এশিয়া মহাদেশের দেশ কয়টি - এশিয়া মহাদেশের দেশগুলোর নাম

বিশ্বের সাতটি মহাদেশের মধ্যে এশিয়া মহাদেশ হলো সর্ববৃহৎ এবং সাতটি মহাদেশের মধ্যে জনসংখ্যার দিক থেকেও এশিয়া মহাদেশের অবস্থান প্রথম। বিভিন্ন ধরনের চাকরি পরীক্ষা অথবা বিসিএস পরীক্ষা সহ গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলোতে এশিয়া মহাদেশ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন দেয়া হয় তাই আজকে আমরা এশিয়া মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নেব যার মধ্যে উল্লেখযোগ্য হল- এশিয়া মহাদেশের দেশ কয়টি এবং এশিয়া মহাদেশের দেশগুলোর নাম এছাড়াও এই পোস্টে আরো থাকছে এশিয়া মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

এশিয়া মহাদেশের দেশ কয়টি এবং এশিয়া মহাদেশের দেশগুলোর নাম সম্পর্কে আমাদের জেনে রাখা উচিত কারণ এই প্রশ্ন দুটো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এশিয়া মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো অধিকাংশ মানুষেরই অজানা। আর এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো জানা না থাকার কারণে অনেক পরীক্ষায় অসুবিধা সম্মুখীন হতে হয় তাই আজকে আমরা এশিয়া মহাদেশের দেশ কয়টি এশিয়া মহাদেশের দেশগুলোর নাম জানার পাশাপাশি এশিয়া মহাদেশ সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য যার মধ্যে থাকবে -এশিয়া মহাদেশের স্বাধীন দেশ কয়টি , এশিয়ার দীর্ঘতম নদী কোনটি , এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ কোনটি, এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি ইত্যাদি সম্পর্কিত তথ্য। আপনি যদি এশিয়া মহাদেশ সম্পর্কে এবং এশিয়া মহাদেশের দেশগুলোর নাম জানতে চান তবে অবশ্যই এই পোস্টটি করুন এবং জেনে নিন এশিয়া মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

সূচিপত্রঃ এশিয়া মহাদেশের দেশ কয়টি - এশিয়া মহাদেশের দেশগুলোর নাম

এশিয়া মহাদেশের দেশ কয়টি

এশিয়া মহাদেশ হলো আয়তনের দিক থেকে সাতটি মহাদেশের মধ্যে বৃহত্তম মহাদেশ এবং এই মহাদেশের জনসংখ্যা অনেক বেশি। অনেক সময় বিসিএস অথবা চাকরির পরীক্ষা গুলোতে সাধারণ জ্ঞানের প্রশ্ন হিসেবে এশিয়া মহাদেশের দেশ কয়টি এই প্রশ্নটি করা হয়ে থাকে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমরা এশিয়া মহাদেশে বাস করার পরেও অনেকেই হয়তো এশিয়া মহাদেশের দেশ কয়টি জানিনা। তাই আজকে আপনাদের জানাবো এশিয়া মহাদেশের দেশ কয়টি এ বিষয়ে। তাহলে চলুন আর দেরি না করে এশিয়া মহাদেশের দেশ এই প্রশ্নের উত্তরটি জেনে নেওয়া যাক।

আয়তনের দিক থেকে এশিয়া মহাদেশ পৃথিবীর ৭ টি মহাদেশের মধ্যে সবচেয়ে বড় হলেও দেশের সংখ্যার দিক থেকে এশিয়া মহাদেশের অবস্থান দ্বিতীয়। এশিয়া মহাদেশের মধ্যে মোট ৪৯ টি দেশ রয়েছে। এশিয়া মহাদেশে অবস্থিত এই ৪৯ টি দেশটি পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে এদের ভৌগোলিক অবস্থানের ওপরে ভিত্তি করে। এশিয়া মহাদেশের দেশগুলোকে যে পাঁচটি অঞ্চলে বিভক্ত করা হয়েছে সেগুলো হলো - দক্ষিণ এশিয়া , দক্ষিণ-পূর্ব এশিয়া , পশ্চিম এশিয়া , উত্তর-পশ্চিম এশিয়া , মধ্য এশিয়া এবং পূর্ব এশিয়া।

