ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায় - ফুসফুস ভালো রাখার ১৫ উপায়

ফুসফুস আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অর্গান তাই ফুসফুস ভালো রাখার উপায় এবং ফুসফুস ভালো আছে বোঝার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে সকলের জেনে রাখা উচিত। কেননা প্রতিবছর বিশ্বের বিপুল সংখ্যক মানুষ ফুসফুসের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। এখন পর্যন্ত বিশ্বের প্রায় ৮০ লাখ লোক ফুসফুসের কোন না কোন সমস্যায় আক্রান্ত। তাই আজকে আমরা আলোচনা করব,ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায় এবং ফুসফুস ভালো রাখার ১৫ উপায় সম্পর্কে। আপনার জানা না থাকলে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো অবশ্যই জেনে নিন।

ফুসফুস ফুসফুস ভালো রাখার উপায় এবং ফুসফুস ভালো আছে বোঝার উপায় গুলো আমাদের সকলেরই জেনে রাখা উচিত। কারণ ফুসফুস ভালো রাখার উপায় জানা থাকলে আমরা খুব সহজে ফুসফুসের যত্ন নিতে পারবো এবং ফুসফুস ভালো আছে বোঝার উপায় উপায় জানা থাকলে সঠিক সময়ে ফুসফুসের প্রয়জনীয় চিকিৎসা গ্রহণ করতে পারেবো। ফুসফুস ভালো রাখার উপায় এবং ফুসফুস ভালো আছে বোঝার উপায় জানতে হলে অবশ্যই এই পোস্টটি পড়ুন ,কারণ এখানে আপনাদেরকে জানানো হবে ,ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায় ও ফুসফুস ভালো রাখার ১৫ উপায় সম্পর্কে। এই বিষয় গুলো ছাড়াও এই পোস্টের ভেতরে ফুসফুস সম্পর্কিত আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করা হয়েছে।

সূচিপত্রঃ ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায় - ফুসফুস ভালো রাখার ১৫ উপায়

ফুসফুস এর কাজ কি

এতক্ষণ আমরা ফুসফুস কি কি তা জেনেছি এবার আমরা জানবো ফুসফুস এর কাজ কি বা দেহে ফুসফুসের প্রয়োজনীয়তা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফুসফুসের কাজ কি। অক্সিজেন গ্রহণ এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করা হলো ফুসফুসের প্রধান কাজ , অর্থাৎ শরীরের রক্ত প্রবাহ অক্সিজেন নেয়া এবং রক্ত প্রবাহের মধ্যে থেকে কার্বন ডাই অক্সাইড বের করে দেওয়া হলো ফুসফুসের অন্যতম এবং প্রধান কাজ। আর ফুসফুস এই গ্যাস আদান-প্রদানের কাজটি করে থাকে অ্যালভিওলাইয়ে ব্যাপন প্রক্রিয়ার মাধ্যমে। শ্বাসকার্য পরিচালনার প্রধান কাজটি ছাড়াও ফুসফুস আমাদের দেহের জন্য আরও বেশ কিছু কাজ করে থাকে , এই কাজগুলো হলো- শরীর থেকে শ্বসন  বর্জ্য নিষ্কাশন করা, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা ,পানিসাম্য রক্ষা করা , শব্দ সৃষ্টিতে সাহায্য করা , ইমিউনোগ্লোবিন নিঃসরণ করা , ফুসফুসীয় টিস্যুগুলো যেমন সেরোটোনিন ও দুষ্টামি সংরক্ষণ ও বিমুক্ত কর।

ফুসফুস কোথায় থাকে

ফুসফুস কি এবং ফুসফুস এর কাজ কি এই বিষয়গুলো জেনে নেয়ার পরে এবার আমরা জানবো ফুসফুস কোথায় থাকে।তাহলে চলুন জেনে যাক দেহে ফুসফুস কোথায় থাকে। মানুষের শরীরে ফুসফুসের অবস্থান হার্টের দুই পাশে এবং হার্টের দুই পাশে অবস্থিত ফুসফুস দুইটি প্লুরা নামক পর্দা দ্বারা আবৃত থাকে। বাহ্যিকভাবে দেখতে ডান ও বাম ফুসফুস একই রকম হলেও গঠনের দিক থেকে এদের ক্য কিছু তারতম্য রয়েছে। ডান ফুসফুসে প্রায় দশটি এবং বাম ফুসফুসে প্রায় আটটি সেগমেন্ট রয়েছে। ওজনের দিক থেকেও দুইটি ফুসফুস কমবেশি রয়েছে। ডান ফুসফুস বড় এবং ওজন প্রায় ৬২৫ গ্রাম এবং বাম ফুসফুস তুলনায় ছোট ও এর ওজন প্রায় ৫৬৫ গ্রাম।

