প্রস্টেট ভাল রাখার ৬টি বিশেষ উপায় - প্রোস্টেট ভালো রাখার খাবার

পুরুষদের প্রজননতন্ত্রের অন্তর্ভুক্ত গুরুত্বপূর্ণ একটি গ্রন্থি হল প্রস্টেট। অনেক সময় এই গ্রন্থটি বিভিন্ন রোগে আক্রান্ত হয় যার মধ্যে কমনে রোগগুলো হল প্রোস্টেট ক্যান্সার এবং প্রোস্টেট বড় হওয়া বা বৃদ্ধি পাওয়া। তবে প্রোস্টেট এর সমস্যা মুক্ত থাকার জন্য প্রোস্টেট ভালো রাখার বিশেষ কিছু উপায় এবং কিছু খাবার রয়েছে আর যাদের প্রোস্টেট এর সমস্যা রয়েছে বা পোস্টের সমস্যার ঝুঁকি রয়েছে তাদেরকে ভালোভাবে জানতে হবে পোস্টের ভাল রাখার উপায় ও প্রোস্টেট ভালো রাখার খাবার সম্পর্কে।

নির্দিষ্ট এই খাবারগুলো পুরুষদের প্রোস্টেট ভালো রাখতে বিশেষভাবে সহায়তা করে ,তাই প্রোস্টেট গ্রন্থি আক্রান্ত হোক বা না হোক পুরুষদের প্রতিদিনের খাদ্য তালিকায় নির্দিষ্ট পরিমাণ এই খাবারগুলো যুক্ত রাখা উচিত তাহলে প্রোস্টেট সংক্রান্ত সমস্যা গুলো অনেকাংশেই দূরে থাকবে। কোন কোন উপায় এবং কোন কোন খাবার গুলো প্রোস্টেট ভালো রাখতে সাহায্য করবে এই বিষয়ে এখন আপনাদের ভালোভাবে জানানোর চেষ্টা করব।

সূচিপত্রঃ প্রস্টেট ভাল রাখার  উপায় - প্রোস্টেট ভালো রাখার খাবার

প্রস্টেট ভাল রাখার উপায়

প্রোস্টেট সমুস্যা গুলোর মধ্যে একটি। বেশির ভাগ ক্ষেত্রে ৪০ পার হওয়ার পরেই প্রোস্টেট সমস্যাগুলো বাড়তে দেখা যায়। তাই প্রতিটি পুরুষের প্রোস্টেট ভাল রাখার উপায় গুলো জেনে রাখা ভালো।কিন্তু অনেকেই প্রোস্টেট ভাল রাখার উপায়গুলো জানেন না ,তাই এখন আপনাদের জানাবো প্রোস্টেট ভাল রাখার উপায় সম্পর্কে।

লাইকোপেন জাতীয় খাবার ঃ প্রোস্টেট ভাল রাখাতে হলে প্রচুর পরিমানে লাইকোপেন জাতীয় খাবার গুলো খেতে হবে। লালা রঙের ফল এবং সব্জিতে প্রচুর লাইকোপেন থাকে ,তাই এ জাতীয় খাবার গুলো খাদ্য তালিকাতে যুক্ত করতে হবে।

**

টমেটো ঃ শীতকালে প্রচুর পরিমানে টমেটো পাওয়া যায় , বর্তমানে শুধু শীতকালেই নয় সারা বছরই , আমরা আমাদের হাতের কাছে টমেটো পেয়ে থাকি ।প্রোস্টেট ভালো রাখতে আমরা কাজে লাগাতে পারি টমেটোকে। টমেটোর ভেতরে অন্যান্য উপাদানের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন , যেটি প্রোস্টেট ভালো রাখতে বিশেষ সাহায্য করে। তাই প্রোস্টেট ভাল রাখতে বিভিন্ন ভাবে টমেটো টমেটো খাওয়ার চেষ্টা করুন। তবে কাঁচা টমেটো চেয়ে , রান্না করার টমেটোর পুষ্টিগুণ বেড়ে যায় এই কারণে বিভিন্ন রেসিপিতে টমেটো এড করার চেষ্টা করুন।

লালাশাকঃ লাইকোপেনের আরেকটি বড় উৎস হলো লালাশাক। লাল শাক খুব সহজে এবং সুলভমূল্যে পেতে পারি তাই প্রোস্টেট ভালো রাখতে খাদ্য তালিকায় লাল শাক রাখার চেষ্টা করুন।লালশাক আপনার প্রোস্টেট সমস্যা দূর করার পাশাপাশি প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করবে।

