৭ টি মহাদেশের নাম - সবচেয়ে বড় মহাদেশের নাম কি

আজকে আমরা মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা করবেন , কারণ মহাদেশ বিষয়ক প্রশ্নের উত্তরগুলো অনেক সময় বিভিন্ন পরীক্ষা সহ শিক্ষা ক্ষেত্রে প্রয়োজন পড়ে। এছাড়াও এসব বিষয়ে জ্ঞান রাখা জরুরী তাই আজকে আমরা জানবো ৭ টি মহাদেশের নাম এবং সবচেয়ে বড় মহাদেশের নাম কি এই প্রশ্নের উত্তর সহ মহাদেশ সম্পর্কিত আরো কিছু প্রশ্নের উত্তর এবং যার মধ্যে আপনি জানতে পারবেন নতুন মহাদেশের নাম সম্পর্কেও।

নতুন মহাদেশের নাম এবং ৭ টি মহাদেশের নাম ও সবচেয়ে বড় মহাদেশের নাম কি এই বিষয়গুলো সঠিকভাবে জানতে যদি আপনি কৌতুহলী হন তাহলে অবশ্যই ,এই পোস্টটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ এই পোস্টে আলোচনা করা হয়েছে মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য। যার ভেতরে আপনি জানতে পারবেন নতুন মহাদেশের নাম ,৭ টি মহাদেশের নাম ও সবচেয়ে বড় মহাদেশের নাম কি এই প্রশ্নগুলোর উত্তর সহকারে আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য। তাই আর দেরি না করে পোস্টটি পড়ুন এবং মহাদেশ সম্পর্কিত বিষয়গুলো ভালোভাবে জেনে নিন।

সূচিপত্রঃ ৭ টি মহাদেশের নাম - সবচেয়ে বড় মহাদেশের নাম কি

মহাদেশ কাকে বলে

মহাদেশ শব্দটির সঠিক অনেকেই পরিচিত থাকলেও অধিকাংশ মানুষই হয়তো মহাদেশ কাকে বলে  কাকে সঠিকভাবে এর ব্যাখ্যা জানেন না।তাই চলুন আজ জেনে নেয়া যাক মহাদদেশ কাকে বলে। সমগ্র পৃথিবীকে ৭ ভাগে ভাগ করা হয়েছে, আর এই ৭ টি ভাগে ভাগ কারা বিস্তৃত ভুখন্ড গুলোকে এক একটা মহাদেশ বলা হয়।অনেকগুলো দেশের সমন্বয়ে গঠিত হয় একটি মহাদেশ এবং একটি মহাদেশ থেকে আরেকটি মহাদেশের ভাষা কৃষ্টি-কালচার, সংস্কৃতি,বৈশিষ্ট্য  ইত্যাদি বিষয় আলাদা হয়ে থাকে।পৃথিবীতে মোট সাতটি  মহাদেশ রয়েছে। তবে সম্প্রতি বিজ্ঞানীরা আরও একটি নতুন মহাদেশের অস্তিত্ব খুঁজে পেয়েছে।

মহাদেশ এর ইংরেজি কি

আমরা এতক্ষন জানলাম মহাদেশ কাকে বলে এবার চলুন মহাদেশ এর ইংরেজি কি তা জেনে নেওয়া যাক। অনেক সময় বিভিন্ন কারণে, মহাদেশ এর ইংরেজি কি এই প্রশ্নের সম্মুখীন আপনারা হতে হতে পারেন তাই চলুন মহাদেশ এর ইংরেজি কি জেনে নেওয়া যাক। মহাদেশের ইংরেজি হল-  Continent.  অর্থাৎ , Continent এর মানে হল মহাদেশ. তবে আপনি যদি কোন Sentence তৈরি করার সময় এশিয়া ইউরোপ বা অন্য কোন মহাদেশ লিখতে চান তাহলে তখন আপনাকে লিখতে হবে  Continent of Asia বা Continent of Europe এভাবে।আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

