ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম - গ্রিন টি খাওয়ার নিয়ম

স্বাস্থ্য সচেতন মানুষদের মধ্যে প্রায় সকলেই গ্রিন টি পান করে থাকেন , এবং অধিকাংশ মানুষই গ্রিন টি পান করার উপকারিতা সম্পর্কে মোটামুটি ভাবে জানে কিন্তু গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পর্কে হয়তো অনেকেই জানে না। স্বাস্থ্যের জন্য উপকারী এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করে বলেই যখন তখন অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খাওয়া যাবে না। গ্রিন টি পানের স্বাস্থ্য উপকারিতা এবং ওজন কমানোর জন্য গ্রিন টি এর এর সুফল পেতে হলে অবশ্যই নিয়ম মত গ্রিন টি পান করতে হবে।

যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন তারা ওজন কমানোর জন্য গ্রিন টি খাওয়ার আগে অবশ্যই গ্রিন টি খাওয়ার নিয়ম গুলো ভালোভাবে জেনে নিন। কারণ নিয়ম না জেনে অতিরিক্ত মাত্রায় গ্রিন টি পানের ফলে দেখা যেতে পারে বেশ কিছু শারীরিক জটিলতা তাই চলুন গ্রিন টি পান করার পূর্বে এর নিয়ম কানুন গুলো জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম - গ্রিন টি খাওয়ার নিয়ম

গ্রিন টি খাওয়ার নিয়ম

স্বাস্থ্যের উপকারিতার কথা ভেবে গ্রিন টি আমরা অনেকেই পান করে থাকি। কিন্তু আমরা যারা গ্রিন টি পান করি তারা কি গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পর্কে জানি। আপনারা যদি গ্রিন টিক হওয়ার নিয়ম সম্পর্কে সঠিকভাবে না জেনে থাকেন তাহলে অবশ্যই এই বিষয়টি জেনে নিন। যখন তখন বা কারণে অকারণে গ্রিন টি খেলে কখনোই এর উপকারিতা পাওয়া যাবে না গ্রিন টি খেতে হবে পেট যখন হালকা ভরা থাকবে ঠিক সেই সময় অর্থাৎ দুইটি বাড়ি খাবারের মাঝামাঝি সময়ে গ্রিনটি খাওয়া নিয়ম। আমাদের মধ্যে অনেকেই সকালে খালি পেটে গ্রিন টি খেয়ে থাকেন কিন্তু এই কাজটি করা একেবারে অনুচিত কারণ এতে গ্রিন টি পানের উপকারিতা চেয়ে অপকারিতা বেশি হয়।
আবার আমাদের মধ্যে অনেকে রয়েছেন যারা উপকারিতার কথা ভেবে বেশি বেশি বা বারবার বিকৃতি পান করেন এই কাজটি করা উচিত কারণ গ্রিন টি পানের একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে প্রতিদিন খুব বেশি হলে ৩-৪ কাপ গ্রিন টি পান করা যথেষ্ট বা স্বাস্থ্যসম্মত। গ্রিন টি পান করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে এটি যেন অতিরিক্ত গরম না থাকে। অনেকে দেখা যায় ওষুধ সেবনের সময় গ্রিন টি পান করে থাকেন এই বিষয়টি অত্যন্ত মারাত্মক কখনোই এ কাজটি করতে যাবেন না। 
কোন সময় গরম গ্রিন টির সাথে কোন ওষুধ খাবেনা। আশা করছি এতক্ষণে নিশ্চয় বুঝতে পেরেছেন গ্রিন টি পানির নিয়ম গুলো তারপরেও আরও একবার সহজ হবে আপনাদের বুঝিয়ে দেওয়ার চেষ্টা করছি। গ্রিন টি পান করতে হবে হালকা পেট ভরা থাকা অবস্থায়, অতিরিক্ত গরম গ্রিন টি পান করা যাবে না এবং গ্রিন টি খাওয়ার সময় ধীর স্থির ভাবে পান করতে হবে ও দিনের মধ্যে চার কাপের বেশি গ্রিন টি খাওয়া যাবে না।

