ভিটামিন ডি ক্যাপসুল এর নাম - ভিটামিন ডি বেশি খেলে কি হয়

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে উপকারী বলেই Vitamin D অতিরিক্ত গ্রহণ করা যাবে না কারণ, অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণের ফলে শরীর বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়। এই জন্য ভিটামিন ডি গ্রহণ করতে হবে জেনে বুঝে। তাই আমরা আজকে আলোচনা করব ভিটামিন ডি এর অভাবে কি হয়, ভিটামিন ডি যুক্ত খাবার এবং শরীরে ভিটামিন ডি এর মাত্রা বেশি হয়ে গেলে কি ধরনের ক্ষতি হয় সে বিষয়গুলো সম্পর্কে।


আপনি যদি শরীর সুস্থ রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে Vitamin D সম্পর্কে জানতে হবে। কারণ শরীরে ভিটামিনের ঘাটতি হলে অথবা শরীরে ভিটামিনের মাত্রা বেশি হয়ে গেলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এই কারণে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে ভিটামিন ডি এর অভাবে কি হয়, ভিটামিন ডি শরীরে বেশি হয়ে গেলে ক্ষতি হয় এবং শরীরে ভিটামিন বি এর ঘাটতি পূরণের জন্য ভিটামিন ডি যুক্ত খাবার কোনগুলো জেনে নিন।

আলোচনায় যা যা থাকছেঃ ভিটামিন ডি - ভিটামিন ডি এর অভাবে কি হয় - ভিটামিন ডি যুক্ত খাবার

ভিটামিন ডি

মানুষের শরীরে যে ছয়টি ভিটামিন প্রয়োজন হয় তার মধ্যে একটি ভিটামিনের নাম হল 'ডি' হলো। ভিটামিন ডি সেকোস্টেরয়েড  গ্রুপের , যা চর্বিতে দ্রবণীয় হয় এবং মানব শরীরের অনেক ধরনের জৈবিক প্রভাব সৃষ্টি করতে পারে ।শরীরের সেকোস্টেরয়েড গ্রুপের গুরুত্বপূর্ণ যৌগটির নাম হল ভিটামিন ডি৩। সূর্যের আলো হলো ভিটামিন ডি এর প্রধান এবং প্রাকৃতিক উৎস। ত্বকের এপিডার্মিসের নিচের অংশে সূর্যের আলোর সাথে রাসায়নিক বিক্রিয়া করে কলিক্যালসিফেরলের সংশ্লেষণের মধ্যে দিয়ে তৈরি হয় Vitamin D।

ভিটামিন ডি মানব শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন খাদ্য থেকেও ভিটামিন ডি পাওয়া যায় এবং শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করা যায়। ভিটামিন ডি রক্তের একটি হরমোন হিসেবে সঞ্চালিত হতে পারে এবং ক্যালসিয়াম আর ফসফেটের ঘনত্ব নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়াও ভিটামিন ডি হাড় গঠনেও যথেষ্ট ভূমিকা পালন করতে পারে।

ভিটামিন ডি এর অভাবে কি হয়

ভিটামিন ডি শরীরের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কার্যাবলী সম্পাদন করে থাকে। এই কারণে শরীরে ভিটামিন ডি এর অভাব হলে বিভিন্ন ধরনের অসুবিধা এবং অসুখ হতে পারে। শরীরে ভিটামিন ডি এর ঘাটতি সাধারণত শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে বেশি দেখা যায়। তবে অন্যান্য বয়সের মানুষের শরীরেও ভিটামিন বি এর ঘাটতি জনিত বিভিন্ন অসুবিধা দেখা দিতে পারে। এ কারণে ভিটামিন বি এর ঘাটতি হলে কি হয় বা ভিটামিন ডি এর অভাবে কি কি অসুবিধা হতে পারে সে বিষয়গুলো জেনে রাখা সকলেরই প্রয়োজন । আজকে তাই আমরা জেনে নেব ভিটামিন ডি এর অভাবে কি হয়। আপনার যদি জানা না থাকে ভিটামিন ডি এর অভাবে কি হয় তাহলে আপনিও বিষয়টি জেনে নিতে পারেন। 

শরীরে ক্যালসিয়াম শোষিত না হওয়াঃ Vitamin D এর অভাবে শরীরে সবচেয়ে বড় যে অসুবিধা কি সৃষ্টি হয় সেটি হল ঠিক মতন ক্যালসিয়াম শোষিত না হওয়া। ক্যালসিয়াম ঠিক মতন শোষিত না হওয়ার কারণে ভিটামিন বি এর ঘাটতি হলে হাড়ের বিভিন্ন সমস্যাতেও ভূগতে হয়।

