ব্রণ দূর করার উপায় - তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট করার জন্য ছোট্ট একটি ব্রণই যথেষ্ট, এই কারণে আমাদের চেহারায় বা ত্বকে ব্রণ কারোরই কাম্য নয়। ব্রণ সাধারণত হরমোনাল প্রবলেম হয়ে থাকলেও কিছু টিপস বা পদ্ধতি অনুসরণের মাধ্যমে এর প্রকোপ কমিয়ে আনা সম্ভব। তাই আজকে আমরা জানবো ব্রণ দূর করার উপায় এবং তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে।

ব্রণের সমস্যা নিয়ে আমরা অনেকেই বুঝে থাকি বিশেষ করে টিনেজ বয়সের ছেলেমেয়েরা। বিভিন্ন কারণেই ত্বকের ব্রণের সমস্যা দেখা দিতে পারে , আজকের এই পোস্টটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে এই পোস্টের মাধ্যমে ব্রণ দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে পারবেন এবং আরো জানতে পারবেন তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়। কিভাবে সাত দিনে ব্রণ দূর করা যায় সেই সম্পর্কেও বিস্তারিত আলোচনা রয়েছে । ব্রণ দূর করার উপায় বা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো বিস্তারিত জানতে হলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

সূচিপত্রঃব্রণ দূর করার উপায় - তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করার উপায়

ব্রণের সমস্যায় ভুগতে হয় প্রায় অনেককেই। ব্রণ হলো এক ধরনের হরমোনাল প্রবলেম। বিভিন্ন বয়সী মানুষের মধ্যে ব্রণের সমস্যা থাকলেও যারা উঠতি বয়সে তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি দেখা যায়। আজকে আমরা জানবো ব্রণ দূর করার উপায় সম্পর্কে। আপনার যদি ব্রণের সমস্যা থেকে থাকে তাহলে কি নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই কারণ আপনি আপনার ঘরে থাকা বিভিন্ন উপকরণ দিয়েই খুব অল্প সময়ের মধ্যে সারিয়ে নিতে পারবেন ব্রণের সমস্যা। ভাবছেন কি সেই ঘরোয়া উপকরণ যেগুলোর মধ্যে দিয়ে সহজে ব্রণ সারিয়ে তোলা যায় , দুশ্চিন্তার কোনো কারণ নেই এই বিষয়টি এখনই আপনাদের জানিয়ে দিচ্ছি। ঘরোয়া উপকরণ দিয়ে ব্রণ দূর করার উপায় গুলো যারা জানেন না , তারা পোস্টের এই অংশটি পড়ুন এবং জেনে নিন গ্রহণ দূর করার উপায় গুলো।

লবঙ্গ এবং টক দইঃ লবঙ্গ ব্রন দূর করতে খুবই উপকারী একটি উপাদান। প্রথমে কয়েকটি লবঙ্গ গুড়া করে নিন অথবা পেস্ট তৈরি করে নিন এর সাথে কিছুটা টক দই মিশিয়ে ব্রনের স্থানগুলোতে লাগিয়ে রাখুন।১৫-২০ পরে প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। এই প্যাকটি নিয়মিত কিছুদিন ব্যবহার করলে ব্রণের সমস্যা সমাধান হবে।

টুথপেস্টঃ টুথপেস্ট দিয়েও আপনি সারিয়ে ফেলতে পারেন আপনার মুখের ব্রণ। প্রথমে অল্প পরিমাণে টুথপেস্ট হাতে নিয়ে সেটি পুরো মুখে মাখিয়ে রাখুন অথবা যেই স্থানগুলোতে ব্রণ দেখা দিয়েছে সেই ব্রনের উপরে টুথপেস্ট মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন নিয়মিত কয়েকদিন করলে টুথপেস্ট দূর করতে খুব ভাল ফল পাবেন।

