সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - সাইয়েদুল ইস্তেগফার ছবি

নিজেদের গুনাহ এবং পাপ মুক্তির জন্য আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করা এবং অনুতপ্ত হওয়ার মাধ্যম হল তওবা বা ইস্তেগফার করা আর ইস্তেগফার এর মধ্যে সবচাইতে শ্রেষ্ঠ ইস্তেগফার হলো  সাইয়েদুল ইস্তেগফার। এই ইস্তেগফারের মাধ্যমে পাপের জন্য অনুতপ্ত হয়ে আল্লাহর কাছে কাকুতি মিনতি করে ক্ষমা চাইলে আশা করা যায় আল্লাহ পাক রাব্বুল আলামিন আমাদেরকে ক্ষমা করে দেবেন। আজকে আপনাদেরকে জানাবো মর্যাদাপূর্ণসাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ এবং শেয়ার করবো সাইয়েদুল ইস্তেগফার ছবি।

এই পোষ্টের মাধ্যমে মর্যাদাপূর্ণ এবং ফজিলতপূর্ণ সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ জানতে পারার পাশাপাশি আপনারা আরো জানতে পারবেন সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত ,সাইয়েদুল ইস্তেগফার পড়ার নিয়ম এবং পেয়ে যাবেন সাইয়েদুল ইস্তেগফার ছবি। আপনারা যারা সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত জানতে চান এবং সাইয়েদুল ইস্তেগফার ছবি পেতে চান তারা এবং যারা সাইয়েদুল ইস্তেগফার আরবি , এই ইস্তেগফারের অর্থ সম্পর্কে জানতে চান তারা অবশ্যই পোস্টটি সম্পন্ন মনোযোগ দিয়ে পড়ুন এবং এই মর্যাদাপূর্ণ ইস্তেগফারটি সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - সাইয়েদুল ইস্তেগফার ছবি

সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত

আপনারা নিশ্চয় জেনে থাকবেন সাইয়েদুল ইস্তেগফার খুবই মর্যাদাপূর্ণ একটি ইস্তেগফার এবং দোয়া।সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত অনেক বেশি। নবীজি (স.) নিজে এই সাইয়েদুল ইস্তেগফার পাঠ করতেন এবং অন্যদেরকে এই ইস্তেগফার পাঠ করার তাগিদ দিয়েছেন।সাইয়েদুল ইস্তেগফারকে শ্রেষ্ঠ সাইয়েদুল ইস্তেগফারও বলা হয়।সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত এতবেশি যে , মুহাম্মদ (সা.) বলেছেন -কেউ যদি এই ইস্তেগফার পাঠ করে সেই দিন বা  সেই রাতে মারা যায় তাহলে সেই ব্যক্তি জান্নাতবাসি হবে।

নবীজি সাইয়েদুল ইস্তেগফার পাঠের ব্যাপারে বলেছেন- প্রতিদিন অন্ততপক্ষে একবার এই ইস্তেগফার পাঠ করতে , যদি তা না পারা যায় তাহলে সপ্তাহে একবার পাঠ করতে , এটিও সম্ভব না হলে মাসে অথবা বছরে একবার পাঠ করতে তাও যদি সম্ভব না হয় তাহলে জীবনে অন্তত পক্ষে একবার হলেও এই এস্তেগফার পাঠের তাগীদ দিয়েছেন। আর এর মাধ্যমেই সাইদুল ইস্তেগফার পাঠের ফজিলত কতটা সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

আরো পড়ুনঃ তায়াম্মুমের ফরয এবং তায়াম্মুমের নিয়ম

বেশি বেশি সাইদুল ইস্তেগফার পাঠ করা খুবই উত্তম , এই ইস্তেগফার বা দোয়ার বদলতি আল্লাহপাক পূর্ববর্তী গুনাহ সমূহ মাফ করে দেন বলেও হাদিস থেকে জানতে পারা যায়।সায়েদুল ইস্তেগফার বেশি বেশি পাঠের বরকতে আল্লাহ পাক যেকোনো মনোকষ্ট , দুশ্চিন্তা , হতাশা দূর করে দেন।যাদের বিয়ে বা সন্তান হচ্ছেনা তারা যদি বিশ্বাসের সাথে বেশি এই ইস্তেগফার পড়তে থাকে তাহলে , তাড়াতারি আল্লাহর রহমতে সুফল পাবে ইনশাআল্লাহ। অভাব অনটন এবং দারিদ্রতা মুক্তির জন্য বেশি বেশি এই ইস্তেগফার পাঠ করা যায়

সাইয়েদুল ইস্তেগফার আরবি

আপনাদের অনেকেই সাইয়েদুল ইস্তেগফার আরবি জানতে চান।যারা সাইয়েদুল ইস্তেগফার আরবি জানতে চান তাদের জন্য নিচে আরবিতে সাইয়েদুল ইস্তেগফার দেওয়া হলো।

।اَللَّهُمَّ أَنْتَ رَبِّىْ لآ إِلهَ إلاَّ أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُبِكَ مِنْ شَرِّمَا

                             صَنَعْتُ، أبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْلِىْ، فَإِنَّهُ لاَيَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ-

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ

এমন অনেক মানুষ আছে যারা ভালোভাবে বা শুদ্ধরুপে আরবি পড়তে পারেন না ,তারা অনেকেই সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ জানতে চান।আবার অনেকে আছে যাদের আরবি পড়তে একটু সমস্যা বা সময় লাগে তারাও অনেক সময় ব্যস্ততার কারনে সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ জানতে চান ।যারা সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ জানতে চান তাদের জন্য নিচে সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ তুলে ধরা হলো,

