surah hashr last 3 ayat bangla - সূরা হাশরের শেষ তিন আয়াত পড়ার নিয়ম

সূরা আল হাশর হল ,পবিত্র গ্রন্থ আল-কুরআনের ৫৯ তম সূরা। এই সূরাটি মদিনায় অবতীর্ণ হয়। সূরা হাশরের শেষের তিন আয়াত তেলাওয়াতের ফজিলত ও মর্যাদা অনেক বেশি তাই আজকে আপনাদেরকে সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা অর্থসহ উচ্চারণ , এবং এই তিন আয়াত তেলাওয়াত করার নিয়ম জানাবো ।

আজকে আপনাদেরকে মর্যাদাপূর্ণ এবং ফজিলত পূর্ণ সূরা হাশরের শেষ তিন আয়াতের আরবি , বাংলা , এই আয়াতগুলোর অর্থ এবং ফজিলত ও হাশরের শেষ তিন আয়াত পড়ার নিয়ম সম্পর্কে জানাবো। সূরা হাশরের শেষ তিন আয়াতে আল্লাহর মহত্ব এবং আল্লাহর গুণের কথা বর্ণনা রয়েছে।

সূচিপত্রঃ সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা অর্থসহ

সূরা হাশরের শেষ তিন আয়াত এর ফজিলত

নিয়মিত সূরা হাশরের শেষ তিন আয়াত আমল করার ফজিলত অনেক বেশি , এবং এই আমল সম্পর্কে হাদিস থেকেও বর্ণনা পাওয়া যায়। মাকাল বিন ইয়াসার (রা) একটি বর্ণনা থেকে জানতে পারা যায় যে , নবীজি বলেছেন - যে ব্যক্তি সকাল - সন্ধ্যায় সূরা হাশরের শেষ তিন আয়াত আমল করবে আল্লাহ পাক তার জন্য ৭০ হাজার ফেরেশতা নিযুক্ত করে দিবেন এবং এই ফেরেশতাগণ সেই ব্যক্তির জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এবং সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত মাগফিরাতের দোয়া করতে থাকবে।

আর কেউ যদি সন্ধ্যায় সুরা হাশরের শেষ তিন আয়াত তেলাওয়াত করে সকালের মধ্যে মৃত্যুবরণ করে তাহলে সে শহীদের দরজা লাভ করবে এবং কেউ যদি সকালে সূরা হাশরের শেষ তিন আয়াত তেলাওয়াত করে তাহলে সন্ধ্যার মধ্যে মৃত্যুবরণ করলে সেও শহীদের মর্যাদা লাভ করবে (তিরমিজি , আবু দাউদ,)। এখানে সকাল ও সন্ধ্যা বলতে মাগরিবের ওয়াক্ত এবং ফজরের ওয়াক্ত কে বোঝানো হয়েছে।

সূরা হাশরের শেষ তিন আয়াত পড়ার নিয়ম

সূরা হাশরের শেষ তিন আয়াতের ফজিলত এবং এই আয়াতটি আমলের ব্যাপারে হাদিসে বর্ণনা রয়েছে। সূরা হাশর যেহেতু কুরআনের একটি সূরা তাই , হাশরের শেষ তিন আয়াত মুখস্ত থাকলে যে কোন ব্যক্তি কোরআন তেলাওয়াতের নিষিদ্ধ সময় ব্যতীত যেকোনো সময় তেলাওয়াত করতে পারবে তবে , বেশি ফজিলত পাওয়ার জন্য সকাল এবং সন্ধ্যায় সূরা হাশরের শেষ তিন আয়াত পড়ার নিয়ম রয়েছে। সকাল এবং সন্ধ্যায় অর্থাৎ মাগরিব ও ফজরের নামাজের ,ফরজ নামাজ শেষ করার পরে সুরা হাশরের শেষ তিন আয়াত অনেক ফজিলত পাওয়া যাবে। সুরা হাশরের শেষ তিন আয়াত তেলাওয়াতের নিয়ম হল এই আয়াতগুলো পড়ার আগে ,একটি দোয়া আছে যেটি ৩ বার পড়তে হয়। দোয়াটি হল ,

