মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং এর নিয়ম

আজকের পোষ্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব আপনি মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন সেই সম্পর্কে। আমরা হয়তো সকলেই ফেসবুক ও মোবাইল উভয় ব্যবহার করি কিন্তু মোবাইলকে কাজে লাগিয়ে ফেসবুক মার্কেটিং করার নিয়ম সম্পর্কে জানিনা। তাদের ক্ষেত্রে আজকের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে।
মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং এর নিয়ম
ফেসবুক হচ্ছে এমন একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে প্রতিনিয়ত মানুষ বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য কিংবা সেবা প্রচারণা করে থাকে। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে আজকের আলোচ্য বিষয়গুলো সূচিপত্রতে এক নজর দেখে মূল আলোচনা শুরু করা যাক।

পোষ্ট সূচিপত্রঃ মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং এর নিয়ম

ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি বিশেষ অংশ যার সাহায্যে আপনার কোন সেবা কিংবা পণ্য বিজ্ঞাপনের মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গার মানুষের কাছে পৌঁছানো। সহজ ভাষায় ফেসবুকের মাধ্যমে কোন সেবা বা পণ্য প্রচার-প্রচারণাকেই বলা হয় ফেসবুক মার্কেটিং।

এখানে ফেসবুক শর্ট ভিডিও ছবি কিংবা গ্রাফিক্স মোশন ব্যবহার করে পণ্যের বিজ্ঞাপনটি বিশ্বের প্রতিটা প্রান্তে প্রচারণা করছে। এছাড়াও ফেসবুক মার্কেটিং এমন এক যোগাযোগ প্রক্রিয়ার মাধ্যম যার সাহায্যে আপনার ব্যবসার নির্দিষ্ট পণ্যে বা সেবা সম্পর্কে ফেসবুক ব্যবহারকারীদের কাছে জানানো হয়। আর  বর্তমানে ফেসবুক  ব্যবহারকারীর সংখ্যা ৩ বিলিয়নেরও বেশি। ফলে এই প্রক্রিয়াটি বা ফেসবুক মার্কেটিং দ্বারা প্রচুর পরিমাণে আপনার পণ্য বিক্রি করার ব্যাপারে নিশ্চিত হওয়া যায়।

ফেসবুক মার্কেটিং কত প্রকার

সাধারণত ফেসবুক মার্কেটিং দুই ধরনের হয়ে থাকে প্রথমটি ফ্রি ফেসবুক মার্কেটিং এবং দ্বিতীয়টি পেইড ফেসবুক মার্কেটিং।
ফ্রি ফেসবুক মার্কেটিং: আপনি যদি কোন প্রকার টাকা খরচ ছাড়াই নিজে থেকে ফেসবুকে যে মার্কেটিং করবেন তাকেই বলা হয় ফ্রি ফেসবুক মার্কেটিং। ফ্রি ফেসবুক মার্কেটিং করতে হলে প্রথমে প্রয়োজন হবে একটি ফেসবুক অ্যাকাউন্ট অথবা পেইজের। উল্লেখ্য বিষয় হচ্ছে বর্তমানে সোশ্যাল মিডিয়ায় অপরিচিত কাউকে বিশ্বাস করাটা বেশ কঠিন।

আপনি যদি বিশ্বস্ত হয়ে না ওঠেন তাহলে আপনার সেবা গ্রহণে কেউ আগ্রহ বা মত প্রকাশ করবেন না।  তাই আপনাকে আপনার পরিচিতি বৃদ্ধি করার জন্য ফেসবুকে নিয়মিত বিভিন্ন পণ্যের তথ্য বা শর্ট ভিডিও মাধ্যমে একটিভ হতে হবে। তাহলে দেখবেন এভাবে আপনি এক পর্যায়ে গিয়ে বিশ্বস্ততা অর্জন করতে পেরেছেন।
পেইড ফেসবুক মার্কেটিং: সহজ ভাষায় পেইড ফেসবুক মার্কেটিং বলতে নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করে আপনার পণ্য বা সেবা নির্দিষ্ট স্থানে, নির্দিষ্ট ক্যাটাগরি, নির্দিষ্ট বয়সের মানুষের কাছে প্রচারণা করা। এই প্রক্রিয়াকেই পেইড ফেসবুক মার্কেটিং বলা হয়ে থাকে। এক্ষেত্রে আপনি যখন ফেসবুক পেইজে আপনার সেবা বা পণ্য নিয়ে কোন পোস্ট করবেন সেখানে বুস্ট নামক একটি অপশন দেখতে পাবেন।

