টনসিল এর ঔষধ - টনসিল অপারেশন খরচ কত

টনসিল অপারেশন এর আগে, টনসিলের অপারেশন সংক্রান্ত কিছু বিষয় যেমন টনসিল অপারেশনের খরচ , টনসিল অপারেশনের পর করণীয় টনসিল অপারেশনের পর সমস্যা ইত্যাদি বিষয়গুলো ভালোভাবে জেনে নেওয়া উচিত। যাতে করে আপনাকে পরবর্তীতে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে না হয়। আর এই কারণে আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা টনসিলের ঔষধ সহ টনসিলের অপারেশন ফরজ সম্পর্কে আলোচনা করবো


ডাক্তারি পরামর্শ মতামত ভাইরাস বা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে টনসিলের পরিস্থিতি যদি খারাপের দিকে যায় তাহলে এ ব্যাপারে অবহেলা না করে দ্রুত অপারেশন করিয়ে নেওয়া উচিত। সময় মত যদি টনসিলের অপারেশন করানো না হয় তাহলে এখান থেকে সৃষ্টি হতে পারে টনসিল ক্যান্সার। তাই টনসিল ক্যান্সারের হাত থেকে বাঁচতে অবশ্যই সময় মতন টনসিলের অপারেশন করানো উচিত। এই পোস্টের মাধ্যমে আমরা টনসিল এর ঔষধ , টনসিল অপারেশন খরচ কত , টনসিল অপারেশনের পর সমস্যা , টনসিল অপারেশন করার পর করণীয় বিষয়গুলো সম্পর্কে জানব । এই বিষয়গুলো সম্পর্কে আপনি যদি বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্রঃ টনসিল এর ঔষধ - টনসিল অপারেশন খরচ কত

টনসিল হলে কি কি সমস্যা হয়

টনসিল নামক এই রোগটির সাথে আমরা সবাই পরিচিত, কারণ ছোট বড় , নারী পুরুষ নির্বিশেষে সকলেই কখনো না কখনো এই টনসিল এর দ্বারা আক্রান্ত হয়েছেন। আমাদের শরীরকে বাইরের জীবাণু থেকে রক্ষা করার একটি মাধ্যমের নাম হল টনসিল। যদিও টনসিল সম্পর্কে আমাদের কমবেশি সকলেরই ধারণা রয়েছে তার পরেও আরো একবার ভালোভাবে জেনে নেব টনসিল হলে কি কি সমস্যা হয় এ বিষয়টি। আপনি যদি ভালোভাবে জানতে চান টনসিল হলে কি কি সমস্যা হয় তাহলে পোস্টের এই অংশের মাধ্যমে আপনিও বিষয়টি জেনে নিতে পারেন।

টনসিল হলে গলায় প্রচণ্ড ব্যথা হয় , এই ব্যথার কারণে খেতে এবং কথা বলতে ভীষণ অসুবিধা হয়। টনসিলের কারণে শুধু গলাতেই নয় কানের অভ্যন্তরেও ব্যথা অনুভব হয় , ব্যথার পাশাপাশি গলা সবসময় খুসখুস করে। গলার দুই পাশে টনসিল নামে এই গ্ল্যান্ড বা গ্রন্থি রয়েছে। টনসিলাইটিস বা টনসিল প্রবাহের সময় এই গ্ল্যান্ড দুটি ফুলে যায় এবং লাল হয়। টনসিল হলে ১০২ -১০৪ ১০০ ডিগ্রী ফারেনহাইট মাত্রায় শরীরের জ্বর আসতে পারে। টনসিলের কারণে শ্বাস-প্রশ্বাসে দুর্গন্ধের সৃষ্টি হয় এবং বাচ্চাদের ক্ষেত্রে মুখ দিয়ে অতিরিক্ত লালা করতে দেখা যায়। টনসিলের কারনে গলার স্বর ভেঙ্গে যায় অর্থাৎ কণ্ঠস্বর পরিবর্তন হয়ে যায়। এছাড়াও টনসিল হলে খাদ্যে অরুচি মুখ শুষ্ক হয়ে থাকা এবং ঘুমের ভেতরে নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে। আশা করছি বুঝতে পেরেছেন টনসিল হলে কি কি সমস্যা হয়।

