মেয়েদের ঘরে বসে আয় করার ২৪টি সহজ উপায়

আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া প্রত্যেকটির নারীর জন্যই অত্যন্ত জরুরী একটি বিষয়। কারণ নারী আর্থিকভাবে সচ্ছল হলে সে ক্ষেত্রে অন্যের পুড়ে যেমন পুরোপুরি ডিপেন্ড হতে হয় না , তেমনি বিভিন্ন বিষয়ে অন্যের কাছে অবহেলার পাত্রী হতে হয় না। এতে করে নারীরা যেমন একদিকে নিজেদের কনফিডেন্স লেভেল বাড়াতে পারে অন্যদিকে আর্থিকভাবে সচ্ছম হওয়ায় তারাও টাকা পয়সা সংসারের বিভিন্ন প্রয়োজনে ব্যয় করতে পারে। বর্তমানে প্রযুক্তির উন্নতির সুবাদে নারীরা ঘরে বসেই একাধিক উপায়ে অর্থ উপার্জন করতে পারে।

বর্তমানে যে সব মহিলারা ঘরে বসেই কাজের কথা চিন্তা করছে তারা চাইলেই অনলাইনে এবং অফলাইন দুইটি মাধ্যমেই ভালো অংকের টাকা-পয়সা উপার্জন করতে পারে। ঘরে বসে টাকা-পয়সা ইনকাম করা মেয়েদের জন্য এখন কোন ব্যাপারই নয় , এক্ষেত্রে শুধু একটু প্রয়োজন সময় এবং শ্রমের। সাংসারিক কাজের ফাঁকে ফাঁকে আপনি যদি একটু শ্রম দেন তাহলেই অফলাইন এবং অনলাইন মাধ্যমে একাধিক উপায়ে অর্থ উপার্জন করতে পারেন। নারীদেরকে আর্থিকভাবে স্টাবলিশ হতে সাহায্য করার জন্য আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে এবং অফ লাইনের মাধ্যমে ইনকামের ব্যবস্থা করতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

রেসিপি vlog বানিইয়েঃ প্রতিটি মেয়েকেই সংসারের জন্য রান্না-বান্না করতে হয় , নিত্যদিনের রুটিন মাফিক এই কাজটির মাধ্যমেও আপনি ইনকাম করতে পারেন। আপনি যদি ইউটিউবে একটি চ্যানেল ওপেন করেন এবং নিয়মিতভাবে , এই চ্যানেলে বিভিন্ন ধরনের রেসিপি vlog বানিয়ে শেয়ার করতে থাকেন তাহলে একসময় যখন আপনার বেশ ভালো সংখ্যার সাবস্ক্রাইবার হবে তখন আপনি ইউটিউব চ্যানেলের এই রেসিপি vlog থেকে ইনকাম করতে পারবেন। এই কাজটি যেকোনো বয়সীরাই করতে পারেন , আর রেসিপি vlog হলো , বিশেষত যারা হাউস ওয়াইফ রয়েছে তাদের জন্য আরনিং এর খুব সহজ একটি মাধ্যম , কারণ এর মাধ্যমে তার ফ্যামিলির অন্যান্য সদস্যের জন্য রান্নাবান্না করারও হয় আবার অনলাইন ইনকামের একটি ব্যবস্থাও হয়ে যায়।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টঃ বিদেশি কোম্পানিগুলো বেশিরভাগ ক্ষেত্রে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে মহিলাদেরকে বেশি প্রাধান্য দিয়ে থাকে তাই , আপনি যদি শিক্ষিত হয়ে থাকেন এবং সুন্দরভাবে অন্যের সাথে  কমিউনিকেশনের যোগ্যতা রাখেন তাহলে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে বিভিন্ন কোম্পানির সাথে যুক্ত হতে পারেন। বিদেশি অনেক বড় বড় কোম্পানি তাদের প্রতিষ্ঠানের জন্য ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট নিয়োগ দিয়ে থাকে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে যুক্ত হতে হলে আপনাকে ফ্রিল্যান্সার , ফাইভার , আপ ওয়ার্ক, টাস্ক র‍্যাবিট এই জাতীয় ওয়েবসাইট অথবা প্ল্যাটফর্ম গুলোতে প্রোফাইল ক্রিয়েট করতে হবে।ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করা যেহেতু ঘরে বসেই পসিবল তাই , এই কাজটি নারীদের জন্য অনেকটাই নিরাপদ।

