পরীক্ষায় ভালো রেজাল্ট করার দূর্দান্ত ১২ উপায়

প্রায় সময় পড়াশুনা নিয়ে খুব চিন্তিত থাকি কিভাবে ভালো ফলাফল করা যায় কিভাবে দ্রুত পড়া মনে রাখার কৌশল জানা যায়। ভালোভাবে পড়াশোনা করে ভালো ফলাফল করতে সবাই চাই। আপনি যদি দ্রুত পড়া মনে রাখার কৌশল না জানেন তাহলে আপনি কখনোই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন না।

কথায় আছে পড়াশোনা করে যে গাড়ি-ঘোড়ায় চড়ে সে। আপনি যদি জীবনে ভালো কিছু করতে চান তাহলে আপনাকে অবশ্যই ভালো করে পড়াশোনা করতে হবে। শিক্ষিত মানুষ দেশ, জাতি এবং পরিবারের জন্য কল্যাণ বয়ে আনে। চলুন তাহলে জেনে নেয়া যাক পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল।

সূচিপত্র: পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায়-দ্রুত পড়া মনে রাখার কৌশল

কোন সময় পড়লে পড়া মনে থাকে

সাধারণত সকালবেলা এবং রাত্রেবেলা পড়াশোনা করলে পড়া বেশি মনে থাকে। এই সময় মুখস্ত করলে পড়া তাড়াতাড়ি মনে হয়। কারণ অন্য সময় চেয়ে সকালে এবং রাত্রেবেলা মাথার ব্রেন অনেক ফ্রেশ থাকে। আমরা যখন সারারাত ঘুমানোর পরে সকালে ঘুম থেকে উঠে পড়তে বসি তখন আমাদের ব্রেন খুব সহজেই পড়া ধরে রাখতে পারে। কারণ সারারাত ঘুমানোর ফলে আমাদের ব্রেন সতেজ থাকে। আপনি যদি মুখস্ত বিদ্যা ভালো করতে চান তাহলে ভোর রাতে উঠে নামাজ পড়ে পড়তে বসবেন। এতে আপনার পড়া দ্রুত মুখস্ত হবে। অন্য যেকোনো সময় চেয়ে খুব দ্রুত আপনি পড়া আয়ত্তে আনতে পারবেন। আপনি দুপুরে কিংবা বিকালে ম্যাথ করতে পারেন। আপনি দুপুরে বা বিকালে যদি পড়া মুখস্ত করেন তাহলে খুব সহজে আপনার পড়া মুখস্ত হবে না। কিন্তু ম্যাথ যেহেতু প্র্যাকটিস করতে হয় মুখস্ত করা লাগে না তাই মুখস্ত বিদ্যা সকালে এবং রাতে এবং বিকালে এবং দুপুরে আপনি ম্যাথ করতে পারেন। তাছাড়া আপনার যদি অন্য সময়ে পড়া মুখস্ত হয় তাহলে আপনি যেকোনো সময়েই পড়া মুখস্ত করতে পারেন ।

পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায়

সবাই চায় ভালো করে পড়াশোনা করে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে। এর জন্য আপনাকে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল জানতে হবে। চলুন তাহলে নিচে আলোচনা করি পরীক্ষা ভালো রেজাল্ট করার উপায় এবং দ্রুত পড়া মনে রাখার উপায়

  1. প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা পড়াশোনা করতে হবে। এর থেকে বেশিও করতে পারেন আপনি যত বেশি পড়াশোনা করবেন পরীক্ষায় তত ভালো রেজাল্ট করতে পারবেন।
  2. ভালো স্টুডেন্ট দের সাথে গ্রুপ স্টাডি করা। গুরু স্টাডি করার ফলে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় পাবেন।
  3. পড়ার সময় অন্যদিকে মন না দিয়ে মনোযোগ সহকারে পড়াশোনা করলে পরীক্ষায় ভালো ফলাফল পাওয়া যায়।
  4. সোশ্যাল মিডিয়া কম পরিমাণ ব্যবহার করা। পরীক্ষায় ভালো করার উপায় হল আপনাকে ফেসবুক, ইউটিউব, মেসেঞ্জার ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। কারণ এগুলোতে সময় অনেক অপচয় হয়।
  5. পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল বন্ধুদের সাথে আড্ডা কম দেওয়া। আমরা প্রায় সময় বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে অনেক সময় নষ্ট করি। আপনি যদি পরীক্ষায় ভালো ফলাফল করতে চান তাহলে আপনাকে অবশ্যই এগুলো পরিহার করতে হবে।
  6. প্রতিনিয়ত ক্লাস গুলো মনোযোগ সহকারে দেখা।
  7. স্যারদের নোট ফলো করা।
  8. সম্ভব হলে হোম টিউটর রাখা।
  9. পড়ার পাশাপাশি সেগুলো খাতায় লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। আপনি যখন কোন পড়া মুখস্ত করার পর তার খাতায় লেখেন তাহলে সেটা আপনার বেশি মনে থাকবে। পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল যখন যেটা পড়বেন তখন সেটা খাতায় নোট করবেন।
  10. পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল সময় অপচয় না করা। আপনার যদি সব সময় পড়াশোনা করতে ভালো না লাগে তাহলে আপনি অবশ্যই সেই সময়  ঘুমাতে পারেন। কারণ ঘুমানোর ফলে আপনার ব্রেন রেস্ট পায়। এর ফলে আপনার পড়াশোনা দ্রুত মুখস্ত হয়।
  11. সব বিষয়ে সমান গুরুত্ব দেয়া। পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল সব বিষয়ে সমান পরিমাণ গুরুত্ব দিতে হবে। আপনি যদি এমনটা করেন কোন বিষয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন এবং কোন বিষয়ে কম গুরুত্ব দিচ্ছেন সে ক্ষেত্রে আপনার রেজাল্ট খারাপ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই আপনাকে সব বিষয়ে সমান গুরুত্ব দিতে হবে।
  12. নিয়মিত পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। এর ফলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

