ভালো আর্টিক্যাল লিখার প্র্যাটিক্যাল কিছু নিয়ম কানুন

একটি ভাল মানের আর্টিক্যাল লিখতে হলে বা একজন ভালো আর্টক্যাল রাইটার হতে হলে আপনাকে অবশ্যয় কিছু  বিষয় জানতে হবে। যেমন টাইটেল কোথায় থাকে , ভূমিকা কি ,কেন লিখতে হই, হেডিং এর সাইজ কিভাবে বড় ছোট করতে হয় , পোষ্টের ভেতরে লিঙ্ক কি করে যুক্ত করতে হই , আরও পড়ুন সেকশন কিভাবে যুক্ত করব ,সূচিপত্রে কি থাকবে,কিভাবে সূচিপত্রে লিঙ্ক যক্ত করবো ইত্যাদি ,ইত্যাদি ।চলুন এবার তবে এগুলো নিয়ে আলোচনা করা যাক।



আজকে এ পোষ্টে তুলে ধরা হবে কিভাবে একটি আর্টিক্যালকে সকলের কাছে গ্রহনযোগ্য ও আকর্ষণীয় করে তোলা যায় । আপনি যদি এ বিষয়গুলো জানতে চান তাহলে, পুরো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

আলোচনার বিষয়বস্তু গুলো হলোঃআর্টিক্যাল লেখার বেসিক ও এডভান্স নিয়ম কানুন


টাইটেল কেন  লিখতে হয়ঃ

একটা আর্টিক্যাল  লেখার শুরুতে আমাদের দরকার হবে একটা  পোষ্ট টাইটেল । Artical লেখার সময় টাইটেল নির্বাচন একটা বেশ গুরুত্বপূর্ণ বিষয়।টাইটেল দেখে পাঠকেরা প্রথমিক ভাবে ধারনা করতে পারে পোষ্টটি বা আর্টিক্যালটি কি নিয়ে বা কোন বিষয়ে লিখা।

ভূমিকা কি ও কেন লিখতে হয়ঃ

টাইটেল এর পরেই যে অংশটি বেশি প্রয়োজন সেটা হলো ভূমিকা । ৩/৪ লাইন ভূমিকা আমাদেরকে আমনভাবে লিখতে হবে যেটা পড়ে পাঠকরা আমাদের পোষ্টটি পড়তে আগ্রহী হয়।আমাদেরকে আমন ভাবে ভুমিকা লিখতে হবে যেট পড়ে একটা মৌলিক ধারণা পাওয়া যায়। ভূমিকা লিখা ভাল না হলে বা পাঠকেরা  এই অংশের লেখাটুকু পছন্দ না করলে আমাদের পোষ্টি না পড়েই বের হয়ে যাবে,সুতরাং বোঝায় যাচ্ছে ভূমিকা কতটা দরকার।

ফিচার ইমেজ কি ,কেন ,কিভাবে যুক্ত করবঃ

একটা ভাল আর্টক্যাল এর ভেতরের কথাগুল যেমন ভাল হতে  হবে তেমন দেখতেও যেন ভাল হয় সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে।এ কারনে আর্টিক্যালের সাথে মিল রেখে একটা ইমেজ যুক্ত করা প্রয়োজন।ভূমিকার পর আমারকে একটা ইমেজ আপলোড করতে হবে ,যেটা দেখে পাঠক উৎসাহী হবে আমাদের আর্টিক্যালটি পড়তে।ফিচার ইমেজ অপলোড এর জন্য উপরের যে ইমেজের আইকন আছে এখানে চাপ দিয়ে choose file এ  যাব ,এবার upload from computer এ চাপ দিয়ে select করে open করব তারপর upload না হওয়া পর্যন্ত অপেক্ষা করব।

সূচিপত্র কেন রাখবোঃ

সূচিপত্র রাখলে সুবিধা হলে কেও পোষ্টের কোন অংশটুকু পড়তে চাচ্ছে সহযেই বের করতে পারে।আর সূচিপত্র না থাকলে পুরো পোষ্ট পড়ে আমাদের প্রয়োজনীয় অংশটুকু খুঁজে বের করা সত্য সময়সাপেক্ষ ব্যপার।

সূচিপত্রে লিঙ্ক কি করে যুক্ত করবোঃ

সূচিপত্রে লিঙ্ক যুক্ত করার জন্য প্রথমে আমাদেরকে পুরো পোষ্ট লিখে আপডেট দেতে হবে ।এবার পোষ্টের লিঙ্ক কপি করতে হবে। তারপর যেখানে আমরা লিঙ্ক যক্ত করব সে অংশ টুকু সিলেক্ট করে উপরে যে লিঙ্ক করার আইকন আছে ওখানে গিয়ে লিঙ্ক apply করতে হবে।আর সূচিপত্রের কোন অংশের আলচনা পোষ্টের কোন জায়গায় আছে  একজ্যক্ট সেই জায়গায় যাওয়ার জন্য প্রথমে পোষ্টের HTML এর মধ্যে গিয়ে পেরাগ্রাফ হেডিংগুলোর <h2> ট্যাগের মধ্য <h2 id="1"> এভাবে প্রতিটি হেডিং এর জন্য আলাদা আলাদা নাম্বার যুক্ত করতে হবে,তারপর সূচিপত্রে যেখানে আমরা লিঙ্ক করেছিলাম সেগুলর পাশে যে পেরাগ্রাফ হেডিংএর যে id no. সেটা সামনে # দিয়া [link এর পর #1 ] এভাবে লিখতে হবে।

