ইংরেজি শেখার ২০টি সহজ উপায়

ইংরেজি ভাষা হল এমন একটি ভাষা যেটি আমাদের ভালো ক্যারিয়ার গঠন করার হাতিয়ার স্বরূপ কাজ করে। আর এই ভাষার শেখার প্রয়োজনীয়তা কত বেশি তা উপলব্ধি করা যায় যখন আমরা দেশের বাইরে পড়াশোনা , ব্যবসা-বাণিজ্য বা ভ্রমণ করতে যাই তখন। ইংরেজি ভাষা শিখতে আমরা অনেকেই ভেতরে ভয় কাজ করে থাকলেও কিছু সহজে স্টেপ রয়েছে যেগুলো মাধ্যমে চেষ্টা চালিয়ে গেলে খুব দ্রুত এ ভাষা শিখে ফেলা সম্ভব।

ইংরেজি ভাষা যদি ভালোভাবে আপনার জানা না থাকে তাহলে সে ক্ষেত্রে কখনোই প্রফেশনাল লাইফে উন্নতি করতে পারবেন না এবং স্মার্টনেসের প্রকাশ ঘটাতে পারবেন না। তাই ক্যারিয়ার গঠনের প্রতিটি ক্ষেত্রে এবং অন্যের সামনে নিজেকে স্মার্ট ভাবে তুলে ধরার জন্য ইংরেজি ভাষা শেখাটা অত্যন্ত জরুরী। এছাড়াও এই ভাষায় প্রয়োজনীয়তা দেখা যায় দেশ ও দেশের বাইরে সর্বত্রই কিন্তু আমাদের মধ্যে অনেকেই ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনে অনেক পিছিয়ে রয়েছে কিন্তু সহজ কিছু পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই বাসা শেখা সম্ভব আর আজকে  এই বিষয়টি নিয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস শেয়ার করাই হলো এই পোস্টের মূল লক্ষ্য। তাহলে চলনা দেরি না করে কিভাবে খুব সহজে ইংরেজি শিখে ফেলল তাই তা নিয়ে আলোচনা শুরু করা যাক ইংরেজি ভাষার গুরুত্ব সম্পর্কেও।

সূচিপত্রঃ ইংরেজি শেখার সহজ উপায় - ইংরেজি ভাষা কে আবিষ্কার করেন

ইংরেজি শিক্ষার গুরুত্ব

ইংরেজি ভাষা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ , কারন ঘররে গন্ডি পেরুলেই ও প্রফেসনাল লাইফের অনেক গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা হয় এই ভাষা। সারা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এই ভাষা আর ইংরেজি ভাষা জানা থাকলে বিশ্বের যকোন প্রান্তের মানুষের সাথে communication করা সম্ভব কারন ইংরেজি হলো Inter national language এবং পৃথিবীর সব দেশেই ইংরেজি ভাষার প্রচলন আছে।ইংরেজি ভাষা জানা থাকলে কর্মক্ষেত্রে কাজের স্কোপ বেশি থাকে, ব্যপারটি আপনাদের একটু বুঝিয়ে বলা যাক - 

মনে করেন আপনার যদি ইংরেজি ভাষার উপরে skill থাকে তাহলে আপনি আন্তর্জাতিক ব্যাবসা হ্যান্ডেল করতে পারবেন , ব্যবসা বা অফিসিয়াল কাজে বিদেশি ক্লায়েন্টদের সাথে কথোপকথন করার মাধ্যমে কর্মক্ষেত্রে আপনার মর্যাদা বাড়িয়ে তুলতে পারবেন এবং এক্ষেত্রে আপনার কর্মক্ষেত্রে প্রমোশনের সম্ভাবনা বেড়ে যাবে এছাড়াও বর্তমানের জনপ্রিয় পেশা ফ্রিল্যন্সিং কাজ করার সময় বিদেশি বায়ারদের সাথে ভালভাবে ডিল করতে পারবেন এবং তাদের চাহিদা অনুযায়ী কাজগুলো হ্যাংওভার করার মাধ্যমে হাই রেটের কাজগুলো খুব সহজে পেতে পারবেন  , এতে করে আপনি যেমন অর্থনৈতিক ভাবে সাবলম্বী হতে পারবেন তেমনি দেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখতে পারবেন।

