ইউটিউব মার্কেটিং কিভাবে করে - ইউটিউব মার্কেটিং কত প্রকার

বর্তমান সময়ে বিভিন্ন ব্যবসা বা ব্র্যান্ডকে উন্নতির অন্য এক লেভেলে নিয়ে যাওয়ার খুব সহজ এবং জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইউটিউব মার্কেটিং। আপনার যদি সঠিক ভাবে youtube মার্কেটিং এর ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই নিজের ব্যবসাকে উন্নতির শীর্ষে নিয়ে যেতে পারবেন আর যদি আপনার নিজস্ব কোন ব্যবসা নাও থাকে তাহলেও , এর মধ্যে দিয়ে অন্যের ব্যবসা কে প্রমোট করার মাধ্যমে টাকা পয়সা ইনকাম করতে পারবেন।

তবে শর্ত হলো youtube মার্কেটিং করার পূর্বে আপনাকে জানতে হবে এই মার্কেটিং করার সঠিক জ্ঞান সম্পর্কে। অর্থাৎ youtube মার্কেটিং কিভাবে করে , youtube মার্কেটিং বলতে কী বোঝায় এবং ইউটিউব মার্কেটিং কত প্রকার ইত্যাদি বিষয়ে জানা থাকলে আপনি খুব সহজেই ব্যবসায়ী উন্নতি এবং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন। আপনার যদি ইউটিউব মার্কেটিং সম্পর্কে ধারণা না থাকে তাহলে চলুন এই বিষয় সম্পর্কে মৌলিক কিছু জ্ঞান লাভ করা যাক।

সূচিপত্রঃ ইউটিউব মার্কেটিং কিভাবে করে - ইউটিউব মার্কেটিং কত প্রকার

ইউটিউব মার্কেটিং কি

Youtube মার্কেটিং কথাটির সাথে আপনারা অনেকেই পরিচিত বা এর আগেও হয়তো বিভিন্ন জায়গায় ইউটিউব মার্কেটিং বিষয়ে শুনেছেন। আজকে আপনাদের সাথে সেই ইউটিউব মার্কেটিং কি এ বিষয়ে আলোচনা করব। ইউটিউব মার্কেটিং কি এ বিষয়টি অনেকেই জানতে চেয়েছেন তাই চলুন আজকে আলোচনার মাধ্যমে ইউটিউব মার্কেটিং কি তা জানা যাক। মার্কেটিং বলতে মূলত কোন প্রোডাক্টের প্রচার-প্রচারণাকে বোঝায় , আর ডিজিটাল মার্কেটিং এর একটি অন্যতম মাধ্যম হলো ইউটিউব মার্কেটিং। ইউটিউব মার্কেটিং বলতে মূলত যে মার্কেটিং বোঝাই সেটি হল ইউটিউব চ্যানেলে বিভিন্ন পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন বা প্রচারণা করা। সুতরাং বুঝতে পারছেন ইউটিউব চ্যানেলের মাধ্যমে কোন পণ্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করার মাধ্যমে সেখান থেকে মার্কেটিং করাতে ইউটিউব মার্কেটিং বলে।

ইউটিউব মার্কেটিং কত প্রকার

এবার চলুন ইউটিউব মার্কেটিং কত প্রকার এই বিষয়ে ধারণা নেয়া যায়। আপনারা যারা ইউটিউব মার্কেটিং এর কথা আপনি এটা ভাবনা করছেন তাদের শুরুতেই অবশ্যই ইউটিউব মার্কেটিং সম্পর্কে ছোট বড় সব বিষয়ে জেনে নেওয়া উচিত। তাই এবার আপনাদের জানাবো ইউটিউব মার্কেটিং কত প্রকার সে বিষয়ে। ইউটিউব মার্কেটিং সাধারণত দুই ধরনের হয়ে থাকে -একটি হল আপনি নিজে কোন পণ্য বা সেবা সম্পর্কে ভিডিও বানিয়ে সেটি আপলোড করার মাধ্যমে অন্যদের কাছে প্রচার করতে পারেন এবং অপরটি হলো অন্য কোন পণ্য বা  প্রতিষ্ঠানের মালিকের কাছে থেকে নির্দিষ্ট অর্থের বিনিময়ে তাদের অন্য বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন আপনার চ্যানেলের মাধ্যমে প্রচার করে মার্কেটিং করতে পারেন। এই দুই ভাবেই ইউটিউব মার্কেটিং করা যায়।

ইউটিউব মার্কেটিং কিভাবে করে

আপনাদের মধ্যে যারা ইউটিউব মার্কেটিং করে অর্ধ উপার্জনের চিন্তাভাবনা করছেন তাদের শুরুতেই একটি বিষয় ভালোভাবে জেনে নেওয়া খুব জরুরি আর সেটি হল ,ইউটিউব মার্কেটিং কিভাবে করে। আপনার যদি ভালোভাবে জানা থাকে ইউটিউব মার্কেটিং কিভাবে করে তাহলে আপনি খুব সহজেই এই সেক্টরে কাজ করতে পারবেন। আর এ কারণেই অনেক মানুষ ইউটিউব মার্কেটিং কিভাবে করে এই বিষয়ে জানতে চেয়ে থাকে। তাই আজকে আপনাদেরকে ইউটিউব মার্কেটিং কিভাবে করে তা বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব। তাহলে চলুন আর দেরি না করে ইউটিউব মার্কেটিং কিভাবে করে তা জেনে নেওয়া যাক,

