নাকের মাংস কমানোর ঔষধ - নাকের পলিপাস এর লক্ষণ - নাকের পলিপাস এর ড্রপ

নাকের পলিপাস এবং নাকের মাংস বৃদ্ধির জটিল সমস্যাটির ক্রমাগতভাবে আমাদের মধ্যে ছড়িয়ে পড়ছে। নাকের পলিপাস অথবা নাকের ভেতরে মাংস বেড়ে গেলে নিঃশ্বাস নেয়ার সমস্যা সহ আরো বেশ কিছু জটিলতার সৃষ্টি হয়। এই অস্বস্তি কর এবং জটিল সমস্যাটি এড়িয়ে চলার জন্য বা সমাধানের জন্য আমরা আজকে জানবো , নাকের পলিপাস এর লক্ষণ , নাকের পলিপাস এর ড্রপ নাকের মাংস কমানোর ঔষধ এর নাম এবং নাকের মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্পর্ক।


নাকের পলিপাস কেন হয় এবং নাকের পলিপাস এর ড্রপ  সম্পর্কে জানা থাকলে আপনি খুব সহজেই এই সমস্যার মোকাবেলা করতে পারবেন। তাই ক্রমান্বয়ে বেড়ে চলা নাকের পলিপাস সম্পর্কে আপনি যদি জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোষ্টের মধ্যে নাকের পলিপাস এবং নাকের মাংস বৃদ্ধির সম্পর্কে যে তথ্যগুলো দেয়া রয়েছে সেগুলো আপনার জন্য খুবই হেল্পফুল হবে বলে আশ করি

সূচিপত্রঃ নাকের মাংস কমানোর ঔষধ -  নাকের পলিপাস এর লক্ষণ - নাকের পলিপাস এর ড্রপ

নাকের পলিপাস কেন হয়

নাকের পলিপাসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমাগত হারে বেড়েই চলেছে , এবং বর্তমানে এই রোগটি অত্যন্ত কমন একটি অসুখে পরিণত হয়েছে। প্রায় ৬০-৭০ % মানুষ নাকের পলিপাসের সমস্যায় ভোগেন। তাই চলুন আজকে নাকের পলিপা দূর করার বিভিন্ন তথ্য জানার পূর্বে নাকের পলিপাস কেন হয় এই বিষয়ে জেনে নেওয়া যাক, নাকের মাংসপেশিগুলো সাধারণত অত্যন্ত সেনসেটিক হয় , আর এই কারণেই ধুলোবালিতে অন্য যেকোনো ক্ষতিকর পরিস্থিতি দেখে আমাদের নাকের মাংসপেশি গুলো প্রতিক্রিয়া দেখাতে থাকে-যেমন হাঁচি হওয়া , নাক দিয়ে পানি পড়া ইত্যাদি। বিভিন্ন কারণে দীর্ঘদিন ধরে জন্য নাকের এই প্রতিক্রিয়া গুলো চলতে থাকে অথবা বিনা চিকিৎসায় থাকে তাহলে এগুলো ফুলে গিয়ে পলিপের মতন বা মাংসপিন্ডের মতন তৈরি হয়।পলিপাস এর অন্যতম প্রধান কারন হল এ্যালার্জি। এছাড়াও নাক ময়লা থাকলে পলিপাস হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সারের লক্ষণ ও ব্লাড ক্যান্সার থেকে বাঁচার উপায়

