থাইরয়েড কি ভালো হয় - থাইরয়েড কি খেলে ভালো হয়

বিশ্বের অধিকাংশ মানুষ হরমোন সংক্রান্ত যেই রোগ দুটিতে সবচেয়ে বেশি আক্রান্ত তার মধ্যে একটি হল থাইরয়েডের হরমোনের সমস্যা এবং অপরটি হল  ইনসুলিন হরমোনের সমস্যা। সারা বিশ্বের একটি বড় অংশ এই থাইরয়েড হরমোন সংক্রান্ত রোগী আক্রান্ত যার মধ্যে অধিকাংশই দেখা যায় নারী এবং আমাদের দেশেও প্রায় পাঁচ কোটিরও বেশি মানুষ এই থাইরয়েড রোগে কোন না কোন ভাবে আক্রান্ত। তাই আজকে আপনাদেরকে থাইরয়েড সম্পর্কে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানাবো , যার মধ্যে রয়েছে থাইরয়েড কি ভালো হয় এবং থাইরয়েড কি খেলে ভালো হয় এই গুরুত্বপূর্ণ বিষয় দুটি।

থাইরয়েড হরমোন সংক্রান্ত সমস্যাটি যেকোনো বয়সী মানুষের , যেকোনো সময় হতে পারে এ কারণেই থাইরয়েড হরমোন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো সকলের জেনে রাখা উচিত। কেননা এই বিষয়ে সঠিক জ্ঞান থাকলে সমস্যার শুরু থেকেই সঠিক চিকিৎসা গ্রহণের মাধ্যমে খুব সহজে থাইরয়েড হরমোন সংক্রান্ত সমস্যাগুলোকে নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু অধিকাংশ মানুষই থাইরয়েড বেশি হলে কি হয় , থাইরয়েড কি ভালো হয় , থাইরয়েড কি খেলে ভালো হয় এই বিষয়গুলো বিস্তারিতভাবে জানেন না। যারা থাইরয়েড সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিস্তারিতভাবে জানেন না তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি পড়ুন এবং থাইরয়েড কি ভালো হয় - থাইরয়েড কি খেলে ভালো হয় এ বিষয়গুলো জেনে নিন।

থাইরয়েড বেশি হলে কি হয়

থাইরয়েড হলো একটি গ্রন্থী এবং এই থাইরয়েড গ্রন্থি থেকে দুই ধরনের হরমোন নিঃসরণ হয়ে থাকে যার মধ্যে একটি হল থাইরক্সিন এবং অপরটি হল ট্রাই আয়োডো থাইরোনিন। আর শরীরে যখন থাইরয়েড হরমোনের মাত্রা বেড়ে যায় তখন এই সমস্যাটিকে বলা হয় হাইপার থাইরয়েডিজম অর্থাৎ শরীরে থাইরয়েড হরমোন এর মাত্রা বেড়ে যাওয়া। শরীরে যখন থাইরয়েড হরমোনের মাত্রা বেড়ে যায় তখন এর কারণে বেশ কিছু সমস্যা দেখা দেয়। থাইরয়েড বেশি হলে যে সমস্যা গুলো হয় সেগুলো হলো

  • শরীরের ওজন বেড়ে যাওয়া
  • হার্টবিট বেড়ে যাওয়া
  • শরীরে অতিরিক্ত ঘাম হয় এবং খুব গরম লাগে
  • সব সময় মেজাজ খিটখিটে হয়ে থাকা
  • অস্থিরতা অনুভব করা
  • একটু বেশি হাঁটলেই হৃৎপিণ্ডে অক্সিজেন সরবরাহ কমে যাওয়া
  • শ্বাসকষ্ট
  • চোখের সমস্যা হওয়া, যেমন-চোখ ফুলে যাওয়া, চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি
  • কর্মশক্তি কমে যাওয়া
  • হাড় ক্ষয় হওয়া
  • অনিয়মিত মাসিক
  • এবং দেখা দিতে পারে বন্ধ্যাত্ব
  • থাইরয়েড গ্ল্যান্ড ফুলে যাওয়া
  • স্নায়ুবিক করা দুর্বলতা অনুভব

