গরুর মাংসের কালা ভুনা রেসিপি - কাবাবি স্বাদের গরুর মাংস রান্নার রেসিপি

ভোজন রসিক মানুষদের জন্য আজকে নিয়ে এসেছি গরুর মাংসের অসাধারণ দুটি রেসিপি, যার মধ্যে একটি হল গরুর মাংসের কালা ভুনা রেসিপি এবং কাবাবি স্বাদের গরুর মাংস রান্নার রেসিপি। আজকে আপনাদের জানাবো খুব সহজভাবে কিভাবে আপনারা অসাধারণ স্বাদের এই রান্না দুটি করতে পারে না। আপনারা যদি গরুর মাংসের কালা ভুনা রেসিপি - গরুর মাংস রান্নার রেসিপি দুটি জানতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি পড়ুন ,কেননা এই পোস্টটির মধ্যে সকলের অনেক পছন্দের এই রেসিপি দুটি খুব সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে।
গরুর মাংসের কালা ভুনা রেসিপি অনেকেই জানতে চেয়ে থাকেন কেননা এই খাবারটি প্রায় সকল মানুষেরই অত্যন্ত পছন্দের একটি খাবার। অনেকেই সঠিকভাবে এবং সহজভাবে এই রান্নার উপায় জানেন না বিধায় সবসময় ঘরে তৈরি করতে পারেন না , তাই আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি গরুর মাংসের কালা ভুনার সহজ রেসিপি।গরুর মাংসের কালা ভুনা রেসিপি জানানোর পাশাপাশি গরুর মাংসের আরেকটি রেসিপি আপনাদের জানাবো যার মাধ্যমে রান্না করার মাংসের ভেতরেও আপনারা কাবাবের স্বাদ অনুভব করতে পারতেন। তাহলে চলুন আর দেরি না করে গরুর মাংসের কালা ভুনা রেসিপি এবং কাবাবি স্বাদের গরুর মাংস রান্নার রেসিপি দুটি জেনে নিন।

গরুর মাংসের কালা ভুনা

২কেজি ( আপনি আপনার ইচ্ছা অনুযায়ীও মাংসের পরিমান ব্যবহার করতে পারেন ) মতো গরুর মাংস নিয়ে সেটি একটু বড় করেই কেটে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে ফেলুন,এবার রান্না করার পাত্রে মাংস গুলোকে নিয়ে তার মধ্যে একে একে কিছু মসলা অ্যাড করুন( আপনার মাংসের পরিমাণ অনুযায়ী মসলাগুলো অ্যাড করতে হবে)। ২কেজি মাংসের জন্য ২টেবিল চামচ পরিমান রসুন বাটা, ২টেবিল চামচ পরিমান আদা বাটা , ২টেবিল চামচ পরিমান, ১চামচ লাল মরিচের গুঁড়ো, আফ চা চামচ হলুদের গুড়ো, ১চামচ জিরা গুড়ো বা জিরা বাটা ও হাফ চা চামচ করে জয়ফল ও জয়ত্রি, হাফ চা চামচ গোল মরিচের গুঁড়ো, হাফ চামচ পরিমান ধনিয়ার গুড়ো। 
এবার এখানে ৩-৪টা তেজপাতা, ৫-৬ এলাচ, ৬-৭টি লবঙ্গ, ২-৩টা দারুচিনি ও ২-১টি স্টার এনিস বা স্টার মসলা। কিন্তু এসব মসলা আপনার গরুর মাংসের ওপর নির্ভর করে দিবেন। এরপর মাংসগুলোর মধ্যে ১কাপ মতো পেঁয়াজ কুচি, হাফ কাপ পেঁয়াজ বেরেস্তা, এক থেকে দেড় চামচ সয়াসস, ১চামচ পরিমান সাদা সিরকা ও লবন(স্বাদমতো)। এরপর যেই তেলে পেঁয়াজ বেরেস্তাটা ভাজা সেই তেল বা সেটি না থাকলে সরিষার তেল দিয়ে মাংসগুলো ভালোভাবে ও সময়নিয়ে মেখে নিন। এরপর সেটি চুলোর ওপর বসিয়ে মিডিয়াম থেকে একাটু জোরের আচেঁ মাংসগুলোকে নেড়ে নিন, এবার সেই মাংসগুলো ১০-১২ মিনিটের জন্য ঢেকে দিন। 
এইবার ১০-১২ মিনিট পর দেখা যাবে মাংস থেক বেশ কিছু পরিমান পানি ছেড়েছে, আর এই পানি ছাড়ার সাথে সাথে চুলোর আচঁ একদম লো করে রেখে রান্না করবেন এবং মাঝে মাঝে ঢাকনাটি তুলে কয়েকবার নেড়েচেড়ে পানি শুকানো পর্যন্ত আবার ২০/১৫ মিনিট রান্না করবেন। এরপর যখন পানিগুলোও শুকিয়ে যাবে, মাংসগুলোও যথেষ্ট কালো হয়ে আসবে ও মাংসগুলোও চারিদিকে তেল ছাড়বে তখন সেখানে ভাজা জিরারগুড়ো ও ১/২ টেবিল চা চামচ (আপনার মাংসের পরিমান অনুযায়ী) সয়াসস দিয়ে আরো ৪-৫ মিনিট নেড়েচেড়ে রান্না করুন(চুলা আচঁ একদম লো রেখে)। 
এরপর অন্য একটি পাত্রে (মাংসের পরিমান অনুযায়ী) সরিষার তেল, ২টেবিল চামচ রসুন কুচি ও ২টি বড় পেয়াজ একটু বেশি মোটা মোটা করে কেটে সেগুলো ভালোভাবে রান্না করুন, এক্ষেত্রে একটু খেয়াল রাখবেন যে এই ভাজায় যাতে রসুন গুলোও না পুড়ে যায় আবার পেয়াজগুলোও নরম হয়। এরপর এগুলো ভাজা হয়ে গেলে মাংসের সেই পাত্রে, মাংসগুলোর ওপর দিয়ে দিন এবং দেওয়ার সাথে সাথেই ঢাকনা বন্ধ করে দিন, এবার ৫-৬ মিনিট লো আচেঁ রান্না করা পরেই হয়ে যাবে আপনার 'অথেন্টিক গরুর মাংসের কালা ভুনা' ।

