বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি - বিকাশের পিন রিসেট করার নিয়ম

দেশর যে কোন প্রান্তে থেকে মুহূর্তেই টাকা পাঠানো এবং উঠানোর অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম হলো বিকাশ। মোবাইল ব্যাংকিং এর এই সেবাটি অসংখ্য মানুষ ব্যবহার করলেও , মাঝে মাঝে বিড়ম্বনয় করতে হয় যখন বিকাশের পিন মনে থাকে না। তাই যারা টাকা-পয়সার লেনদেনের জন্য বিকাশ ব্যবহার করেন তাদের প্রত্যেকেরই জেনে রাখা বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি।

বিকাশের পিন নাম্বার ভুলে গেলে কি করবেন এ বিষয়টির পাশাপাশি আপনাদেরকে বিকাশের পিন রিসেট করার নিয়ম সম্পর্কেও জানাবো , কারন অনেক সময় বিকাশের পিন রিসেট করার প্রয়োজন পড়ে সেক্ষেত্রে এই বিষয়গুলো যদি আপনার জানা থাকে তাহলে , বিকাশের পিন রিসেট করতে কোন সমস্যা হবে না এবং বিকাশের পিন নম্বর ভুলে গেলেও দুশ্চিন্তায় ভুগতে হবে না।

সূচিপত্রঃ বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি - বিকাশের পিন রিসেট করার নিয়ম

বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি

আমরা অনেক সময় বিকাশের পিন নম্বর ভুলে যাই । এবং বিকাশের পিন নম্বর ভুলে যাওয়ার ফলে অনেক সময় আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। আপনি কি জানেন, বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি? আপনার যদি জানা না থাকে বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি তাহলে আজই জেনে নিন। এবার তাহলে চলুন আলোচনা করা যাক বিকাশের পিন ভুলে গেলে করণীয় কি সে ব্যাপারে।

 আপনি যদি বিকাশের পিন ভুলে যান তাহলে আপনাকে প্রথমেই *২৮৭# ডায়াল করে নিজের একাউন্ট ভেরিফাই করতে হবে এবং এরপরে আপনি একটি মেসেজ পাবেন এই মেসেজের মাধ্যমে আপনাকে একটি পিন দেয়া হবে। এরপর আবার আপনি *২৪৭# ডায়াল করে নিচের দিকে ৯ নম্বরে পিন রিসেট করার অপশন পাবেন সেখানে ক্লিক করতে হবে।

তারপর আগে আপনি যেই NID নম্বর অথবা ড্রাইভিং লাইসেন্স কিংবা যেই পাসপোর্ট নাম্বার দিয়ে একাউন্ট খুলেছিলেন সেটি দিতে হবে। এরপরে আপনাকে দিতে হবে আপনার জন্ম সাল। জন্ম সাল দেওয়া হয়ে গেলে আপনার কাছেই শেষ তিন মাসের আউটগোয়িং ট্রানজেকশন এর তথ্যগুলির যেকোনো একটি তথ্য দেওয়ার জন্য বলা হবে।

আপনার কাছে যদি শেষ তিন মাসের কোন আউটগোয়িং ট্রানজেকশন এর তথ্য না থাকে তাহলে আপনি ' নো ট্রানজেকশন' অপশনটি সিলেক্ট করবেন। এরপরে আপনার দেয়া যদি সকল তথ্যগুলো ঠিক থাকে তাহলে মেসেজের মাধ্যমে আপনাকে ৫ সংখ্যার একটি পিন দিবে। অবশ্যই তাদের দেওয়া এই পাঠ সংখ্যার তিনটিকে আপনাকে পরবর্তীতে চেঞ্জ করে নিতে হবে। পিন নম্বর সেট করার জন্য আপনাকে *২৪৭# ডায়াল করতে হবে অথবা আপনি আপনার বিকাশ অ্যাপ থেকেও নতুন পিন সেট করে নিতে পারবেন।

