সালাতুল তাসবিহ নামাজের নিয়ম

বিভিন্ন ধরনের নকল নামাজের মধ্যে সবচাইতে ফজিলতপূর্ণ এবং মর্যাদাপূর্ণ নামাজ হল সালাতুল তাসবিহ এর নামাজ। কারণ এই নামাজ পড়ার তাগিদ দিয়ে মহানবী (সা) জীবনে একবার হলেও এই নামাজ আদায়ের জন্য বলেছে। তাই আজকে আমরা জানবো সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও সালাতুল তাসবিহ নামাজের নিয়ত সম্পর্কে ।


সালাতুল তাজবি যেহেতু অত্যন্ত ফজিলতপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ নামাজ এবং এই নামাজ আদায়ের ফলে ছোট বড় জানা-অজানায় করা সকল গুনাহ আল্লাহ পাক ইচ্ছা করলে মাফ করে দিতে পারেন সুতরাং জীবনে একবার হলেও আমাদের উচিত এই নামাজ আদায় করা। আর নামাজ আদায় করার জন্য প্রথমে আমাদের যেটি জানা প্রয়োজন সেটি হল সালাতুল তাসবিহ নামাজের নিয়ম এবং সালাতুল তাসবিহ নামাজের নিয়ত সম্পর্কে। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি এই মর্যাদাপূর্ণ নামাজের নিয়ম এবং নিয়ত দুটো সম্পর্কেই জানতে পারবেন।

সূচিপত্রঃসালাতুল তাসবিহ নামাজের নিয়ম 

সালাতুল তাসবির নামাজের ফজিলত

হাদিস শরীফ থেকে পাওয়া যায় সালাতুল তসবিহ নামাজের ফজিলত অনেক বেশি। সালাতুত তসবি নামাজ আদায় করলে অনেক সওয়াব লাভ করা যায়। রাসূলুল্লাহ(সা) তার চাচা হযরত আব্বাস(রা) কে এই নামাজ শিখাতে গিয়ে সালাতুল তাসবিহ নামাজের ফজিলত সম্পর্কে বর্ণনা করে বলেছেন-এ নামাজ পড়লে আল্লাহ তায়ালা আগের - পিছের, নতুন-পুরাতন, ছোট-বড় , জানা-অজানা সব গুনাহ মাফ করে দিবেন। সালাতুল তসবিহ নামাজের ফজিলত এত বেশি যে, মোহাম্মদ(সা) এই নামাজ পড়ার তাগিদ দিয়ে বলেছেন-দৈনিক একবারে নামাজ পড়তে তা সম্ভব না হলে সপ্তাহে একবার এটিও সম্ভব না হলে মাসে একবার, মাসেও যদি একবারও সম্ভব না হয় তাহলে বছরে একবার , বছরেও যদি কোনোভাবে সম্ভব না হয় তাহলে অন্ততপক্ষে জীবনে একবার হলেও এ নামাজ পড়তে। নবীজির এই কথা দ্বারাই বোঝা যায় সালাতুত তাসবিহ নামাজের ফজিলত বা গুরুত্ব কতটা।

সালাতুল তাসবিহ নামাজের নিয়ম

এবার আমরা জেনে নিব সালাতুল তাসবিহ নামাজের নিয়ম। নাম শুনেই প্রাথমিকভাবে ধারণা করে নেওয়া যায় যে এই নামাজে অনেক বার তাকবীর পড়তে হয় এই কারণেই এই নামাজের নাম সালাতুল তাজবিহ। আর যেহেতু বেশ অনেকবার তসবিহ পড়তে হয় নামাজের ভেতরে সেই জন্য সালাতুল তাজবির নামাজ পড়ার সময় অত্যন্ত সতর্ক এবং সাবধান থাকতে হয়। এবার তাহলে ,সালাতুল তাসবিহ নামাজের নিয়ম জেনে নেয়া যাক।

প্রথমেই জায়নামাজে দাঁড়িয়ে সালাতুল তাজবির চার রাকাত সুন্নত নামাজের নিয়ত করতে হবে। অন্যান্য নামাজের মতন যে কোন সূরা দ্বারা সালাতুত তসবি নামাজ আদায় করা যায়। তবে অন্যান্য নামাজের থেকে এই নামাজের পার্থক্য বা বিশেষত্ব হলো এই যে প্রত্যেক রাকাতে ৭৫ বার করে পুরো চার রাকাত নামাজে মোট ৩০০ বার তসবিহ পাঠ করতে হয়। নামাজের শুরুতে সালাতুল তাজবি নামাজের নিয়ত এরপর ছানা পাঠ করতে হবে, ছানা পাঠ করা হয়ে গেলে সূরা ফাতিহা পড়ার পূর্বে ১৫ বার তাসবিহ পড়তে হবে, এরপর সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা পড়ার পরে ১০বার তাসবিহ পড়তে হবে, তারপর রুকুতে গিয়ে ১০বার তাসবিহ পড়তে হবে ।