এশিয়া মহাদেশের দেশগুলোর নাম

এশিয়া মহাদেশের দেশগুলোর নাম জেনে রাখা দরকার ।তাই চলুন জেনে নেয়া যাক এশিয়া মহাদেশের দেশগুলোর নাম কারণ অনেক মানুষের রয়েছে যারা এশিয়া মহাদেশের বাস করে কিন্তু এশিয়া মহাদেশের দেশগুলোর নাম জানে না। আর এই কারণেই আজকে আমরা এশিয়া মহাদেশের দেশগুলোর নাম জনবো। এশিয়া মহাদেশ ছোট বড় মোট ৪৯ টি দেশ নিয়ে গঠিত এবার আমরা এই ৪৯ টি দেশের নাম জানবো। নিচে এশিয়া মহাদেশের দেশগুলোর নাম তালিকা করে তুলে ধরা হতো

  1. আফগানিস্তান
  2. আর্মেনিয়া
  3. নেপাল
  4. ভুটান
  5. শ্রীলংকা
  6. মালদ্বীপ
  7. বাংলাদেশ
  8. ভারত
  9. পাকিস্তান
  10. সাইপ্রাস
  11. ফিলিপাইন
  12. ভিয়েতনাম
  13. লাউস
  14. থাইল্যান্ড
  15. কম্বোডিয়া
  16. সিঙ্গাপুর
  17. মালয়েশিয়া
  18. পূর্ব তিমুর
  19. মায়ানমার
  20. ইন্দোনেশিয়া
  21. ব্রুনাই
  22. চীন
  23. উত্তর কোরিয়া
  24. দক্ষিণ কোরিয়া
  25. তাইওয়ান
  26. মঙ্গোলিয়া
  27. জাপান
  28. তুরস্ক
  29. জার্জিয়া
  30. মরক্কো
  31. সিরিয়া
  32. লেবানন
  33. ফিলিস্তিন
  34. ইসরাইল
  35. ওমান
  36. সৌদি আরব
  37. সংযুক্ত আরব আমিরাত
  38. ইরাক
  39. ইরান
  40. কুয়েত
  41. কাতার
  42. জর্ডান
  43. ইয়েমেন
  44. কিরগিজিস্তান
  45. কাজাখস্তান
  46. তাজিকিস্তান
  47. তুর্কমেনিস্তান
  48. উজবেকিস্তান
  49. আজারবাইজান

এশিয়া মহাদেশের স্বাধীন দেশ কয়টি

এতক্ষণ আমরা জানলাম এশিয়া মহাদেশের দেশগুলোর নাম এবার চলুন জেনে নেওয়া যাক এশিয়া মহাদেশের স্বাধীন দেশ কয়টি  । আপনি কি জানেন এশিয়া মহাদেশের স্বাধীন দেশ কয়টি ? শুনলে হয়তো একটু আশ্চর্য হবেন কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য যে এশিয়া মহাদেশের প্রায় প্রতিটি দেশই স্বাধীন এবং সার্বভৌম অর্থাৎ এশিয়া মহাদেশের স্বাধীন দেশ কয়টি এর উত্তরে বলতে হয় এশিয়া মহাদেশের সর্বমোট ৪৯ টি দেশ রয়েছে এবং এই ৪৯ টি দেশই স্বাধীন এবং সর্বভৌম।

এশিয়া মহাদেশের মানচিত্র

এবার আমরা এশিয়া মহাদেশের মানচিত্র দেখব।নিচে আপনাদের জন্য এশিয়া মহাদেশের মানচিত্র এর ছবি তুলে ধরা হলো,


এশিয়ার দীর্ঘতম নদী কোনটি

আপনারা কি জানেন এশিয়ার দীর্ঘতম নদী কোনটি ? যদি না জেনে থাকেন তাহলে অসুবিধা নেই কারন এখুনি আপনাদের জানিয়ে দেয়া হবে, এশিয়ার দীর্ঘতম নদী কোনটি এর নাম। এশিয়ার দীর্ঘতম নদী হল-' ' ইয়াং সিকিয়াং '। এই ইয়াংসিকিয়াং নদীটি চীন দেশে এবং এর দৈর্ঘ্যের প্রায়  ৫৪৭০ মিটার লম্বা।এই নদীটি কুয়েনলুন নামক পর্বতের হিমবাহ থেকে উৎপত্তি লাভ করেন পূর্ব চীন সাগরে গিয়ে মিশেছে।

এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ কোনটি

এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ কোনটি তা কি আপনাদের জানা আছে ? জানা না থাকলে চলুন জেনে নেয়া যাক এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ কোনটি। এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ হল- চীন এবং এর আয়তন হল  ৯৫১৬৯১৬ বর্গ কিলোমিটার। চীন হলো এশিয়া মহাদেশের মধ্যে বৃহত্তম এবং বিশ্বের ভেতরে তৃতীয় বৃহত্তম দেশ। এই দেশে রয়েছে ছোট বড় বিভিন্ন ধরনের পাহাড়-পর্বত এবং নদী।

এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি

চলুন এবার জেনে নেয়া যাক , এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি। অনেকেই হয়তো জানেন না এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি। এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ হলো - মালদ্বীপ। মালদ্বীপের আয়তন ২৯৮ বর্গ কিলোমিটার এবং এর জনসংখ্যা প্রায় ৪ লক্ষ। ১৯৬৫ সালের ২৬ জুলাই মালদ্বীপ স্বাধীনতা অর্জন করা।

এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী দেশ কোনটি

এবার আমরা জানবো এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী দেশ কোনটি । অনেক সময় সাধারণ জ্ঞানের প্রশ্নগুলোতে এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী দেশ কোনটি এই প্রশ্নটি এসে থাকবো তাই চলুন এর উত্তরটি জেনে নেওয়া যাক , এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে ধনী দেশ হলো - কাতার।এশিয়ার সবচেয়ে দেশ কাতার হলেও আরো কয়েকটি দেশ রয়েছে যেগুলোকে এশিয়া মহাদেশের শীর্ষ ১০ টি ধনী দেশের মধ্যে ধরা হয় এগুলো হল- চীন , সিঙ্গাপুর , ব্রুনেই , আরব আমিরাত , কুয়েত , হংকং , তাইওয়ান, সৌদি আরব , বাহরাইন।

এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সেতু কোনটি

এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সেতু কোনটি তা এবার আমরা জেনে নেবো। নেই আমাদের মাঝে অধিকাংশ মানুষই জানেন না এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সেতু কোনটি তাই চলুন এই বিষয়টি আজকে জেনে নেওয়া যাক।এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সেতুটি ভারতের আসাম নামক রাজ্যে অবস্থিত এই সেতুটির নাম হল ঢোলা সাদিয়া সেতু এই সেতুটি ভূপেন হাজারিকা সেতু নামে অধিক পরিচিত। এই ভূপেন হাজারিকা সেতুটি লোহিত নদীর উপরে নির্মাণ করা হয়েছে । এই সেতুর দৈর্ঘ  ৯.১৫ কিলোমিটার , প্রস্থ ১২.৯ এবং স্প্যানের সংখ্যা ১৮৩ টি।

এশিয়ার বৃহত্তম মরুভূমির নাম কি

আপনাকে যদি কেউ জিজ্ঞেস করে ,এশিয়া বৃহত্তম মরুভূমির নাম কি তবে আপনি কি এর উত্তর দিতে পারবেন ? অনেকে হয়তো এর প্রশ্নের উত্তর দিতে পারবে না তাই চলুন আজকে জেনে নেওয়া যাক এশিয়ার বৃহত্তম মরুভূমির নাম। এশিয়ার বৃহত্তম মরুভূমির নাম হল -গোবি মরুভূমি। এই মরুভূমিটির আয়তন প্রায় পাঁচ লক্ষ্য এবং এটি চীন থেকে শুরু করে মঙ্গোলিয়া পর্যন্ত বিস্তৃত।

এশিয়ার বৃহত্তম হ্রদের নাম

এশিয়ার বৃহত্তম হ্রদের নাম হল কাস্পিয়ান সাগর। কাস্পিয়ান সাগর শুধুমাত্র এশিয়ার বৃহত্তম হ্রদেই নয় আয়তনের দিক থেকে পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় এবং বৃহত্তম হ্রদও এটিই। তাই এশিয়ার বৃহত্তম হ্রদের নাম এবং পৃথিবীর বৃহত্তম হ্রদের নাম দুটো প্রশ্নের উত্তরই হবে কাস্পিয়ান সাগর 

মন্তব্য, এশিয়া মহাদেশের দেশ কয়টি এবং এশিয়া মহাদেশের দেশগুলোর নাম এবং এশিয়া মহাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরে আপনারা নিশ্চয়ই উপকৃত হবেন বলে আশা করি। কারণ এই ধরনের সাধারণ জ্ঞানের প্রশ্নগুলো বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্ন হিসেবে জানতে চাওয়া হয়। তাই এই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলো আপনার শিক্ষা এবং ভবিষ্যৎ জীবনের বিভিন্ন সময় কাজে লাগাতে পারবেন বলে আশা করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url