মাথা ব্যাথা হলে চা অথবা কফি খেলে দ্রুত মাথা ব্যথা কমানোর ক্ষেত্রে কার্যকরী ফল পাওয়া যায়।

পুদিনা পাতাঃ মাথা ব্যথা কমাতে খেতে পারেন পুদিনা পাতার রস অথবা কয়েকটি পুদিনা পাতা ভালোভাবে ধুয়ে চিবিয়ে খেতে পারে না এতে মাথা ব্যথা থেকে অনেকটাই মুক্তি মিলবে। এছাড়াও মাথাব্যথা সারাতে পুদিনা পাতার চা বানিয়ে খেলে ভীষণ ভালো উপকার পাওয়া যায়। শুধু পুদিনা পাতার রস খেলেই নয় মাথা ব্যথার সময় পুদিনা পাতা বেটে কপালে লাগিয়ে রাখলেও অনেক উপকার পাওয়া যায়।

**

মাথা বা কপাল মাসাজ করুনঃ নায়বিক কারণে অথবা সাইনাসের কারণে যদি মাথা ব্যথা হয়ে থাকে তাহলে মাথাতে এবং কপালে ম্যাসাজ করুন। মাসাজ করলে রক্তের শিরা গুলো প্রসারিত হয় এবং যার ফলে মাথাব্যথা থেকে অনেকটা আরাম পাওয়া যায়।

আইস ব্যাগঃ মাথা ব্যথা অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন আইস ব্যাগ। যদি মাইগ্রেনের কারণে মাথাব্যথা হয়ে থাকে তাহলে আইস ব্যাগের ভেতরে ঠান্ডা পানি অথবা বরফ কুঁচি ঢুকিয়ে মাথাতে , কপালে এবং ঘাড়ে কিছুক্ষণ পরে ধরে রাখুন এতে মাথা ব্যথার যন্ত্রণা থেকে অনেকটা রেহাই মিলবে।

দুশ্চিন্তা মুক্ত থাকেঃ দুশ্চিন্তা বা মানসিক চাপ থেকেও মাথা ব্যথা হতে পারে এই কারণে দুশ্চিন্তা মুক্ত থাকার চেষ্টা করি। মাথা ব্যথার সময় যদি আপনি দুশ্চিন্তাগ্রস্থ থাকেন তাহলে এর কারণে মাথার যন্ত্রণা আরো বেড়ে যেতে পারে তাই মাথা ব্যাথা হলে দুশ্চিন্তা মুক্ত থাকার চেষ্টা করুন।

শান্ত পরিবেশে থাকুনঃ অতিরিক্ত আলো অথবা অতিরিক্ত শব্দ মাথা ব্যথার কারণ হতে পারে অথবা মাথা ব্যথা বাড়িয়ে দিতে পারে। এই কারণে মাথাব্যথা থাকলে শব্দ মুক্ত এবং অন্ধকার ঘরে বিশ্রাম করার চেষ্টা করি এতে আপনার মাথা ব্যথা কম করতে অনেকটা সাহায্য করবে। 

**

এছাড়াও মাথা ব্যথা হলে ঘরের আলো নিভিয়ে রাখুন এবং ইলেকট্রিক ডিভাইস গুলো থেকে দূরে থাকুন আর যদি ক্লান্তির কারণে মাথা ব্যথা হয়ে থাকে তাহলে পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করুন । মাথা ব্যথা অবস্থায় রোদে গেলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। এতে আপনার মাথা ব্যাথা থেকে অনেকটা রেহাই পাবেন বলে আশা করা যায়।

মাথা ভারী লাগার কারণ

আমাদের মাঝে মাঝেই মাথা ভারী লাগার অনুভূতি আসে। কিন্তু মাথা ভারী লাগার কারণ কি , এই বিষয়টি নিয়ে আমরা কি কখনো ভেবেছি। আপনি যদি না জেনে থাকেন অথবা জানতে চান মাথা ভারী লাগার কারণ সম্পর্কে তাহলে পোস্টের এই অংশটি এখনই করুন এবং জেনে নিন মাথা ভারি লাগার কারণ কি এই বিষয়টি। অধিকাংশ সময়ে আমরা কোন না কোন কারণে দুশ্চিন্তাগ্রস্ত বা মানসিক চাপে থাকে মাথা ভারী হওয়ার একটি উল্লেখযোগ্য কারণ হলো মাথা ভারী হওয়া। এছাড়াও বিভিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া , হঠাৎ গরম বা শীতের অনুভূতি আসা , অতিরিক্ত ঘুম এবং অনিদ্রা , অতিরিক্ত শারীরিক পরিশ্রম ইত্যাদির মাথা ভারী লাগার মূল কারণ। আশা করছি মাথা ভারী লাগে কেন বিষয়টি বুঝতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url