আর শুধু তাই নয় ইংরেজি ভাষা জানা থাকলে বিদেশে পড়াশোনা , কাজকর্ম অথবা ভ্রমণ যাই করেন না কেন এগুলো আপনার জন্য খুব সহজ হয়ে যাবে। মাতৃভাষা ছাড়া শুধুমাত্র যদি আপনার ইংরেজি ভাষা জানা থাকলে বিদেশে গিয়ে কোন সমস্যার সম্মুখীন হলে বা অসুবিধা আপনি অন্যের কাছে তুলে ধরতে পারবেন এবং সাহায্য চাইতে পারবেন।

ইংরেজি ভাষা জানা থাকলে অন্যের কাছে নিজের পার্সোনালিটিও অনেকাংশে বেড়ে যায়। আপনি যদি অত্যন্ত মেধাবী হয়ে থাকেন কিন্তু পক্ষান্তরে ইংরেজি ভাষার উপরে আপনার দক্ষতা খুব একটা ভালো না থাকে তাহলে সে ক্ষেত্রে মানুষ আপনাকে খুব একটা স্মার্ট ভাববে না। এছাড়াও সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে যে ইংরেজি ভাষা চর্চা করলে ব্রেন ভালো রাখতে এবং স্মৃতিশক্তি প্রখর করতে সাহায্য করে। এক কথায় বলা যায় ,যে আধুনিক জীবনের প্রতিটি ক্ষেত্রে অর্থাৎ চাকরির ইন্টারভিউ , দেশ বা দেশের বাইরে যে কোন জায়গাতেই যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে ইংরেজি ভাষা শিক্ষা অপরিহার্য। তাই মাতৃভাষা জানার পাশাপাশি ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ হিসেবে আমাদেরকে অবশ্যই ইংরেজি ভাষা জানতে হবে।

ইংরেজি শেখার সহজ উপায়

সহজে ইংরেজি শেখার জন্য আমাদেরকে বেশ কিছু স্টেপ নিতে হবে , যেহেতু ইংরেজি আমাদের মাতৃভাষা নয় সে ক্ষেত্রে প্রথম লিখে এই ভাষা আয়ত্ত করতে বেশ খানিকটা সময় লেগে যেতে পারে। কিন্তু ইংরেজি ভাষা শেখার জন্য সহজ যে টিপস গুলো রয়েছে সেগুলো যদি প্রতিনিয়ত আয়ত্ত করার চেষ্টা করা যায় তাহলে , খুব সহজে এবং অল্প সময়ের মধ্যেই ইংরেজি ভাষা শিখে ফেলা যাবে। চলুন তাহলে আর দেরি না করে ইংরেজি ভাষা শেখার সহজ কিছু উপায় জেনে নেওয়া যায়। ইংরেজি ভাষা শেখার জন্য যে কাজগুলোর উপরে প্রাধান্য দিতে হবে সেগুলো হলো ,

শেখার ইচ্ছা বা মনোযোগঃ ছোট থেকে আমরা মাতৃভাষায় কথা বলে বা শুনে বড় হয়েছি সুতরাং এই বাসাটি রপ্ত করা আমাদের জন্য কোন কঠিন কাজ না হলেও আমরা যখন ইংরেজি সহ অন্য ভাষাগুলো রক্ত করতে চাইবো তখন আমাদের একটু কষ্ট তো অবশ্যই করতে হবে শুধু কষ্ট নয় ইংরেজি সহ অন্যান্য ভাষা শিখতে হলে প্রথমেই যে বিষয়টি থাকতে হবে সেটি হলো শেখার প্রবল ইচ্ছা এবং মনোযোগ। আপনি যদি কোন বিষয়ে শিখতে চান তাহলে সেটে শেখার উপরে আপনার যদি যথেষ্ট ইচ্ছা বা মনোযোগ থাকে তাহলে একটু দেরিতে হলেও অবশ্যই আপনি বিষয়টি ভালোভাবে শিখতে পারবেন এবং এর উপরে দক্ষতা অর্জন করতে পারবেন। সুতরাং বুঝতে পারছেন ইংরেজি শিখতে হলে প্রথমেই আপনার প্রয়োজন হবে শেখার ইচ্ছায় এবং মনোযোগের, আপনি যদি ইংরেজির উপরে যথেষ্ট মনোযোগ দিতে পারেন তাহলেই সহজেই ইংরেজি শিখতে পারবেন।