ভার্চুয়াল একাউন্টেন্টঃ শিক্ষিত এবং বেকার নারীদের জন্য অথবা যারা ঘরে বসে ইনকামের উপায় খুঁজছেন এ ধরনের হাউজওয়াইফদের জন্য আরও একটি স্ট্যান্ডার্ড কাজ হল ভার্চুয়াল একাউন্টেন্ট।আপনি যদি একাউন্টিং এর উপরে কোন ডিগ্রী নিয়ে থাকেন তাহলে এ কাজটি আপনার জন্য অনেক সুবিধার হবে। বিভিন্ন বড় বড় কোম্পানিগুলো তাদের লেনদেনের হিসাব রাখার জন্য ভার্চুয়াল একাউন্টেন্ট নিয়োগ দিয়ে থাকে , এই কোম্পানিগুলোর সাথে যুক্ত হয়ে আপনি ভার্চুয়াল একাউন্টেন্ট হিসেবে কাজ করতে পারেন ।

প্রোডাক্ট রিভিউ দিয়েঃ মেয়েরা সাধারণত বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রী ব্যবহার করে থাকে এবং রূপচর্চার প্রসাধনীগুলোর তুলনামূলক মধ্যে কোনটা ভালো ,কোনটা মন্দ এসব ব্যাপারে জনগণের কাছে প্রোডাক্ট রিভিউ দেয়ার মাধ্যমেও অর্থ উপার্জন করতে পারেন। প্রোডাক্ট রিভিউ এর জন্য যে শুধু রূপচর্চা বিষয়ক সামগ্রী হতে হবে ব্যাপারটি এমন নয় আপনি যেকোনো ধরনের জিনিসের প্রোডাক্ট রিভিউ করতে পারেন।

আর্টিকেল রাইটিং করেঃ আপনার যদি বিভিন্ন বিষয়ের ওপরে লেখালেখি করার স্কিল থাকে , বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট গুলোর এডমিনের নাম্বার কালেক্ট করে তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে , সেসব ওয়েবসাইটগুলোতে গেস্ট ব্লগিং করার মাধ্যমে আর্টিকেল রাইটিং এর জব করতে পারেন। বর্তমানে এই আর্টিকেল রাইটারের যথেষ্ট চাহিদা রয়েছে তাই এই কাজটি করার মাধ্যমে আপনি খুব সহজে বাসায় বসে আরনিং এর একটা ব্যবস্থা করতে পারেন।

ডেটা এন্ট্রি করেঃ ডেটা এন্ট্রির কাজগুলো সহজে করা যায় এবং এই কাজের জন্য বিশেষ কোনো দক্ষতা বা কোয়ালিফিকেশনের প্রয়োজন হয় না , ইংরেজির উপরে বেসিক কিছু জ্ঞান থাকলেই অনলাইনের এই কাজটি যে কোন মহিলারাই ঘরে বসে খুব সহজে করতে পারেন। আর ডাটা এন্ট্রির কাজ করার জন্য যেহেতু উচ্চ শিক্ষিত হওয়ার প্রয়োজন পড়ে না তাই অল্প শিক্ষিত নারীরাও অনায়াসে এ কাজটি করে ভালো অংকে অর্থ উপার্জন করতে পারবেন। তবে ডাটা এন্ট্রিসহ অনলাইন ভিত্তিক যেকোনো কাজ করার জন্যই আপনার থাকতে হবে কম্পিউটারের উপরে বেসিক জ্ঞান। ডাটা এন্ট্রির কাজের মধ্যেও বেশ কিছু ধরন আছে এগুলো আপনি আপনার নিজের পছন্দ এবং দক্ষতা অনুযায়ী বেছে নিতে পারেন।