রুকু থেকে ওঠার পরে দাঁড়ানো অবস্থায় "রাব্বানা লাকাল হাম্‌দ" পড়ার পরে ১০ বার তসবি পড়তে হবে।এরপর সেজদায় গিয়ে সেজদার তাজবিহ পড়ার পরে একটি নির্দিষ্ট তাজবিহটি আবার ১০ বার পড়তে হবে, সিজদা থেকে উঠে দুই সেজদার মাঝখানে পড়ার দোয়াটি পড়ে আবার ১০ বার তাসবিহ পাঠ করতে হবে, তাসবীহ পাঠ হয়ে গেলে দ্বিতীয় সেজদাতে গিয়ে সেজদার তাসবিহ পাঠের পরে আবার ১০ বার নির্দিষ্ট তাসবিহটি পড়তে হবে। এইভাবে প্রতি রাকায়াতে মোট ৭৫ বার তাজবি পড়তে হবে।

আরো পড়ুন ঃ আকিকার নিয়ম ও আকিকার দোয়া।

প্রথম রাকায়াত শেষ হয়ে গেলে একই নিয়মে সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা তেলাওয়াতের পর ১৫ বার , রুকুতে গিয়ে ১০ বার , রুকু থেকে উঠে ১০বার , সেজদাতে গিয়ে ১০ বার , সেজদা থেকে উঠে ১০ বার , দ্বিতীয় সেজদায় গিয়ে দশবার ১০ বার, সেজদা থেকে উঠে ১০ বার তসবিহ পাঠ করতে হবে এরপর আত্তাহিয়াতু পড়ে যথা নিয়মে পরের দুই রাকাতেও ৭৫ বার করে তাজবিহ পাঠ করার মাধ্যমে মোট ৩০০ বার তাসবিহ পাঠ করে নামাজ শেষ করতে হবে।

সালাতুল তাজবিহ নামাজের  মধ্যে পড়ার তাসবীহ

জেনেছি আমরা এতক্ষণ ধরে জেনেছি সালাতুল তাসবিহ নামাজের নিয়ত এবং সালাতুল তাসবি নামাজের নিয়ম সম্পর্কে এবার চলুন জেনে আসা যাক সালাতুল তাজবিহ নামাজ পড়ার তাসবীর সম্পর্কে অর্থাৎ সালাতুল তাজবিহ নামাজ পড়তে কোন তাসবীহ পড়তে হয় সে বিষয়ে ।সালাতুল তাসবিহ নামাজ কি যে কোন তাসবীহ দিয়ে পড়া যাবে? উত্তর হল-না , সালাতুল তাজবি নামাজ পড়ার জন্য নির্দিষ্ট তাসবীহ রয়েছে। এবং নির্দিষ্ট এই তাকবীরটি চার রাকাত নামাজের প্রতি রাকাতে ৭৫ বার করতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সালাতুল তাসবিহ নামাজের জন্য কোনটা তাসবিহ পড়তে হবে।

আরো পড়ুনঃ যাকাত কি ,যাকাত দেয়ার নিয়ম

সালাতুল তাসবিহ নামাজ পড়ার জন্য - " সুবহানাল্লাহি ,ওয়াল হামদুলিল্লাহি , ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" এই তসবিহটি পড়তে হবে ।

উপরিউক্ত আলোচনার মাধ্যমে আমরা জানতে পেরেছি সালাতুল তাসবিহ নামাজের নিয়ম , সালাতুল তাসবিহ নামাজের নিয়ত সম্পর্কে এবং আরও জানতে পেরেছি সালাতুল তাজবি নামাজের ফজিলত। সালাতুল তাজবি নামাজের ফজিলত জানার পরে আমাদের উচিত এই নামাজটি বেশি বেশি আদায় করা। আর যদি বেশি বেশি আদায় করা সম্ভব না হয় তাহলে অন্তত জীবনে একবার হলেও আদায় করে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url