মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম - মুখে দুর্গন্ধ দূর করার উপায়

মুখের দুর্গন্ধ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় অনেকেই। মুখের দুর্গন্ধের বিষয়টি যে কথা বলে এবং শোনে দুজনের জন্যই অত্যান্ত বিরক্তিকর এবং অস্বস্তিকর। মুখের দুর্গন্ধের বিভিন্ন কারণ রয়েছে।মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলো ঠিকঠাক মতন মানার পরেও যদি দুর্গন্ধের কোন পরিবর্তন না হয় তাহলে অবশ্যই এই ব্যাপারে সচেতন হওয়া উচিত এবং চিকিৎসা করা উচিত কারণ মুখের দুর্গন্ধ হতে পারে জটিল কোন রোগের লক্ষ। তাই এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করা হবে মুখে দুর্গন্ধ দূর করার উপায় এবং মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে।


আপনি যদি মুখের দুর্গন্ধ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে থাকেন তাহলে অবশ্যই মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম এবং মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলো জেনে রাখা প্রয়োজন। কারণ এতে করে আপনাকে বিব্রতকর পরিস্থিতি গুলোতে করতে হবে না। তাই মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম এবং মুখে দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

সূচিপত্রঃ মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম - মুখে দুর্গন্ধ দূর করার উপায়

মুখে দুর্গন্ধ কেন হয়

নিয়মিত দাঁত ব্রাশ করার পরেও অনেকের মুখে দুর্গন্ধ হয়। মুখে দুর্গন্ধ হওয়া একটি অস্বস্তিকর ব্যাপার এক্ষেত্রে যে কথা তার যেমন অস্বস্তি লাগে ঠিক যে কথা শুনে তারও ভীষণ বিরক্ত লাগে। কিন্তু নিয়মিত ব্রাশ করার পরেও মুখের দুর্গন্ধ কেন হয় ? আমাদের মধ্যে অনেকেরই হয়তো বা এই ধরনের সমস্যা রয়েছে। তাদের সমাধান দিতেই আজকে আলোচনা করব মুখে দুর্গন্ধ কেন হয় সেই বিষয়ে। আপনার যদি জানা না থাকে মুখে দুর্গন্ধ কেন হয় তাহলে আপনিও এই বিষয়টি জেনে নিন।

মুখে দুর্গন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ হলো ব্যাকটেরিয়ার সংক্রমণ। যদি মুখের ভেতরে এবং দাঁত ও দাঁতের গোড়ায় কোন ব্যাকটেরিয়ার সংক্রমণ থাকে তাহলে সে ক্ষেত্রে ভালোভাবে ব্রাশ করার পরেও মুখে দুর্গন্ধ দেখা যায়। মুখে দুর্গন্ধ হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে যেমন পেটের গ্যাসের সমস্যা থাকলে অথবা লিভার জনিত কোন অসুবিধা থাকলে সে ক্ষেত্রে মুখে দুর্গন্ধ হতে পারে। এছাড়াও বেশ কিছু পুষ্টিগুণের অভাবে মুখে দুর্গন্ধ হয় যেমন

ভিটামিন ডি এর অভাবেঃ শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিলে দাঁত ক্ষয় হওয়া থেকে শুরু করে আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ভিটামিন ডি ক্যালসিয়ামের সাথে মিলে যৌথভাবে আমাদের হাড় এবং দাঁত মজবুতে সাহায্য করে। তাই যদি শরীরে ভিটামিন ডি এর ঘাটতি থাকে তাহলে আমাদের দাঁত দুর্বল হয় যার ফলে বিভিন্ন রোগ জীবাণু এবং ব্যাকটেরিয়া সহজেই দাঁতে এবং দাঁতের গোড়ায় আক্রমণ চালাতে পারে। আর ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে সৃষ্টি হয় মুখে দুর্গন্ধের।