রিমোট জব করেঃ আপনি যদি শিক্ষিত মহিলাদের একজন হয়ে থাকেন এবং আপনার যদি অনলাইনে কাজ করার অভিজ্ঞতা বা দক্ষতা থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি ঘরে বসে রিমোট জব করতে পারেন ।অল্প কথায় যদি বলা যায় তাহলে রিমোট জব বলতে বোঝায় , ঘরে বসেই মাল্টিন্যাশনাল , আন্তর্জাতিক অথবা বিদেশি যাই বলেন না কেন এই ধরনের কোম্পানিগুলোর সাথে জব করা।
এই কাজটি অনেকটা বেশিও অফিশিয়াল কাজের মতন তবে পার্থক্য শুধু এইটুকুই যে ঘরে বসেই আপনি অনলাইনের মাধ্যমে বিদেশি কোম্পানিগুলোর সাথে এই কাজটি করতে পারেন। সাধারণ এই কাজগুলোতে প্রথমে আপনার দক্ষতা দেখা হয় এবং এরপর আপনার দক্ষতা অনুযায়ী আপনাকে কাজ দেয়া হয়। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে রিমোট জব আপনি কোথায় থেকে পাবেন বা রিমোট যবে জয়েন হবেন কিভাবে ? এবার জানাচ্ছি এই প্রশ্নের উত্তর , রিমোট জব পেতে হলে আপনাকে প্রথমে লিংকডিন (linkedin) এ প্রোফাইল ক্রিয়েট করতে হবে। এরপর এখান থেকে রিমোট জব লিখে সার্চ দিলে বিভিন্ন ধরনের রিমোট জবের তালিকা আপনার সামনে শো করবে সেখান থেকে আপনি আপনার দক্ষতা অনুযায়ী কাজ বেছে নিয়ে , কোম্পানির সাথে যুক্ত হয়ে কাজ করতে পারেন।
ট্রান্সলেটরঃ বিভিন্ন ধরনের মাল্টিন্যাশনাল বা আন্তর্জাতিক কোম্পানিগুলো ট্রান্সলেটর নিয়োগ দিয়ে থাকেন। আপনি যদি বিভিন্ন ভাষার ওপরে স্কিল অর্জন করে থাকেন অথবা ইংরেজি সহ অন্যান্য ভাষায় আপনার দক্ষতা থেকে থাকে তাহলে এই মাল্টিন্যাশনাল বা আন্তর্জাতিক কোম্পানিগুলোর সাথে যোগাযোগ করে ট্রান্সলেটর হিসেবে নিয়োগ নিতে পারেন। এই কাজটির জন্য আপনি ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে ট্রানসলেশন এর কাজটি সম্পন্ন করতে পারবেনা কেননা এই কোম্পানিগুলো ট্রান্সলেশন করার জন্য ট্রান্সলেটর দেরকে ওয়ার্ক ফর হোম এর সুবিধা দিয়ে থাকে , তাই ঘরে বসেই এই কাজটি ও নারীদের জন্য উপার্জনের একটি পারফেক্ট  মাধ্যম হতে পারে।
অনলাইন সার্ভেঃ ঘরে থাকা নারীদের জন্য আরেকটি সহজ অনলাইন ভিত্তিক কাজ হল সার্ভে করে ইনকাম। বিভিন্ন ধরনের ছোট-বড় অনেক কোম্পানি রয়েছে যারা নাকি তাদের প্রতিষ্ঠান বা প্রোডাক্টের অনলাইন সমীক্ষার জন্য লোক নিয়োগ করে থাকে, আপনি যদি অনলাইন সার্ভে করতে চান তাহলে এই ধরনের প্রতিষ্ঠানগুলোকে খুঁজে বের করে তাদের ওয়েবসাইটে সাইন আপ করার মাধ্যমে এই কাজের সাথে যুক্ত হতে পারেন এবং অনলাইন সার্ভে করে অর্থ উপার্জন করতে পারেন।

অনলাইনে বিভিন্ন পণ্য সেল করেঃ আপনারা অনেকেই হয়তো জেনে থাকবেন অনলাইন ই কমার্স ব্যবসা বর্তমানে কতটা জনপ্রিয়। আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট ক্রিয়েট করার মাধ্যমে এর মধ্যে দিয়ে বিভিন্ন পোশাক , প্রোডাক্ট মানুষের কাছে বিক্রি করে বেশ বড় অঙ্কের একটি অর্থ উপার্জন করতে পারেন। এই ব্যবসাতে অনলাইনের মাধ্যমে গ্রাহকদের কাছে থেকে তাদের চাহিদা অনুযায়ী পণ্যের অর্ডার গ্রহণ করে তাদের কাঙ্খিত ঠিকানাই নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য পৌঁছে দিতে পারলেই দিন দিন আপনার ই কমার্স ওয়েবসাইট জনপ্রিয়তা অর্জন করবে এবং আপনার প্রোডাক্টগুলো বেশি বিক্রি হবে আর এর মাধ্যমে আপনি ঘরে বসে খুব সহজে ইনকাম করতে পারবেন।

