একদিনে ব্রণ দূর করার ১০টি উপায় - লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

ত্বকে ব্রণ অত্যন্ত অস্বস্তিকর একটি অবস্থা। ব্রণ ত্বকের মসৃণতা নষ্ট করার পাশাপাশি চেহারা সৌন্দর্যও নষ্ট করে। চেহারায় ব্রণ আমরা কেউই চায়না, সময় বিশেষে ত্বকে ব্রণ হলেও আমরা সকলেই চাই খুব দ্রুত সময়ের মধ্যে এই ব্রণ থেকে মুক্তি পেতে।আর তাই ব্রণের সমস্যার সমাধানের জন্য আজকে আপনাদের জানাবো একদিনে ব্রণ দূর করার উপায়। আপনারা যারা একদিনের মধ্যে ব্রণ দূর করতে চান তারা আজকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
যদিও আজকের আলোচনার মূল বিষয় হলো একদিনে ব্রণ দূর করার উপায় , কিন্তু এই পোস্টে আপনারা আরো জানতে পারবেন লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় এবং নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলোও। আপনারা যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা মনোযোগ দিয়ে পোস্টটি পড়ুন এবং জেনে নিন একদিনে ব্রণ দূর করার উপায় গুলো।

সূচিপত্রঃ একদিনে ব্রণ দূর করার ১০টি উপায় - লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

একদিনে ব্রণ দূর করার উপায়

আমরা চাই ব্রণের সমস্যা আমাদের ত্বক থেকে যত তাড়াতাড়ি দূর করা যায় ততই ভালো। এই কারণে আমরা অনেক সময় একদিনে ব্রণ দূর করার উপায় খুঁজে থাকে। আজকে আপনাদের সাথে আলোচনা করব এই বিষয়েই। এক রাতের মধ্যে হয়তো বা সম্পূর্ণরূপে গ্রহণ দূর করা সম্ভব নয় কিন্তু এক রাতের মধ্যে ব্রণ অনেকটাই সারিয়ে তোলা সম্ভব। আপনি যদি একদিনে ব্রণ দূর করার উপায় গুলো খুঁজে থাকেন তাহলে এই পোস্টের এই অংশটি আপনার জন্য। একদিনে ব্রণ দূর করার উপায় বা এক রাতে ব্রণ কমানোর উপায় যদি আপনার জানা না থাকে বা আপনি যদি জানতে চান তাহলে এই অংশটি মনোযোগ সহকারে পড়ে দেখুন। এক রাতের মধ্যে ব্রণ দূর করতে বা সারিয়ে তোলার জন্য আপনি বেশ কিছু প্যাক ব্যবহার করতে পারেন। নিচে একদিনে ব্রণ দূর করার উপায় হিসেবে কয়েকটি প্যাক আপনাদের জন্য শেয়ার করা হলো আপনি এই ব্যাগগুলোর মধ্যে থেকে সুবিধা অনুযায়ী ব্যবহার করে দেখতে পারেন।

লেবু এবং দারুচিনির প্যাকঃ রাতারাত ব্রণের সমস্যার সারাতে এই প্যাকটি আপনার জন্য ভীষণ ফলপ্রসু হবে বলে আশা করছি। দারুচিনির গুড়্রার সাথে লেবুর রস যুক্ত করুন এবং এই মিশ্রণটি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রনের স্থানগুলোতে লাগিয়ে রাখুন।

সরিষার গুড়া এবং মধুঃ একদিনের মধ্যেই ব্রণ দূর করতে চাইলে ব্যবহার করুন সরিষার গুড়া। ব্রণের জীবাণুকে ধ্বংস করার জন্য সরিষার গুড়ার ভেতরে থাকা স্যালিসিলিক অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ। একদিনের ভিতরে ব্রণ দূর করতে হলে সরিষার গুঁড়া দিয়ে ফেসপ্যাক তৈরি করে ব্রণের স্থানে লাগান। এই প্যাক তৈরির জন্য সরিষার গুড়ার সাথে মধু ভালোভাবে মিশিয়ে নিন এরপর ব্রণের স্থানে 15 মিনিটের জন্য লাগিয়ে রেখে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন, এভাবে দিনের মধ্যে ৩-৪ বার ব্যবহার করলে ব্রণ দূর করতে বিশেষ ফল পাবেন।