নতুন নতুন ইংরেজি শব্দ শেখাঃ ইংরেজি ভাষা শেখার সহজ উপায় হল নতুন নতুন ইংলিশ ওয়ার্ড শেখার চেষ্টা করা কারণ আপনি যত বেশি ইংরেজি শব্দ জানবেন ইংরেজি শেখাটা আপনার জন্য তত সহজ হয়েছিল। তাই চেষ্টা করতে হবে প্রতিদিন নতুন নতুন কিছু ইংরেজি শব্দ শেখার। আপনি যদি নিজে নিজেই চেষ্টা করেন যে প্রতিদিন অন্ততপক্ষে ৫ টি বা ১০ টি করে নতুন ইংরেজি শব্দ শিখবেন তাহলে এই বিষয়টি ইংরেজি শেখার বিষয়ে আপনাকে অনেক বেশি সাহায্য করবে আর এই কাজটি করার জন্য আপনি সাহায্য নিতে পারেন গুগল ট্রান্সলেটর , ডিকশনারি বা এ ধরনের সোর্সগুলো থেকে।

Phrase  শিখুনঃ  Phrase  শিখুন , কেননা Phrase  গুলোর মাধ্যমে আপনি খুব সহজে এবং অল্প ওয়ার্ড এর মধ্যেই সেন্টেন্স তৈরি করতে পারবেন তাই ভালোভাবে Phrase জানা থাকলে সহজে ইংরেজি শিখতে পারবেন।

ইংলিশ নিউজ , মুভি , আর্টিকেল দেখাঃ বাস্তবিক জীবনে দেখা যায় যে আমরা যে বিষয়টি নিয়ে বেশি আলোচনা বা চর্চা করে থাকি ধীরে ধীরে সে বিষয়টির উপরে আমরা পারদর্শী হয়ে উঠি ইংরেজি শেখাও এর ব্যতিক্রম নয়। সুতরাং বুঝতেই পারছেন ইংরেজি শিখতে হলে আপনাকে অবশ্যই বেশি বেশি ইংরেজি মুভি , নিউজ আর্টিকেল এসব বিষয়ে চর্চা করতে হবে অর্থাৎ এই বিষয়গুলো দেখতে হবে এবং বোঝার চেষ্টা করতে হবে। শুধুমাত্র ইংরেজি মুভি বা নিউজই নয় ইংরেজি শেখার জন্য প্রাথমিক পর্যায়ে আপনি ছোটদের ইংলিশ কার্টুন গুলো দেখতে পারেন , এই কার্টুনগুলোতে খুব সহজ ভাষায় ছোটদের ইংরেজি শেখানো হয় আর এই কার্টুন গুলো দেখলে আপনি খুব সহজে ইংরেজি শিখতে পারবেন বলে আশা করা যায়।

ইংলিশ বুক , আর্টিকেল বা ম্যাগাজিন পড়াঃ শুধুমাত্র নিউজ ,আর্টিকেল দেখলেই চলবে না এর পাশাপাশি প্রচুর পরিমাণে ইংলিশ শুধু , ইংলিশ ম্যাগাজিন পড়তে হবে। আপনি যতই এই বিষয়গুলো পড়ার বা জানার চেষ্টা করবেন আপনার নলেজ ততই বাড়িবে। সুতরাং বুঝতে পারছেন ইংলিশ শেখার জন্য আপনাকে প্রচুর পরিমাণে ইংলিশের উপরে ফোকাশ করতে হবে এবং আপনার সামনে ইংলিশ সংক্রান্ত যা থাকবে সেটাই পড়ার , দেখার এবং বোঝার চেষ্টা করতে হবে।