ওয়েবসাইট এডসেন্স থেকে ইনকামঃ আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে সেই ওয়েবসাইটে নিয়মিত ভাবে কোন নির্দিষ্ট বিষয় নিয়ে অথবা বিভিন্ন বিষয়ের উপরে কন্টেন্ট তৈরি করে এবং সেগুলো আপলোড দেয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন। তবে অবশ্যই ওয়েবসাইট থেকে ইনকাম করতে হলে সর্বপ্রথমে আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত পরিমাণ ভিজিটর আসার ব্যবস্থা করতে হবে এবং যখন ভালো সংখ্যায় ডিজিটাল আসা শুরু করবে তখন আপনি আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্স সেট করার মাধ্যমে এবং এই এড আপনার ওয়েবসাইট এর মাধ্যমে মানুষের কাছে উপস্থাপন করে , ঘরে বসে দৈনিক 10 ডলার এর বেশি ইনকাম করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং করেঃ অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনাকে কোন ইনভেস্ট করতে হয়না, তাই যেসব নারীরা ইনভেস্ট ছাড়া ইনকামের কথা ভাবছেন এফিলিয়েট মার্কেটিং করতে পারেন। তবে এফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার থাকতে হবে একটি জনপ্রিয় ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল , যে চ্যানেল বা ওয়েবসাইটে রেগুলার অনেক ভিজিটর আসা যাওয়া করে। এরকম যদি একটি জনপ্রিয় ওয়েবসাইট থাকে তাহলে আপনি খুব সহজেই বিভিন্ন বড় বড় কোম্পানিগুলোর প্রোডাক্ট আপনার ওয়েবসাইটে দেওয়ার লিংকের মাধ্যমে বিক্রি করার মধ্যে দিয়ে ইনকাম করতে পারেন।

অনলাইন টিউটর হয়েঃ আপনি যদি গ্রাজুয়েট হয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে অনলাইন টিউটর হতে পারেন। যেহেতু আজকাল বিভিন্ন ক্লাসের ছাত্রছাত্রীরা অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ করে থাকে সুতরাং সেক্ষেত্রে আপনি লাইভ অনলাইন টিউটর বা অনলাইনে টিউশনি করেও ইনকাম করতে পারেন এতে করে আপনার প্রতিদিন কম করে এক থেকে দুই হাজার টাকা ইনকাম হয়ে যাবে। এছাড়াও আপনি ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিভিন্ন সাবজেক্ট এর উপরে শিক্ষামূলক ভিডিও আপলোড করার মাধ্যমেও শিক্ষার্থীদের পড়াতে পারেন এবং অর্থ উপার্জন করতে পারেন।

মাইক্রো জবঃ আপনার হাতে যদি খুব বেশি সময় না থাকে তাহলে আপনি মাইক্রো জব গুলো করতে পারেন , মাইক্রো জবে সাধারণত একটি নির্দিষ্ট টাইমের মধ্যে ছোট ছোট কিছু কাজ সম্পন্ন করতে দেওয়া হয় যেমন -ব্লগ লেখা , ডেটা বের করা , সমীক্ষা পূরণ ইত্যাদি। মাইক্রো জবের মাধ্যমে আপনি এই সকল ছোট কাজগুলো স্বল্প সময়ের মধ্যে দৈনিক আয় করা সম্ভব।

