চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ বা ইংরেজিতে যেটিকে বলা হয় ডার্ক সার্কেল, এই সমস্যাটি নিয়ে অনেকেই ভুগে থাকেন। চোখের নিচের কালো দাগ কি শুধুই সাধারণ একটি সমস্যা নাকি এর পেছনে লুকিয়ে আছে কোন ওষুধের আলামত? বিষয়গুলো জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। এই পোস্টে আজকে আলোচনা করা হবে চোখের নিচের কালো দাগ কেন হয় এবং চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।


আজকের এই পোস্টটিতে বিস্তারিতভাবে আলোচনা করা হবে, চোখের নিচের কালো দাগ সম্পর্কে। অনেকেই চোখের নিচের কালো দাগ নিয়ে চিন্তিত থাকেন। আজকে এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন-চোখের নিচের কালো দাগ কেন হয় ,চোখের নিচে কালো দাগ দূর করার উপায় এবং চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানা-অজানা বিভিন্ন তথ্য। ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগ দূর করার জন্য এই পোস্টটি আপনাদের জন্য অত্যন্ত ফলদায়ক হবে বলে আশা করছি। এই কারণেই বিষয়গুলো জানার জন্য আর দেরি না করে পোস্টটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

আলোচনায় যা যা থাকছেঃ চোখের নিচের কালো দাগ দূর করার উপায় 

চোখের নিচে কালো দাগ কেন হয়

আজকে আমরা আলোচনা করব চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল কেন হয় এ বিষয়টি নিয়ে, আমাদের প্রথমে জেনে নেওয়া দরকার চোখের নিচে কালো দাগ কেন হয় কারণ যখন আমরা চোখের নিচে কালো দাগ হওয়ার সঠিক কারণ জানতে পারবো তখনই এর থেকে মুক্তির জন্য সঠিক পদক্ষেপ নিতে পারব। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক এর নিচে কালো দাগ কেন হয় এর কারণ গুলি। অনেকের পারিবারিক বা বংশগত কারণে চোখের নিচে কালো দাগ দেখা দিলেও, ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগের আরো বেশ কিছু সম্ভাব্য কারণ রয়েছে । চোখের নিচে কালো দাগের সম্ভাব্য কারণগুলো হলো ।

পানি শূন্যতাঃ পর্যাপ্ত পানি পান না করা যার সাইকেল বা চোখের নিচের কালো দাগের অন্যতম একটি প্রধান কারণ। শরীরের পানির ঘাটতি থেকে অনেক সময় ডিহাইড্রেশন দেখা দেয় এবং চোখের নিচে কালো দাগ হয়।

ঘুমের ঘাটতিঃ ডার্ট সার্কেল বা চোখের নিচে কালো দাগের প্রধান যে কারণগুলো রয়েছে তার মধ্যে আরেকটি অন্যতম কারণ হলো ঘুমের ঘাটতি। দীর্ঘদিন শরীরে ঘুমের ঘাটতি থেকে চোখের নিচে কালো দাগ দেখা দেয়।

চোখের স্ট্রেনঃ বর্তমানে অত্যন্ত প্রযুক্তি নির্ভর হওয়ার কারণে আমাদের প্রত্যেককে দিনের অধিকাংশ সময় স্মার্টফোন , কম্পিউটার , ল্যাপটপ ইত্যাদি ডিভাইস গুলো নিয়ে কাজ করতে হয় , যার কারণে চোখের স্ট্রেন বৃদ্ধ পায় এবং চোখের নিচে দেখা দেয়। এই ইলেকট্রিক ডিভাইস গুলোর দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকার ফলে চোখের পেশীগুলো ক্লান্ত হয়ে পড়ে এবং যেটি চোখের নিচের ডার্ক সার্কেল এর আরেকটি অন্যতম কারণ

সূর্যের তাপঃ সাধারণত দেখা যায় যারা সূর্যের তাপে বা বাইরে বেশি ঘোরাঘুরি করে তাদের ত্বকে পিগমেন্টেশন বেশি থাকে। সূর্যের তাপে বেশিক্ষণ থাকলে শরীরে ফিগমেন্টেশন বেড়ে যায় এবং যার ফলে চোখের নিচে কালো দাগ দেখা দেয়।

শরীরের মেলানিনের প্রভাবঃ মেমলিন হলো এক ধরনের রঞ্জক পদার্থ, শরীরে এই মেমোরির নামক রঞ্জন পদার্থ বৃদ্ধি পেলে চোখের নিচে কালো দাগ দেখা দেয়।