ফেসবুক পেইজে বুস্ট করতে হলে কিছু তথ্য দিতে হবে যেমন আপনার সেবাটি কোন এলাকায় পৌঁছাতে চান, কাদের কাছে পৌঁছাতে চাচ্ছেন, ঠিক কত বছর বয়সের লোকদের কাছে আপনার সেবাটি পৌঁছাতে চাচ্ছেন এ সকল বিষয়ে তথ্য দিতে হবে। এ সকল  তথ্য পারমিট করার পর নির্দিষ্ট পরিমাণ ডলারের (১০-৩০ ডলার) খরচ সেট করে দিবেন।

তাহলেই ফেসবুক  প্রতিদিন আপনার একাউন্ট থেকে এই ডলার কেটে নিয়ে আপনার ব্যবসা বা পণ্যের মার্কেটিং করে দিবে। এতে মানুষ আপনার পণ্য বা সেবা  ক্রয় করতে আগ্রহী হবে যার ফলে আপনার ব্যবসায় ভালো লাভবান হতে পারবেন। আশা করি ফ্রি ফেসবুক মার্কেটিং এবং পেইড ফেসবুক মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা পেয়েছেন। ফ্রি এবং পেইড মার্কেটিং আপনি মোবাইলেই করতে পারবেন।

ফেসবুক মার্কেটিং কেন করবেন?

ফেসবুক হচ্ছে এমন একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া যার সাহায্যে প্রতিনিয়ত মানুষ বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য কিংবা সেবা প্রচারণা করে থাকে। বর্তমানে আমাদের বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হচ্ছে ৫৩ মিলিয়নের বেশি এবং সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ৩ বিলিয়নের বেশি। তাহলে এখন নিশ্চয়ই বুঝতে পারছেন ফেসবুকের জনপ্রিয়তা আছে বলেই ব্যবহারকারীও রয়েছে।

যেখানে ২.৯ বিলিয়নেরও বেশি মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করছে। আমাদের বাংলাদেশেও প্রায় প্রত্যেকেই ফেসবুক ব্যবহার করেন। এজন্য এই ফেসবুক মার্কেটিং এর সাহায্যে আপনার পণ্য বা সেবা খুব স্বল্প সময়ের মধ্যে মানুষদের কাছে পৌঁছাতে পারবেন। যে সব ব্যবসায়ীরা ফেসবুক মার্কেটিং সম্পর্কে জানেন বা বোঝেন তাদের ব্যবসা মূল হাতিয়ার হচ্ছে ফেসবুক।

এখন মাইক ভাড়া করে প্রচার-প্রচারণা খুব কম মানুষই করেন। কারণ আপনি যেই অর্থ ব্যয় করে মাইক ভাড়া করে প্রচার করবেন তার চেয়ে কম খরচেই ফেসবুক মার্কেটিং অর্থাৎ ফেসবুক এড রান করিয়ে বেশি মানুষদের কাছে প্রচারণা করতে পারবেন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন যে নিজের ব্যবসার ক্ষেত্রে ফেসবুক মার্কেটিং কত সহজ এবং গুরুত্বপূর্ণ।

এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা প্রতি বছর ১৭ শতাংশ হারে বৃদ্ধি পায় এবং এটি  দিনের পর দিন পর্যায়ক্রমে বেড়েই চলেছে। তাই যেখানে ফেসবুকের এমন  বিশাল সক্রিয় জনগোষ্ঠীর উপস্থিতি এবং জনপ্রিয়তা রয়েছে, সেখানে আপনার ব্যবসার প্রচারণা না করাটা বোকামি। 