শসাঃ চোখের নিচের কালো দাগ দূর করতে বা রূপচর্চার ক্ষেত্রে শসার ভূমিকা আমরা অনেকেই জানি, কিন্তু অনেকে হয়তো বা এটি জানিনা যে শসা মুখের বা ত্বকের ব্রণ দূর করতেও অনেক ভালো কাজ করে। ব্লেন্ডারে শসা ব্লেন্ড করে অথবা শসার রস বের করে সেটি ব্রনের স্থানে বা মুখে লাগিয়ে রাখুন এতে আপনার ব্রণের সমস্যা দূর হবে। আর শসার পেস্ট তৈরি করা বা ব্লেন্ড করা যদি ঝামেলা মনে করেন তাহলে শসা কেটে কিছুক্ষণ পানির মধ্যে ভিজিয়ে রেখে সেই পানিটি দিয়ে মুখ ধুলেও ব্রণের ক্ষেত্রে অনেক উপকার পাওয়া যায়।

রসুনঃ ব্রণের সমস্যা দূর করতে রসুনের ভূমিকা অপরিসীম। রসুন কেটে বা রসুনের পেস্ট তৈরি করে ব্রণের স্থানগুলোতে লাগিয়ে রাখুন। এভাবে ব্রণের উপরে রসুন এর রস কয়েকদিন লাগিয়ে রাখলে দেখবেন কত দ্রুত আপনার মুখে ব্রণ সেরে যাবে।

গ্রিন টিঃ ব্রণের সমস্যা দূর করতে বা ব্রণ সারাতে গ্রিন টি ও খুব ভালো কাজে দেয়। গ্রিন টি বানিয়ে সেটি ভালোভাবে ঠান্ডা করে ব্রণের ওপরে লাগিয়ে রাখুন অথবা গ্রিন টি বানানোর পরে টি ব্যাকটি ফ্রিজে রেখে কিছুক্ষণ ঠান্ডা করে ব্রণের ওপরে দিয়ে রাখুন। এই পদ্ধতিটি কয়েকদিন নিয়মিত ফলো করলেই আপনার ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।

এছাড়াও ব্রণ দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন এবং রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুমের ব্যবস্থা করুন। ব্রণ সারাতে প্রতিদিন এক টুকরো বরফ কিউব তোকে বুঝতে পারেন অথবা লেবুর রস পানির সাথে মিশিয়ে তুলার সাহায্যে ব্রণের স্থানগুলোতে লাগিয়ে রাখতে পারেন এই পদ্ধতি গুলো অনুসরণ করলে আপনার মুখের কালো দাগের পাশাপাশি ব্রণের সমস্যাও দূর হবে। আশা করছি ঘরোয়া পদ্ধতিতে ব্রণ দূর করার উপায় গুলো বুঝতে পেরেছেন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

যেকোনো ধরনের তকেই ব্রণের সমস্যা দেখা দিলেও তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা একটু বেশি দেখা যায়। এবং তৈলাক্ত ত্বকে যদি একবার ব্রণের সমস্যা দেখা দেয় তাহলে সেটি সারিয়ে তোলা বেশ ঝামেলার বা পরিচর্যার বিষয় হয়ে দাঁড়ায়। তৈলাক্ত ত্বকে বেশি ব্রণ হওয়ার অন্যতম কারণ হলো ধুলোবালি। অন্যান্য যে কোন ত্বকের চাইতে তৈলাক্ত ত্বকে ধুলোবালি আটকাই এবং এই ধুলাবালি থেকে সৃষ্টি হয় ব্রণের সমস্যা। যারা অয়েলি স্কিন বা তৈলাক্ত ত্বকের ব্রণের সমস্যা নিয়ে ভুগছেন তারা জেনে নিন তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়। পোস্টের এই অংশটি পড়ার মাধ্যমে আপনি জেনে যাবেন তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে এবং খুব সহজেই তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে পারবেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার উপায়

টুথপেস্টঃ তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করার অন্যতম সহজ পদ্ধতি হলো টুথপেস্ট ব্যবহার। টুথপেস্ট ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ভীষণভাবে সাহায্য করে। একটু টুথপেস্ট নিয়ে যদি ব্রণের স্থানগুলোতে লাগিয়ে রাখেন তাহলে তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করতে এটি খুবই ফলদায়ক হবে। তবে প্রথমে বা শুরুর দিকে অল্প মাত্রায় টুথপেস্ট ব্যবহার করা ভালো

