ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

ফেসবুক সম্প্রতি সময়ে দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ ও সোশ্যাল সাইট হিসেবে পরিচিত। বর্তমানে মানুষ ফেসবুকে তাদের একান্তই ব্যক্তিগত বিভিন্ন তথ্যাদি সংরক্ষণ করে থাকেন। আর এই ফেসবুক অ্যাকাউন্ট যদি কোনো কারণে হ্যাক হয়ে যায় বা দুর্বৃত্তদের হাতে চলে যায় তাহলে আমাদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। তাই আমাদের সকলেরই উচিত শখের ফেসবুক আইডি হ্যাকারদের হাত থেকে রক্ষা করা। আপনি কি ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি একেবারে সঠিক জায়গাতে এসেছেন। কেননা আজকের আর্টিকেলে এই গুরুত্বপূর্ণ বিষয় অর্থাৎ ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় ও ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি।
বর্তমান সময়ে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়াটা খুবই সাধারণ ব্যাপার হয়ে গিয়েছে। প্রতিদিন লাখ লাখ ফেসবুক একাউন্ট হ্যাকাররা তাদের নিজ আইত্তে নিয়ে নেয়। একবার চিন্তা করুন, আপনার ফেসবুক আইডি যদি হ্যাকারদের হাতে চলে যায় তাহলে আপনাকে কতটা ভোগান্তি ও অস্বস্তিতে ভুগতে হবে।আবার কখনও কখনও হ্যাকারদের এই কাজের ভিত্তিতে আমাদের সামাজিক ও অর্থনীতির উভয়ের উপরেই প্রভাব ফেলে। তাই আজকে তাদের কথা ভেবেই ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে আলোচনা করেছি। তাই আসুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক। আমরা প্রথমে ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবেন? সেই বিষয়ে সংক্ষেপে জেনে নিব।

সূচিপত্রঃ ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

আপনি যদি কখনও সন্দেহ করেন যে, আপনার ফেসবুক আইডি অন্য কেউ ব্যবহার করছে কি-না। তাহলে সেই অবস্থায় টেনশন না করে আমাদের পোষ্টে দেয়া নিয়ম অনুযায়ী সহজেই ব্যবস্থা নিতে পারবেন। আপনি বা অন্য কেউ যদি কোন ডিভাইস থেকে ফেসবুক একাউন্টে লগইন করেন সেই লগইন হিস্টরি ফেসবুকে থেকে যায়।
আপনি যদি আপনার ফেসবুকে সেটিংস এর মাধ্যমে লগইন হিস্টোরি অর্থাৎ আপনার অ্যাকাউন্ট কোন ডিভাইস বা কোথায় থেকে ব্যবহার হচ্ছে এগুলো জানতে পারেন তাহলেই বুঝতে পারবেন আপনার ফেসবুক হ্যাক হয়েছে কি-না। ফেসবুকে লগইন দেখতে হলে-
  • প্রথমে আপনার ফেসবুক আইডি ইউজারনেইম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে
  • এরপর মূল মেনু থেকে 'Settings and Privacy' অপশনে ক্লিক করতে হবে
  • তারপরে 'Security & Login' অপশনে ক্লিক করতে হবে
  • এরপর লক্ষ্য করলে দেখবেন 'Where You Logged In' একটি সেকশন রয়েছে।সাধারণত সেই সেকশনে কোন কোন ডিভাইস থেকে একাউন্টে লগইন করা হয়েছে নির্দিষ্ট সময় (login time) এবং স্থান (login place) সহ একটি তালিকা দেখতে পাবেন। এমন কি কোন ব্রাউজার থেকে বা ব্যবহার করে আপনার ফেসবুক আইডি লগইন করা হয়েছে সেটিও দেখতে পাবেন।
উক্ত তালিকায় আপনি যদি লক্ষ্য করেন যে আপনি ব্যতীত অন্য কেউ লগইন করেছে তাহলে বুঝতে হবে আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। আপনার ফেসবুক আইডি যেসব ডিভাইসে লগইন রয়েছে তার পাশে একটিভ নাও লেখা দেখতে পাবেন।
ডিভাইস তালিকায় ক্লিক করার পরে যদি খেয়াল করেন যে অপরিচিত কোন ডিভাইস লগইন রয়েছে তাহলে সাথে সাথে 'Log Out' অপশন থেকে লগ আউট ফেলতে হবে। আশা করছি ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা এখন সহজেই বুঝতে পারবেন। এবার চলুন ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় গুলো জেনে নেই।