ভিটামিন সি এর অভাবেঃ আমরা জানি মুখের বিভিন্ন সমস্যা দূর করতে ভিটামিন সি কতটা উপকারী ভিটামিন সি আমাদের দাঁত ও দাঁতের গোড়া মজবুত করতে সাহায্য করে এবং বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে সাহায্য করে। শরীরে যদি ভিটামিন সি এর ঘাটতি থাকে তাহলে বিভিন্ন ব্যাকটেরিয়া গুলো আমাদের দাঁত বা দাঁতের গোড়া কিংবা মুখের ভেতরে আক্রমণ করতে এবং সংক্রমণের সুযোগ পাই যার ফলে মুখের দুর্গন্ধের সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ দাঁত ব্যথা হলে করণীয় এবং দাঁত ব্যথার দোয়া

আয়রনের অভাবেঃ শরীরে আয়রনের ঘাটতি রক্তস্বল্পতার মতন অসুবিধা সৃষ্টির পাশাপাশি মুখে দুর্গন্ধ সৃষ্টি করতেও সাহায্য করে।

জিংকের অভাবেঃ জিংক  আমাদের মুখের ভেতরে বা মুখগহ্বরে ব্যাকটেরিয়ার সংক্রমণ আটকাতে সাহায্য করে তাই যদি কোন কারনে শরীরের জিংকের ঘাটতি থাকে তাহলে সে ক্ষেত্রে মুখে দুর্গন্ধ হয়।

এছাড়াও মুখে দুর্গন্ধের পিছনে রয়েছে গলায় কফ জমে থাকা , সাইনোসাস এর প্রবলেম , ডায়াবেটিস , ধূমপান ও অ্যালকোহল ইত্যাদি এবং বেশ কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আমাদের মুখে দুর্গন্ধ দেখা দেয় যেমন - কাঁচা পেঁয়াজ , কাঁচা রসুন ইত্যাদি। আবার অনেক সময় খাবার খাওয়ার পরে আমরা ঠিক মতন কুলকুচি বা মুখ পরিষ্কার করি না এতে খাদ্যের কণাগুলো আমাদের দাঁতের ফাঁকে আটকে থাকে এবং সেখানে পঁচে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। আশা করছি মুখে দুর্গন্ধ কেন হয় বিষয়গুলো বুঝতে পেরেছেন।

মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম

আপনাদের এবার জানাবো মুখের দুর্গন্ধ দূর করার মাউথ ওয়াশ বা স্প্রের নাম। এই মাউথওয়াশ বা স্ট্রেগুলো মুখের দুর্গন্ধ দূর করতে অত্যন্ত সাহায্য করে। যারা মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম অথবা মাউথ ওয়াস এর নাম জানতে চান তাদের জন্য নিচে কয়েকটি মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম দেয়া হলো,

  • লিসটা কেয়ার
  • ওরোক্লিন
  • ওরাকল
  • ওরোস্টার
  • কুলমিন্ট

মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট

বাজারে বিভিন্ন ধরনের মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট রয়েছে। এই টুথপেস্টগুলো ব্যবহার করে আপনি আপনার মূর্খের দুর্গন্ধ থেকে অনেকাংশ রেহাই পেতে পারেন। তাই আপনার মুখে যদি দুর্গন্ধ সমস্যা থাকে তাহলে যেন টুথপেস্ট ব্যবহার না করে মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্টগুলো ব্যবহার করুন , তার আগে জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার টুথপেস্ট গুলোর নাম। মুখে দুর্গন্ধ দূর করার টুথপেস্ট গুলো হল

  • মাশরুম টুথপেস্ট
  • কয়লা টুথপেস্ট
  • নিম টুথপেস্ট
  • লবঙ্গ টুথপেস্ট
  • দর্শনচূর্ণ টুথপেস্ট

উপরের এই হারবাল টুথপেস্টগুলো ছাড়াও মুখের দুর্গন্ধ দূর করার জন্য আরো বেশ কয়েকটি টুথপেস্ট রয়েছে যেগুলো নাকি মুখের দুর্গন্ধের পাশাপাশি , মুখ ও দাঁতের বিভিন্ন সমস্যার সমাধানের সহায়তা করে। এই পেস্ট গুলো হল,