আল্লা-হুম্মা আনতা রাব্বী, লা ইলা-হা ইল্লা আনতা খালাক্বতানী, ওয়া আনা ‘আবদু, ওয়া আনা ‘আলা ‘আহদিকা ওয়া আ‘দিকা মাসতাত্বা‘তু, আ‘ঊযুবিকা মিন শার্রি মা ছানা‘তু। আবূউ লাকা বিনি‘মাতিকা ‘আলাইয়া ওয়া আবূউ লাকা বিযাম্বী, ফাগফিরলী ফাইন্নাহূ লা ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা আনতা।

সাইয়েদুল ইস্তেগফার অর্থ

সাইয়েদুল ইস্তেগফার অর্থ- হে আল্লাহ! তুমি আমার পালনকর্তা। তুমি  ভিন্ন কোন উপাস্য নেই। তুমি আমাকে সৃষ্টি করেছ। আমি তোমার দাস। আমি আমার সাধ্যমত তোমার নিকটে দেওয়া অঙ্গীকারে ও প্রতিশ্রুতিতে দৃঢ় আছি। আমি আমার কৃতকর্মের অনিষ্ট হতে তোমার নিকটে আশ্রয় প্রার্থনা করছি। আমি আমার উপরে তোমার দেওয়া অনুগ্রহকে স্বীকার করছি এবং আমি আমার গোনাহের স্বীকৃতি দিচ্ছি। অতএব তুমি আমাকে ক্ষমা কর। কেননা তুমি ছাড়া পাপসমূহ ক্ষমা করার কেউ নেই

সাইয়েদুল ইস্তেগফার ছবি

অনেকেই সাইয়েদুল ইস্তেগফার ছবি এর জন্য সার্চ করে থাকে।তাই আপনাদের জন্য creative commons licenses থেকে নেয়া দুইটি সাইয়েদুল ইস্তেগফার ছবি শেয়ার করা হলো,


সাইয়েদুল ইস্তেগফার পড়ার নিয়ম

আপনার এতক্ষণে নিশ্চয়ই জানতে পেরেছেন সাইয়েদুল ইস্তেগফার কতটা ফজিলতপূর্ণ এবং মর্যাদাপূর্ণ দোয়া। তাই সাইয়েদুল ইস্তেগফার পড়ার নিয়ম সম্পর্কে আপনাদের জানাও উচিত তাই এবার আপনাদেরকে সাইয়েদুল ইস্তেগফার পড়ার নিয়ম সম্পর্কে জানাবো। যদিও নবীজি প্রতিদিন অন্ততপক্ষে একবার হলেও এই ইস্তেখারটি পাঠ করতে বলেছেন তবে এই কথাটি বলেছেন যদি কেও সময় বা ব্যস্ততার অভাবে বেশি বার করতে না পারে তাই। কিন্তু তাই বলে যে , এই সাইয়েদুল ইস্তেগফার একবারই পড়তে হবে বিষয়টি এমন নয়। যেহেতু এই ইস্তেগফারটি অত্যন্ত মর্যাদাপূর্ণ তাই যত বেশি পাঠ করা যাবে তত বেশি গুনাহ মাফের সম্ভাবনা থাকবে এবং বেশি বেশি পাঠ করার বদলতে বেশি ফায়দা হবে সওয়াব লাভ করা যাবে।
সাইয়েদুল ইস্তেগফার পড়ার বিশেষ কোন নিয়ম নেই যেকোনো সময়েই  যেমন-  সকাল , দুপুর , বিকাল, রাত অথবা পাঁচ ওয়াক্ত নামাজের পর কিংবা যে সময় টাইম পাওয়া যাবে তখনই দৃঢ় বিশ্বাসের সাথে যত খুশি ততবার এই ইস্তেগফার পাঠ করা যায়। তবে আপনি চাইলে নিয়ম করে সকাল - সন্ধ্যা বেশি বেশি এই ইস্তেগফার পাঠ করতে পারেন। এবং এটি যেহেতু শুধু একটি ইস্তেগফার নয় , একটি দোয়াও তাই ফরজ নামাজের পরেও দোয়া হিসেবে সাইয়েদুল ইস্তেগফার পাঠ করতে পারে না।আশা করি সাইয়েদুল ইস্তেগফার পড়ার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।
মন্তব্য, সাইয়েদুল ইস্তেগফার অত্যন্ত ফজিলতপূর্ণ একটি দোয়া এবং ইস্তেগফার। এটি যেহেতু সর্বশ্রেষ্ঠ ইস্তেগফার হিসেবেও পরিচিত তাই এই ইস্তেগফার বেশি  বেশি পাঠ করার মাধ্যমে নিজেদের গুনাহের কারণে লজ্জিত ও অনুতপ্ত হয়ে এবং ভবিষ্যতে অতীতের মতন গুনার কাজ না করার প্রতিজ্ঞাবদ্ধ হয়ে আল্লাহর কাছে কান্নাকাটি করলে ,আল্লাহ পাক আমাদেরকে মাফ করে দেবেন বলে আশা করা যায়। আল্লাহ পাক রব্বুল আলামীন আমাদের সকলকে সাইয়েদুল ইস্তেগফার প্রতিদিন পাঠ করার তৌফিক দান করুন এবং জীবনে একবার হলেও এই ইস্তেগফার পাঠ করার সৌভাগ্য নসিব করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url