নাকের পলিপাস কেন হয় এই বিষয়ে বিস্তারিতভাবে ব্যাখ্যা করতে গেলে বলতে হয় - আমাদের নাকের আশেপাশের এলাকায় বেশ কিছু সাইনাস রয়েছে , যেমন -চোখের নিচের উঁচু হাড়টির মধ্যে রয়েছে ম্যাক্সিলারি সাইনাস, নাক এবং চোখের মাঝখানে রয়েছে ইথময়েড সাইনাস এবং কপালের সামনে ও চোখের পেছনে থাকে যথাক্রমে ফ্রন্টাল সইনাস এবং স্ফেনয়েড সাইনাস। অনেক সময় এই ফাইনাসগুলো নাকের মধ্যেকার ফাঙ্গাল ইনফেকশন গুলো দ্বারা আক্রান্ত হয় , এবং দীর্ঘদিন বিনা চিকিৎসায় থাকার কারণে সাইনাসের ভেতরের অংশগুলো ফুলতে থাকে এবং আঙ্গুরের মতন আকার ধারণ করে , এটাকে ডাক্তারি পরিভাষায় পলিপ বলা হয়। সাইনাসের ভেতরে থাকা এই পলিপ প গুলো বেশি হতে হতে একসময় নাকে চলে আসে, এবং তখন আমরা এই কলেজগুলো খালি চোখেই দেখতে পাই। আশা করি বুঝতে পেরেছেন নাকের পলিপাস কেন হয়।

নাকের পলিপাস এর লক্ষণ

নাকের পলিপাস এর রোগী যেহেতু এখন প্রায় প্রটিটি ঘরে ঘরেই দেখা যাই ,তাই আমাদের প্রতেকের উচির নাকের পলিপাসের লক্ষণ গুলো জেনে রাখা,যাতে করে সঠিক সময়ে আমরা এর চিকিৎসা শুরু করতে পারি। আমাদের নাকের ভেতর দুই পাশে, একটু উঁচু লালচে যে অংশটি এটিকে টারমিনেট বলা হয় , অনেক সময় সর্দি বা অ্যালার্জির কারণে এই অংশ দুটো ফুলে ওঠে , অধিকাংশ ক্ষেত্রে এই রোগীরা এটিকের পলিপ মনে করে ভুল করে থাকেন, কিন্তু এগুলো আসলে পলিপ নয়। টারমিনেট এবং পলিপ এর বুঝতে হলে জানতে হবে নাকের পলিপাস এর লক্ষণ গুলো। আপনার যদি নাকের পলিপাস এর লক্ষণ গুলো জানা না থাকে তাহলে, জেনে নিন সকলের মাঝে ছড়িয়ে পড়া এই সাধারণ রোগ , নাকের পলিপাসের লক্ষণ গুলো।

  • নাকের ভেতরের মাংসপিণ্ডটি আঙ্গুরের এবং মতন সাদা হবে
  • এটি স্পর্শ করলে কোন সেন্স পাওয়া যাবে না
  • পলিসের কারণে মাথাব্যথা এবং মুখে কম বা বেশি ব্যথা হতে পারে
  • সবসময় নাক বন্ধ হয়ে থাকবে
  • কোন কিছু গন্ধ বা স্মেল পাওয়া যায় না
  • সর্দি লাগার মত সবসময় নাক দিয়ে পানি ঝরে
  • রাতে নাক ডাকা
  • চোখের চারিপাশে ব্যথা
  • হাচিঁ দিলে চোখ দিয়ে পানি পড়া
  • কানে কম শোনা
  • শ্বাসকষ্ট হওয়া

নাকের মাংস কমানোর ঔষধ

নাকের ভেতরে মাংস বেড়ে যাওয়া খুবই জটিল এবং অস্বস্তি করে একটি বিষয়। নাকের ভেতরের অংশে মাংস বেড়ে গেলে শ্বাস প্রশ্বাসের অসুবিধা ছাড়াও আরো বেশ কিছু সমস্যা ফেস করতে হয়। তাই এরকম পরিস্থিতি হলে, ডাক্তারি পরামর্শ মোতাবেক নাকের মাংস কমানোর ঔষধ গুলো সেবনের চেষ্টা করুন। বিভিন্ন সময়ে নাকে মাংস বেড়ে যাওয়ার অসুবিধা গুলো কমানোর জন্য ,নাকের মাংস কমানোর ঔষধ এগুলোর প্রয়োজন পড়ে। তাই আজকে আপনাদের সুবিধার জন্য কয়েকটি ভীষণ কার্যকরী নাকের মাংস কমানোর ঔষধ এর নাম জানাবো । 
  • Tb fexo120/180.
  • Tb.penviieck500mg.
  • Tb.open 500mg.
  • Cap.Doxicap 100mg
নাকের ভেতরে মাংস বাড়ার একটি অন্যতম উল্লেখযোগ্য কারণ হলো এলার্জি, তাই নাকের মাংস কমানোর ঔষধ হিসেবে আপনারা যদি উপরে দেওয়া এই ঔষধ গুলো ব্যবহার করেন তাহলে বেশ ভালো উপকার পাবেন বলে আশা করা যায়।

