জানাজার নামাজের নিয়ম - জানাযার নামাজের নিয়ত

জানাজার নামাজ হলো ফরজে কেফায়া অর্থাৎ কোন মুসলমান ব্যক্তি মারা গেলে সেই এলাকার পক্ষ থেকে একজন ব্যক্তি এই এই নামাজ আদায় করলেই চলবে। জানাজার নামাজে অংশগ্রহণ করা অত্যন্ত সওয়াবের একটি কাজ। জানাযার নামাজ চার তকবিরের সাথে আদায় করতে হয়।
মৃত ব্যক্তিকে দাফন করার পূর্বে জানাজার নামাজ আদায় করতে হয় এই নামাজের আরেকটি বৈশিষ্ট্য হলো জানাজার নামাজ দাঁড়িয়ে আদায় করতে হয় এবং জানাজার নামাজের কাতারের সংখ্যা বেজোড় রাখতে হয়। জানাজার নামাজের মূল উদ্দেশ্য হলো মৃত্যুবরণকারী ব্যক্তির জন্য ইস্তেগফার এবং দোয়া করা। জানাজার নামাজের শরিক হওয়া অত্যন্ত সওয়াবের কাজ আর তাই জানাজার নামাজের শরিক হওয়ার জন্য প্রথমে জেনে নিতে হবে এ নামাজের নিয়ম এবং নিয়ত সম্পর্কে।
সূচিপত্রঃ জানাজার নামাজের নিয়ম - জানাযার নামাজের নিয়ত

জানাযার নামাজের নিয়ত

نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ
উচ্চারণঃ নাওয়াইতু আন উওয়াদ্দিয়া লিল্লাহি তাআ'লা বিআরবাআ তাকবীরাতি ছালাতিল জানাজাতি ফারযুল কিফায়াতি আচ্ছানাউ লিল্লাহি তাআ'লা ওয়াচ্ছালাতু আ'লান্নাবিয়্যি ওয়াদ্দাআ'উ লিহাযাল মায়িত্যি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাঅ'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার। অর্থঃ আল্লাহ তাআ'লার নিমিত্ত কা'বা শরীফের দিকে মুখ করে চারি তাকবীরসহ জানাজার নামাজ, যাহা ফারজে কেফায়া আল্লাহ তায়ালার স্তুতি রাসূলুল্লাহ (স.) এর প্রতি দরুদ এবং মৃত ব্যক্তির প্রতি দোয়া বিশিষ্ট তাহা আদায় করার নিয়ত করিলাম, আল্লাহু আকবর [ মৃত ব্যক্তি যদি স্ত্রীলোক হয় তবে নিয়ত করার সময় ❝লিহাযাল মায়্যিতি❞-র স্থলে ❝লিহাযিহিল মায়্যিতি❞ বলতে হবে। এখানে ইমাম এবং মুক্তাদির নিয়ত বলতে দ্রষ্টব্য। অর্থাৎ "ওয়াদ্দোআ'উ লিহাযাল মায়্যিতি" বলার পর ইমাম ও মুক্তাদীগণ প্রত্যকেই নিজেদের অতিরিক্ত বাক্যটি বলবে ]