ফুসফুস ভালো আছে বোঝার উপায়

শরীরেরে গরুত্বপূর্ণ অর্গান গুলোর মধ্যে ফসফুস অন্যতম তাই আমাদের জন্য ফুসফুসের যত্ন নেয়া যেমন জরুরি ,ফুসফুস ভালো আছে কিনা জানতে ফুসফুস ভালো আছে বোঝার উপায় জানাটাও জরুরি।ফুসফুসের সমস্যা গুলোর ক্ষেত্রে প্রাথমিক কোন অসুবিধা হয়না তাই অধিকাংশ মানুষ সঠিক সময় চিকিৎসা শুরু করতে পারেনা আমাদের যদি ফুসফুস ভালো আছে বোঝার উপায় জানা থাকে তাহলে খুব সজজে আমরা নুঝতে পারবো ফুসফুস ভালো আছে কিনা আর সে অনুযায়ী চিকিৎসা গ্রহন করতে পারবো। তাই চলুন জেনে নেওয়া যাকফুসফুস ভালো আছে বোঝার উপায় গুলো।

ফুসফুসে প্রধান কাজ হল শ্বাস প্রশ্বাস পরিচালনা করা , ফুসফুসের যদি কোনরকম সমস্যা হয় তাহলে , স্বাভাবিকভাবে আপনার শ্বাস প্রশ্বাসে অসুবিধা বা বাঁধার সৃষ্টি হবে।ঘরোয়া একটি শ্বাস প্রশ্বাসের পরীক্ষার মাধ্যমে আপনি খুব সহযেই বুঝতে পারবেন আপনার ফুসফুস ভালো আছে কিনা। পরীক্ষাটি হলো- নিঃশ্বাস আটকে রাখুন কমপক্ষে ২৫ সেকেন্ড ,স্বাভাবিক ভাবে কোন অসুবিধা বোধ না করে আপনি যদি ২৫ সেকেন্ড বা তার কিছু বেশি সময় নিঃশ্বাস আটকে রাখতে পারেন তাহলে বুঝবেন আপনার ফুসফুস ভালো আছে।

আর যদি ২৫ সেকেন্ড বা তার কাছাকাছি সময়  নিঃশ্বাস আটকে রাখতে না পারেন অথবা আটকে রাখতে আপনার কষ্ট হয়,তাহলে বুঝবেন আপনার ফুসফুসে সমস্যা আছে , এ অবস্থায় ফুসফুসের পরিস্থিতি বোঝার জন্য আপনি একবার ক্লিনিক্যালি টেষ্ট করিয়ে নিতে পারেন। তবে নিঃশ্বাস আটকে রাখার এই পরীক্ষা টি কখনোই জোর করে করা উচিত নয়, কারণ এতে ফুসফুসের উপরে চাপ করতে পারে। এছাড়াও ফুসফুস ভালো না থাকলে যে ৬ টি লক্ষণ দেখে বুঝতে পারবেন সেগুলো নিচে দেয়া হলো।তাহলে জেনে নিন ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায়

  1. ফুসফুসে ব্লক তৈরি হওয়া যার কারণে শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়
  2. বেশিক্ষণ নিঃশ্বাস ধরে রাখতে না পারা
  3. শরীরে অক্সিজেন স্যাচুরেট কমে যাওয়া
  4. বুকে ব্যথা
  5. কাশি
  6. নিউমোনিয়া

ফুসফুসের সমস্যা বোঝার উপায়

এতক্ষণ আমরা জেনেছি ফুসফুস ভালো আছে বোঝার উপায়, আর এবার আমরা আলোচনা করব ফুসফুসের সমস্যা বোঝার উপায় সম্পর্কে। ফুসফুসের সমস্যা হলে , প্রাথমিকভাবে বেশ কিছু লক্ষণ দেখে আমরা ধারণা করতে পারি যে ফুসফুসের সমস্যা হয়েছে। ফুসফুসের সমস্যা বোঝার উপায় গুলো যদি আপনার জানা না থাকে তাহলে অবশ্যই জেনে নিন। ফুসফুসের সামান্য সমস্যা হলেও সেটির বিষয়ে আমাদেরকে সচেতন হওয়া উচিত , কারণ সচেতনতার অভাবে এই সামান্য সমস্যাটি ও একসময় বড় আকার ধারণ করতে পারে। তাই ফুসফুসের সমস্যা বোঝার উপায় গুলো গুলো জেনে রাখুন।