আপনার ব্যবসা প্রতিষ্ঠানের পন্য বা সেবার প্রচারণা এবং বিক্রির জন্য ফেসবুক মার্কেটিং অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আপনি যদি আপনার ব্যবসায় বেশি লাভবান হতে চান, তাইলে ফেসবুকে মার্কেটিং করে আপনার প্রোডাক্টের প্রচারণা করতে হবে। আশা করি আপনি ফেসবুক মার্কেটিং কেন করবেন? সেই সম্পর্কে জানতে পেরেছেন। এবার আসুন যেভাবে মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং করবেন তা জেনে নেই।

মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং এর নিয়ম

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং করার আগ্রহ থাকে। কিন্তু তাদের কাছে হয়তো মোবাইলের মাধ্যমে কিভাবে ফেসবুকে মার্কেটিং করতে হয় সেই বিষয়টি অজানা। মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং করতে হলে সর্বপ্রথম ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা থাকতে হবে। এরপর ফেসবুক একাউন্টে একটি বিজনেস পেইজ তৈরি করতে হবে।

এরপর ফেসবুক পেজের মাধ্যমে আপনার পন্য বা সেবা সম্পর্কে বিভিন্ন পোষ্ট করবেন এবং সেগুলি বিভিন্ন জায়গায় প্রচার কিংবা আপনি চাইলে ফেসবু্কে এড রান করার মাধ্যমে অর্থাৎ সামান্য পরিমাণ অর্থ ব্যয় করে ক্রেতাদের মাঝে প্রচারণা করতে পারেন। এতে করে আপনার ক্রেতাদের মধ্যে ধীরে ধীরে পন্যের কেনার আগ্রহ জাগবে। এর পাশাপাশি একটি সুসম্পর্ক গড়ে উঠবে। তারপরে আপনার ব্যবসায় কি কি পদক্ষেপ অবলম্বন করতে হবে সে সম্পর্কে সহজেই বিশ্লেষণ করতে পারবেন।

যখন আপনি ফেসবুক মার্কেটিং করার জন্য কোন কনটেন্ট তৈরি করবেন সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই সেই সেবা পণ্য সম্পর্কে পেশ করতে হবে। তাহলেই সেই পোষ্টের ওপর ব্যবহারকারীরা আগ্রহ প্রকাশ করবে। এই ফেসবুক মার্কেটিং এর সাহায্যে প্রায় অধিকাংশ মানুষ তাদের ব্যবসাকে উন্নতির আলো দেখিয়েছে।

এর অন্যতম কারণ হচ্ছে তাদের যে কোন পণ্য চাহিদা অনুযায়ী নির্দিষ্ট লোক বা নির্দিষ্ট স্থানে সহজেই পৌঁছে যাচ্ছে। যার ফলে তাদের প্রোডাক্ট ক্রয় করার আগ্রহ জন্মানোর পাশাপাশি সেই প্রোডাক্টের জনপ্রিয়তাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  তাই আপনিও চাইলে মোবাইল ফোন ব্যবহার করেই সেবা বা পণ্যের মার্কেটিং ফেসবুকে করতে পারবেন।

মন্তব্যঃ পরিশেষে বলব, আপনাকে ফেসবুক মার্কেটিং করার জন্য সঠিক গাইডলাইট হিসেবে ডিজিটাল মার্কেটিংকে বেছে নিতে হবে। যার ফলে অনলাইন জগতে একটি ভালো ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করা সম্ভব। এতক্ষনে হয়তো পড়ে ফেসবুক মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা জানার পাশাপাশি কিভাবে মোবাইল দিয়ে ফেসবুকে মার্কেটিং করতে হয় সেই সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। আশা করছি এই পোস্টটির সাহায্যে আপনারা মোবাইল দিয়ে সঠিকভাবে ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url