টনসিল ক্যান্সারের লক্ষণ

টনসিল ক্যান্সারের লক্ষণ সম্পর্কে আপনার কি জানা আছে। টনসিল ক্যান্সার সম্পর্কে এবং টনসিল ক্যান্সারের লক্ষণ সম্পর্কে আপনার যদি ধারণা না থাকে তাহলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই এই বিষয়ে এখনই আপনি একটি স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন , কারণ এখন আপনাদেরকে জানাবো টনসিল ক্যান্সারের লক্ষণ সম্পর্কে। টনসিলের প্রদাহ অথবা টনসিলের যে কোন সমস্যায় যদি শুরু থেকে সচেতন না হওয়া যায় তাহলে এটি ক্রনিক আকার ধারণ করে এবং একসময় টনসিলের ইনফেকশন বা প্রদাহ জটিল আকার ধারণ করে ক্যান্সারের রূপ নিতে পারে। টনসিল ক্যান্সার হলে এর কিছু লক্ষণ প্রকাশ পায় , টনসিল ক্যান্সারের লক্ষণ গুলো হলো ,

আরো পড়ুনঃ অ্যাডনয়েড হলে করনীয়।

  • টনসিলের স্থানে প্রচন্ড ব্যথা , ব্যথার কারণে খাবার গিলতে এবং কথা বলতে প্রচন্ড অসুবিধা হওয়া
  • টনসিল ক্যান্সার হলে শুধু গলায় নয় এই ব্যথা কানের ভেতরেও চলে আসে
  • শ্বাস প্রশ্বাস এবং কথা বলার সময় মুখে প্রচন্ড দুর্গন্ধ অনুভব হওয়া।
  • টনসিল লাল হয়ে থাকা এবং ফুলে যাওয়া। টনসিল খুলে যাওয়ার কারণে নিঃশ্বাস নিতে অসুবিধা হওয়া
  • শরীরে কম অথবা বেশি জোর অনুভূত হওয়া এবং দিন দিন শারীরিক ওজন কমে যাওয়া।
  • কন্ঠস্বরের পরিবর্তন লক্ষ্য করা

টনসিল এর ঔষধ

টনসিল এর সমস্যা যেকোনো সময় এবং যেকোনো বয়সে মানুষের মধ্যে দেখা দিতে পারে। এবং টনসিলের সমস্যাগুলো অনেক সময় এত তীব্র আকার ধারণ করে যে এই সময় আমাদের প্রয়োজন হয় টনসিল এর ঔষধ । তাই আমরা আজকে টনসিল এর ঔষধ গুলো সম্পর্কেও জানার চেষ্টা করবেন। আপনি যদি টনসিলের ঔষধ গুলো নাম জানতে চান তাহলে এই প্রশ্নের মাধ্যমে এখনই টনসিলের ঔষধ গুলোর নাম জেনে রাখতে পারেন। বিভিন্ন সময়ে টনসিল এর ঔষধ গুলোর নাম আপনার প্রয়োজনে আসতে পারে বলে মনে করছি। চলুন তাহলে আর দেরি না করে টনসিলের ঔষধ গুলোর নাম জেনে নেওয়া যায়।

আরো পড়ুনঃ নাকের মাংস কমানোর ঔষধ এবং নাকে পলিপাসের লক্ষণ।

  • Cap. Doxicap 100mg
  • Cap. Doxin 100mg
  • Cap. Doxy A 100mg
  • Tb. Penveivk 500 / 250mg
  • Tb. Open 500mg / 250mg
  • Tb. Oracine k 500mg /250mg
  • Tb. Pen v 500mg / 250mg

টনসিল অপারেশন খরচ কত

টনসিল প্রদাহ বা ইনফেকশন থেকে এমন পর্যায়ে চলে যায যখন আমাদের টনসিল অপারেশন এর প্রয়োজনীয়তা দেখা দেয়। বিভিন্ন কারণে টনসিল অপারেশনের প্রয়োজন পড়ে। তবে টনসিল অপারেশন করার পূর্বেই আমাদেরকে ভালোভাবে জেনে নেওয়া উচিত টনসিল অপারেশন খরচ কত। আমাদের যদি আগে থেকেই টনসিল অপারেশন খরচ কত এ বিষয়টি জানা থাকে তাহলে আমরা আগে থেকে প্রস্তুত হতে পারবো এবং আর্থিক কোনো বিব্রত কর পরিস্থিতিতে পড়তে হবে না। তাই আজকে চলুন জেনে নেওয়া যাক টনসিল অপারেশন খরচ কত এই বিষয়টি।

টনসিল আমাদের শরীরের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ না হলেও , ভালোভাবে এর অপারেশনটা অনেক গুরুত্বপূর্ণ । কারণ সঠিকভাবে টনসিল অপারেশন না হলে এখান থেকে সৃষ্টি হতে পারে নানান ধরনের জটিলতা। আর এই কারণেই যেনতেন কোন জায়গা থেকে টনসিল অপারেশন না করিয়ে একটি ভালো মানের ক্লিনিক বা হাসপাতালে টনসিল এর অপারেশন করানোটাই সবচেয়ে উত্তম। তাই আমরা এখন জানবো একটি ভালো মানের ক্লিনিক বা হাসপাতালে টনসিল অপারেশনের খরচ কত সে সম্পর্কে। একটি ভালো মানের ক্লিনিকে বা হাসপাতালে আপনি যদি টনসিল অপারেশন করাতে চান তাহলে অপারেশনের আনুষঙ্গিক খরচ বাদে আপনাকে এর জন্য গুনতে হবে প্রায় ৩৫-৪০ হাজার টাকা , তবে স্থান ভেদে এবং রোগের ধরন ভেদে এই টাকার পরিমান  কম বা বেশি হতে পারে। আশা করছি টনসিল অপারেশন খরচ কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন।