এলার্জি ঃ অনেক সময় চোখের এলার্জির কারণেও চোখের নিচে কালো দাগ হতে পারে। এলার্জির কারণে চোখের ভেতরে থাকা রক্তনালীগুলো সম্প্রসারিত হয় যার কারণে চোখের নিচে ডার্ক সার্কেল দেখা দিতে পারে।

বার্ধক্যঃ বয়সের কারণে মানুষের চামড়া পাতলা হয়ে যায় এবং শরীরের কোলাজেম কমতে থাকে। আর এই কারণে বার্ধক্যজনিত কারণেও চোখের নীচে কালো করে।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল দেখা দিলে আমরা অত্যন্ত চিন্তিত হয়ে যাই ,কারণ এটি আমাদের সৌন্দর্যের অনেকটাই নষ্ট করে দেয়। চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল নিয়ে আমরা অনেকেই বিভিন্ন সময় অসুবিধায় থাকি। আজকে আমরা জানবো চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। সামান্য কিছু নিয়ম কানুন ফলো করে আপনি নিজেই ঘরোয়াভাবে চোখের নিচের কালো দাগ দূর করে ফেলতে পারেন। চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আপনার যদি জানা না থাকে তাহলে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই এই পোস্টের মাধ্যমে আপনি চোখের নিচের কালো দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জেনে যাবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক চোখের নিচের কালো দাগ দূর করার উপায় সমূহ।

স্বাস্থ্যকর খাবারঃ চোখের নিচের কালো দাগ দূর করার জন্য শুধু বাজারের কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট এর উপর নির্ভর করলে চলবে না যার সার্কেল দূরের জন্য আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর খাবার যেমন- শাকসবজি , ফলমূল জাতীয় খাবার গুলো বেশি খেতে হবে। বাইরের ভাজাপুড়া এবং ভাজাপোড়া খাবার সম্পূর্ণ এড়িয়ে চলা ভালো।

পর্যাপ্ত পানি পান করাঃ চোখের নিচের কালো দাগ দূর করতে হলে আপনাকে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পর্যাপ্ত পানি পান করলে শরীরে পানি শূন্যতা বা ডিহাইড্রেশন এর সম্ভাবনা থাকবে না যার ফলে, চোখের নিচে কালো দাগ থেকে মুক্তি পাওয়া যাবে।

পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করাঃ পর্যাপ্ত ঘুমের অভাবে যেহেতু ডার্ক সার্কেল দেখা দেয় সুতরাং চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনাকে অবশ্যই পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করতে হবে। রাতে অন্তত ৫-৬ ঘন্টা অবশ্যই ঘুমাতে হবে।

চোখে কোল্ড থেরাপি দেওয়াঃ চোখে গোল্ড থেরাপি আপনার ডার্ক সার্কেল দূর করতে অনেক উপকারে আসবে। চোখে ওল্ড থেরাপিনি হিসেবে আপনি-ফ্রিজে কিছুক্ষণ টি ব্যাগ রেখে ঠান্ডা করে নিয়ে চোখের উপরে দিয়ে রাখতে পারেন অথবা শসা গোল করে কেটে সেটি একটু ঠান্ডা করে নিয়ে দুই চোখের উপরে দিয়ে রাখতে পারেন।

আরো পড়ুনঃ লম্বা হওয়ার উপায়

মানসিক চাপমুক্ত থাকাঃ দুশ্চিন্তা এবং মানসিক চাপের ফলেও চোখের নিচে কালো দাগ দেখা দেয়। দুশ্চিন্তার ফলে রাতে ঠিক মতন ঘুম হয় না বা ঘুমের ব্যাঘাত ঘটে যার ফলশ্রুতিতে দেখা যায় ডার্ক সাইকেল বা চোখের নিচে কালো দাগ। এ কারণে ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগ দূর করার জন্য অবশ্যই মানসিক চাপমুক্ত থাকা অত্যন্ত জরুরী।

রোদ থেকে চোখকে প্রটেক্ট করাঃ চোখের নিচের কালো দাগ কেন হয় সে সম্পর্কে জানার সময় আমরা পোষ্টের উপরের অংশ জেনেছি এর একটি অন্যতম কারণ হলো রোদের তাপ, এ কারণে ডার্ট সার্কেল দূর করার জন্য রোদে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিম ব্যবহার করে নিতে হবে এবং সানগ্লাস ব্যবহার করতে হবে।