হেডিং এর সাইজ কেন একটু বড় হয়া দরকারঃ

পেরাগ্রাফ শিরোনাম বা হেডিং আমরা এই কারনে দিয়ে থাকি যে, পোষ্টের কোন অংশে কি আছে তা সহযে বোঝা যায়।পেরাগ্রাফ শিরোনাম থাকলে যার যেটা প্রয়োজন সে সেটা সহযে পেয়ে যাবে।যখন একটা প্যারা থেকে আর একটা প্যারা আলাদা হয় তখন শিরোনাম দিতে হয়।আর শিরোনাম যেহেতু তাই  এটি যাতে সহযে বোঝা যায় বা চোখে পড়ে এ কারনে এ লিখাটি কে একটু বড় ও মোটা করা দরকার । এ কাজটি করার জন্য প্রথমে লিখাটিকে মাউস দিয়ে সিলেক্ট করব তারপর উপরে Paragraph লিখা আছে সেখানে গিয়ে Heading এ চাপ দেলেই ঐ লিখাটি একটু বড় ও মোটা হয়ে যাবে।

পোষ্টের ভেতর হট লিঙ্ক কি করে যুক্ত করবঃ

যদি মনেহয় অন্য কোন ওয়েব সাইটের কোন ছবি আমাদের পোষ্টের ভেতরে আপলোড দেয়া প্রয়োজন তাহলে এটা আমরা ডাঊনলোড না করে শুধু ইমেজ লিঙ্ক আডড্রেস কপি করে এনে পোষ্টের ভেতর ইমেজ আইকন এ এসে  By url এর ভেতর বসিয়া সিলেক্ট করলেই হয়ে যাবে।অরিজিনাল ছবির লিঙ্ক চেনার জন্য address এর পর এক্সটেনশ্ন হিসেবে .jpg , .png এগুলো দেখতে পবো। এভাবে পোষ্টের ভেতর লিঙ্ক যুক্ত করাকে হট লিঙ্কিং বলে।

ভুমিকা বাটন ও ডউনলোড বাটন কি করে যক্ত করা যায়ঃ

আমরা ইচ্ছা করলে ভূমিকা ও ডাউনলোড বাটান যুক্ত করতে পারি এবং এর মধ্যে কোন লিঙ্ক রাখতে পারি।ভূমিকা বাটন যুক্ত করার জন্য আমাদেরকে পোষ্টের Html এ যেতে হবে ।এবার একদম শুরুতে মাউস রেখা enter বাটান চাপতে হবে ।এবার যে জায়গাতা ফাঁকা হবে ওখানে <a href="#"><button class="btn btn-block btn-raised btn-secondary">বিস্তারিত জানতে এখানে চাপ দিন</button></a>

তাহলে এ অংশে একটা ডাউনলোড বার যুক্ত হয়ে যাবে,এভাবে যুক্ত করলে দেখতে যেমন ভাল লাগবে ,পাঠকেরা সহজে বুঝতেও পারবে।

কোন ইমেজ গুলো আমরা ব্যবহার করতে পারবঃ

আমাদের মনে রাখতে হবে,আমরা কিন্তু যেখান সেখান থেকে যেকনো ছবি ডাউনলোড করে এনে আমাদের পোষ্টে বা সাইট এ অপলোড দিতে পারব না ।তাহলে হয়তবা আমাদের বিরুদ্ধে কপিরাইট মামলা হয়ে যেতে পারে ।ভালো আর্টিকেলে আমাদের কখনোই উচিত হবে না অন্যের ব্যবহার করা ছবি বা অন্য কিছু অপলোড না করা।

আমরা Google এ গিয়ে যে ধরনের ছবি আমরা চাচ্ছি সেটি সার্চ দিয়ে image এর মধ্যে যাব।এবার tools থেকে user rights এ গিয়ে creative common liceances  এর আন্ডারে যত ছবি পাবো এগুল নিশ্চিন্ত আমরা ব্যবহার করতে পারব।

মন্তব্যঃ

সর্বশেষে আমরা আমাদের মতন করে একটা মতামত লিখে দিতে পারি । কোনটা করলে ভালো হতে পারে,কোনটাতে অসুবিধা হতে পারে ইত্যাদে। এতে পাঠকদের সিদ্ধান্ত নিতে  সুবিধা হতে পারে।এভাবে কিছু সাধারণ নিয়ম ফলো করে আমরা একটি ভাল আর্টিক্যাল লিখতে পারি ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url