টনসিল অপারেশনের পর সমস্যা

অধিকাংশ ক্ষেত্রে টনসিল অপারেশনের পর সমস্যা বলতে তেমন কোন বড় ধরনের অসুবিধা দেখা যায় না তবে অপারেশনের কয়েকদিন  - গলা ব্যাথা,কথা বলতে অসুবিধা ,অপারেশনের স্থান থেকে রক্ত পড়া গায়ে জ্বর ও জিহ্বা ফোলার সমস্যা দেখা দেয়। তবে টনসিল অপারেশনের পর এর পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে ইনফ্লুয়েঞ্জ , অ্যাজমা , ফ্যারিঞ্জাইটিস , নিউমোনিয়া ইত্যাদি রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। আশা করছি টনসিল অপারেশনের পর সমস্যা  সম্পর্কে বুঝতে পেরেছেন।

টনসিল অপারেশন করার পর করণীয়

এবার আমরা জানবো টনসিল অপারেশন করার পর করণীয় বিষয় সম্পর্কে । টনসিল অপারেশনের পর করণীয় বিষয় গুলির যদি আপনার জানা না থাকে , তবে অবশ্যই ট্রানসিল অপারেশনের পূর্বে এই বিষয়গুলো ভালোভাবে জেনে নিন । টনসিল অপারেশনের পর রক্তক্ষরণ বন্ধ করার জন্য ডাক্তাররা বেশি পরিমাণে আইসক্রিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকে এবং অপারেশনের পর ক্ষত দ্রুত শুকানোর জন্য ভিটামিন সি জাতীয় খাবার গুলো অত্যন্ত জরুরি। এ কারণে টনসিলের অপারেশনের পর অবশ্যই আপনার খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার গুলো যুক্ত করুন। 

শরীর দ্রুত সুস্থ করার জন্য টনসিলের অপারেশনের পর প্রোটিন জাতীয় খাবার গুলো খেতে হবে প্রোটিন জাতীয় খাবারের মধ্যে-দুধ, ডিম , মুরগির মাংস , কবুতরের মাংস ইত্যাদি খাওয়ার চেষ্টা করতে হবে। টনসিল অপারেশনের পর কিছুদিন অবশ্যই অতিরিক্ত মসলা , ঝাল এবং তেল চর্বিযুক্ত খাবার পরিহার করাতে হবে।এছাড়াও টনসিল অপারেশনের পর কিছুদিন শক্ত খাবার গুলো পরিহার করে তুলনামূলক নরম অথবা স্যুপ জাতীয় খাবারগুলো খাওয়ার চেষ্টা করতে হবে। এক কথায় টনসিল অপারেশনের পরে দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য পুষ্টিকর এবং ভিটামিন সমৃদ্ধ খাবারগুলো খেতে হবে এবং যেসব খাবার এই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সেই ধরনের খাবারগুলো খাওয়া উচিত।

আরো পড়ুনঃ দাঁত ব্যথা হলে করণীয়

বিশেষ করে অপারেশনের পরে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত থাকার জন্য খাদ্য তালিকায় ফাইবার যুক্ত খাবার গুলো বেশি পরিমাণে যুক্ত করতে হবে। বিভিন্ন ধরনের ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে দূরে থাকার জন্য টনসিল অপারেশনের পর দিনের কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে গড়গড়া করতে হবে আর যদি অপারেশনের স্থান দিয়ে রক্তক্ষরণ হয় তাহলে ফ্রিজে রাখা ঠান্ডা পানি দিয়ে গার্গেল করতে হবে। এরপরেও যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মন্তব্য, আশা করছি এতক্ষণে আপনারা টনসিল এর ঔষধ এবং টনসিল অপারেশন খরচ কত এই বিষয়টি সহ টনসিল অপারেশন সংক্রান্ত আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলো ভালোভাবে জেনে নিয়েছেন। টনসিলের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পরের ডাক্তার যদি আপনাদেরকে , টনসিল অপারেশন করানোর পরামর্শ দেয় তাহলে , এর ব্যাপারে অবহেলা না করে দ্রুত অপারেশন করে নেওয়া ভালো না হলে এখান থেকে জটিল রোগের সম্ভাবনা হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url