থাইরয়েড কি ভালো হয়

থাইরয়েডের সমস্যাটি আমাদের ভেতরে অনেকেরই রয়েছে আর আপনারা জানেন যে এটি হলো এক ধরনের হরমোনাল প্রবলেম কারণ থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসরিত হওয়া হরমোনের তারতম্যের কারণে থাইরয়েডের সমস্যা হয়ে থাকে।হরমোনালেই সমস্যাটি দুই ধরনের হয়ে থাকে- হাইপো থাইরয়েডিজম এবং হাইপার থাইরয়েডিজম। আর আপনারা অনেকেই জানতে চেয়ে থাকেন থাইরয়েড কি ভালো হয় এই প্রশ্নের উত্তরটি। থাইরয়েডের সমস্যা ধরা পড়লে অনেকেই চিন্তিত হয়ে পড়েন থাইরয়েড কি ভালো হয় এই বিষয়টি নিয়ে। তাই চলুন আজকে থাইরয়েড কি ভালো হয় এই বিষয়টি নিয়ে কিছু আলোচনা করা যাক।

শরীরে যখন আয়োডিনের পরিমাণ বেশি থাকে অথবা আপনি যখন অতিমাত্রায় আয়োডিনযুক্ত খাবার খান তখন থাইরয়েড গ্রন্থি স্বাভাবিকের তুলনায় বেশি হরমোন উৎপাদন করতে থাকে , এই সমস্যাটি দেখা যায় হাইপার থাইরয়েডিজম এর ক্ষেত্রে। আর হাইপার থাইরয়েডের এই সমস্যাটি চলতে পারে দীর্ঘ সময় ধরে এমনকি অনেক ক্ষেত্রে দেখা যায় সারা জীবন রোগীকে ঔষধ সেবন করতে হয় থাইরয়েড নিয়ন্ত্রণে রাখার জন্য। 

**

তবে দুশ্চিন্তার বা উদ্বিগ্ন হওয়ার বিশেষ কোনো কারণ নেই কেননা হাইপার থাইরয়েড বেশিরভাগ ক্ষেত্রে সম্পূর্ণ নির্মূল হতে দেখা না গেলেও ডাক্তারি পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ এবং খাবার খাওয়ার প্রতি সামান্য কিছু সচেতনতা খুব সহজেই এই রোগটিকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সুতরাং বুঝতেই পারছেন হাইপার থাইরয়েড সম্পূর্ণ ভালো হয় না ,এই জন্য রোগীকে দীর্ঘদিন অথবা সারা জীবন ঔষধ সেবন করতে হয় তবে সামান্য কিছু সচেতনতার মাধ্যমে খুব সহজেই এই রোগটি নিয়ন্ত্রণে রাখা যায়।

আরো পড়ুনঃ ডায়াবেটিসের লক্ষণ এবং ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

এবার আসা যাক হাইপোথাইরয়েডিজমের কথায় , সাধারণত শরীরে আয়োডিনের ঘাটতি বা অভাব দেখা দিলে থাইরয়েডিজম এর সমস্যা হয়ে থাকে। যাদের হাইপোথাইরয়েডিজম রয়েছে তাদের ক্ষেত্রেও সঠিক সময় ডাক্তারি পরামর্শ গ্রহণ করা প্রয়োজন কেননা এখান থেকে বিভিন্ন জটিলতা হয়ে থাকে। শরীরে থাইরয়েডের ঘাটতিকে পূরণ করার জন্য আয়োডিনযুক্ত খাবার , সাপ্লিমেন্টারি হিসেবে থাইরয়েড হরমোন গ্রহণ করার মাধ্যমে এই রোগটি নিয়ন্ত্রণে রাখা যায়।অনেকের ক্ষেত্রে হাইপো থাইরয়ড সহজে ভালো না হলেও থাইরয়েড হরমোন শরীরে প্রতিস্থাপন করার মাধ্যমে সুস্থ ভাবে জীবন যাপন করা যায়। তবে অবশ্যই থাইরয়েড হরমোন শরীরে প্রতিস্থাপনের পূর্বে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত। 

**

আবার অনেকের হাইপোথাইরয়েড হরমোন প্রতিস্থাপন ছাড়াও খাদ্য খাবারের ওপরে বিশেষ কিছু সচেতনতা খুব সহজেই লোক নিয়ন্ত্রিত পর্যায়ে নিয়ে আসতে সাহায্য করে। ভাইপোথাইরয়েড হলেই যে শরীরে হরমোন প্রতিস্থাপন করতে হবে এমন কোন কথা নেই অনেক সময় আয়োডিনযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে এটি নিজে নিজে ঠিক হয়ে যায় , আবার প্রেগন্যান্ট অবস্থায় শুরুর দিকে বেশিরভাগ মহিলাদেরই হাইপোথাইরয়েড এর সমস্যা দেখা দিলেও সঠিক চিকিৎসা এবং প্রসবের পরে সময়ের সাথে সাথে এই সমস্যা সেরে যায়। আশা করছি থাইরয়েড কি ভালো হয় বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন।