ডিম এবং লেবুঃ রাতারাতি ব্রণ কমাতে এটি অনেক ভালো কাজ করবে ডিমের সাদা অংশের সাথে লেবুর রস যুক্ত করুন আপনি চাইলে এর সাথে লবঙ্গ অথবা দারুচিনির গুড়াও সামান্য মিশাতে পারে। উপাদান গুলো একসাথে মিশিয়ে ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। সারারাত লাগিয়ে রাখার পরে সকাল বেলা মুখ দিয়েছে ।

চন্দন গুড়া ,মুলতানি মাটি এবং মধুঃ তিনটি উপাদান ভালোভাবে মিশিয়ে আপনি চাইলে এর মধ্যে কিছুটা গোলাপ জল মেশাতে পারেন , মিশ্রণটি ব্রনের স্থানে লাগিয়ে সারা রাতের জন্য রেখে দিন দিনের বেলা ভালোভাবে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। এক রাতের মধ্যে ব্রণ কতটা কমে গেছে আপনি নিজের চোখেই দেখতে পাবেন।

রসুনঃ রসুনের রস বের করে সরাসরি ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। রসুন ব্রণের স্থানে লাগানো সময় বা কিছুক্ষণ পরে আপনার একটু সমস্যা দেখা দিবে তাহলে জ্বলা পড়া ভাব। কিন্তু ভয়ের কোন প্রয়োজন নেই দুই এক মিনিট পরে দেখবেন এই জ্বালা ভাব অনেকটাই কমে গেছে। রসুন লাগিয়ে রেখে সারারাত শুকাতে দিন সকালে ভালোভাবে মন ধুয়ে ফেলুন দেখবেন রাতারাতি আপনার ব্রন কমে গেছে বা দূর হয়ে গেছে।

অ্যাপেল সিডার ভিনেগারঃ দ্রুততম সময়ের মধ্যে ব্রণ দূর করার আরেকটি কার্যকরী উপায় হল অ্যাপেল সিডার ভিনেগার এর ব্যবহার। আপনি যদি তুলার বলের সাহায্যে অ্যাপেল সিডার ভিনেগার ব্রণের উপরে দিনের মধ্যে বেশ কয়েকবার লাগাতে পারেন তাহলে ,একদিনের মধ্যেই আপনার ত্বকের ব্রণ দূর করা সম্ভব।

টি ট্রি ওয়েলঃ রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রনের স্থানগুলোতে সরাসরি টি ট্রি ওয়েল লাগান, সকালে উঠে নিজের চোখে দেখতে পাবেন আপনার ব্রণ কতটা কমে গেছে। 

আরো পড়ুণঃ কালো থেকে ফর্সা হওয়ার উপায়

পেঁপের রসঃ দুই থেকে তিন চামচ পেঁপের রস ব্রণের উপরে লাগিয়ে নিন, তারপরের ফলাফল নিজের চোখেই দেখে নিন, এর উপকারিতা আপনি নিজেই বুঝতে পারবেন যে এটি কতটা কার্যকর।

বরফঃ ব্রণ দূর করতে বেশ কার্যকারী একটি উপাদান বরফ।কয়েকটি বরফের টুকরাএকটি কাপড়ের ভেতরে নিয়ে তিন চার মিনিট পর্যন্ত ব্রণের জায়গাগুলোতে চেপে ধরে রাখ।
জায়ফলঃজায়ফলও ব্রণ দূর করতে খুব ভালো কাজ করে। কিছুটা যাই ফলের গুড়া মধুর সাথে পেস্ট বানিয়ে ব্রণে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান হল লেবু । বিভিন্ন উপকরণের সাথে লেবু এড করে আপনি খুব সহজেই ব্রণ দূর করতে পারেন। ভাবছেন লেবু দিয়ে কিভাবে ব্রণ দূর করা যায়, এত চিন্তিত হয়ে পড়ার কোন কারণ নেই এখনই আপনাদের জানিয়ে দেওয়া হবে লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়। চলুন তাহলে আর দেরি না করে লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় গুলো আমরা জেনে নেই। বেশ কয়েকটি পদ্ধতি অনুসরণ করে আপনি লেবু দিয়ে ব্রণ দূর করতে পারেন।লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় গুল হলো,