বিকাশের পিন লক হলে করণীয়

পোষ্টের এই অংশে আমরা আলোচনা করব বিকাশের পিন লক হলে করণীয়। আপনার বিকাশের তিনটি যদি লক হয়ে যায় তাহলে উদ্বিগ্ন না হয়ে মাথা ঠান্ডা রাখুন এবং পোস্টটি পড়ে দেখুন। এখানে আপনাকে জানানো হবে বিকাশের পিন লক হলে করণীয় কি। বিকাশের পিন লক হলে 16247 এই নম্বরে কল করে রিসেট করতে পারবেন। অনেক সময় ফোন কল রিসিভ করতে একটু দেরি হতে পারে এই সময় উদ্বিগ্ন না হয়ে ধৈর্য ধরে এবং তাদের সাথে আপনার সমস্যাটি শেয়ার করুন।

তারা আপনার কাছে আপনার এনআইডি কার্ডের নম্বর জানতে চাইবি যে এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা সেই NID card এর নির্ভুলভাবে নাম ও নম্বর দিবেন। এরপর জন্মসাল ও অন্যান্য তথ্য দিয়ে তাদেরকে সাহায্য করবেন। অবশ্যই আপনি আপনার সঠিক তথ্য গুলো তাদেরকে দিবেন না হলে তারা আপনার লোকটি নাও খুলে দিতে পারে।

এটি ছাড়াও আপনি বিকাশ মেনু থেকে *২৪৭# ডায়াল করেও আপনি আপনার পিন লকটি খুলে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে রিসেট পিন অপশনটি সিলেক্ট করতে হবে এরপর আপনার এন আই ডি কার্ড নম্বর অবশ্যই যে নম্বর দিয়ে বিকাশ একাউন্ট খোলা সেই নম্বর , ডেট অফ বার্থ , লেনদেনের তথ্য দিতে হবে তারপর আপনাকে একটি টেম্পোরারি পিন নম্বর পাঠিয়ে দেবে আপনার মোবাইলের এসএমএস এর মাধ্যমে। এরপর আপনি আবার*২৪৭# ডায়াল করে আপনার বিকাশের নতুন পিন সেট করে নিতে পারবেন। তবে অবশ্যই বারবার ভুল পিন ব্যবহার করা থেকে সতর্ক থাকবেন।

বিকাশের পিন রিসেট করার নিয়ম

অনেক সময় বিভিন্ন কারনেই আপনার বিকাশের পিন রিসেট করার প্রয়োজন হতে পারে। এই জন্য বিকাশের পিন রিসেট করার নিয়ম আপনার জেনে রাখা উচিত। তাই বিকাশের পিন রিসেট করার উপায়গুলো নিচে আলোচনা করা হলো।

বিকাশের পিন রিসেট করার জন্য প্রথমে আপনাকে ডায়াল করতে হবে *২৪৭#। ডায়াল করার পরে আপনার একাউন্ট ভেরিফাই করার জন্য একটি পিন আপনাকে দেওয়া হবে। এরপর আবার আপনাকে*২৪৭# ডায়াল করে ৯ নম্বর অপশন থেকে পিন রিসেট করার অপশনটি সিলেক্ট করতে হবে এবং সেখানে ক্লিক করতে হবে। এবং আপনি যেই এনআইডি নম্বর অথবা ড্রাইভিং লাইসেন্স এর নম্বর কিংবা পাসপোর্ট এর নম্বর দিয়ে বিকাশ একাউন্ট খুলেছিলেন সেই নম্বরটি দিতে হবে।

তারপর আপনার জন্ম সাল দেওয়ার জন্য বলা হবে আপনি আগে যেই জন্ম সাল দিয়েছিলেন ঠিক সেই জন্ম সালটি এবারও ব্যবহার করতে হবে। এরপর আপনার কাছে কত তিন মাসের লেনদেনের তথ্য চাওয়া হবে। আপনি তথ্যগুলো ঠিকঠাক মতন দিলে তারপরে আপনাকে পাত সংখ্যা একটি পিন নম্বর দেয়া হবে। এরপর আপনি*২৪৭# এই নম্বরে অথবা বিকাশ অ্যাপ থেকে নতুন পিন সেট করে নিতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url