প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ - প্রোস্টেট রোগের লক্ষণ

বয়স ৪০-৪৫ পার হলেই পুরুষদের ক্ষেত্রে খুব কমন যে সমস্যাটি হতে পারে সেটি হল প্রোস্টেট এর সমস্যা। বিশেষ করে বড় হওয়া মাঝ বয়সী পুরুষদের ক্ষেত্রে অত্যন্ত স্বাভাবিক। কিন্তু এই অসুখটি হওয়া খুব স্বাভাবিক বলে অবহেলা করলে চলবে না কারণ , অবহেলার কারণে এখান থেকে প্রোস্টেট ক্যান্সারও হতে পারে তাই জানতে হবে প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ, প্রোস্টেট রোগের লক্ষণ ও প্রোস্টেট ভাল রাখার উপায় সম্পর্কে।

বিশ্বের প্রায় ১৬ লক্ষ পুরুষ প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত এবং প্রায় ৪ লাখ পুরুষ প্রোস্টেট ক্যান্সারে মৃত্যুবরণ করে । তাই অবশ্যই প্রোস্টেট ভালো রাখার ব্যাপারে অত্যন্ত সচেতন হতে হবে , এ বিষয়ে জানতে হবে এবং সেই অনুযায়ী চলার চেষ্টা করতে হবে। আর প্রোস্টেট সংক্রান্ত কোনো সমস্যা অনুভব করলে অবশ্যই দ্রুত ডাক্তারি শরণাপন্ন হতে হবে। তবে প্রস্ট্রেট এর ব্যাপারে সচেতন হওয়ার জন্য সর্বপ্রথমে জানতে হবে প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ , প্রোস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট ভাল রাখার উপায় সম্পর্কে। আজকে এই পোস্টে আমরা আলোচনা করব পুরুষদের প্রোস্টেট গ্লান্ড সম্পর্কে।প্রোস্টেট রোগের লক্ষণ ও প্রোস্টেট ভাল রাখার উপায় এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে অতি অবশ্যই পড়ুন।

সূচিপত্রঃ প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ - প্রোস্টেট রোগের লক্ষণ - প্রোস্টেট ভাল রাখার উপায় 

প্রোস্টেট কি

আপনারা অনেকেই হয়তো প্রোস্টেট রোগের কথা শুনেছেন, কিন্তু আপনার জাবা আছে, প্রোস্টেট কি এ বিষয়ে? যদি জানা না থাকে তাহলে চলুন জেনে নেয়া যাক প্রোস্টেট কি।প্রোস্টেট হলো পুুরুুষদের দেহে থাকা একটি অঙ্গ এবং এটি একটি গ্রন্থি।এই প্রোস্টেটগ্রন্থিটি পুুরুুষের প্রজননতন্ত্রের অন্তর্ভুক্ত।প্রোস্টেটর অবস্থান মূত্রথলির একটু নিচের দিক থেকে মূত্রনালীর চারপাশ জুড়ে। এবং এই প্রোস্টেট গ্রন্থির মধ্যে দিয়েই প্রবাহিত হয় মূত্র এবং বীর্জ। প্রোস্টেট গ্রন্থী এক ধরনের আঠালো পদার্থের সৃষ্টি করে, যে আঠালো পদার্থটি পুরুষের শুক্রানুর সাথে মিলিত হয়ে বীর্জ তৈরি করে।

প্রোস্টেট রোগের লক্ষণ

প্রোস্টেট বড় হওয়ার সাথে সাথে এই গ্রন্থিতে বিভিন্ন রোগের সৃষ্টি হয় এবং এখানে কোন রোগ বাসা বাঁধলে সেখান থেকে বিভিন্ন লক্ষণ প্রকাশ পেতে থাকে। প্রোস্টেট এর রোগ গুলোর মধ্যে অত্যন্ত কমন হল , প্রোস্টেট বড় হওয়া , প্রস্টেটে চর্বি জমা , প্রোস্টেট ক্যান্সার ইত্যাদি। অনেকেই প্রোস্টেট রোগের লক্ষণ গুলো জানেন না আর এই কারণেই এই লক্ষণগুলোকে শুরুর দিকে স্বাভাবিকভাবে নেন আর যার ফলে রোগ বিস্তার লাভ করতে থাকে এবং জটিল হতে থাকে।তাই জেনে নিন প্রোস্টেট রোগের লক্ষণ গুলো।

কোন কারণে প্রশ্নের আক্রান্ত হলে প্রধানত প্রসাবের সমস্যা হয়ে থাকে যেমন- প্রস্রাবের শুরুতে সুবিধা হওয়া, প্রসাব আটকে রাখতে পারা যাবেনা।রাতে বার বার প্রসাবের বেগ হবে ,প্রসাব ঘন ঘন হবে ,প্রস্রাব ক্লিয়ার হবেনা।প্রস্রাব শেষের দিকে ফোঁটা ফোঁটা আকারে বের হবে, প্রস্রাব করার সময় হঠাৎ থেমে গিয়ে আবার প্রসাব হয়,অনেক সময় প্রসাবের সাথে রক্ত যেতে পারে,প্রসাব আস্তে আস্তে বের হয়,প্রস্রাবের সময় ব্যাথা অনুভব হয়,প্রস্রাবে জ্বালাপোড়া করা,কিডনি কার্যক্ষমতা কমে যাওয়া ,বীর্জ বের হওয়ার সময় ব্যাথা এবং যন্ত্রনা হওয়া।