أعوذ بالله السميع العليم من الشيطان الرجيم
উচ্চারণঃ আউযুবিল্লাহিস সামিউল আলিমি মিনাশ শাইতানির রাজিম।
এরপর - বিসমিল্লাহির রাহমানির রাহিম‎ , 
পড়ার পরে সূরা হাশরের শেষ তিন আয়াত তেলাওয়াত করতে হবে।নবী পাক করিম (সা) এরশাদ করেন - যে ব্যক্তি উপরিউক্ত এই দোয়াটি তিনবার পাঠ করে তারপর সূরা হাশরের শেষ তিন আয়াত সন্ধ্যায় তেলাওয়াত করবে তার জন্য 70000 ফেরেশতা সকাল পর্যন্ত মাগফিরাতের দোয়া করতে থাকবো এবং যে ব্যক্তি সকালে একই নিয়মে তেলাওয়াত করবে তার জন্য সন্ধ্যা পর্যন্ত ৭০ হাজার ফেরেশতা মাগফিরাতের দোয়া করতে থাকবে। 

সূরা হাশরের শেষ তিন আয়াত আরবি

هُوَ اللَّهُ الَّذِي لَا إِلَـٰهَ إِلَّا هُوَ ۖ عَالِمُ الْغَيْبِ وَالشَّهَادَةِ ۖ هُوَ الرَّحْمَـٰنُ الرَّحِيمُ
هُوَ اللَّهُ الَّذِي لَا إِلَـٰهَ إِلَّا هُوَ الْمَلِكُ الْقُدُّوسُ السَّلَامُ الْمُؤْمِنُ الْمُهَيْمِنُ الْعَزِيزُ الْجَبَّارُ الْمُتَكَبِّرُ ۚ سُبْحَانَ اللَّهِ عَمَّا يُشْرِكُونَ
هُوَ اللَّهُ الْخَالِقُ الْبَارِئُ الْمُصَوِّرُ ۖ لَهُ الْأَسْمَاءُ الْحُسْنَىٰ ۚ يُسَبِّحُ لَهُ مَا فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ ۖ وَهُوَ الْعَزِيزُ الْحَكِيمُ

surah hashr last 3 ayat bangla

বাংলা উচ্চারণঃ "হুআল্লা হুল্লাজি লা ইলাহা ইল্লা হুয়া, আলিমুল গাইবী ওয়াশ শাহাদাদি, হুয়ার রাহমানুর রাহিম। হুআল্লা হুল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল মালিকুল কুদ্দুসুস সালামুল মু’মিনুল মুহাইমিনুল আজিজুল জাব্বারুল মুতাকাব্বির। ছুবহানাল্লাহি আম্মা য়ুশরিকুন। হুআল্লাহুল খালিকুল বা-রিউল মুছাওয়িরু লাহুল আসমাউল হুসনা। ইউছাব্বিহু লাহু মা ফিস-সামাওয়াতি ওয়াল আরদ্; ওয়া হুয়াল আজিজুল হাকিম।"

সূরা হাশরের শেষ তিন আয়াত বাংলা অর্থসহ

অর্থ - (21)তিনিই আল্লাহ তাআলা, যিনি ব্যতীত কোনো উপাস্য নেই; তিনি দৃশ্য ও অদৃশ্যকে জানেন, তিনি পরম দয়ালু, অসীম দাতা। (22) তিনিই আল্লাহ তিনি ব্যতিত কোনো উপাস্য নেই। তিনিই একমাত্র মালিক, পবিত্র, শান্তি ও নিরাপত্তাদাতা, আশ্রয়দাতা, পরাক্রান্ত, প্রতাপান্বিত, মাহাত্মশীল। তারা যাকে অংশীদার করে আল্লাহ তা' আলা তা থেকে পবিত্র । (23) তিনিই আল্লাহ তাআলা, স্রষ্টা, উদ্ভাবক, রূপদাতা, উত্তম নামগুলো তারই। নভোমণ্ডলে ও ভূমণ্ডলে যা কিছু আছে, সবই তার পবিত্রতা ঘোষণা করে। তিনি পরাক্রান্ত প্রজ্ঞাময়। (সুরা হাশর)

সূরা হাশরের শেষ তিন আয়াত ছবি


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url