বেরি জাতীয় ফল ঃ বেরি জাতীয় ফল গুলোও প্রোস্টেট ভালো রাখতে বিশেষ সাহায্য করে। তাই দেশী বেরিইর সাথে সাথে বিদেশী বিভিন্ন বেরি জাতীয় ফল গুলো খাওয়ার চেষ্টা করুন এতে আপনার প্রোস্টেট ভালো থাকবে ,এবং প্রোস্টেটের বিভিন্ন সমস্যা দূর হবে।

আরো পড়ুনঃ পাইলসের কারণ ও লক্ষণ

সুগার জাতীয় খাবার এভোয়েড করাঃ ফ্যাট শরীরের যেকোন অংশেই জমতে পারে ,পুরুষের প্রোস্টেটও এর বাইরে নয়।সুগার জাতীয় খাবারগুলো এ কারনে এড়িয়ে চলতে হবে এবং খেয়াল রাখতে হবে শরীরে যেন অতিরিক্ত কোলেস্ট্রোল না জমে। কারণ প্রোস্টেট এ কোলেস্টেরল জমলে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়।

সঠিক সময়ে ইউরেন পাস করাঃ সঠিক সময়ে ইউরিন পাস না করা বা প্রস্রাব চেপে রাখা প্রোস্টেট এর জন্য খুবই ক্ষতিকর। এ কারণে প্রোস্টেট ভালো রাখতে যথাসময়ে ইউরিন পাস করার অভ্যাস গড়ে তুলতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের প্রতিদিন যাতে দিনে ৭-৮ বার প্রস্রাব হয় এই পরিমাণ পানি পান করতে হবে প্রস্টেট ভাল রাখার জন্য।

এছাড়াও প্রস্টেট ভালো রাখার জন্য প্রস্টেট ও ইউরিন সংক্রান্ত যেকোনো সমস্যায় অবহেলা না করে দ্রুত ইউরোলজিস্ট এর শরণাপন্ন হন এবং পর্যাপ্ত পানি ও পরিমিত ঘুমের ব্যবস্থা করুন।প্রস্টেট ভালো রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ হাটাহাটি বা শরীর চর্চা করার চেষ্টা করুন ।আশা করছি প্রস্টেট ভাল রাখার উপায় গুলো বুঝতে পেরেছেন।

প্রোস্টেট ভাল রাখার খাবার

পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট সমস্যা যেহেতু খুবই কমন এ কারণে প্রোস্টেট এর সমস্যার ব্যাপারে অত্যন্ত সচেতন থাকা উচিত। বিশেষ করে বয়স ৪০-৪৫ পার হলে নজর দিতে হবে প্রোস্টেট ভালো রাখার খাবার এর ব্যাপারে , খাদ্য তালিকায় প্রোস্টেট ভালো রাখার খাবার গুলো যুক্ত করতে হলে অবশ্যই জানতে হবে কোন খাবারগুলোতে প্রোস্টেট ভালো থাকে। কোথায় আজকে আমরা প্রোস্টেট ভালো রাখার খাদ্য গুলোর নাম জানবো। প্রস্ট্রেট ভালো রাখতে লাইকোপ্যান জাতীয় খাবার গুলো বিশেষ উপকারী।লাইকোপেন এর পাশাপাশি আরও বেশ কিছু খাবার প্রস্টেট ভালো রাখতে সাহায্য করে পাশাপাশি।প্রোস্টেট ভাল রাখার খাবার গুলো হলো

  • টমেটো
  • লাল শাক
  • ছোলা
  • গাজর
  • মিষ্টি আলু
  • বিট
  • কুমড় বীজ
  • তিলের বীজ
  • মেথি বীজ
  • ব্রকলি
  • ফুলকপি
  • আনার/ডালিম
  • খেজুর
  • আপেল
  • চেরি
  • ব্লু বেরি
  • ট্রবেরি

এছাড়াও প্রোস্টেট ভাল রাখাতে হলে ফুল ক্রিম দুধ , রেডমি ,ফাস্টফুড , ফ্যাট যুক্ত খাবার , ধূমপান , অ্যালকোহল , অতিরিক্ত চিনি যুক্ত খাবার গুলো কম খেতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url