হাত পা বাঁকা হয়ে যাওয়াঃ ভিটামিন ডি এর ঘাটতি পড়লে শরীরে ক্যালসিয়াম ঠিকমতন শোষিত হয় না যার ফলে হাত পায়ের হাড্ডি বাঁকা হয়ে যেতে পারে।

চুল পড়াঃ ভিটামিন ডি এর অভাবে চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না থাকে অথবা ভিটামিনের ঘাটতি থাকে তাহলে, চুল পড়ার সমস্যা দেখা দেয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াঃ শরীরে যদি ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে না থাকে তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ভিটামিন ডি শরীকে জীবাণুর হাত থেকে রক্ষা করে ,তাই যখন শরীরে ভিটামন ডি এর ঘাটতি পরে তখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং জীবাণুর সাথে আমাদের শরীর লড়াই করতে পারেনা।

শরীরে ক্লান্তি আসে ঃ Vitamin D এর ঘাটতি যদি শরীরে থাকে তাহলে, সব সময় শরীর ক্লান্ত হয়ে থাকে। যার কারণে কোন কাজ করতে ভালো লাগেনা এবং মেজাজও বিগড়ে থাকে। ক্লান্তির পাশাপাশি ভিটামিন ডি এর অভাব হলে পেশী দুর্বল এবং পেশীতে ব্যথা হতে পারে।

ত্বকের সমস্যাঃ ভিটামিন বি এর ঘাটতির কারণে হতে পারে আপনার ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা। ত্বকের সমস্যা গুলোর মধ্যে বেড়ে যেতে পারে ব্রণ, ত্বকে ফুসকুড়ি ওঠা, ত্বক কুচকে যাওয়া এবং বয়সের ছাপ পড়া।

আরো পড়ুন ঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ক্ষত শুকাতে দেরি হওয়াঃ Vitamin D ঘাটতি জনিত কারণে শরীরের যেকোনো ক্ষত শুকাতে দেরি হয়। আর ক্ষত শুকাতে দেরি হলে বিভিন্ন ধুলাবালি বা জীবাণুর আক্রমণের সুযোগ পায় ফলে সেখান থেকে ইনফেকশন হয়ে যাওয়ারও ভয় থাকে। আশা করছি ভিটামিন ডি এর অভাবে কি হয় বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন।

ভিটামিন ডি যুক্ত খাবার

Vitamin D যেহেতু হাড়ের স্বাস্থ্য ও রক্ষার্থে বিশেষ ভূমিকা পালন করে সেই কারণে যদি ভিটামিনের ঘাটতি শরীরে পড়ে তাহলে মানুষের উঠা বসা চলাফেরা সবকিছুতেই অসুবিধার সৃষ্টি হয়। এছাড়াও ভিটামিন ডি ঘাটতি জনিত কারণে কি কি সমস্যা হয় সেগুলো আমরা আগেই জেনেছি সুতরাং আমাদের শরীরে কোনভাবেই ভিটামিন ডি এর ঘাটতি করতে দেওয়া উচিত। শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য আমাদেরকে ভিটামিন ডি যুক্ত খাবার গুলো গ্রহণ করতে হবে। যেহেতু ভিটামিন বি যুক্ত খাবার অত্যন্ত জরুরী এই কারণে জেনে নিন ভিটামিন ডি যুক্ত খাবার কোনগুলো। যে সকল খাবারগুলো থেকে আমরা Vitamin D এর ঘাটতি পূরণ করতে পারি সেই খাবারগুলো হলো,

দুধঃ দুধ হল ভিটামিন ডি এর একটি গুরুত্বপূর্ণ উৎস। দুধের মধ্যে সহজে আমরা ভিটামিন ডি এবং এর পাশাপাশি ক্যালসিয়ামের ঘাটতিও পূরণ করতে পারি। গরুর দুধ খেলে ভিটামিন ডি এর চাহিদা পূরণের পাশাপাশি হাড় মজবুত করতে এবং বুদ্ধির বিকাশেও সাহায্য করে। প্রায় ২০% ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে পারে দুধ।

গরুর কলিজা ঃ গরুর দুধের পাশাপাশি গরুর কলিজা থেকেও প্রচুর পরিমাণে ভিটামিন বি পাওয়া সম্ভব। তবে গরুর কলিজা ৫৫-৪০ বছর বেশি বয়স্ক মানুষের বেশি খাওয়া মোটেই উচিত নয় কারণ এ থেকে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা বিশেষ করে হার্টের ঝুঁকি বাড়তে পারে।