লেবু দিয়ে ব্রণ দূর করাঃ লেবুর সাথে কোন কিছু না মিশিয়েও শুধু লেবুর রস দিয়ে আপনি দূর করে নিতে পারেন আপনার ত্বকের ব্রণ। লেবু থেকে রস বের করে কটন বা তুলার সাহায্যে স্থানগুলোতে লাগিয়ে রাখুন সরাসরি লেবু লাগানো যদি সমস্যা মনে করেন, তাহলে এর সাথে দুই এক চামচ পানি মিশিয়ে নিতে পারেন।

ডিমের সাদা অংশ এবং লেবুর রসঃ ব্রণ দূর করতে দুর্দান্ত দুইটি উপাদান হলো ডিমের সাদা অংশ এবং লেবুর রস। এই উপাদান দুটি ভালোভাবে মিশিয়ে নিন এবং আপনার মুখের ত্বকে কিছুক্ষণের জন্য লাগিয়ে রাখুন। কয়েকদিন এ পদ্ধতি অনুসরণ করলে আপনার মুখের ত্বক থেকে ব্রণের সমস্যা দূর হবে।

লেবুর রস এবং কমলার রসঃ লেবু এবং কমলা দুটোই ভিটামিন সি এ ভরপুর এবং রূপচর্চার জন্য অত্যন্ত কার্যকরী। সমপরিমাণ লেবুর রস এবং কমলার রস ভালোভাবে মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করুন আপনি চাইলে এর সাথে কিছুটা বেসন এড করতে পারেন। এই পদ্ধতিতে মুখের ত্বক থেকে কালো দাগ যেমন দূর হবে ব্রণের সমস্যা পাশাপাশি সেরে যাবে।

কাঁচা দুধ এবং লেবুর রসঃ ত্বক পরিষ্কার করতে  কাঁচা দুধের ভূমিকা অনেক বেশি। কাঁচা দুধের সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে হাতের সাহায্যে অথবা কটনের সাহায্যে আপনার মুখের ত্বকে লাগিয়ে রাখুন আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ব্রণের সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

আরো পড়ুণঃ চুলের যত্নে অ্যালোভেরার ব্যবহার

লেবুর রস ও মধুঃ মধু এবং লেবুর রস একসাথে ত্বকে ব্রণের সমস্যার পাশাপাশি কালো ভাবের সমস্যা দূর হবে। লেবু এবং মধু সমপরিমাণে ভালোভাবে মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করুন এবং ১৫-২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করে ফেলুন।

নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

অনেক সময় আমাদের নাকে ছোট ছোট ব্রনের সমস্যা দেখা দেয়। এটির কারণে অনেকেই বিরম্বনা পড়তে হয় এবং এটি দেখতেও বেশ বিশ্রী লাগে। এ কারণে নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জানা দরকার। যাদের ব্রণ হওয়ার সমস্যা আছে তারা নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো অনুসরণ করুন। নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় বা পদ্ধতি গুলো নিচে দেয়া হল।
  • পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া
  • সবুজ শাকসবজি খাওয়া
  • ভিটামিন জাতীয় খাবার খাওয়া
  • ব্রণ এর স্থানগুলোতে টুথপেস্ট লাগিয়ে রাখা এবং ভালোভাবে ধুয়ে ফেলা
  • রসুন এবং মধুর প্যাক লাগানো
  • স্টিম নেয়া, স্টিম নেয়া বলতে একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে হালকা গরম করে নাকের উপর দিয়ে কিছুক্ষণ স্টিম নিতে হবে।
  • একটি পাত্রে দুই থেকে তিন চামচ লেবুর রস ও ১ ২ চামচ চিনি মিশিয়ে সেটা সার্কুলার পজিশনে স্ক্রাব করুন এবং কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
মন্তব্য , আজকের পোষ্টের মাধ্যমে আপনারা যেহেতু একদিনে ব্রণ দূর করার উপায়গুলো জেনেছেন তাই আশা করি , ব্রণ নিয়ে আপনাদেরকে আর কোন দুশ্চিন্তাই করতে হবে না। ব্রণ দূর করার জন্য উপরে দেখানোর নিয়ম গুলো সঠিকভাবে ফলো করুন এবং আপনার ত্বককে করে তুলুন দাগহীন ও লাবণ্যময়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url