পড়া মনে রাখার জন্য যে খাবার গুলো খেতে হবে

  • পড়া মনে রাখার জন্য আপনাকে ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। দুধ, ডিম এগুলো খেলে স্মৃতিশক্তি বেশি বৃদ্ধি পায়। পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল হল পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া।
  • কলিজা খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
  • প্রতিদিন রাতে এবং সকালে দুধ খেতে হবে।
  • দিনে অন্তত একটি ডিম সিদ্ধ খেতে হবে
  • প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেতে হবে
  • সামুদ্রিক মাছের তেলে প্রচুর পরিমাণ ভিটামিন থাকার কারণে সামুদ্রিক মাছ খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
  • ভিটামিন বি-9, লুটেনন খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। ভিটামিন বি-9 লুটে নন শাকসবজি থেকে পাওয়া যায়
  • পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল হল বেশি করে বাদাম, আখরোট, চিনা বাদাম কাজুবাদাম খেতে হবে। এগুলোতে প্রচুর পরিমাণে মেগা ৩, ভিটামিন ই, ভিটামিন বি ৬ থাকে যা আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।
  • বেলপাতা ঘি দিয়ে ভেজে খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
  • মিষ্টি খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়
  • দুধ দিয়ে তৈরি যেমন ঘি মাখন এগুলো খেতে হবে।
  • গরু ছাগল এর মগজ ভুনা খেতে হবে
  • পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল বেশি করে কলিজা খাওয়া।

দ্রুত পড়া মনে রাখার কৌশল

দ্রুত পড়া মনে রাখার কৌশল হল মনোযোগ দিয়ে পড়াশোনা করা। পড়াশোনা সময় অন্য কিছু মাথায় না আনা। জার্মান মনোবিদ হার মান এভিনঘষের বলেছেন আমরা যখন পড়া শোনা করি তখন তার পুরোটাই আমাদের মাথায় থাকে না। মাত্র 40% পড়া আমাদের মাথায় থাকে। তাই আপনাকে বেশি বেশি প্র্যাকটিস করতে হবে আপনি যত বেশি প্র্যাকটিস করবেন আপনার পড়া তত মনে থাকবে। দ্রুত পড়া মনে রাখার কৌশল হল বারবার পড়া রিভিশন করা। আপনি যতক্ষণ পর্যন্ত রিভিশন করুন যতক্ষণ না পড়াটা আপনার মাথায় ঢুকে। পড়ার সময় চেঁচামেচি বা অন্য কোন শব্দ থেকে দূরে থাকুন। নিরিবিলি জায়গায় মনোযোগ দিয়ে পড়াশোনা করলে দ্রুত পড়া মনে থাকবে। পড়াশোনার সময় গান শোনা থেকে দূরে থাকতে হবে। এর ফলে আপনি পড়াশোনায় পুরোপুরি মনোযোগ দিতে পারবেন না ফলে আপনার দ্রুত পড়া মুখস্ত হবেনা।

পড়া মনে রাখার ইসলামিক উপায়

মহান রব্বুল আলামিন আমাদের সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন এই পৃথিবীর সবকিছুই। চন্দ্র-সূর্য থেকে গ্রহ দ্বারা সবকিছুই মহান আল্লাহর ইশারাতে চলছে। মহান আল্লাহ আমাদের সৃষ্টির সেরা জীব হিসেবে তৈরি করেছেন মানে আশরাফুল মাখলুকাত। আমাদের চিন্তাভাবনা অন্যসব প্রাণী থেকে আলাদা।পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল আপনাকে নিয়মিত আল্লাহর ইবাদত করতে হবে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। রোজা রাখতে হবে রোজা রাখলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। আপনার মন থেকে সব রকম খারাপ চিন্তা বাদ দিয়ে মনোযোগ দিয়ে পড়লে পড়াশোনা দ্রুত মনে থাকবে। যার যত বেশি স্মৃতিশক্তি সে তত বেশি পড়াশুনায় ভালো। এবং পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করে। ইসলামে বিভিন্ন ধরনের আমল রয়েছে যেগুলো করলে পড়াশোনা দ্রুত মনে হয়। চলুন তাহলে জেনে নেয়া যাক পরীক্ষা ভালো রেজাল্ট করার উপায় এবং কোন দোয়া পড়লে পড়া দ্রুত মুখস্ত হয়