পডকাস্ট ও ইংলিশ সং শোনাঃ আপনি যদি রেগুলার কিছুটা সময় ইংলিশ পডকাস্ট ও ইংলিশ সং শোনার ব্যাপারে ব্যয় করেন তাহলে এটিও আপনার ইংলিশ শেখার ব্যাপারে অনেক সহায়ক অবদান রাখবে। তবে শুধুমাত্র পডকাস্ট ও সং শুনলেই হবে না পাশাপাশি এগুলো বোঝারও চেষ্টা করতে হবে। আপনাদের মধ্যে অনেকেই হয়তো পডকাস্ট মানে বোঝেন না পডকাস্ট এক ধরনের অডিও সিরিজ। কোন বিষয়ের উপরে কন্টেন্টগুলো যখন ভয়েস আকারে পাবলিশ করা হয় তখন সেগুলোকে পডকাস্ট বলে। অনলাইনে বিভিন্ন বিষয়ের উপরে পডকাস্ট পাওয়া যায় আপনি ডাউনলোড করে অবসর টাইমে সোনার মাধ্যমে আপনার ইংরেজিতে উন্নত করতে পারেন

ইংলিশ গ্রামারের উপরের জোর দিনঃ ইংরেজি ভাষা শেখা বা জানার জন্য সর্বপ্রথমে যে বিষয়টি চলে আসে সেটি হল ইংলিশ গ্রামার। ইংলিশ গ্রামার এর উপরে বেসিক জ্ঞান না থাকলে আপনি কখনোই ভালোভাবে ইংরেজি ভাষায় আয়ত্ত করতে পারবেন না তাই সঠিক এবং নির্ভুলভাবে ইংরেজি ভাষা শিখতে হলে প্রথমে আপনাকে ইংলিশ গ্রামারের বেশি জ্ঞানগুলো অর্জন করতে হবে। ইংলিশ গ্রামারে জ্ঞান থাকলে আপনি খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন।

Tense এর উপরে গুরুত্ব আরোপ করাঃ আপনাদের আগে জানানো হয়েছে যে ইংরেজি ভালোভাবে শেখার জন্য অবশ্যই ইংলিশ গ্রামারের উপরে যোগ দিতে হবে আর ইংলিশ গ্রামারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হল Tense , অর্থাৎ ইংরেজি শেখার জন্য যে বিষয়টি ভালোভাবে রপ্ত করতে হবে সেটি হল Tense. Tense সম্পর্কে যদি আপনার পর্যাপ্ত নলেজ না থাকে তাহলে আপনি কোনভাবেই সহজে এবং নির্ভুলভাবে ইংরেজি শিখতে পারবেন না তাই অবশ্যই ইংরেজি ভাষা শিখতে হলে জানতে হবে Tense. আর Tense করতে পারলে আপনি sentence তৈরির স্ট্রাকচার ভালোভাবে রক্ত করতে পারবেন এতে করে আপনি নির্ভুলভাবে ইংরেজি শিখতে পারবেন।

বাচ্চাদের ইংলিশ গল্পের বই পড়ুনঃ আপনি বাজারে বাচ্চাদের জন্য তৈরি করা ছোট ছোট ইংলিশ গল্পের বইগুলো পেয়ে যাবেন এই গল্পের বইগুলো যদি আপনি মনোযোগ দিয়ে পড়েন তাহলে ইংলিশের অনেক কিছু শিখতে পারবেন। বাচ্চাদের এই বইগুলো পড়ার সবচেয়ে বড় সুবিধা হল সহজ শব্দের মাধ্যমে ইংরেজি শেখা যায়। বাজারের এই গল্পের বইগুলো ছাড়াও আপনি ইউটিউবে সার্চ দিলে দেখবেন বাচ্চাদেরকে শেখানোর জন্য কার্টুন আকারে ইংরেজি ছোট গল্প গুলো তৈরি করা হয় এগুলো মনোযোগ সহকারে দেখলেও আপনি ইংরেজি শিখতে পারবেন।

সহজ ওয়ার্ড দিয়ে ছোট ছোট সেন্টেন্স তৈরি করুনঃ আপনি যখন বিভিন্ন ধরনের ইংরেজি Word জানবেন এবং Tense শিখে যাবেন তখন দেখবেন আপনি খুব সহজেই কথা বলার জন্য সেন্টেন্স তৈরির স্ট্রাকচার সঠিক হবে তৈরি করতে পারছেন এই সময় আপনি চেষ্টা করবেন সহজ শব্দগুলো দিয়ে ছোট ছোট সেন্টেন্সগুলো তৈরি করার। প্রথমে যদি আপনি ছোট ছোট শব্দ তৈরি করার ব্যাপারে সচেতন হন তাহলে দেখবেন আস্তে আস্তে খুব সহজেই ইংরেজিতে বড় সেন্টেন্সগুলো তৈরি করতে পারছেন এবং খুব সহজে আপনি এই ভাষা শিখে ফেলেছেন।