প্রোস্টেট নরমাল সাইজ

এখন আমরা জানবো প্রস্টেট নরমাল সাইজ।অনেকেই হয়ত জানেন না প্রস্টেট নরমাল সাইজ কত , তাই আজ আপনাদের এ বিষয়টি ক্লিয়ার করে জানাব। শিশুকালে প্রোস্টেট একটি মটরের দানার সমান থাকে , এবং এটি বয়সের সাথে সাথে বাড়তে থাকে। স্বাভাবিক প্রোস্টেট চওড়ায় ৪ সে.মি এবং লম্বায় ৩ সে.মি হয়ে থাকে। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের প্রোস্টেট এর ওজন হয় ২০ গ্রাম।

প্রস্টেট বড় হওয়ার কারণ

প্রস্টেট বড় হলে ইউরিন রিলেটেড বিভিন্ন ধরনের অসুবিধা হয়ে থাকে। বয়সে সাথে সাথে সকল পুরুষেরই প্রোস্টেট গ্ল্যান্ড বেড়ে যায় কিন্তু কারো কারো ক্ষেত্রে এর লক্ষণ গুলো প্রকাশ পায় আর কারো ক্ষেত্রে প্রস্টেট বড় হওয়ার লক্ষণ গুলো সেভাবে প্রকাশ পায়। কিন্তু প্রশ্ন হল প্রস্টেট বড় হওয়ার কারন কি ? অনেকেই হয়তো জানেন না এই বিষয়টি , তাই চলুন আজকে জেনে নিন প্রস্টেট বড় হওয়ার কারণ। বয়সের সাথে সাথে কিছু হরমোনাল চেঞ্জ এর কারনে প্রধানত পোস্টেট গ্ল্যান্ড বড় হয়ে থাক। প্রোস্টেটের কোষগুলো বেড়ে গিয়ে মূত্রনালীর চারিদিকে চাপ সৃষ্টি করে আর যার ফলে প্রোস্টেট বড় হলে প্রস্রাবের সমস্যা হয়। এছাড়াও শরীরের মেদ জমার কারণে বা প্রস্টেট গ্ল্যান্ডে চর্বি জমার কারণেও প্রস্টেট বড় হয়ে থাকে।

প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ

বয়সের সাথে সাথে পুরুষদের প্রোস্টেট গ্ল্যান্ড বড় হতে শুরু করে এবং একসময় পোস্টেট গ্ল্যান্ড বড় হওয়ার কারণে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয়।প্রোস্টেট গ্ল্যান্ড  এর বৃদ্ধিকে মেডিকেল সাইন্সে বলা হয়ে থাকে Benign prostatic hyperplasia আর প্রোস্টেট বড় হওয়া এক ধরনের রোগ হিসেবে ধরা হয়। ৪০-৫০ বছর বয়সী পুরুষদের ক্ষেত্রে প্রোস্টেট বড় হওয়ার সমস্যাটি খুবই কমন, তাই যাদের বয়স ৪০ বা তার বেশি তাদের সকলেরই জেনে রাখা উচিত প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ। শুরু থেকে প্রোস্টেট বড় হওয়ার চিকিৎসা না করলে দিনে দিনে এটি জটিল আকার ধারণ করতে পারে, তাই সঠিক সময়ে চিকিৎসা শুরু করার জন্য জেনে নিন প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ গুলো।

আরো পড়ুনঃ হার্টের সমস্যার লক্ষণ

  • প্রোস্টেট বড় হলে প্রসাব আটকে রাখা যায়না।
  • রাতে বার বার প্রসাবের বেগ হয়
  • প্রোস্টেট গ্ল্যান্ড বড় হলে,প্রসাব ঘন ঘন হবে 
  • প্রস্রাব ক্লিয়ার হবেনা।
  • প্রস্রাব শেষের দিকে ফোঁটা ফোঁটা আকারে বের হবে
  • প্রস্রাব করার সময় হঠাৎ থেমে গিয়ে আবার প্রসাব হয়
  • অনেক সময় প্রসাবের সাথে রক্ত যেতে পারে
  • প্রসাব আস্তে আস্তে বের হয়
  • প্রস্রাবের সময় ব্যাথা অনুভব হয়
  • প্রস্রাবে জ্বালাপোড়া করা
  • কিডনি কার্যক্ষমতা কমে যাওয়া

আরো পড়ুনঃ ফুসফুস ক্যান্সারের কারণ

মন্তব্য , এই পোস্টটি ভালোভাবে পড়ার মাধ্যমে এতক্ষণে নিশ্চয়ই প্রোস্টেট সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রোস্টেট রোগের লক্ষণগুলো জেনে নিয়েছেন।প্রোস্টেট  এর ব্যাপারে অবহেলা না করে অবশ্যই যথাসময়ে ডাক্তারি শরণাপন্ন হন এবং প্রোস্টেট ভালো রাখতে লাইকোপেন জাতীয় খাবার গুলো খাদ্য তালিকায় যুক্ত করি। কোন সমস্যাই ছোট বলে অবহেলা করা নয় কারণ , আপনার অবহেলার কারণে শারীরিক সামান্য জটিলতাও বড় আকার ধারণ করতে পারে। তাই যেকোন অসুখের ক্ষেত্রে শুরু থেকেই সচেতন হন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url