ব্যায়াম করার সঠিক সময় - সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

শুধু শরীরকে ফিটে রাখার জন্যই নয় , সুস্বাস্থ্য বজায় রাখার জন্যও জরুরী নিয়মিত এক্সারসাইজ করা। তবে ব্যায়াম শুরু করার আগে এর সঠিক সময়ে , সঠিক নিয়ম , সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত এবং ব্যায়াম করার পরে কি ধরনের খাবার খাওয়া উচিত ইত্যাদি বিষয়গুলো ভালোভাবে জেনে নেওয়া দরকার। কারণ এসব বিষয়গুলো না জেনে অতিরিক্ত শারীরিক ব্যায়াম করার ফলে শরীর দুর্বল হয়ে পড়া সহ আরো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

আমাদের মধ্যে অনেকের রয়েছে যারা শরীর চর্চা বা ব্যায়াম করেন ঠিকই ,তবে সেটি হয় রেনডম অর্থাৎ দেখা যায় যে আজকে সকালে ব্যায়াম করলে , কালকে বিকালে করেন , আবার কখনো দুপুরে করেন। এটি আসলে ব্যায়াম করার সঠিক নিয়ম নয়। আর এ কারণে সব সময় আমরা ব্যায়াম করার উপকারিতা গুলো ঠিক মতন পায় না তাই আজকে আপনাদেরকে জানাবো ব্যায়াম করার সঠিক সময় , নিয়ম এবং কয়দিন ব্যায়াম করা উচিত এ বিষয়ে।

সূচিপত্রঃ ব্যায়াম করার সঠিক সময় - সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

ব্যায়াম করার সঠিক সময়

আমাদের মধ্যে অনেকেই ব্যায়াম তো ঠিকই করে , কিন্তু হয়তো ব্যায়াম করার সঠিক সময় না জানার কারণে অথবা ব্যায়াম করার সঠিক সময় সম্পর্কে ঠিক মতন ধারণা না থাকার কারণে ব্যায়ামের সুফল পায় না। আসুন তাহলে এবার জেনে নেওয়া যাক ব্যায়াম করা সঠিক সময় সম্পর্কে। সাধারণত তিন সময় ব্যায়াম করা সবচাইতে ভালো , সকালে ঘুম থেকে ওঠার পর , বিকালে এবং সন্ধ্যার পরে। এই সময় গুলোতে পেট খালি থাকে আর খালি পেটে ব্যায়াম করলে সুফল পাওয়া যায়।
সকালের ব্যায়ামঃ সকালবেলা বিশেষ করে ভোর ৫ টা থেকে সকাল আটটার মধ্যে ব্যায়াম করা সবচাইতে ভালো। আর সকালের এই সময়টিতে ব্যায়াম করলে সারাদিন কাজে অ্যাক্টিভ থাকা যায়। কাজের এনার্জি আসে।
বিকালের ব্যায়ামঃ সকালবেলা অনেকেই ব্যস্ততার কারণে ব্যায়াম করে উঠতে পারেন না। তাদের দুশ্চিন্তার কোন বিষয় নেই বিকালের ব্যায়ামও শরীরে ক্ষেত্রে ভালো কাজ করে। বিশেষ করে যারা ভারী ব্যায়াম করেন তাদের জন্য সকলের চাইতে বিকালে ব্যায়াম করা উত্তম।
সন্ধ্যার ব্যায়ামঃ সন্ধ্যার ব্যায়াম মানুষের মানসিক চাপ কমাতে সাহায্য করে। বিশেষ করে যোগ করার জন্য সন্ধ্যা উপযুক্ত একটি সময়। দিনের বেলা যারা বিভিন্ন কারণে সময় করে উঠতে পারেন না তারা সন্ধ্যার পরে ব্যায়াম করে নিতে পারেন।

ব্যায়াম করার সঠিক নিয়ম

ব্যায়াম হয়তো ঠিকই করে যাচ্ছেন, কিন্তু ব্যায়াম করার সঠিক নিয়ম জানেন তো?  ব্যায়াম বা শরীর চর্চা পুরোটাই পড়ে একটি পদ্ধতি বা নিয়মের মধ্যে । আর এই কারণেই ব্যায়াম করার পূর্বে একটি রুটিন দরকার। সেই রুটিনে দেখা থাকবে আপনি কখন ব্যায়াম করবেন, কতটুকু সময় ব্যায়াম করবেন, ব্যায়ামের আগে পরে কি খাবেন ইত্যাদি বিষয়গুলো। ব্যায়াম করার সঠিক পদ্ধতি অনুসরণ করে ব্যায়াম করলে আপনি অবশ্যই এর সুফল পাবেন
  • একটি নির্দিষ্ট সময় করে নিতে হবে সেই সময়টিতে প্রতিদিন সকালে অথবা বিকালে ব্যায়াম করতে হবে
  • ভরা পেটে ব্যায়াম করা যাবে না। খাবার খাওয়ার প্রায় এক দেড় ঘন্টা পরে ব্যায়াম করতে হবে
  • ভারী ব্যায়াম দিয়ে শুরু করা যাবে না প্রথমে হালকা-পাতলা দিয়ে শুরু করে তারপরে আস্তে আস্তে ভারী ব্যায়াম গুলোর দিকে এগোতে হবে।
  • ঘুম থেকে উঠেই অথবা ক্লান্ত শরীরে ব্যায়াম করা যাবে না
  • একবারে বেশি সময় ধরে ব্যায়াম করা যাবে না, কিছুক্ষণ বিরতি দিয়ে দিয়ে ব্যায়াম করতে হবে
  • টাইট ফিটিং পোশাক পড়ে ব্যায়াম করা উচিত নয়।
  • আপনার শারীরিক ওজন এবং বয়স অনুযায়ী ব্যায়ামের ধরন বেছে নিতে হবে

সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

সুস্থ থাকতে ব্যায়ামের কোন বিকল্প নেই তবে সেই ব্যায়াম হতে হবে নিয়মিত । আমরা অনেকেই দুই একদিন ব্যায়াম করার পরে ছেড়ে দিই তারপরে দেখা যায় বেশ কয়েকদিন পরে আবার ব্যায়াম করা শুরু করি। তবে এইভাবে ব্যায়াম করা আমাদের মোটে উচিত না আমাদেরকে প্রথমে জানতে হবে সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত। তারপর সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত এই বিষয়টি জানা হয়ে গেলে , সপ্তাহে ব্যায়ামের দিনগুলোকে আমাদের সেভাবে সাজাতে হবে যে আমরা কতক্ষণ ,কোন কোন দিন ব্যায়াম করার জন্য বেছে নেব। 
বিশেষজ্ঞদের মতে সপ্তাহের প্রতি দিনই বাম বা জিমে যাওয়ার প্রয়োজন নেই । সপ্তাহে তিন থেকে চার দিন ব্যায়াম করা উচিত এবং একটি নির্দিষ্ট টাইম মতন এই ব্যায়াম করা উচিত। ব্যায়াম করার জন্য এক থেকে দুই ঘন্টা টাইম বের করে নিতে হবে এবং প্রতিটি ব্যায়াম ১০ থেকে ১৫ মিনিটের বেশি করা যাবে না। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যায়াম করাই যথেষ্ট হলেও আপনি সুস্থ থাকার জন্য রেগুলার ৩০ মিনিট করে প্রতিদিন হাঁটতে পারেন।

ব্যায়াম করার পর কি কি খাবার খাওয়া উচিত

অনেক শক্তির অপচয় ঘটে সেজন্য অবশ্যই ব্যায়াম করার পরে প্রোটিনযুক্ত খাবার খেতে হবে, ব্যায়াম করার পর কি কি খাবার খাওয়া উচিত সে সম্পর্কে আমাদের অনেকেরই জ্ঞানের ঘাটতি রয়েছে । তাহলে জেনে নিন ব্যায়াম করার পর কি কি খাবার খাওয়া উচিত।
  • ডিম
  • দুই থেকে তিনটি কলা
  • বাদাম
  • ওটস
  • পর্যাপ্ত পরিমাণ পানি
  • বিভিন্ন ধরনের এনার্জি ড্রিংক
যেহেতু ব্যায়াম করার সময় আমাদের শরীর থেকে অনেক শক্তি খরচ হয়ে যায় সেজন্য পুনরায় শরীরে শক্তি ফিরে পাওয়ার জন্য এই জাতীয় প্রোটিন এবং যে খাবারগুলোতে দ্রুত শরীরে শক্তি ফিরে আসে সেই ধরনের খাবার অথবা বিভিন্ন ধরনের এনার্জি ড্রিংকগুলো পান করতে হবে । এতে করে ব্যায়ামের সময় শরীরে যে এনার্জি গুলো খরচ হয়েছে সেই এনার্জি গুলো শরীর আবার ফিরে পায়।
মন্তব্য , শরীর ভালো রাখার জন্য এবং ফিট রাখার জন্য নিয়মিত শরীর চর্চা করা যেকোনো বয়সী মানুষের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। তবে অবশ্যই ব্যায়াম করার পূর্বে বয়স অনুযায়ী শরীরচর্চা বাছাই করে নিতে হবে কারণ ব্যায়ামের ক্ষেত্রেও বয়স অনুযায়ী এর প্রকারভেদ রয়েছে । কোন বয়সে কোন ধরনের ব্যায়ামগুলো শরীরের জন্য উপকারী হবে তা ভালোভাবে জেনে তারপরে ব্যায়াম করুন। তবে আপনার যদি শারীরিক ব্যায়াম করার সময় না থাকে তাহলে সে ক্ষেত্রে নিয়মিত ৩০ - ৪০ হাঁটাহাঁটি করাকে বেছে নিতে পারেন ব্যায়াম হিসেবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url