সুবহানাকা লা ইলমা লানা ইল্লা মা আল্লাম তানা, ইন্নাকা আনতাল আলিমুল হাকিম।

অর্থ: হে আল্লাহ আপনি পবিত্র আমরা কোন কিছুই জানিনা, তবে আপনি আমার দিগকে যা শিখিয়েছো সেগুলো ব্যতীত নিশ্চয় আপনি ই প্রকৃত জ্ঞান সম্পন্ন হেকমতওয়ালা।

পড়া মনে রাখার দোয়া

পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল হলো পড়া মনে রাখার দোয়া বেশি বেশি পড়া। মনে রাখার দোয়া হলো

রাব্বি জিদনি ইলমা 

বাংলা অনুবাদ: হে আমার রব! আমার ইলম বাড়িয়ে দাও। (সূরা ত্বাহা; আয়াত ১১৪)

পড়া মনে রাখার বিভিন্ন কৌশল

একেকজনের পড়া মনে রাখা ধরনের এক এক রকম। একেক জন একেক ভাবে পড়াশোনা করে। কেউ বসে পড়াশোনা করতে পছন্দ করে কেউবা পড়তে পছন্দ করে। কেউ নিরিবিলি পড়তে পছন্দ করে কেউ গান শুনতে শুনতে পড়তে ভালোবাসে। যে যেভাবে পড়াশোনা পড়াশোনা করুক না কেন না কে মন দিয়ে পড়াশোনা না করলে পরীক্ষায় ভালো রেজাল্ট করা সম্ভব নয়।
পড়াশোনায় মনোযোগী হওয়া খুবই গুরুত্বপূর্ণ তা নাহলে পরীক্ষায় ভালো রেজাল্ট করা সম্ভব নয়। আপনি যদি জীবনে ভালো কিছু করতে চান তাহলে আপনাকে অবশ্যই মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে। কারণ একটি শিক্ষিত জাতি একটি দেশের জন্য বড় সম্পদ। পড়া মনে রাখার জন্য নিয়মিত পড়াশোনা করতে হবে। কমপক্ষে 8 থেকে 10 ঘণ্টা পড়াশোনা করতে হবে। কথায় আছে, যতই পড়িবে ততই শিখবে। শিক্ষার কোন বয়স নাই। দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষা কাল।
মন্তব্য, উপরিউক্ত আলোচনা হতে বোঝা গেল যে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল সময় মত পড়াশোনা করা, পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া, নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়া, কোরআন তেলাওয়াত করা, রোজা করা যত রোজা করা হবে স্মৃতিশক্তি তত বৃদ্ধি পাবে। আমরা অনেক সময় সারাক্ষণ পড়াশোনা করি কিন্তু ভালো ফলাফল করতে পারি না তার কারণ যদি জান তা হলে আপনাকে এই পোস্টটি গুরুতর সহকারে পড়তে হবে। আপনি যদি সঠিক সময়ে খাবার না খান তাহলে আপনি দুর্বল হয়ে পড়বেন এবং আপনার স্মৃতিশক্তি ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে। 
আপনাকে যে খাবারগুলো খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় সেই খাবারগুলো বেশি বেশি খেতে হবে। সারাক্ষণ পড়াশোনা করলেই যে পড়া মনে থাকবে এমনটা কিন্তু নয় ।আপনাকে পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণ না ঘুমান তাহলে আপনার পড়া থাকবে না। পড়া মনে রাখার দ্রুত কৌশল হল পর্যাপ্ত পরিমাণে ঘুমানো। আপনি যদি উপরের নিয়ম গুলো মেনে চলেন তাহলে আপনি অবশ্যই পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন।
আপনি যখন পরীক্ষায় ভালো ফলাফল করতে না পারবেন তখন আপনি দেখবেন আপনার আশেপাশের মানুষ থেকে শুরু করে আত্মীয় স্বজন সবাই আপনাকে নানা রকম কথা শোনাতে থাকবে। নিয়মিত খাবার গ্রহণ পর্যাপ্ত পরিমাণে ঘুমানো, সঠিক গাইডলাইন, পড়াই মনোযোগী হওয়া, এবং নিয়মিত ৮ থেকে ১০ ঘন্টা পড়াশোনা করলে আপনি অবশ্যই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন।
বিভিন্ন সফল ব্যক্তিদের জীবনী যদি আপনি পর্যবেক্ষণ করে দেখেন তাহলে দেখতে পাবেন তারা জীবনে কঠোর প্রশ্ন করেছেন। আর কঠোর পরিশ্রমের মাধ্যমেই তারা তাদের ফলাফল অর্জন করেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url