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে গ্রিন টি এ কথাটি হয়তো বা কারো জানতে বাকি নেই। কিন্তু শরীরের ওজন কমানোর জন্য গ্রিন টি খেতে হবে সঠিক নিয়ম। ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পর্কে জানা হয়তো বা অনেকেরই নেই। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানবো ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পরর্কে। আপনিও যদি ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই এ বিষয়টি জেনে নিন এবং সহজে আপনার শরীরের অতিরিক্ত মেয়ের ধরিয়ে ফেলুন।শরীরের অতিরিক্ত ওজন কমায় বলেই যখন তখন গ্রিন টি পান করা যাবে না গ্রিন টি পান করতে হবে খাবার বা নাস্তা খাওয়ার ১-২ ঘন্টা পরে অথবা রাতে ঘুমাতে যাওয়ার ১-২ ঘন্টা আগে
ওজন কমানোর জন্য গ্রিন টি পান করার সঠিক সময় হল শরীর চর্চা বা ব্যায়াম করার অন্ততপক্ষে এক ঘন্টা বা ৩০ মিনিট আগে। এতে আপনি শরীর চর্চা করার এনার্জি পাবেন যা আপনার মেদ ঝরাতে সাহায্য করবে। এছাড়াও শরীরের অতিরিক্ত মেদ বা ওজন কমানোর জন্য গ্রিন টির সাথে যুক্ত করতে পারেন দারুচিনি , এলাচ , আদা , মধু , গোলমরিচ ।তবে কখনোই দুধ , চিনি , চা পাতা এগুলো গ্রিন টির সাথে যুক্ত করবেন না। তবে আরেকটি কথা আপনাদের অবশ্যই মাথায় রাখতে হবে যে শরীরের মেদ বা অতিরিক্ত ওজন কমানোর জন্য সঠিকভাবে ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়মের পাশাপাশি অবশ্যয় আপনাকে শারীরিক পরিশ্রম এবং খাওয়া-দাওয়ার উপরে বিশেষ নজর দিতে হবে। শুধুমাত্র গ্রিন টি পান ওজন কমানো সম্ভব নয় তবে গ্রিন টি আপনার শারীরিক ওজন কমাতে যথেষ্ট সাহায্য করতে পারে।
আদা দিয়ে গ্রিন টি খাওয়ার উপকারিতা
আমরা জানি মসলা জাতীয় দ্রব্য আদার ভেতরে এন্টি ব্যাকটেরিয়াল , এন্টি ইনফ্লামেটরি উপাদান সহ আরো বিভিন্ন ধরনের ঔষধি গুন রয়েছে আর গ্রিন টির উপকারিতার কথা তো আমরা এই প্রশ্নের উপরে অংশেই জেনেছি ।তবে আপনি কি জানেন আদা দিয়ে গ্রিন টি খাওয়ার উপকারিতা সম্পর্কে। যেহেতু আদা এবং গ্রিন টি দুটোর ভেতরেই অসাধারণ কিছু গুণ রয়েছে এই কারণে ,এই দুই উপাদান যদি একসাথে মিলিয়ে খাওয়া হয় তাহলে সে ক্ষেত্রে স্বাস্থ্য উপকারিতা বেড়ে যেতে পারে দ্বিগুণ। তাহলে চলুন আদা এবং গ্রিন টি দিয়ে তৈরি করা এই দুর্দান্ত পানীয়টি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যায়। আদা এবং গ্রিন টি পান করলে,
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়
  • মাথা ব্যথা ও গলা ব্যথার সমস্যা দূর হবে
  • হার্ট ভালো থাকবে
  • ক্যান্সার প্রতিরোধ করা যাবে
  • শরীরে অতিরিক্ত মেদ বা চর্বি না থাকায় লিভার ভালো থাকবে
  • ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সাহায্য করবে
  • হাড় মজবুতে সহায়তা করবে
  • স্ট্রোকের ঝুঁকি কমাবে
  • স্নায়ুতন্ত্র ভালো থাকবে
  • ত্বক ও চুল ভালো থাকে
  • দাঁত ও মুখের অভ্যন্তরের যেকোনো সমস্যা বা ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে সাহায্য করবে

