তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে - ইন্টারনেটের জনক কে

বর্তমানে আমাদের জীবনের প্রত্যেকটি ক্ষেত্রেই রয়েছে তথ্যপ্রযুক্তি এবং ইন্টারনেটের অবদান। শিক্ষা , চিকিৎসা , জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন গবেষণা সহজভাবে করা থেকে শুরু করে এমন কোন ক্ষেত্র নেই যেখানে আমরা তথ্য , প্রযুক্তি এবং ইন্টারনেটের ব্যবহার করি না তাই ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে জ্ঞান রাখার জন্য আজ আমরা জানবো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে এবং ইন্টারনেট কি ও ইন্টারনেটের জনক কে সহ আরও বিভিন্ন বিষয়ে।


তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেট সংক্রান্ত সকল জ্ঞানগুলো আপনার শিক্ষা জীবনের বিভিন্ন ক্ষেত্রে উপকারে আসতে পারে। তাই আপনার যদি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে , তথ্য প্রযুক্তির জনক কে , ইন্টারনেট কি এবং ইন্টারনেটের জনক কে ইত্যাদি বিষয়গুলো জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ  পোস্টটি মনোযোগ সহকারে করুন। কারণ অজানা এ তথ্যগুলো সাধারণ জ্ঞান আকারে বিভিন্ন সময় আপনার উপকারে আসতে পারে বলে আশা করছি।

সূচিপত্রঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে - ইন্টারনেটের জনক কে

ইন্টারনেট কি

বর্তমান যুগে ইন্টারনেটের নাম শুনেননি এমন মানুষ  এবং ইন্টারনেট সেবা ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে বের করা অসম্ভব। ইন্টারনেটের কারণেই আজ আমরা ঘরে বসে নিমিষেই গোটা বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে পারি। ইন্টারনেট পরিষেবার চালুর কারণে তথ্যপ্রযুক্তি এবং জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে এতটা উন্নতি সম্ভব হয়েছে। আমরা সকলেই ইন্টারনেট ব্যবহার করলেও আমরা কি ইন্টারনেট কি এর সঠিক ব্যাখ্যা জানি ? ইন্টারনেট কি ,এই প্রশ্নের সঠিক উত্তর অধিকাংশ মানুষই দিতে পারবেনা। তাই চলুন আজকে জেনে নেওয়া যাক ইন্টারনেট কি বা ইন্টারনেট কাকে বলে এর সঠিক ব্যাখ্যা।

ইন্টারনেট হল একটি , কম্পিউটার কেন্দ্রিক বৈশ্বিক যোগাযোগ ব্যবস্থা ।অসংখ্য নেটওয়ার্কের  সমন্বয়ে  গঠিত বিশ্বব্যাপী বৃহৎ কম্পিউটারের নেটওয়ার্ক কে বলা হয় ইন্টারনেট। বিভিন্ন নেটওয়ার্কের সমন্বিত করে সারা বিশ্বে একটি অভিন্ন যোগাযোগ নেটওয়ার্ক তৈরি করাই হলো ইন্টারনেটের কাজ। অন্যভাবে বলা যেতে পারে , ইন্টারনেট হল নেটওয়ার্কের নেটওয়ার্ক অর্থাৎ নেটওয়ার্কভক্ত কম্পিউটারগুলো অন্যান্য নেটওয়ার্ক ভুক্ত কম্পিউটারের সাথে নেটওয়ার্ক বা যোগাযোগ করে তোলাই হল ইন্টারনেট।Internet এর full form হচ্ছে Interconnected Network (ইন্টারকানেক্টেড নেটওয়ার্ক)।

ইন্টারনেটের জনক কে

এই যে ইন্টারনেটে মাধ্যমে যোগাযোগ প্রযুক্তি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রেই এত উন্নতি অর্জন সম্ভব হয়েছে এবং আজ যেই ইন্টারনেট ছাড়া একটা দিনের কথাও আমরা কল্পনা করতে পারিনা , যে ইন্টারনেট আজ সারা বিশ্বের মানুষের যোগাযোগের মধে একটি অভিন্ন নেটওয়ার্ক তৈরি করেছে , সেই ইন্টারনেটের জনক কে , আমরা কয়জন জানি ? কিন্তু আমাদের অবশ্যই জেনে রাখা উচিত এই বিষয়গুলো। তাই এই পোষ্টের মধ্যে আজ আমরা জানবো ইন্টারনেটের জনক কে। আপনিও যদি ইন্টারনেটের জনক কে তা না জেনে থাকেন তাহলে অবশ্যই জেনে রাখুন।