  • Arm and Hammed Advance White
  • Oral B Pro Expert
  • Medipluse DS tooth paste
  • Pepsodent Toothpaste
  • Blan X Classic
  • Colgate Total Advanced Whitening
  • Sensodyne toothpaste

মুখে দুর্গন্ধ দূর করার উপায়

মুখে দুর্গন্ধ অনেকেরই হয়ে থাকে এর পেছনে রয়েছে বিভিন্ন কারণ। তবে সাধারণ দুর্গন্ধ দূর করার জন্য বেশ কিছু ঘরোয়া উপায় বা পদ্ধতি রয়েছে। অনেক সময় আমরা যেসব খাবার খাই সেসব খাবারের উপরে ভিত্তি করেও মুখের দুর্গন্ধ সৃষ্টি হয়। তবে শরীরের কোন জটিল রোগ ছাড়া যদি সাধারণ বিষয়ের জন্য মুখে দুর্গন্ধ হয় তবে সেই দুর্গন্ধ দূর করার জন্য , মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলো জানা জরুরি। আপনারা যারা মুখে দুর্গন্ধ দূর করার উপায় জানেন না তারা দুর্গন্ধের এই বিব্রত কর পরিস্থিতি এড়াতে জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার উপায় গুলো।

খাবার খাওয়ার পরে মুখ পরিষ্কার করুনঃ যেকোনো ধরনের খাবার গ্রহণের পরে ভালোভাবে কুলকুচি করার মাধ্যমে মুখ পরিষ্কার করে ফেলুন। খাদ্য গ্রহণের পরে মুখের ভেতরে এমন ভাবে পরিষ্কার করতে হবে যেন , খাদ্যের কণাগুলো দাঁতের ফাঁকে আটকে না থাকে। কারণ দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের কণাগুলো দুর্গন্ধ তৈরি করতে এবং ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ গরমে সুস্থ ত্বকের যত্ন

লবঙ্গ ও দারুচিনিঃ মুখে দুর্গন্ধ দূর করতে এবং মুখে বিভিন্ন ধরনের রোগ জীবাণু আক্রমণ ঠেকাতে লবঙ্গ ও ও দারুচিনি অত্যন্ত কার্যকর । মুখের মধ্যে যদি একটি এলার্ট অথবা এক টুকরো দারুচিনি রেখে দেন তাহলে এটি আপনার মুখের দুর্গন্ধ সারাতে সাহায্য করবে। এছাড়াও মুখের দুর্গন্ধ দূর করার জন্য এলাচল লবঙ্গ পাউডার পানির সাথে মিশিয়ে পান করতে পারেন।

মৌরী ও জিরাঃ লবঙ্গ ,দারুচিনির মতন মৌরি ও জিরাও কিন্তু অসাধারণ কাজ করে মুখের দুর্গন্ধ দূর করার জন্য। খাবার খাওয়ার পরে সামান্য মৌরি ও জিরা মুখে রাখলে মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। আপনার মুখের দুর্গন্ধ দূর করার জন্য এই মসলাগুলো মুখের মধ্যে রেখে দিন এবং অল্প করে চেষ্টা করুন দেখবেন ধীরে ধীরে আপনার মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে এবং বিভিন্ন রোগ জীবাণুর আক্রমণ থেকে আপনার মুখ ও দাঁত রক্ষা পাবে।

অ্যাপেল সিডার ভিনেগারঃ অ্যাপেল সিডার ভিনেগার পানির সাথে মিশিয়ে মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন এতে আপনার মুখের ব্যাকটেরিয়া এবং রোগ জীবাণু দূর হবে সাথে সাথে মুখের দুর্গন্ধ দূর করে সতেজ নিঃশ্বাসের সহায়তা দিবে। তবে অবশ্যই অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহারের সময় সচেতন থাকবেন ভিনেগারের পরিমাণ যেন বেশি মাত্রায় না হয়ে যায় কারণ এসিড থাকায় এটি আপনার দাঁতের ক্ষতি করতে পারে।