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা নিয়মিত ফেসবুক ব্যবহার করেন কিন্তু তারা হয়তো ফেসবুক আইডি হ্যাকারদের হাত থেকে কিভাবে সুরক্ষিত রাখতে হয় বা ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে জানেন না। মূলত তাদের কথা ভেবেই আজকের পোস্টে এ সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে।আপনি যদি আপনার শখের ফেসবুক আইডি বাঁচাতে অর্থাৎ হ্যাকারদের হাত হাত থেকে রক্ষা করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য অনেক উপকারে আসবে। আর সম্প্রতি সময়ে এই গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা প্রতিটা ফেসবুক ব্যবহারকারীর জন্য জরুরী। তাহলে আসুন ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় জেনে নেয়া যাক।

পাসওয়ার্ড: ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে পাসওয়ার্ড এতটাই দুর্বল দিয়েছেন যে কেউ অনুমান করে লগইন করে ফেলে। এই ভুলটি কখনোই করা যাবে না। প্রথমত আপনার একাউন্টের পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা যাবে না। এরপর আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টের এমন পাসওয়ার্ড দিবেন যা অনুমান করা খুবই কঠিন।
পাসওয়ার্ড এর ক্ষেত্রে নিজের নাম বা সাধারণ শব্দগুলো ব্যবহার করা উচিত নয়। ফেসবুক একাউন্টের পাসওয়ার্ডটি শুধু ফেসবুকের জন্য ব্যবহার করবেন। প্রতিটা সিকিউরিটির ক্ষেত্রে বা অন্যান্য ক্ষেত্রে সব সময় একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না এতে প্রকাশ পাওয়ার সম্ভাবনা থেকে যায়।
অবাঞ্চিত লিংকে ক্লিক না করা: কখনোই অপরিচিত কারো থেকে পাওয়া অবাঞ্চিত কোনো লিংকে ক্লিক করা যাবে না। অনেকে ফেসবুকে এসব লিংক থেকেই হ্যাকিং এর লিংক পেয়ে থাকেন। আবার অনেক সময় দেখা যায় বিভিন্ন ওয়েবসাইটেও এ ধরণের লিংক দেয়া থাকে। ওয়েবসাইট হোক বা অন্য কোনো মাধ্যম হোক না কেন আপনার যদি বিশ্বস্ত না হয় তাহলে এ ধরনের লিংকে ক্লিক করবেন না।
ফেইসবুক একাউন্ট লগইন অ্যালার্ট চালু রাখা: 
লগইন অ্যালার্ট এর কাজ হচ্ছে যদি কেউ কখনও কোনো ডিভাইস বা ব্রাউজার থেকে আপনার ফেইসবুক আইডিতে লগইন করেন, তাহলে তখন আপনাকে এলার্ট হিসেবে জানানো হবে। আপনি এই লগইন এলার্টটি ফেসবুক মেসেজ নোটিফিকেশন অথবা টেক্সট মেসেজ যেকোনো মাধ্যমকে বেছে নিতে পারবেন।
তবে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হচ্ছে সবচেয়ে উত্তম মাধ্যম ব্যক্তিগত ফোন নাম্বারে মেসেজ এর মাধ্যম বেছে নিতে পারেন। এক্ষেত্রে
  • প্রথমে আপনাকে আপনার ফেসবুক একাউন্ট এর 'Settings' অপশনে চলে যেতে হবে
  • সেটিংস অপশনে যাওয়ার পরে 'Security and Login' দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে।
  • এরপরে সেখানে 'Setting up extra security' অপশন ক্লিক করতে হবে।
  • পরিশেষে 'Get alerts about unrecognized logins' এই অপশনে গিয়ে লগইন অ্যালার্ট চালু করে ‘Save changes’ ক্লিক করবেন তাহলেই কাজ খাতাম।
টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করা:টু ফ্যাক্টর অথেন্টিকেশন ফেসবুকের জন্য আরও বেশি শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা। এর কাজ হচ্ছে যদি কেউ আপনার ফেসবুকে লগইন করে তাহলে সাথে সাথে একটি কোড আপনার দেয়া নাম্বারের পাঠানো হবে এবং আপনার পরিচয় নিশ্চিত করবে।
প্রথমে ফেসবুক একাউন্টের সেটিংস অপশনে গিয়ে সিকিউরিটি এন্ড লগইন অপশনে ক্লিক করতে হবে।
এরপর 'Two-factor Authentication' অপশনে ক্লিক করতে হবে। তারপর খেয়াল করবেন 'Use Two-factor Authentication' নামক একটি অপশন চলে আসবে সেখানে আপনি এমন একটি ফোন নাম্বার ব্যবহার করবেন যেটি আপনার কাছে সব সময় থাকে।
একমাত্র আপনি সেই করতে নিশ্চিত করলেই আপনার আইডিতে লগইন করতে পারবেন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন ফেসবুক একাউন্ট হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে এই মাধ্যমটি কতটা গুরুত্বপূর্ণ। আশা করি উপরোক্ত উপায়গুলো আজকেই আপনার ফেসবুকে অ্যাকাউন্টে চালু করে দিবেন। তাহলেই আপনার ফেসবুক আইডি সুরক্ষিত থাকবে বলে আশাবাদি।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি?