একা একা ইংরেজিতে কথা বলার চেষ্টা করাঃ যেহেতু ইংরেজি আমাদের মাতৃভাষা নয় সুতরাং এর বাঁচাতে আমরা সবসময়ই কথোপকথন করি না বলেই এই ভাষাটি আমাদের কাছে খুব একটা কমফোর্টেবল নয়, আর এই ভাষা সহজে শেখা বা জানার জন্য আমাদেরকে অবশ্যই যথেষ্ট প্র্যাকটিসের প্রয়োজন পড়বে সে ক্ষেত্রে আপনি যদি আপনার কোন পার্টনার না পান তাহলে নিজের সাথে নিজেকে কথা বলার অভ্যাস গড়ে তুলতে হবে অর্থাৎ ইংরেজি শেখার জন্য একা একা ইংরেজিতে কথা বলার প্র্যাকটিস করুন। একা একা ইংরেজি প্র্যাকটিস করার সময়ই নিজেকেই প্রশ্ন করুন এবং নিজে থেকেই সেই প্রশ্নের উত্তর গুলো দেয়ার চেষ্টা করুন অথবা ও কাজটি আপনি আয়নার সামনে দাঁড়িয়েও প্রশ্ন উত্তর করার মাধ্যমে করতে পারেন তবে যেভাবেই করুন না কেন এই বিষয়ে আপনাকে যথেষ্ট প্র্যাকটিস করতে হবে এবং প্র্যাকটিসের উপরে যোগ দিতে হবে।

নিজের ভয়েস রেকর্ড শুনুনঃ শুরুর দিকে আপনি হয়তো খুব ভালোভাবে ইংরেজি বলতে না পারার কারণে সহজে অন্যের সাথে কথা বলতে চাইবেন না বা অন্যের সাথে কথা বলতে আপনার একটু হেভিটেশনবোধ হতে পারে আর এটি কাটানোর জন্য আপনি নিজের ইংরেজি কথাবার্তা রেকর্ড করে এগুলো পুনরায় শুনুন এতে করে আপনার ভুল ত্রুটিগুলো আপনি নিজেই ধরতে পারবেন এবং সংশোধন করতে পারবেন। আপনি যখন প্রথম অবস্থায় কথা বলবেন তখন হয়তোবা নিজের ভুল ত্রুটিগুলো সহজে ধরতে পারবেন না কিন্তু যখন আপনি ভয়েস রেকর্ড করার মাধ্যমে নিজের বলা কথাগুলো ভালোভাবে অবজারভেশন করবেন তখন কোথায় ভুল হয়েছে সেগুলো সহজেই ধরতে পারবেন এবং সংশোধন করতে পারবেন। এভাবে নিজের ভয়ের সোনার মাধ্যমেও ইংরেজি শেখা সম্ভব এবং এর মাধ্যমে খুব সহজে জড়তা কাটিয়ে ওঠাও সম্ভব হবে।

অন্যের সাথে সাথে ইংরেজিতে কথা বলাঃ আপনাদের আগেই বলেছি যে এটি যেহেতু আমাদের নিজস্ব ভাষা নয় তাই এ বিষয়ে চর্চা আমাদের খুবই কম হয়  সুতরাং একা একা কথা বলার পাশাপাশি অন্যদের সাথেও ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন। বিভিন্ন প্রয়োজনে পরিবারের সদস্যদের সাথে , বন্ধু বান্ধবের সাথে ইংরেজিতে কথা বললে এ বিষয়টি শেখা আপনার জন্য সহজ হয়ে যাবে এবং আপনি অনর্গল কথা বলতে পারবেন।

স্পোকেন ইংলিশ কোর্স করাঃ ইংরেজি শেখার আরেকটি সহজ উপায় হলো স্পোকেন ইংলিশে ক্লাস বা কোর্স করা। স্পোকেন ইংলিশের কোর্সগুলো দ্রুত ইংরেজি শেখার ক্ষেত্রে আপনাকে অনেকটা সাহায্য করবে। এই কোর্সগুলো আপনি অনলাইন বা অফলাইন দুই ভাবেই করতে পারেন। এছাড়াও অনলাইনে অনেক সময় স্পোকেন ইংলিশে ফ্রি ক্লাস গুলো করানো হয় সেগুলোতেও যুক্ত হয়ে আপনি সহজে স্পোকেন ইংলিশের কোর্স করার মাধ্যমে ইংরেজি শিখতে পারেন।