৭ টি মহাদেশের নাম

আমাদের মধ্যে অনেকেই  জানেন যে পৃথিবীতে মহাদেশ মোট ৭টি এবং আগেও আমরা আপনাদের জানিয়ে পৃথিবীতে মোট সাতটি মহাদেশ রয়েছে। কিন্তু ৭ টি মহাদেশের নাম নাম অনেকেই হয়তো জানেন না।তাই আজকে আমরা ৭ টি মহাদেশের নাম জেনে নেব। যারা সঠিকভাবে ৭ টি মহাদেশের নাম জানেন না তারা পোস্টের এই অংশটি পড়ুন এবং ৭ টি মহাদেশের নাম জেনে নিন। পৃথিবীতে যে ৭ টি মহাদেশ রয়েছে তার নামগুলো হল ,

  • এশিয়া 
  • আফ্রিকা 
  • ইউরোপ
  • উত্তর আমেরিকা
  • দক্ষিণ আমেরিকা
  • ওশেনিয়া
  • এন্টার্কটিকা

নতুন মহাদেশের নাম

আপনারা কি জানেন , সাতটি মহাদেশ ছাড়াও পৃথিবীর মানচিত্রে যুক্ত হতে চলেছে আরো একটি মহাদেশের নাম। অনেকেই হয়তো নতুন মহাদেশের নাম জানেন না , তাই আজকে আপনাদের জানাবো নতুন এই মহাদেশটির নাম। বিজ্ঞানীরা জানিয়েছেন যে তারা নতুন আরেকটি মহাদেশের সন্ধান পেয়েছেন। তারা আরো জানিয়েছেন যে নতুন এই মহাদেশটির কিছুটা অংশ রয়েছে পানির উপরে যা হল নিউজিল্যান্ড এবং অবশিষ্ট অংশ পানির নিচে রয়েছে। নতুন আবিষ্কৃত এই মহাদেশটির আয়তন প্রায় ৫০ লক্ষ বর্গ কিলোমিটার এবং পানির নিচে পাওয়া নতুন মহাদেশের নাম হল জিল্যান্ডিয়া। মনে করা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে আজ থেকে প্রায় ৫৫ কোটি বছর এটি পানিতে তলিয়ে যায় জিল্যান্ডিয়া নামক সম্ভাবনাময়ী এই মহাদেশটি।

কোন মহাদেশে কতটি দেশ

এতক্ষণের আলোচনায় আমরা জেনেছি মহাদেশ কাকে বলে এবং ৭ টি মহাদেশের নাম। এবার চলুন জেনে নেওয়া যাক কোন মহাদেশে কতটি দেশ রয়েছে। কোন মহাদেশে কতটি দেশ রয়েছে, সাধারণ জ্ঞানের প্রশ্ন হিসেবে এগুলো আমাদের জেনে রাখা উচিত তাই চলুন এই বিষয়টি ভালোভাবে জেনে নেওয়া যাক। কোন মহাদেশে কতটি দেশ রয়েছে তা তুলে ধরা হলো,

  • এশিয়া মহাদেশে রয়েছে মোট ৪৯ টি দেশ
  • আফ্রিকা মহাদেশে রয়েছে মোট ৫৪ টি দেশ
  • ইউরোপ মহাদেশে রয়েছে ৪৪ টি দেশ
  • উত্তর আমেরিকায় রয়েছে ২৩ টি দেশ
  • দক্ষিণ আমেরিকার রয়েছে ১২ টি দেশ
  • ওশেনিয়া মহাদেশে রয়েছে মোট ১৪ টি দেশ এবং
  • এন্টার্কটিকা মহাদেশে রয়েছে ০ টি দেশ