ডিমঃ ভিটামিন ডি এর একটি সহজলভ্য এবং ভালো উৎস হল ডিম। দৈহিক চাহিদার প্রতিদিনের প্রায় ৫-৬ % পূরণ করতে পারে ডিম।

দইঃ য়েও প্রচুর পরিমাণে ভিটামিন বি পাওয়া যায়। এই কারণে আমাদের উচিত প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু পরিমাণ দই রাখা ।

মাশরুমঃ উদ্ভিদ থেকে পাওয়া ভিটামিন ডি সবচেয়ে বড়  উৎস হল মাশরুম। এই কারণে রান্নার কাজে বা যে কোন উপায়ে উপায়ে মাশরুম খেলে, এটি আমাদের ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে পারে।

কমলার রসঃ ভিটামিন ডি এর চাহিদার মোটামুটি ১২-১৪% ঘাটতি পূরণ করা যায় কমলার রস দিয়ে। প্রতিদিন যদি এক গ্লাস করে কমলার রস খেতে পারেন তাহলে ভিটামিন ডি এর দৈহিক চাহিদার একটি বড় অংশ পূরণ করা সম্ভব হবে।

মাছের তেলঃ মাছের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। তাই মাছের তেল খেলে ভিটামিন ডি এর চাহিদার একটি বড় অংশ আমরা এর মাধ্যমে পূরণ করতে পারি।

ভিটামিন ডি বেশি খেলে কি হয়

অতিরিক্ত যে কোন কিছুটি একটা পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, এই কারণে ভিটামিন ডি বেশি খেলে কি হয় এ ব্যাপারটি সকলের জেনে রাখা প্রয়োজন। ভিটামিন ডি বেশি খেলে বা শরীরে ভিটামিন ডি এর মাত্রা অতিরিক্ত হয়ে গেলে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। এ কারণে ভিটামিন ডি খেতে হবে শারীরিক চাহিদা অনুযায়ী।শরীরে ভিটামিন ডি অতিরিক্ত হয়ে গেলে যেত বেশ কিছু অসুবিধা সৃষ্টি হতে পারে এই কারণে আমরা ভিটামিন ডি বেশি খেলে কি হয় এ ব্যাপারে জেনে নেব এবং শারীরিক চাহিদার চেয়ে ভিটামিন ডি গ্রহণ শরীরে বেশি না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবে। একটি গবেষণায় দেখা গেছে, যদি রক্তে ১৫০ ন্যানোগ্রাম এর বেশি ভিটামিন ডি প্রতি মিলিমিটারে থাকে তবে তা দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। শরীরে ভিটামিন বি বেশি হয়ে গেলে যে ধরনের সমস্যাগুলো হয় সেগুলো নিম্নরূপ,

হাইপারক্যালসিয়ামঃ ভিটামিন ডি শরীরে মাত্রা তিরিক্ত হয়ে গেলে যে সমস্যাটি সৃষ্টি হয় সেটাকে বলে হাইপার ক্যালসিয়াম। এই সমস্যাটি হলে শরীরে ক্যালসিয়াম বেশি হয়ে যায় যার ফলে বমি এবং শারীরিক দুর্বলতা তৈরি হতে পারে।

কিডনির সমস্যাঃ ভিটামিন ডি যদি শারীরিক চাহিদার তুলনায় অনেক বেশি হয়ে যায় তাহলে কিডনির বিভিন্ন ধরনের সমস্যার তৈরি হয়ে থাকে । ভিটামিন ডি বেশি খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুনঃ কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যঃ ভিটামিনের  ডি মাত্রা বেশি হয়ে গেলে পেটে ব্যথা এবং কোষ্ঠকাঠিন্যের  মতন সমস্যার সৃষ্টি হতে পারে, এর অন্যতম কারণ হলো খাবার হজম না হওয়া।

আরো পড়ুনঃ চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

এছাড়াও শরীরে ভিটামিন ডি এর মাত্রা বেশি হলে খাদ্যে অরুচি , ববি ভাব , হাড়ের যন্ত্রণা , হজমের সমস্যা, ঘনঘন পিপাসা লাগা ইত্যাদি সমস্যার তৈরি হতে পারে। এর কারণ হলো শরীরে প্রয়োজনের তুলনায় ভিটামিন ডি বেশি হয়ে গেলে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে।

ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়

এবার জেনে নিন ভিটামিন ডি এর অভাবে কি রোগ হতে পারে। শরীরে চাহিদা তুলনায় ভিটামিন ডি বেশি হয়ে গেলেও যেমন বিভিন্ন অসুবিধায় পড়তে হয় তেমনি, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি শরীরে না থাকলেও বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে। ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয় সেগুলো যদি আপনার জানা না থাকে তাহলে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, উনি এখনই জানতে পারবেন ভিটামিন ডি এর অভাবে কি রোগ হয়। ভিটামিন ডি এর অভাবে যে রোগ গুলো হয় সেগুলো হলো,

  • ঘাড়ে ও পিঠে ব্যথা হওয়া
  • ক্ষত শুকাতে দেরি হওয়া
  • হাড় দুর্বল হওয়া
  • হাড় ক্ষয় হয়ে যাওয়া
  • হাত পায়ের হাড্ডি বাঁকা হয়ে যাওয়া
  • ত্বকে ফুসকুড়ি ওঠা
  • ব্রণ হওয়া
  • চুল পড়ে যাওয়া
  • শরীর ক্লান্ত লাগা

ভিটামিন ডি এর উপকারিতা

ভিটামিন ডি এর বেশ কিছু অপকারিতা থাকলেও, রয়েছে এর অনেকগুলো উপকারিতা।এই পোস্টের উপরে অংশে আগেই আমরা ভিটামিন ডি এর অপকারিতা সম্পর্কে জেনে নিয়েছি , তাই এবার আমরা জেনে নেব ভিটামিন ডি এর উপকারিতা গুলো। আপনি কি জানেন ভিটামিন ডি আমাদের শরীরে কি কি উপকার করে? যদি জেনে না থাকেন তাহলে ভিটামিন ডি এর উপকারিতা গুলো সম্পর্কে এখনই জেনে নিন। ভিটামিন ডি এর এই উপকারিতা গুলোর কারণেই আমাদের শরীরে ভিটামিন বি এর ঘাটতি কখনোই করতে দেওয়া উচিত নয়। চলুন এবার তাহলে জেনে ভিটামিন ডি এর উপকারিতা কি।

  • Vitamin D হাড় এবং দাঁত মজবুত করতে সাহায্য করে।
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • শিশুদেরকে রিকেট নামক রোগ হতে রক্ষা করে
  • ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না
  • চুল পড়ার সমস্যা দূর করে
  • চোখের দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে
  • শরীরের কাঁটা ও ক্ষত দ্রুত শুকাতে সাহায্য করে

ভিটামিন ডি ক্যাপসুল 

ভিটামিন বি যুক্ত খাবার গ্রহণের পরেও যখন ভিটামিন বি এর ঘাটতি থেকে যায় অথবা অনেক সময় যখন খাবারের মধ্যে দিয়ে শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করা সম্ভব হয় না, তখন আমাদেরকে সাপ্লিমেন্টারি হিসেবে ভিটামিন ডি ক্যাপসুল গ্রহণ করার প্রয়োজনীয়তা দেখা দেয়। যেহেতু ভিটামিন ডি শরীরে অতিরিক্ত হয়ে গেলে বেশকিছু পার্শ্ব প্রতিক্রিয়া বা অসুবিধা সৃষ্টি হয়, এই কারণে ভিটামিন ডি ক্যাপসুল গ্রহণের পূর্বে অবশ্যই ডাক্তারি পরামর্শ গ্রহণ করে নেওয়া উচিত। আপনাদের সুবিধার জন্য এবার জানানো হবে ভিটামিন ডি জাতীয় ক্যাপসুলের কিছু নাম।

  • Caldical D
  • Calbon D
  • Calcin D
  • Calbo D
  • Acical D
  • Defrol
  • Aristo D
  • D rise
  • Sun D
  • D Vine
  • D Best
  • D Rivive

মন্তব্য, আপনারা যারা মনোযোগ সহকারে পুরো পোস্টটি করেছেন তারা নিশ্চয়ই এতক্ষণে ভিটামিন ডি এর অভাবে কি হয় এবং ভিটামিন ডি আমাদের শরীরে কেন প্রয়োজন এ বিষয়ে ভালোভাবে জেনে গেছন। ভিটামিনের শরীরের ঘাটতি পূরণের জন্য আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে ভিটামিন ডি যুক্ত খাবার কোনগুলো সে বিষয়েও জানিয়ে দেওয়া হয়েছে।  শরীরে ভিটামিন ডি এর ঘাটতি না পড়ে এবং অতিরিক্ত না হয়ে যায়। এর কারণ শরীরে ভিটামিন বি এর ঘাটতি এবং শরীরে ভিটামিন ডি এর পরিমাণ বেশি হওয়া দুটোই খারাপ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url