ইংলিশ রাইটিং বেশি করাঃ সহজে ইংরেজি শিখতে চাইলে অবশ্যই ইংলিশ রাইটিং এর উপরে বেশি যোগ দিন কারণ আপনি যে জিনিসটি শিখছেন সেটি যদি বেশি বেশি লিখতে থাকেন তাহলে এটি আপনার মেমোরিতে দীর্ঘস্থায়ী হবে এবং আপনি সহজে ভুলবেন না। তাই প্রতিনিয়ত আপনি ইংলিশের যে বিষয়গুলো শিখছেন সেগুলো ডায়েরি আকারে লিখার চেষ্টা করুন।

বন্ধুদের সাথে অনলাইনে ইংলিশে চ্যাট করুনঃ বর্তমানে বন্ধুদের সাথে যোগাযোগ করার অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম হলো অনলাইন । আপনি যদি অনলাইনে বন্ধুদের সাথে নিজের ভাষায় চ্যাট না করে ইংরেজি ভাষাতে চ্যাট করার চেষ্টা করেন তাহলে দেখবেন আপনার জড়তা কেটে যাবে এবং এই ভাষা শেখা আপনার জন্য সহজ হয়ে যাবে। এছাড়াও অনলাইনে আপনি বন্ধুদের সাথে ইংরেজিতে গ্রুপ চ্যাট করার মাধ্যমেও সহজেই এ বিষয়টি শিখতে পারেন।

সোশ্যাল মিডিয়াকে কাজে লাগানঃ বর্তমানে আমাদের অধিকাংশই বেশিরভাগ সময় কাটে সোশ্যাল মিডিয়া ঘাটাঘাটি করার মাধ্যমে এবং বিভিন্ন কাজ করার মাধ্যমে। আর বর্তমানের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন বিষয়গুলো শেখা অত্যন্ত সহজ হয়ে গিয়েছে কারণ কর্মব্যস্ত দিনের মধ্যেও আপনি যদি অল্প একটু সময় পান তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোনটির সাহায্যে google , youtube এ সার্চ দেওয়ার মাধ্যমে ইংরেজি বিভিন্ন বিষয়গুলো খুব সহজেই শিখে নিতে পারেন। এমনকি ইংরেজি ওয়ার্ড মিনিং শেখার জন্য ডিকশনারি সব জায়গায় ক্যারি না করে আপনার স্মার্টফোনে ডিকশনারি অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন , এছাড়াও যেহেতু সোশ্যাল মিডিয়াগুলোতে অন্যান্য দেশের মানুষের সাথে খুব সহজে কমিউনিকেশন করা যায় তাই আপনি দেশের বাইরের কিছু ফ্রেন্ড আপনার সোশ্যাল মিডিয়াতে এড করতে পারেন এবং এদের সাথে ইংরেজিতে চ্যাট শুরু করতে পারেন। তাছাড়া ও সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে আপনি স্পোকেন ইংলিশের কোর্স , ইংলিশ শেখার ক্লাস , ইংলিশ মুভি , নিউজ , আর্টিকেল গুলো আপনার সুবিধা মতন সময়ে দেখা ও পড়ার মাধ্যমে সহজে ইংলিশ শিখতে পারেন। এভাবে আপনি ইংরেজি শেখার জন্য সোশ্যাল মিডিয়াকে কাজে লাগাতে পারেন।

ইংরেজি নিয়ে চিন্তাভাবনা করুনঃ সহজে শেখার জন্য সবকিছুর ব্যাপারে ইংরেজিতে চিন্তাভাবনা করার চেষ্টা করুন। যেমন আপনি কোন কাজ করার পূর্বে সেই কাজটি ইংরেজিতে ট্রান্সলেট করলে কি দাঁড়াবে নিজে নিজে এটা বের করার চেষ্টা করুন। আপনি যখন এভাবে প্রত্যেকটা জিনিসের ইংরেজি করার চেষ্টা করবেন তখন বিষয়টি শেখ আপনার জন্য সহজ হয়ে যাবে।