ফেসবুক আইডি হ্যাক হলে যা করতে হবে সেগুলোর নিচে আলোচনা করা হলো-
প্রথমে ফেসবুকের 'Hacked' লিংকে প্রবেশ করতে হবে
তারপরে একটি অপশন দেখতে পাবেন সেটি হলো "My account is compromised' এই অপশনে ক্লিক করার পরে হ্যাক হওয়া অ্যাকাউন্টের তথ্য দিতে হবে যেমন ইমেইল অথবা ফোন নাম্বার দিতে হবে।
আপনার দেয়া তথ্য দেওয়ার পরে আপনার একাউন্টের পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ করতে হবে।
হ্যাকাররা যদি আপনার প্রদত্ত ইমেইল ঠিকানা পরিবর্তন না করে তাহলে ইমেইন রিকভারে অপশনে গিয়ে অ্যাকাউন্ট ফিরিয়ে আনা সম্ভব হবে।
আর যদি হ্যাকার ইমেইল ঠিকানা ফোন নাম্বার চেঞ্জ করে দেয় তাহলে আপনাকে ‘Need another way to authentication’ অপশনে গিয়ে ‘Submit a request form to Facebook’অপশনে ক্লিক করলে আপনার একাউন্টটি ফিরিয়ে আনার জন্য জরুরী তথ্য আইডি সরবরাহের ফরম পূরণের মাধ্যমে আপনার অ্যাকাউন্টটি ফিরে আনা সম্ভব হবে।
এছাড়াও আপনি চাইলে সশরীরে সিআইডির সাইবার ক্রাইম পুলিশ সেন্টারে গিয়ে অভিযোগ করতে পারেন। তাদের অভিযোগের ইমেইল ঠিকানা হচ্ছে smmcpc2018@gmail.com
মন্তব্য, আমরা ইতিমধ্যে ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়? এবং ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষা সম্পর্কে আরও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি, এ বিষয়ে জানার পরে আপনাদের বেশ উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url