জানাজার নামাজের নিয়ম

জানাজার নামাজ পড়ার জন্য প্রথমে জানাজার নামাজের নিয়ত করতে হবে। কেউ যদি জানাজার নামাজের আরবি নিয়ত না জানে তাহলে সে ক্ষেত্রে বাংলায় নিয়ত করলেও চলবে, এরপর তাকবীরে তাহরীমা বলে পর্যন্ত হাত উঠি হাত বাঁধতে হবে ,তারপর সকলেই মনে মনে  ছানা পড়িবে যথা: উচ্চারণ: ছুবানাকাল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারা-কাছমুকা ওয়া তায়া'লা জাদ্দুকা ওয়া জাল্লা ছানাউকা ওয়া লাইলাহা গাইরুকা। অর্থ: হে আল্লাহ! আমরা তোমার প্রশংসা সহিত তোমার গুণগান , তোমার নাম বরকতপূর্ণ , তোমার গৌরব (অতি) উচ্চ, তোমার প্রশংসায় (অতি) শ্রেষ্ঠ। তুমি ভিন্ন অন্য উপাস্য নেই। তৎপর ইমাম সরবে এবং মুক্তাদীগণ নীরবে দ্বিতীয় তাকবীর বলে নামাজের মধ্যে তাশাহহুদের পর যে দরুদ শরীফ পড়া হয়ে থাকে সকলে মনে মনে তা পাঠ করবে। 
অতঃপর উপযুক্ত ভাবে তৃতীয় তাকবীর বলিয়া পুরুষ হোক বা স্ত্রীলোক- মৃত ব্যক্তি বালেগ বা বালেগা হলে নিম্নোক্ত দোয়া মনে মনে পাঠ করবে। উচ্চারণ: আল্লাহুম্মাগফির লিহায়্যিনা ওরা মায়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গাইবিনা, ওয়া ছাগীরিনা ওয়া কাবীরিনা ওয়া জাকারিনা ওয়া উনছানা- আল্লাহুম্মা মান আহইয়্যাইতাহু মিন্না ফাআহয়্যিহী আ'লাল ইছলামী ওয়া মান তাওয়াফফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহু আ'লাল ঈমান। মৃত ব্যক্তি যদি নাবালেগ হয় তবে উপরোক্ত দোয়া না পড়ে নিম্ন তো দোয়া পড়বে যথা, উচ্চারণ: আল্লাহুম্মাজআ'লহা লানা ফারাতাওঁ ওয়াজ আ'লহু লানা আজরাওঁ ওয়া যুখরাওঁ ওয়াজআ'লহা লানা শাফিয়াতাওঁ ওয়া মুশাফফাআ। অর্থ: ইয়া আল্লাহ! ইহাকে আমাদের জন্য অগ্রগামী করো (যেন সে আমাদের পূর্বে যাইয়া আমাদের নাজাতের জন্য চেষ্টা করে) ইহাকে আমাদের জন্য সওয়াব ও সুমনের উপলক্ষ করো এবং ইহাকে আমাদের জন্য সুপারিশকারী ও সুপারিশ গৃহীত ব্যক্তি কর। 
আর যদি মৃত ব্যক্তি নাবালে ঘুমিয়ে হয় তবে নিম্নোক্ত দোয়া পাঠ করবে যথা: উচ্চারণ: আল্লাহুম্মাজআ'লহা লানা ফারাতাওঁ ওয়াজ আ'লহা লানা আজরাওঁ ওয়া যুখরাওঁ ওয়াজআ'লহা লানা শাফিয়াতাওঁ ওয়া মুশাফফাআহ [ইহার অর্থ পূর্বানুরুপ] ইমাম সরবে মুক্তাদীগণ নীরবে চতুর্থ তাকদীর বলে উভয় দিকে " আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলে পূর্বক সালাম ফিরাবে। এতে জানাজার নামাজ শেষ হয়ে যাবে। অতঃপর মৃতকে দাফন করাবার জন্য নিম্নোক্ত কবরস্থানে লইয়া যাবে।
মন্তব্য , এতক্ষণে প্রায় নিশ্চয়ই জানাজার নামাজের নিয়ম সম্পর্কে ভালোভাবে জেনে নিয়েছেন , জানাজার নামাজ যে কোন ব্যক্তি পড়াতে পারবে তবে শর্ত হলো পুরুষ ছাড়া কোন নারী এই নামাজের ইমামতি করতে পারবে না অর্থাৎ কোন নারী জানাজার নামাজ পড়াতে পারবে না। যেহেতু জানাজার নামাজ অত্যন্ত সওয়াবে তাই সকল মুসলিম পুরুষদের উচিত জানাজার নামাজের অংশগ্রহণ করা ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url