আরো পড়ুন ঃ হার্ট ভালো রাখার উপায়

শ্বাস প্রশ্বাস পরিচালনার প্রধান কাজটি করে থাকে ফুসফুস , শ্বাস-প্রশ্বাসজনিত কোন সমস্যা হলে বুঝতে হবে এটি ফুসফুসের সমস্যা। এছাড়াও ফুসফুসের সমস্যা হলে হাতি ঠান্ডা লাগা জড়িত সমস্যাগুলোর পাশাপাশি হাঁচি- কাশি , নিউমোনিয়া , বুকে ব্যথা ইত্যাদি সমস্যা বেড়ে যায়। এছাড়াও যদি অধিকাংশ সময় কোন কারণ ছাড়াই ক্লান্তি বোধ আসে তাহলে অবশ্যই না ফুসফুসের ব্যাপারে সচেতন হওয়া উচিত কারণ ফুসফুসের সমস্যা হলে শরীরে ঠিক মতন অক্সিজেন প্রবাহিত হয় না এবং যার ফলে অধিকাংশ সময়ই শরীর ক্লান্ত। ধূমপান না করার পরেও যদি আপনার বুকে ব্যথা হওয়ার সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ফুসফুসের কথা মাথায় রাখুন , কারণ শুধু হার্টের সমস্যায় নয় ফুসফুসের সমস্যা হলেও বুকে ব্যথা হতে পারে।

ফুসফুস ভালো রাখার খাবার

আমাদের শরীর বিভিন্নভাবে বিভিন্ন ধরনের রোগ জীবাণু , ভাইরাস - ব্যাকটেরিয়া ইত্যাদির মাধ্যমে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে। কিন্তু শরীর এসবের ঝুঁকিতে থাকলেও , আমরা যদি আমাদের খাদ্য তালিকা প্রস্তুতের ক্ষেত্রে সচেতন হয় তাহলে অনেক অংশেই এ ধরনের মারাত্মক ও জটিল রোগের হাত থেকে শরীরকে রক্ষা করতে পারি।ফুসফুস হলো শরীরের গুরুত্বপূর্ণ অর্গান গুলোর মধ্যে একটি , তাই আজকে আমরা আলোচনা করব ফুসফুস ভালো রাখার খাবার গুলো সম্পর্কে। এ সকল খাবার গুলো আমরা খাদ্য তালিকায় যুক্ত করার মাধ্যমে বিভিন্ন সংক্রমণের হাত থেকে ফুসফুস কে নিরাপদ করতে পারি। তাই চলুন এবার জেনে নেওয়া যাক ভালো রাখার খাবার গুলোর নাম। যেসব খাবারগুলো ফুসফুস ভালো রাখতে বা নিরাপদ রাখতে সাহায্য করে সেগুলো হলো,

আরো পড়ুনঃ রসুন ও কালোজিরা খাওয়ার উপকারিতা

  • গ্রিন টি
  • পুদিনা ও তুলসী পাতার রস
  • ভিটামিন ই , ডি ও সি যুক্ত খাবার
  • ওমেগা থ্রি যুক্ত খাবার
  • কালোজিরা
  • মধু
  • মসলা জাতীয় খাবারের মধ্যে -কাঁচা আদা , রসুন , হলুদ ইত্যাদি
  • ফল জাতীয় খাবারের মধ্যে - আপেল, আঙ্গুর , কলা পেয়ারা, আনারস , কমলা লেবু , blueberry , স্ট্রবেরি, অ্যাভোকাডো ইত্যাদি
  • ড্রাই ফুড জাতীয় খাবার - কাজু , পেস্তা ,আখরোট ইত্যাদি
  • সবজি জাতীয় খাবারের মধ্যে -পালং শাক , মিষ্টি কুমড়া , ব্রকলি , গাজর ,বিট সবুজ ক্যাপসিকাম , টমেটো

মন্তব্য , ফুসফুসের যত্ন নেওয়ার জন্য এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানানো হয়েছে ,ফুসফুস ভালো আছে বোঝার ৬ উপায় ও ফুসফুস ভালো রাখার ১৫ উপায় সম্পর্ক। এ পদ্ধতি বা উপায়গুলো গুলো ভালোভাবে মেনে চলুন এবং যদি কখনো ফুসফুসের সমস্যা বোধ করেন তাহলে অবশ্যই  অবহেলা না করে দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন। কারণ ফুসফুসের জটিল রোগগুলোতে সাধারণত প্রাথমিক পর্যায়ে কোন লক্ষণ প্রকাশ পায় না আর যখন লক্ষণ প্রকাশ পেতে থাকে তখন অসুখ অনেক দূর এগিয়ে যাও। তাই শুরু থেকেই সচেতন হন এবং আপনার ফুসফুসকে ভালো রাখুন। আশা করছি ফুসফুস ভালো রাখার উপায় গুলো জানতে পেরে উপকৃত হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url