থাইরয়েড কি খেলে ভালো হয়

এবার আপনাদের জানাবো থাইরয়েড কি খেলে ভালো হয় বা বলতে পারেন কোন খাবারগুলো থাইরয়েড রোগীদের জন্য উপকারী এই বিষয়টি। আপনারা জানেন থাইরয়েড দুই ধরনের হয়ে থাকে এবং দুইটি সমস্যার কারণ বিপরীতমুখী যেমন - হাইকোর্ট থাইরয়েড এর ক্ষেত্রে দেখা যায় শরীরে আয়োডিন সহ বিভিন্ন উপাদানের ঘাটতি আর ভাইপো থাইরয়েড এর ক্ষেত্রে দেখা যায় শরীরে আয়োডিনের মাত্রা বেশি। সুতরাং বুঝতেই পারছেন দুই ধরনের থাইরয়েড সমস্যার ক্ষেত্রে খাবারদাবার গুলো কিছুটা আলাদা হবে তাই এবার আপনাদেরকে হাইপো থাইরয়েড কি খেলে ভালো হয় এবং হাইপার থাইরয়েড কি খেলে ভালো হয়  তা আলাদা আলাদা ভাবে জানাবো।

**

হাইপো থাইরয়েড কি খেলে ভালো হয়ঃ যাদের শরীরে থাইরয়েড হরমোনের ঘাটতি রয়েছে তাদের যে সকল খাবার গুলো খাওয়া দরকার সেগুলো হলো - দই , ব্রাউন রাইস , ডিম , স্যমন ফিস, নারিকেল তেল, দুধ এবং দুগ্ধ জাত খাবার , বাদাম ,কমলালেবু এছাড়াও আয়োডিন এবং ক্ষণিক সমৃদ্ধ খাবারগুলো হাইপো থাইরয়েড এর রোগীদের জন্য অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ থাইরয়েড নরমাল কত

হাইপার থায়রোয়েড কি খেলে ভালো হয়ঃ হাইপার থাইরয়েড রোগীদের ক্ষেত্রে এই সমস্যাটি কমানোর জন্য বিশেষভাবে সাহায্য করতে পারে যে খাবারগুলো সেগুলো হলো -আমলকি , নারিকেল তেল , কুমড়বীজ, কারি পাতা , সবুজ মুগ ইত্যাদি। আর এছাড়া হাইপার থাইরয়েডিজম এর রোগীদের ব্রকলি , ফুলকপি , বাঁধাকপি , ফাস্টফুড , প্রসেসফুড , চর্বিযুক্ত খাবার, সয়াবিন , ড্রাই ফ্রুটস ,সাদা চাল ও ময়দা , পাকা কলা , চিনি ও চিনি যুক্ত খাবার এবং অতিরিক্ত আয়োডিন যুক্ত খাবার গুলো সম্পূর্ণরূপে এড়িয়ে চলার চেষ্টা করতে হবে কারণ এই জাতীয় খাবার গুলো থাইরয়েডের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

থাইরয়েড হলে কি কি ফল খাওয়া উচিত

আপনারা কি জানেনে থাইরয়েড হলে কি কি ফল খাওয়া উচিত ?যদি না জেনে থাকেন তাহলে চলুন  জেনে নেওয়া যাক থাইরয়েড হলে কি কি ফল খাওয়া উচিত। থাইরয়েড হলে যেই ফলগুলো খাওয়া উচিত সেগুলো হল - বেরি জাতীয় ফল , আপেল , কমলা , আনারস , আমলকি সহ ভিটামিন সি জাতীয় ফলগুলো থাইরয়েড হলে খাওয়া উচিত।

মন্তব্য , আজকের পোস্টে আপনারা থাইরয়েড কি ভালো হয় ও থাইরয়েড কি খেলে ভালো হয় এই বিষয়ে দুটি ভালোভাবে জানার পাশাপাশি আরো জেনেছেন থাইরয়েড বেশি হলে কি সমস্যা হয়। থাইরয়েড যদিও মেয়েদের বেশি দেখা যায় তারপরেও এই রোগটি সম্পর্কে সকল তথ্য বিস্তারিতভাবে জেনে ছোট বড় সবারই সচেতন হওয়া উচিত। আশা করি আজকের এই পোস্টটির মাধ্যমে শেয়ার করা তথ্যগুলো থাইরয়েড সম্পর্কে সচেতন হতে আপনাদের সাহায্য করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url