খালি পেটে গ্রিন টি খাওয়ার অপকারিতা

অনেকেই হয়তো জানেন না যে খালি পেটে গ্রিন টি খাওয়ার অপকারিতা রয়েছে, আর এই কারণে অনেককে দেখা যায় সকালে ঘুম থেকে উঠে খালি পেটে অথবা দিনের মধ্যে অন্য সময় যখন পেট খালি থাকে সেই সময় গ্রিন টি পান করছে। এইরকম অবস্থায় গ্রিন টি পান করলে এর বেশ কিছু সাইড ইফেক্ট বা অপকারিতা লক্ষ্য করা যায়। আজকে আপনাদেরকে সেই অপকারিতা গুলো অর্থাৎ খালি পেটে গ্রিন টি খাওয়ার অপকারিতা গুলো সম্পর্কে জানাবো। খালি পেটে গ্রিন টি খেলে হতে পারে,
  • এসিডিটির সমস্যা
  • পেটব্যথা
  • বমি ভাব
  • কোষ্ঠকাঠিন্য
  • রক্তশূন্যতা
  • উচ্চ রক্তচাপ
  • বেড়ে যেতে পারে হৃদ স্পন্দন বা হার্টবিট
  • কমে যেতে পারে শরীরের আয়রন শোষণ ক্ষমতা

গ্রিন টি বেশি খেলে কি হয়

এতক্ষণ ধরে আমরা গ্রিন টি এর বিভিন্ন উপকারিতার কথা শুনেছি। নিঃসন্দেহে গ্রীন টি আমাদের শরীরের জন্য উপকারী তবে তাই বলে যে এর কোন অপকারিতা থাকবে না এমনটি নয় , গ্রিন টি বেশি খেলে হতে পারে বেশ কিছু সমস্যা। তাই আমাদেরকে জেনে নিতে হবে গ্রিন টি বেশি খেলে কি হয় এই বিষয়টিও। শরীরের ওজন দ্রুত কমবে বলে বেশি পরিমাণে গ্রিন টি পান করলে এটি বাড়িয়ে দিতে পারে মাথা ব্যথার সমস্যা , এসিডিটির সমস্যা এবং বমি ভাব কারণ গ্রিন টির মধ্যে রয়েছে ক্যাফিন জাতীয় উপাদান।
উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে অতিরিক্ত গ্রিন টি পানের ফলে শরীরে এনার্জি বহু গুণ বেড়ে যেতে পারে এবং যার ফলে তৈরি হতে পারে অনিদ্র এবং লিভারের সমস্যা। বেশি পরিমাণে গ্রিন টি পান করার ফলে আয়রনের মাত্রা কমে গিয়ে শরীরে দেখা দিতে পারে রক্তশূন্যতা। এছাড়াও খালি পেটে গ্রিন টি পানের ফলে হার্টবিট এবং রক্তচাপ বেড়ে গিয়ে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকিতে পড়তে হতে পারে এমনকি বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য ও আলসারের সমস্যা।
মন্তব্য , এতক্ষণে আপনারা নিশ্চয়ই জেনে নিয়েছেন ওজন কমানোর জন্য কোন নিয়ম গুলো ফলো করার মাধ্যমে গ্রিন টি পান করতে। হয় শারীরিক জটিলতা এড়ানোর জন্য অবশ্যই গ্রিন টি পান করুন নিয়ম মেনে , কেননা নিঃসন্দেহে গ্রিন টি উপকারী হলেও এর বিশেষ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url