আমেরিকার একজন প্রতিভাবান কম্পিউটার বিজ্ঞানী যাকে আধুনিক ইন্টারনেটের জনক বলা হয় তার নাম হলো - ভিন্টন গ্রে কার্ফ । তার জন্য ১৯৪৩ সালের ২৩ শে জুন। ইন্টারনেটের জনক হিসেবে পাওয়া তার এই খেতাবটি তিনি শেয়ার করেন রবার্ট কানের সাথে কারণ আধুনিক ইন্টারনেট আবিষ্কারের ক্ষেত্রে রবার্ট কানেরও রয়েছে বিশেষ অবদান।তাই ইন্টারনেটের জনক হিসেবে ভিন্টন গ্রে কার্ফ ও রবার্ট কান সম্মিলিতভাবে দুজনকেই বলা যায়। ইন্টারনেট আবিষ্কারের পেছনে বহু মানুষের অবদান থাকলেও এই দুইজন বিশিষ্ট ব্যক্তির অবদান সবচেয়ে বেশি বলে এনাদেরকে ইন্টারনেটের জনক বলা হয়।

প্রযুক্তি কাকে বলে

বর্তমানে আমাদের জনজীবনের প্রতিটি ক্ষেত্রেই আমরা বিভিন্নভাবে প্রযুক্তির উপরে নির্ভরশীল। মানব সভ্যতা উন্নতির চরম শিখরে আরোহণের মূলে রয়েছে প্রযুক্তি। এই প্রযুক্তির কারণে আমরা আজ বিভিন্ন জটিল গবেষণার গুলো সুসম্পন্ন করার মাধ্যমে অসাধ্য সাধনে সম্ভব হচ্ছি, যা কিনা প্রযুক্তির ব্যবহার ছাড়া সাধারণ মানুষের পক্ষে কল্পনা করা উচিত অসম্ভব ছিল। আধুনিক জীবন ব্যবস্থায় এমন কোন ক্ষেত্র নেই যেখানে আমরা প্রযুক্তির ব্যবহার করি না। যেই প্রযুক্তিকে কাজে লাগিয়ে এত উন্নতি সম্ভব হচ্ছে আপনার কি সেই প্রযুক্তির ব্যাখ্যা অর্থাৎ প্রযুক্তি কাকে বলে ,জানা আছে ? যদি প্রযুক্তি কাকে বলে বিষয়টি আপনার জানা না থাকে তাহলে অবশ্যই জেনে রাখা উচিত। আজকে আমরা প্রযুক্তি সম্পর্কে আলোচনা করব এবং জানবো প্রযুক্তি কাকে বলে।

প্রযুক্তি বা টেকনোলজি (Technology)শব্দটি এসেছে গ্রিক টেকনে (Techne) এবং লগিয়া (Logia) এই দুটি শব্দ মিলিত হয়ে ।প্রযুক্তি বলতে সাধারণত প্রাকৃতিক উপাদানকে যন্ত্রের মাধ্যমে কাজে লাগানোর প্রক্রিয়াকে বোঝায়। প্রযুক্তির ব্যাখ্যা আমরা অন্যভাবেও দিতে গেলে বলতে হয় প্রযুক্তি হলো এক ধরনের উপায় বা পদ্ধতি যার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে বিজ্ঞানের জ্ঞানকে আমরা সহজভাবে এপ্লাই করতে পারি। প্রযুক্তি হলো এক ধরনের ব্যবহারিক জ্ঞান যা বিজ্ঞানী এবং প্রকৌশলে সমন্বয়ে অর্জিত হয়। এছাড়াও প্রযুক্তি কাকে বলে এই প্রশ্নের উত্তরে বলা যেতে পারে , প্রযুক্তি হলো প্রয়োগযোগ্য কৌশল যা মানুষ তার উন্নয়নের বিভিন্ন কাজে ব্যবহার করে করে অথবা যে কোন যন্ত্র ও প্রাকৃতিক উপাদানের সমন্বয়ে অর্জিত জ্ঞান সঠিকভাবে প্রয়োগের ক্ষমতাকে প্রযুক্তি বলা হয়।

তথ্য প্রযুক্তি কাকে বলে

অনেকেই জানতে চান তথ্য প্রযুক্তি কাকে বলে ? তাই চলুন জেনে নেওয়া যাক তথ্য প্রযুক্তি কাকে বলে এই প্রশ্নের উত্তর । তথ্য শব্দটির ইংরেজি হল Information যা ল্যাটিন শব্দ Informatio থেকে এসেছে এবং এর কামড় শব্দ হল Informare যার মিনিং হল কোন কিছু সম্পর্কে কাউকে জানানো , অবগত করা , পথ দেখান , আদান প্রদান ইত্যাদি। আর যে প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ , তথ্যের সত্যতা ও বৈধতা যাচাই করা হয় ,তথ্য সংরক্ষণ করা হয় এবং তথ্য আধুনিকরণ ও ব্যবস্থাপনা করা হয় তাকে বলা হয় তথ্যপ্রযুক্ত  বা Information Technology. আরো সহজ বলা যায় ,ডেটাকে প্রক্রিয়াকরণ করে তথ্যে রূপ দেওয়ার প্রক্রিয়াকে তথ্যপ্রযুক্তি বলো।