লেবুর রসঃ মুখ পরিষ্কারের জন্য লেবু পানি বা লেবুর রস কম-উপকারী নয়। লেবুর রসের সাথে হালকা  কুসুম গরম পানি ও সামান্য পরিমাণ লবণ যুক্ত  করে কুলকুচি করুন । এতে দাঁত এবং দাঁতের মাড়ি থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর হবে পাশাপাশি মুখের দুর্গন্ধ চলে যাবে। হাতের কাছে যদি লেবুর রস না থাকে তাহলে , শুধু হালকা গরম পানি ও লবণ মিশিয়েও ভালোভাবে গারগেল ও কলকুচি করে নিলেও চলবে।

দাঁত ব্রাশ করাঃ মুখের দুর্গন্ধ দূর করার জন্য আপনাকে দিনের মধ্যে অন্ততপক্ষে ভালো মানের টুথপেস্ট দিয়ে দুইবার দাঁত ব্রাশ করতে হবে। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা অত্যন্ত জরুরি। কারণ রাত্রেবেলা যদি দাঁত ব্রাশ না করা হয় তাহলে সারারাত খাদ্য কণাগুলো দাঁতের ফাঁকে আটকে থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটাতে ভীষণ সাহায্য করে এবং যার ফলে মুখে মারাত্মক দুর্গন্ধের সৃষ্টি করে। তাই নিয়মিত দুইবার দাঁত ব্রাশ করলে দাঁতের ফাঁকে খাদ্য কণা জমে থাকতে পারবেনা যার ফলে মুখের দুর্গন্ধ থেকে রেহাই পাওয়া যাবে।

আরো পড়ুনঃ রূপচর্চায় ভিটামিন ই ক্যাপসুলের উপকারিতা

এছাড়াও মুখের দুর্গন্ধ দূর করার জন্য ব্যবহার করতে পারেন নিমের দাঁতন , মিমের দাঁতন দাঁতের বিভিন্ন অসুবিধা সারানোর পাশাপাশি দুর্গন্ধ দূর করতেও সাহায্য করবে। মুখে দুর্গন্ধ দূর করার জন্য সাহায্য করতে পারে গ্রিন টি কারণ গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও এন্টি ব্যাকটেরিয়াল উপাদান যা মুখ ও দাঁতের ব্যাকটেরিয়া ধ্বংস করতে এবং দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতাও মুখের দুর্গন্ধ দূর করতে এবং দাঁত মজবুত করতে সাহায্য করে তাই প্রতিদিন কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেলে মুখের দুর্গন্ধ থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের

এবার আমরা জানবো মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম। হোমিও চিকিৎসায় মুখের দুর্গন্ধ দূর করার বেশ কিছু ভালো এবং ফলদায়ক ঔষধ দিয়েছে। এগুলো সেবনের মাধ্যমে আপনি আপনার মুখের অতিরিক্ত দুর্গন্ধ দূর করতে পারেন। আপনার যদি মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম জানা না থাকে তাহলে অবশ্যই মুখের দুর্গন্ধ দূর করার হোমিও ওষুধ গুলোর নাম জেনে নিন। আপনাদের সুবিধার্থে নিচে একটু মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম তালিকা আকারে তুলে ধরা হলো।

  • অরাম মেট
  • এসিড নাইট
  • মার্কুরিয়াস সল
  • সিফিলিনাম
  • কার্বোভেজ
  • আর্সেনিক
  • ব্রায়োনিয়া
  • মারকুরিয়াস
  • পালসেটিল্লা
মন্তব্য , আশা করছি উপরিউক্ত পোস্টটি যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই এতক্ষণে মুখের দুর্গন্ধ দূর করার ঔষধ এবং উপায় গুলো সম্পর্কে ভালোভাবে জেনে গেছে। এই পোষ্টের মাধ্যমে জানা বিভিন্ন তথ্যগুলো আশা করছি আপনার বিব্রতকর পরিস্থিতি গুলো এড়াতে সাহায্য করবে। মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলো অনুসরণের পরেও যদি দুর্গন্ধের সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই কোন ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url