আই মাসাজঃ চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনি নিয়মিত ৪-৫ মিনিট আলতোভাবে আর মাসাজ করতে পারেন। রাউন্ড অথবা সার্কেল আকারে হাতের আঙ্গুল দিয়ে আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে আই ম্যাসাজ করুন। আই মাসাজ করার আগে অবশ্যই খেয়াল রাখবেন সাথে নারিকেল অথবা আমন্ড অয়েল লাগিয়ে নেওয়ার 

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

এতক্ষণ আমরা  চোখের নিচের কালো দাগ দূর করার বিভিন্ন পদ্ধতি এবং চোখের নিচের কালো দাগের কারণ সম্পর্কে জেনেছি , চলুন এবার জেনে নেওয়া যাক কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এবং খাদ্যের পুষ্টিগুণ গুলোর অভাবে ডাক্তার সার্কেল দেখা দিতে পারে। সাধারণত যে সকল ভিটামিনের অভাবে চোখের নিচের কালো দাগ দেখা দেয় সেগুলো হলো,

  • ভিটামিন সি
  • ভিটামিন ই
  • ভিটামিন কে
  • ভিটামিন বি-6
  • ভিটামিন ডি

এই সকল ভিটামিন গুলো ছাড়াও , আরো যে সকল খাদ্য উপাদানের কারণে চোখে নিচে কালো দাগ বা ডাক সার্কেল দেখা দেয় সেগুলো হল,

  • আইরন 
  • অ্যান্টিঅক্সিডেন্ট
  •  লাইকোপিন
  •  লৌহ

চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ

শুধু কি মানসিক দুশ্চিন্তা, রোদে বের হওয়া , রাত জাগা ইত্যাদির কারণে জন্য চোখের নিচে কালো দাগ পড়ে , নাকি চোখের নিচের এই কালো দাগ শারীরিক কোন অসুখের লক্ষণ প্রকাশ করে? হ্যাঁ , চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল অনেক সময় বিভিন্ন ধরনের রোগের লক্ষণ হিসেবে প্রকাশ পায়। আপনি জানেন কি কোন কোন রোগের কারণে চোখে নিচে কালো হতে পারে? না জানা থাকলে , চিন্তার কোন কারণ নেই কারণ এখন আমরা আলোচনা করব চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ বা ডার্ক সার্কেল কোন কোন রোগের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে। চোখের নিচে কালো দাগ যে সকল রোগের পূর্বাভাস হতে পারে সেগুলো হলো,

  • থাইরয়েড
  • আয়রনের ঘাটতি
  • রক্তশূন্যতা
  • পানি শূন্যতা
  • মেলানিনের আধিক্য
  • চর্মরোগ
  • ক্যান্সার
  • লিভার স্পট
  • HIV

চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

আপনি যদি কোন ঝামেলা ছাড়া বা ঘরোয়া উপায়ে বিভিন্ন ধরনের প্যাড তৈরি না করে চোখের নিচের কালো দাগ দূর করতে চান, তাহলে বাজার থেকে ভালো এবং উন্নত মানের আই ক্রিম গুলো ইউজ করে দেখতে পারেন। তবে এই আই ক্রিম গুলো ব্যবহারের পূর্বে অবশ্যই সতর্ক থাকবে, কারণ চোখ একটি অত্যন্ত সেনসিটিভ স্থান , ভালো করতে গিয়ে এই সেনসিটিভ স্থানগুলোর যাতে কোন ক্ষতি না হয় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখবে। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য বেশ কিছু উন্নত এবং ভালো মানের ক্রিমের নাম সাজেস্ট করা হলো,

  • VLCC Almond under eye cream
  • Cosrx Advanced Snail Peptide eye cream
  • 3W clinic Honey eye cream
  • Aroma magic under eye gel
  • Lotus herbal eye gel
  • Himalaya herbal under eye gel
  • Bio bloom  natural under eye gel

মন্তব্য, চোখের নিচের কালো দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিতভাবে আপনাদেরকে এই প্রশ্নের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। ডার্ক সার্কেল দূর করার উপায় গুলো এপ্লাই করে আপনি খুব সহজেই আপনার চোখের নিচের কালো দাগ দূর করে ফেলতে পারবেন। তবে সতর্কতামূলকভাবে একটি কথা আপনাদের জানিয়ে রাখি, চোখ যেহেতু অত্যন্ত সেনসিটিভ একটি বিষয় এ কারণে চোখে এবং চোখের আশেপাশে কোন কিছু ব্যবহারের সময় অবশ্যই সতর্ক এবং সাবধান থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url