কাবাবি স্বাদে গরুর মাংস রান্নার রেসিপি

কাবাবি স্বাদের এই গরুর মাংস রান্নার জন্য প্রথমে একটি স্পেশাল মসলা ব্লেন্ড করে নিতে হবে। আর এই মসলার জন্য ১টেবিল চামচ পরিমান কালো গোল মরিচ, ৬-৭ টি লবঙ্গ, ৬-৭টি এলাচ, ১টি জয়ফলের ৪ভাগের ১ভাগ, একটি জয়ত্রির ৪ভাগের ১ভাগ ও ২-৩ টুকরো দারুচিনি, এবার এগুলো ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এরপর একটি পাত্রে তেল গরম করে তাতে পাতলা করে কেটে রাখা ২০০গ্রামের মতো পেঁয়াজ কুচি, দেড় টেবিল চামচ আদা বাটা ও রসুন বাটা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে। যখন আদা ও রসুন বাটাটি হালকা ভাজা ভাজা হয়ে আসবে তখন তাতে স্বাদমতো মরিচের গুঁড়ো, স্বাদমতো হলুদের গুড়ো, হাফ টেবিল চামচ ধনিয়ার গুড়ো, হাফ টেবিল চামচ জিরা গুড়ো বা জিরা বাটা, শুরুতেই বানানো স্পেশাল মসলাটির অর্ধেকটি ও স্বাদমতো লবণ দিয়ে হালকা করে পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে কষিয়ে নিতে হবে । 
ভালোভাবে মসলাগুলো কষিয়ে নেওয়ার পর এতে কেটে রাখা মাংস দিয়ে ভালোভাবে আবার নেড়েচেড়ে ঢাকনাটি লাগিয়ে দিতে হবে এবং ঢাকনা লাগানোর পর চুলার আচঁ হাই হিটে রাখতে হবে ১০মিনিট মতো। এরপর আবার কিছুক্ষণ পর ঢাকনা তুলে নেড়েচেড়ে ২৪-২৫ মিনিট রান্না করতে হবে মিডিয়াম আচেঁ। এরপর দেখা যাবে মাংসগুলো বেশ ভালোই তেল ছেড়েছে, এবার একটু দেখে নিবেন যে মাংস গুলো কতটুকু সিদ্ধ হয়েছে, যতটুকু সিদ্ধ হয়ে যেইটুকু হয়নি সেই পরিমানই পানি দিতে হবে কিন্তু এক্ষেত্রে পানি গরম হতে হবে। এরপর শুরুতে অবশিষ্ট সেই মসলাটুকু দিয়ে নেড়েচেড়ে মিডিয়াম হিটে আরো ১০মিনিট রান্না করতে হবে। সবশেষে ১০মিনিট পেঁয়াজের বেরেস্তা দিয়ে একদম লো আচেঁ রান্না করতে হবে । এরপরেই হয়ে যাবে কাবাবি স্বাদের গরুর মাংস।
মন্তব্য, এ প্রশ্নের মাধ্যমে আজকে আপনাদেরকে শিখিয়েছি কিভাবে খুব অল্প সময়ে আপনারা গরুর মাংসের কালা ভুনা রেসিপি এবং কাবাবি স্বাদের গরুর মাংস রান্নার রেসিপি এর সাহায্যে রান্না করে ফেলতে পারেন কেননা, হঠাৎ করে কোন অতিথি চলে আসলে আমরা তাদের আপ্যায়নের ব্যাপারে একটু চিন্তিত হয়ে পড়ি আর এই রেসিপিগুলো জানা থাকলে আপনি খুব সহজেই সুস্বাদু এই খাবারগুলো তৈরি করে তাদের সামনে উপস্থাপন করতে পারবেন। এই সহজ রেসিপি গুলোর সাহায্যে আপনি খুব অল্প সময়ের মধ্যে যেমন রান্না গুলো ঝটপট করে ফেলতে পারবেন ঠিক তেমনই আপনার অতিথিরাও এগুলো খেয়ে প্রশংসায় পঞ্চমুখ হয়ে যাবে আশা করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url