সবচেয়ে বড় মহাদেশের নাম কি

আপনাদের কি জানা আছে সবচেয়ে বড় মহাদেশের নাম কি?কতিপয়  মানুষের জানা থাকলেও হয়তো অনেকেরই জানা নেই সবচেয়ে বড় মহাদেশের নাম। আপনি যদি সবচেয়ে বড় মহাদেশের নাম জানা না থাকে তাহলে জেনে নিন সবচেয়ে বড় মহাদেশের নাম কি এ প্রশ্নের  উত্তরটি। পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশের নাম হলো - এশিয়া মহাদেশ। জনসংখ্যার দিক থেকেও এই মহাদেশের অবস্থান প্রথম। সাতটি মহাদেশের মধ্যে সবচেয়ে জনবহুল হল এই মহাদেশ। এশিয়া মহাদেশ মোট ৪৯ টি দেশ নিয়ে গঠিত এবং এই মহাদেশের আয়তন প্রায় ৪,৪৫,৭৯,০০০ বর্গ কিলোমিটার। ৮.৭% ভূপৃষ্ঠের এবং পৃথিবীর স্থল্ভাগের ৩০% জুড়ে রয়েছে এই এশিয়া মহাদেশের অবস্থান।

সবচেয়ে ছোট মহাদেশের নাম কি

সবচেয়ে বড় মহাদেশের নাম কি তা তো আমরা জানলাম এবার চলুন জেনে নেয়া যাক সবচেয়ে ছোট মহাদেশের নাম। অনেক শিক্ষিত মানুষও রয়েছে যারা এখন পর্যন্ত সবচেয়ে ছোট মহাদেশের নাম কি জানেন না। তাই চলুন আজকে সবচেয়ে ছোট মহাদেশের নাম কি সেটি জেনে নেওয়া যাক। সবচেয়ে ছোট মহাদেশের নাম হল ওশেনিয়া মহাদেশ। এই মহাদেশের আয়তন মাত্র ৪৫ হাজার বর্গ কিলোমিটার।

বাংলাদেশ কোন মহাদেশে অবস্থিত

এবার আমরা জানবো বাংলাদেশ কোন মহাদেশে অবস্থিত , কারণ বাংলাদেশে বসবাসরত এবং বাংলাদেশের অধিবাসী হওয়া সত্ত্বেও অনেকেই জানেনা বাংলাদেশ কোন মহাদেশে অবস্থিত। তাই আজকে আমরা জেনে নেব বাংলাদেশ কোন মহাদেশে অবস্থিত। বাংলাদেশ এশিয়া মহাদেশে অবস্থিত। বাংলাদেশ সর্বভৌম একটি রাষ্ট্র এবং এটি দক্ষিণ এশিয়ায় অবস্থিত। পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের অধিকাংশ স্থান জুড়েই রয়েছে বাংলাদেশের ভূখণ্ড এবং এই বাংলাদেশের উপর দিয়ে বয়ে গেছে ছোট বড় প্রায় ৫৭ টি নদী।

চীন কোন মহাদেশে অবস্থিত

দিন হলো বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে একটি এবং এই চীন দেশের নাম আমরা সবাই শুনেছি। আপনি কি জানেন আপনি জানেন , চীন কোন মহাদেশে অবস্থিত ? যদি না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেওয়া যাক চীন কোন মহাদেশে অবস্থিত - চীন এশিয়া মহাদেশে অবস্থিত এবং এটি হলো এশিয়া মহাদেশের দেশগুলোর মধ্যে বৃহত্তম দেশ ,এর আয়তন প্রায় ৯৪ লক্ষ বর্গ কিলোমিটার। এবং জনসংখ্যা দিক থেকেও বিশ্বের সবচেয়ে বেশি জনবহুল রাষ্ট্র হিসেবে পরিচিত চীন।

মন্তব্য , আশা করছি উপরের আলোচনার আপনারা ভালোভাবে ৭টি মহাদেশের নাম এবং সবচেয়ে বড় দেশের নাম কি তা জেনেছেন। পোস্টের মাধ্যমে শেয়ার করা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরে আপনি উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url