লেবু এবং মধুর রসঃ তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় হিসেবে লেবু এবং মধুর রস দুটোই খুবই উপকারী। লেবু এবং মধুর সমান মাত্রায় একটি বাটিতে মিশিয়ে নিন এবার এই মিশ্রণটি ব্রণের স্থানে অথবা পুরা মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখুন এরপর মুখ পরিষ্কার করে ফেলুন। এই পদ্ধতিটি কয়েকদিন অনুসরণের ফলে আপনার মুখের অয়েলি ভাবও অনেক কমে আসবে এবং মুখের ব্রণের সমস্যাও দূর হবে।

চন্দন পাউডার ও গোলাপ জলঃ আপনি যদি তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা নিয়ে ঝামেলায় থাকেন তাহলে আপনার জন্য খুব সহজে একটি সমাধান হলো চন্দন পাউডার ও গোলাপ জলের প্যাক। ঝামেলা মুক্তভাবে চন্দন পাউডার এবং এর মধ্যে দুই এক চামচ গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন এবং আপনার পুরো মুখে এই প্যাকটি কিছুক্ষণের জন্য লাগিয়ে রাখুন , কয়েকদিন নিয়মিত এই পদ্ধতিটির ফলো করে দেখুন আপনার তৈলাক্ত স্কিন থেকে ব্রণের সমস্যা অনেকটাই কমে যাবে এবং ত্বকের তৈলাক্ত ভাব অনেকটাই দূর হবে।

বেসন ও টক দইঃ রূপচর্চার কাজে বেসনের ব্যবহার দীর্ঘদিন ধরে চলে আসছে , ওয়েলি স্কিন থেকে ব্রণের সমস্যা দূর করতে আমাদের মাথায় রাখতে হবে বেসনের কথা কারণ অয়েলি স্কিন থেকে ব্রণ দূর করতে বেসন খুবই সহজলভ্য এবং উপকরণ। বেসনের সাথে টক দই মিশিয়ে একটি পেজ তৈরি করুন এর সাথে আপনি চাইলে কিছুটা হলুদ এবং মধু ও মিশিয়ে নিতে পারেন উপকরণগুলো একসাথে ভালোভাবে মিশিয়ে মুখের ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এটি আপনার মুখের রোদে পোড়া দাগ দূর করতে এবং তৈলাক্ত ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করতে ভীষণ কার্যকরী হবে।

এছাড়াও তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় হিসেবে যে কাজগুলো করতে হবে সেগুলো হল দিনের মধ্যে কয়েকবার পরিষ্কার পানি দিয়ে মুখ ধুতে হবে এবং মুখের ত্বকে টমেটোর রস লাগিয়ে রাখতে পারন কারণ টমেটো স্কিন থেকে ওয়েল দূর করতে খুব কার্যকরী এবং এটি আপনার ত্বকের প্রাকৃতিক ব্রিজ হিসেবে কাজ করবে এবং আপনার ত্বকের লোমকূপের গোড়াগুলো পরিষ্কার রাখতে সাহায্য করবে।

ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

ব্রণ উঠতি বয়সের ছেলেমেয়েদের কমন একটি সমস্যা। এবং অনেকের ক্ষেত্রে এই সমস্যাটি দীর্ঘ মেয়াদ প্রবলেম হিসেবে দেখা দেয়। উঠতি বয়সের ছেলেদের বা মেয়েদের ক্ষেত্রে হরমোনের তারতম্যতার কারণে সাধারণত এই ব্রণের প্রকোপ দেখা দেয়। ব্রণ দূর করতে মেয়েরা বিভিন্ন ধরনের রূপচর্চা তে থাকলেও সময়ের অভাবে অথবা ধৈর্যের অভাবে ছেলেদের ক্ষেত্রে রূপচর্চার বিষয়টি খুব একটা হয়ে ওঠেনা। এই কারণে পোস্টের এই অংশটি মূলত ছেলেদের মুখের ব্রণ দূর করা উপায় গুলো নিয়ে আলোচনা করব। পোস্টের এই অংশে ছেলেদের মুখের ব্রণ দূর করার কিছু সহজ সমাধান সম্পর্কে জানাবো। যেগুলো অনুসরণ করে খুব সহজে এবং অল্প সময়ের জন্য নিয়মিত ব্যবহার করে ছেলেরা মুখের ব্রণ দূর করে নিতে পারবে। সময় নষ্ট না করে এবার তাহলে ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ রুক্ষ চুল সিল্কি করার উপায়