তথ্য প্রযুক্তির জনক কে

আপনারা ইতমধ্যে জেনেছেন ডেটাকে প্রক্রিয়াকরণ করে তথ্যে রূপ দেওয়ার প্রক্রিয়াকে তথ্যপ্রযুক্তি বলে  , আর বর্তমানে আমরা বিভিন্নভাবে তথ্য প্রযুক্তির সাথে যুক্ত রয়েছে। কিন্তু আপনার কি জানা আছে, তথ্য প্রযুক্তির জনক কে ? যদি এই প্রশ্নের উত্তরটি জানা না থাকে তাহলে অবশ্যই জেনে রাখা উচিত ? কারণ এই জাতীয় সাধারণ জ্ঞানের প্রশ্নগুলো এখনো শিক্ষা এবং কর্ম ক্ষেত্রে অনেক সময় উপকারে আসতে পারে। তাই চলুন তথ্যপ্রযুক্তির জনক কে জেনে নেওয়া যাক। তথ্য প্রযুক্তির জনক হলেন - ক্লাউডি এলউড শ্যানন ।

যোগাযোগ প্রযুক্তি কাকে বলে

তথ্য প্রযুক্তি কি আমরা উপরের অংশ জেনেছি এবার আমরা জানবো যোগাযোগ প্রযুক্তি কাকে বলে। যে প্রক্রিয়ার মাধ্যমে তথ্য বার ডেটাকে এক জায়গা থেকে অন্য জায়গাতে অথবা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তর করা হয় কিংবা বলা যেতে পারে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসের মধ্যে যোগসূত্র স্থাপন করার পদ্ধতিকে বলা হয় যোগাযোগ পদ্ধতি। যোগাযোগ প্রযুক্তি বা Communication Technology হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে তুমি অল্প সময়ের মধ্যে সারা বিশ্বের যে কোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়। যোগাযোগ প্রযুক্তি কাকে বলে বিষয়টি আশা করছে বুঝতে পেরেছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে

আধুনিক জীবন যাপনের বিভিন্ন ক্ষেত্রে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে সম্পর্কিত। তাই আজকে আমরা আলোচনা করব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে এ বিষয়ে। যারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে সঠিকভাবে এর সংজ্ঞা জানেন না তারা অবশ্যই বিষয়টি জেনে রাখুন। চলুন তাহলে আর দেরি না করে আলোচনার মাধ্যমে জেনে নেওয়া যাক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে। তথ্য ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিই হচ্ছে তথ্যপ্রযুক্তি এবং যোগাযোগ ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তি হচ্ছে যোগাযোগ প্রযুক্তি। মানুষ যখন বিভিন্ন কারণে কোন প্রয়োজনীয় তথ্য পেতে চাই তখন শুধু তথ্যপ্রযুক্তির সাথে সাথে প্রয়োজন পরে যোগাযোগ প্রযুক্তির সুতরাং বুঝতেই পারছেন তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি হলো একটি অপরটির ওপর নির্ভরশীল

Information and communication technology অর্থাৎ ,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হলো এক ধরনের একত্রিত করণ যোগাযোগ ব্যবস্থা যেটি কম্পিউটার নেটওয়ার্ক , অডিও ও ভিডিও সিস্টেম ,সফটওয়্যার , হার্ডওয়্যার , মিডিল ওয়্যার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার সমন্বয়ে গঠিত হয়। তথ্য প্রযুক্তি এবং যোগাযোগ প্রযুক্তির সমন্বয়ে গঠিত হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। ডেটাকে প্রক্রিয়াকরণ করে তথ্যে রূপ দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করে তথ্যপ্রযুক্তি এবং সেই তথ্যকে এক স্থান থেকে অন্য স্থানে সঠিক সময়ে স্থানান্তর করার প্রক্রিয়াটি সম্পন্ন যোগাযোগ প্রযুক্তি।

এছাড়াও অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে সংজ্ঞায়িত করা হয়েছে এভাবে-The branch of technology concerned with the dissemination, processing and storage of information , especially by meaning of computer.

ICT in education programme নামক বইয়ে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংজ্ঞা দেওয়া হয়েছে - The term "Information and communication technology" refers to forms of technology that are used to transmit , process, store, create, display, share or exchange information by electronics means.

মন্তব্য , এ পোস্টটি পড়ার মাধ্যমে এতক্ষণে নিশ্চয়ই ভালোভাবে বুঝতে পেরেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে , ইন্টারনেট কি এবং ইন্টারনেটের জনক কে। এই পোষ্টের ভেতরে আপনাদের সুবিধার কথা চিন্তা করে সহজভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে, ইন্টারনেট কি এবং ইন্টারনেটের জনক কে। আশা করছি অজানা এই তথ্যগুলো জানতে পেরে উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url