নাকের পলিপাস এর ড্রপ

নাকের পলিপাস এর সমস্যা দূর করতে নাকের মাংস কমানোর ঔষধ এর পাশাপাশি নাকের পলিপাস এর ড্রপ এর নাম জানাবো আজকের এই পোস্টের মাধ্যমে। আপনাদের যদি নাকের পলিপাস এর ড্রপ গুলোর নাম জানা না থাকে তাহলে, নাকের পলিপ জনিত অস্বস্তি পরিস্থিতি এড়িয়ে চলার জন্য নাকের পলিপাস এর ড্রপ গুলির নাম জেনে নিন। নাকের পলিপাস এর ক্ষেত্রে কার্যকরী ড্রপ গুলোর নাম হল,
  • Nasomet Nasal Spray
  • Respizen Nasal Spray
  • Budicort 0.1Nasal spray
  • Palmicort0.1Nasal spray
  • Rhynicort 0.1nasal spray

নাকের মাংস বৃদ্ধি অপারেশন খরচ

নাকের মাংস বৃদ্ধি এবং নাকের পলিপাস সম্পর্কে বিভিন্ন তথ্য জানার পরে এবার আমাদের নাকের মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্পর্কেও জেনে নেওয়া উচিত। নাকের মাংস বৃদ্ধির সমস্যাটি যদি কন্ট্রোলের বাইরে চলে যায় তাহলে ডাক্তারি পরামর্শ নেয়ার মাধ্যমে এর অপারেশন করিয়ে ফেলাই ভালো। তবে তার আগে জানতে হবে নাকি মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্বন্ধে। যারা নাকের অপারেশন করাতে চাচ্ছেন তারা অবশ্যই নাকের মাংস বৃদ্ধির অপারেশন সম্পর্কে জেনে নিন।

আরো পড়ুনঃ জন্ডিসের লক্ষণ

আমাদের দেশে বর্তমানে বিভিন্ন ধরনের এবং বিভিন্ন মানের হাসপাতাল বা ক্লিনিক রয়েছে, তাই পুরোপুরি নির্দিষ্ট করে বা নিশ্চিত করে নাকের মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্পর্কে জানানো সম্ভব নয়। তবে নাকের মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্পর্কে মোটামুটি একটি প্রাথমিক ধারণা দেওয়া যেতে পারে ।আনুষঙ্গিক বিভিন্ন খরচ পাতি বাদ দিয়েও শুধুমাত্র নাকের মাংস বৃদ্ধির অপারেশনের জন্য আপনাকে গুনতে হবে প্রায় ১৮-২০ হাজার টাকা। তবে বিভিন্ন হাসপাতাল /ক্লিনিক অথবা বিভিন্ন ডাক্তারের রেঞ্জ অনুযায়ী এর খরচের পরিমাণ কিছুটা কম বেশি হতে পারে। আশা করছি নাকের মাংস বৃদ্ধির অপারেশন খরচ সম্পর্কে ধারণা পেয়েছেন।

মন্তব্য, যদি এই পোস্টটি আপনারা মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে অবশ্যই এতক্ষনে -নাকের পলিপাস কেন হয় ,নাকের পলিপাস এর ড্রপ , নাকের পলিপাসের লক্ষণ , ।এই বিষয় গুলো যেহেতু আপনারা তবে জেনে তাই নাকের পলিপাসের জটিস সমস্যার জন্য আগে থেকেই সচেতন হন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url