বরফঃ মুখের ত্বকের ব্রণ দূর করতে ছেলেদের জন্য অত্যন্ত সহজে একটি সমাধান হলো বরফ কিউব কিছুক্ষণ মুখের ত্বকে ঘষা। নিয়মিত যদি মুখের ত্বকে এক টুকরো বরফের কিউব বসা যায় তাহলে খুব দ্রুততম সময়ে এটি ত্বকের ব্রণ দূর করতে বিশেষ ভাবে সাহায্য করবে। ছেলেরা যেহেতু রূপচর্চার পেছনে খুব একটা টাইম দিতে চাই না এই কারণে এই পদ্ধতিতে ব্রন করা তাদের জন্য সবচেয়ে সহজ একটি পদ্ধতি।

ডিমের সাদা অংশ এবং লেবুর রসঃ ছেলেরা দ্রুত ব্রণ সারানোর জন্য ডিমের সাদা অংশ এবং এর সাথে সামান্য কিছু পরিমাণ লেবুর রস মিশিয়ে মুখে কিছুক্ষণের জন্য লাগিয়ে রাখতে পারেন। ডিমের সাদা অংশ এবং লেবুর রস দুটোই খুব তাড়াতাড়ি ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করবে।

পর্যাপ্ত ঘুমানোঃ মুখের ব্রণ দূর করতে অথবা ত্বক ভালো রাখার প্রথম যে সহজ সমাধানটি সেটি হল পর্যাপ্ত ঘুমানো। আপনার ঘুম যদি পর্যাপ্ত না হয় তাহলে স্কিনে বিভিন্ন ধরনের সমস্যার পাশাপাশি এটি আপনার ব্রণের মাত্রা কে বাড়িয়ে দেবে। তাই ব্রণের সমস্যা থেকে বাঁচতে হলে অবশ্যই আপনার ঘুমের দিকে সিরিয়াস হতে হবে।

পর্যাপ্ত পানি পানঃ পানি আমাদের শরীর থেকে বিভিন্ন ধরনের টক্সিক পদার্থগুলো বের করে দেয় । আর এই কারণে বেশি পানি পান করলে আমাদের ত্বক এবং শরীর স্বাস্থ্য সবই ভালো থাকে। পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে আপনার শরীরের মধ্যে  থেকে বিষক্রিয়া গুলো দূর হবে এবং যার ফলে আপনার ব্রণের সমস্যাও ধীরে ধীরে কমে যাবে।

এছাড়াও ছেলেদের মুখের ব্রণ দূর করার জন্য বারবার মুখ ধোয়ার অভ্যাস করতে হবে যাতে কোন ধুলাবালি ত্বকে না লেগে থাকে এবং সময় মতন পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের চেষ্টা করতে হবে বাইরের ভাজাপোড়া অথবা অস্বাস্থ্যকর খাবার গুলো সম্পন্ন এড়িয়ে চলতে হবে ,তবেই ব্রণের সমস্যা থেকে সমাধান মিলবে।

মন্তব্য , আশা করছি এই পোষ্টের মাধ্যমে শেয়ার করা ব্রণ দূর করার উপায় গুলো এবং তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো জেনে এবং এপ্লাই করে আপনি অনেক উপকৃত হবেন বা হয়েছে। ব্রণের সমস্যা দূর করতে পর্যাপ্ত পানি পান এবং পর্যাপ্ত ঘুমানোর পাশাপাশি বারবার মুখ ধোয়ার এবং মুখ পরিষ্কার রাখার চেষ্টা করুন । এছাড়াও ব্রণের সমস্যা থেকে বাঁচতে হলে অবশ্যই ভালো মানের প্রোডাক্টগুলো (যেমন - বিভিন্ন ক্রিম বা মেকআপ) ব্যবহার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url