ট্রান্সক্রিপশনিস্ট ঃ আপনার যদি টাইপিং এর ওপরে দক্ষতা থাকে তাহলে সে ক্ষেত্রে সহজ একটি কাজ হল ট্রান্সক্রিপশনিস্ট হিসেবে জয়েন করা। এই কাজটি করার জন্য টাইপিং স্পিড এর প্রয়োজন এই কারণেই যে , ট্রান্সক্রিপশনিস্ট হিসেবে কাজ করবেন তখন আপনাকে একটি অডিও অথবা ভিডিও শুনতে দেওয়া হবে এবং যেটি মনোযোগ দিয়ে শোনার পরে সেখানে কি বলছে সেটি দ্রুত টাইপ করতে হবে। আপনি যত কম সময়ের মধ্যে এই কাজটি করে ফেলতে পারবেন আপনার অর্থ উপার্জন ততটাই সহজ হবে অর্থাৎ আপনার টাইপিং স্পিডের উপরে নির্ভর করছে অর্থ উপার্জনের স্কেল। তাই এই কাজের জন্য আপনার যথেষ্ট মনোযোগ এবং টাইপিং স্পিড থাকা জরুরি আপনি যদি মনোযোগ সহকারে ভিডিও বা অডিও ক্লিপটি  শুনে দ্রুত টাইপিং করতে পারেন এবং স্বল্প সময়ের মধ্যে নির্দিষ্ট কাজটি সম্পন্ন করতে পারেন তাহলে সে ক্ষেত্রে প্রতিদিন আপনি বেশ ভালো অংকের একটি অর্থ উপার্জন করতে পারবেন।

প্রুফ রিডারঃ বিভিন্ন ধরনের জনপ্রিয় ওয়েবসাইট বা কোম্পানিগুলো তাদের কনটেন্ট অথবা বিজ্ঞাপন গুলো মার্কেটপ্লেসের ছাড়ার আগে সেগুলো ঠিক আছে কিনা দেখার জন্য প্রুফ রিডার নিয়ে থাকে , এই প্রুফ রিডারদের এই কাজ হল কোম্পানি বা ওয়েবসাইটের কনটেন্ট অথবা বিজ্ঞাপন গুলো ঠিক আছে কিনা অথবা কোন ভুল ভ্রান্তি আছে কিনা সেগুলো বের করা। অনলাইনের মাধ্যমে ঘরে বসেও আপনি এই কাজটি খুব সহজে করতে পারবেন।

ফ্যাশন ডিজাইনার হয়েঃ আপনি যদি টেইলরি জানেন , তাহলে সে ক্ষেত্রে ঘরে বসে খুব সহজে বিভিন্ন ডিজাইনের ড্রেস তৈরি করে এবং এর ড্রেসগুলো বাণিজ্যিকভাবে বিক্রি করার মাধ্যমেও ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন। আর এটি হলো মেয়েদের ঘরে বসে ব্যবসা করার অত্যন্ত লাভজনক এবং জনপ্রিয় একটি আইডিয়া হতে পারে।

শিশুদের ডে কেয়ার সেন্টার করেঃ আমাদের আশেপাশে এমন অনেক ফ্যামিলি রয়েছে যেই ফ্যামিলি গুলোতে দেখা যায় বাবা-মা দুজনে কোন না কোন জব করেন সে ক্ষেত্রে এসব ফ্যামিলিরা ভালো মানের একটি শিশুদের ডে কেয়ার সেন্টার খুঁজে থাকেন , যেখানে তার সন্তানদেরকে নিরাপদে এবং নিশ্চিন্তে রাখতে পারবে। তাই আপনি যদি শিশুদের যত্ন নিতে পারেন তাহলে আপনার ঘরেই তৈরি করতে পারেন শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার।

পশু পালন করেঃ বাসাযর ফাঁকা জায়গা থাকলে সেখানে গরু ছাগল পালন করে অথবা ছাদের উপরে মুরগি পালন করার হতে পারে আপনার জন্য একটি ইনকামের উপায়। গরু-ছাগলের দুধ , হাঁস মুরগির ডিম এসবের চাহিদার যেহেতু কোন কমতি থাকে না তাই এসব গৃহপালিত পশুগুলো পালন করার মাধ্যমেও নারীরা ইনকাম করতে পারেন।

সবজি চাষ করেঃ আপনার বাসায় যদি থাকার জায়গা থাকে তাহলে সেখানে বিভিন্ন ধরনের সবজি চাষ করার মাধ্যমে এবং সেগুলো বাজারে সেল দেওয়ার মাধ্যমেও খুব সহজে ঘরে বসে ইনকাম করতে পারেন। সার ব্যবহার করে মাটিকে উর্বর এবং কীটনাশক ব্যবহার করার মাধ্যমে পোকামাকড় দমন করে অল্প সময়ের মধ্যে সবজি চাষ করে আপনি লাভবান হতে পারেন , আর যদি এক্ষেত্রে আপনার গার্ডেনিং করার হবে থেকে থাকে তাহলে তো বিষয়টি আরো সহজ হয়ে যায়। এতে করে একদিকে আপনার সব পুরনো হয় অন্যদিকে সবজি চাষের মাধ্যমে ইনকামের একটি ব্যবস্থা হয়ে যায়।