ইউটিউব মার্কেটিং করার জন্য আপনার একটি নিজস্ব ইউটিউব চ্যানেল থাকতে হবে। আপনার যদি আগে থেকে কোন youtube চ্যানেল খোলা থাকে তাহলে সেটির মাধ্যমে আপনি youtube মার্কেটিং শুরু করতে পারেন , আর যদি আপনার ইউটিউব চ্যানেল না থাকে তাহলে সে ক্ষেত্রে আপনাকে একটি youtube চ্যানেল খুলতে হবে আর এই জন্য ইউটিউবে আপনার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে একটি একাউন্ট খুলতে হবে।

Youtube চ্যানেল খোলার জন্য আপনি একটি ব্র্যান্ড অ্যাকাউন্ট ক্রিয়েট করতে পারেন , এই অ্যাকাউন্ট ক্রিয়েট করার জন্য আপনাকে প্রথমে মাই চ্যানেল অপশন নেই ক্লিক করতে হবে , তারপর পছন্দ মতন নাম দিতে হবে । এরপর আপনি ব্র্যান্ড অ্যাকাউন্টের একটি অনুমতি পাবেন, তখন ব্র্যান্ড নেম দিয়ে চ্যানেল তৈরি করতে হবে। এরপর আপনাকে আপনার ব্যবসা বা প্রতিষ্ঠান সম্পর্কিত একটি ভিডিও তৈরি করতে হবে মনে রাখবেন গ্র্যান্ড অ্যাকাউন্ট তৈরি সময় ব্যবসা প্রতিষ্ঠানের এই ভিডিওটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে ইউটিউব মার্কেটিং এর সূচনা শুরু হয়। এই ভিডিওটির মাধ্যমে আপনাকে আপনার পণ্য , প্রতিষ্ঠান বা সেবা সম্পর্কে তুলে ধরতে হবে।

এই ভিডিওটি তৈরি করার সময় অবশ্যই আপনাকে ভিজিটরদের আকর্ষণ ধরে রাখতে হবে এমন কিছু কথা বা পণ্য এড করা উচিত যাতে ভিজিটর রাফ না ভিডিওটি শেষ পর্যন্ত দেখতে আগ্রহী হয়। আপনাকে চেষ্টা করতে হবে আপনার ভিডিওটি যেন খুব বেশি দীর্ঘ না হয় কেননা বেশিক্ষণ ধরে চলা ভিডিও গুলো ভিজিটররা আগ্রহ নিয়ে শেষ পর্যন্ত দেখতে চান না তাই আপনাকে চেষ্টা করতে হবে অল্প সময়ের মধ্যে আপনার পণ্য বা প্রতিষ্ঠান অথবা সেবার ব্যাপারে সুন্দরভাবে তুলে ধরা।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম

ইউটিউব মার্কেটিং করার জন্য আপনাকে খেয়াল রাখতে হবে আপনার ভিডিওগুলো যেন সুন্দরভাবে এসিও করা বা অপটিমাইজেশন করা থাকে আপনি যদি ভিডিওগুলোকে সুন্দরভাবে অপটিমাইজেশন করতে পারেন তাহলে ভিজিটররা এটি পছন্দ করবে এবং দিন দিন আপনার ভিজিটরের সংখ্যা বাড়তে থাকবে। আর আপনার চ্যানেলে ভিজিটরের সংখ্যা যত বাড়বে আপনার ইউটিউব মার্কেটিং করা ততটাই সহজ হবে। ইউটিউব ভিডিও গুলো ভালোভাবে অপটিমাইজেশন করার জন্য ডেসক্রিপশন , টাইটেল , ক্যাটাগরি , থাম্বেল , ট্যাগ , কীওয়ার্ড এই বিষয়গুলোর উপরে নজর দিতে হবে।

আপনার যখন চ্যানেল তৈরি হয়ে যাবে এবং ভালো সংখ্যায় ভিজিটর আশা শুরু করবে সেই সময় আপনাকে মার্কেটিং এর দিকে বিশেষ মনোযোগী হতে হবে আর এই কাজটি করার জন্য আপনি আপনার ভিডিওগুলো ইন্টারনেটে প্রমোট করতে পারেন, আপনার ভিডিওগুলো ইন্টারনেটে প্রমোটের জন্য facebook , instagram , twitter , website এই জাতীয় প্লাটফর্ম গুলোর প্রয়োজন পড়বে। এই সব প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে আপনি আপনার ভিডিওগুলো ইন্টারনেটে প্রমোট করতে পারেন।

Youtube মার্কেটিং করার জন্য ভিজিটর আনার আরেকটি জনপ্রিয় মাধ্যম হল youtube অ্যাডস । আপনার ভিডিওগুলোকে এডস আকারে প্রমোট করার মাধ্যমে আপনি খুব সহজেই বেশি সংখ্যক ডিজিটর পেয়ে যেতে পারেন। আর এভাবেই আপনি ইউটিউব মার্কেটিং শুরু করতে পারেন এবং এখান থেকে অনলাইন ইনকাম করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url