লোকের কথায় কান না দেয়াঃ আপনি যদি হুট করে ইংরেজি শেখার চেষ্টা শুরু করেন বা শিখতে চান তাহলে অবশ্যই এর জন্য অন্যের কাছে আপনাকে হাসি ঠাট্টার পাত্র হয়ে উঠতে হবে কেননা আমাদের সমাজটা এরকম , যে আমরা কোন কিছুর পরিবর্তন সহজে মেনে নিতে পারি না। তাই ইংরেজি শিখতে হলে লোকের কথায় কান না দিয়ে আপনার প্রচেষ্টা আপনাকে চালিয়ে যেতে হবে। হ্যাঁ হতে পারে আপনি যখন ইংরেজি চর্চা করার জন্য বাড়িতে বা আপনার বন্ধুবান্ধব , কাজিনদের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করতেন তখন তারা আপনাকে এই বিষয়টি নিয়ে হাসি ঠাট্টা করবে এবং তুচ্ছ তাচ্ছিল্য করবে কিন্তু তাদের কথায় কান দিয়ে আপনি যদি আপনার প্রচেষ্টা থামিয়ে দেন তাহলে কখনোই আপনার পক্ষে ইংরেজি শেখা সম্ভব নয়।

শেখার চেষ্টা চালিয়ে যাওয়াঃ ইংরেজি ভাষা শিখতে হলে অবশ্যই আপনাকে ধৈর্যের মাধ্যমে চেষ্টা চালিয়ে যেতে হয় কারণ এই ভাষাটি জানা অত্যন্ত প্রয়োজন এবং এটি ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ হিসেবে আমাদের সকলের কাছেই পরিচিত কিন্তু তারপরেও যখন এই ভাষা শেখার জন্য আমরা বিভিন্ন স্টেপগুলো গ্রহণ করব তখন মানুষ আমাদেরকে উৎসাহ দেওয়ার পরিবর্তে আমাদের নিয়ে হাসি ঠাট্টা শুরু করবে আর এসব বিষয়গুলো আমলের না নিয়ে ধৈর্যের সাথে চেষ্টা চালিয়ে যেতে হবে। আপনি যদি শেখার চেষ্টা অব্যাহত রাখেন তাহলে শুধু ইংরেজি কেন যে কোন কিছুই আয়ত্ত করতে সফল হবেন তাই অবশ্যই এই ভাষা শেখার জন্য চেষ্টা বন্ধ রাখলে চলবে না অন্যের কথা উপেক্ষা করে চেষ্টা চালিয়ে যেতে হবে এবং একসময় দেখবেন যখন আপনি ভাষা ভালোভাবে শিখে যাবেন তখন যারা আপনাকে নিয়ে হাসি ঠাট্টা করেছিল তারাই আপনাকে বাহবা জানাবে।

ইংরেজি ভাষা কে আবিষ্কার করেন

ইংরেজি ভাষার জনক বলা হয় Geoffrey Chaucer . তিনি 1343 সালে লন্ডনে জন্মগ্রহণ করেন , তার বাবার নাম Jhon Chaucer এবং মায়ের নাম Agnes De Copton.

মন্তব্য , কোন কিছুই রাতারাতি শিখে ফেলা সম্ভব নয়, যে কোন কিছু শিখতে হলে কিছুটা বাধা-বিপত্তি , পরিশ্রম , ধৈর্য , প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। আপনি যদি ধৈর্য ও প্রচেষ্টা মাধ্যমে প্রতিনিয়ত কোন কিছু করার বা শেখার চেষ্টা করেন তাহলে অবশ্যই আপনি সফলতা পাবেন ইংরেজি শেখাও এর ব্যতিক্রম নয়। আপনি যদি প্রতিনিয়ত ইংরেজি শেখার জন্য এ বিষয়ে চর্চা করতে থাকেন তাহলে অবশ্যই এ ভাষায় আপনি অল্প সময়ের মধ্যে শিখে ফেলতে পারবেন তবে অবশ্যই এর জন্য প্রয়োজন হবে ধৈর্য্য এবং প্রচেষ্টার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url