কাপড়ের ব্যবসা করেঃ আপনার বাড়ি গ্রাম বা শহর যেখানেই হোক না কেন , বাড়ির ভেতরে বিভিন্ন ধরনের গজ কাপড় , শাড়ি , থ্রি পিস , বাচ্চাদের পোশাক বিক্রি করার মাধ্যমে গড়ে তুলতে পারেন কাপড়ের ব্যবসা। বাসার সাথেই যদি দোকান করার ব্যবস্থা থাকে তাহলে এখানে একটি ফ্যাশন হাউজ করতে পারেন অথবা এইসব প্রোডাক্ট গুলো অনলাইন পেজের মাধ্যমেও বিক্রি করে শাড়ি কাপড়ের ব্যবসা শুরু করতে পারেন।

টিফিন সার্ভিস করেঃ বর্তমান যুগের মানুষ অত্যন্ত কর্মব্যস্ত হওয়ার কারণে বিভিন্ন সময়ে অনলাইনে খাবার অর্ডার করে অফিস আদালতের লাঞ্চ সেরে নেই। আপনি যদি চান তাহলে এ ধরনের অফিসের সাথে যোগাযোগ করে হোমমেড লাঞ্চ অর্ডার নেয়া এবং ডেলিভারি দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

হ্যান্ডকার্ফ তৈরি করেঃ পুরাতন , অব্যবহৃত জিনিসগুলোকে মডিফাই করে সেগুলো ব্যবহারযোগ্য করে তোলা অথবা শোপিস হিসেবে সাজিয়ে রাখার জন্য , আপনার যদি হ্যান্ড ক্রাফ করার দক্ষতা থাকে তাহলে অপব্যবহৃত প্রোডাক্ট গুলো দিয়ে বিভিন্ন হ্যান্ডক্রাফ তৈরি করার মাধ্যমে এবং এগুলো অনলাইন ও অফলাইন সেল দেওয়ার মাধ্যমেও ইনকাম করতে পারেন। এই ধরনের হ্যান্ড ক্রাফ জাতীয় পণ্যগুলোর ব্যাপক চাহিদা রয়েছে বাজারে , তাই প্রোডাক্টগুলো তৈরি করে খুব সহজেই আপনি সেল করতে পারেন।

টিউশনি করে ইনকামঃ আপনি যদি পড়াশুনা জানা শিক্ষিত মহিলা হয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে বাসায় টিউশনের ব্যবস্থা করার মাধ্যমে মান্থলি ভালো ইনকামের উপায় করতে পারেন। আপনার যোগ্যতা অনুযায়ী বিভিন্ন শ্রেণীর ছাত্র-ছাত্রীদের টিউশনি করার মাধ্যমে ইনকাম করা সম্ভব এক্ষেত্রে আপনি বাসায় বসে যেমন ইনকামের ব্যবস্থা করতে পারেন এবং পাশাপাশি আপনাকে কোন ইনভেস্টেন্ড করতে হয় না, তাই ঘরে বসে টিউশনির করা হলো অর্থ উপার্জনের অত্যন্ত লাভজনক একটি মাধ্যম।

মন্তব্য , আশা করছি উপরের এই মাধ্যমগুলোর মধ্যে দিয়ে আপনি খুব সহজেই ঘরে বসে , ইনকাম করতে পারবেন। মেয়েদের ইনকাম করার বিষয়টি যেমন জরুরী , ঠিক একইভাবে বাইরে বিভিন্ন অফিস আদালতে শ্রম দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে গেলে সে ক্ষেত্রে অনেক ক্ষেত্রে নিরাপত্তাহীনতার বিষয়টি চলে আসে। তাই আপনি যদি ঘরে বসেই ইনকামের একটি ভালো ব্যবস্থা করতে পারেন তাহলে ,

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url