এলোভেরা দিয়ে রূপচর্চা - চুলের যত্নে এলোভেরা

রূপচর্চায় Aloe Vera জেলের উপকারিতার কথা আমরা জানিনা এমন মানুষ হয়তো খুঁজলে খুব কম পাওয়া যাবে। শুধু আমাদের রূপচর্চার কাজে নয় , স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে সিল্কি চুল পেতেও আমরা ব্যবহার করতে পারি অ্যালোভেরা জেল। তবে এলোভেরা দিয়ে রূপচর্চা বা চুলের যত্ন নিতে হলে আমাদেরকে জানতে হবে কিভাবে এলোভেরা দিয়ে রূপচর্চা ও চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহার করা যায়। তাই এই পোস্টের মাধ্যমে আমরা এলোভেরা জেল ব্যবহারের নিয়ম এবং এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবো। 

Aloe Vera আমাদের বাড়ির আশেপাশে খুব সহজেই আমরা পেয়ে যেতে পারি তাই , বাজার থেকে কেনা অ্যালোভেরা জেল ব্যবহারের বদলে যদি অ্যালোভেরার পাতা সংগ্রহ করে সেখান থেকে টাটকা জেল জেল ব্যবহার করতে পারি তাহলে এটি আমাদের ত্বক এবং চুলের জন্য অত্যন্ত নিরাপদ হবে। এ কারণে এলোভেরা জেল দিয়ে রূপচর্চা ও চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহার সম্পর্কে জানার পাশাপাশি আমাদেরকে জেনে নিতে হবে অ্যালোভেরা জেল তৈরির নিয়ম এবং এলোভেরা জেল সংরক্ষণের উপায় সম্পর্কে। তাই চলুন এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়া যাক এবং এই বিষয়গুলো বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ এলোভেরা দিয়ে রূপচর্চা - চুলের যত্নে এলোভেরা 

এলোভেরা দিয়ে রূপচর্চা

মেয়েদের রূপচর্চার বিষয় নিয়ে বা রূপচর্চার প্রোডাক্ট নিয়ে তার শেষ থাকে না। আমরা অনেক সময় রূপচর্চার জন্য বাজারের বিভিন্ন প্রোডাক্টের উপরে নির্ভর করে থাকি। অথচ আমাদের হাতের কাছে থাকা অ্যালোভেরা নামক ভেষজ গুনে ভরা এই পাতার ভেতরে থাকা নিরাপদে রূপচর্চা করতে পারি। কিন্তু এলোভেরা দিয়ে রূপচর্চা করার বিষয়ে বিস্তারিত ভাবে অনেকেই জানেন। তাই আজকে আপনাদেরকে জানাবো এলোভেরা দিয়ে রূপচর্চা করার বিষয়ে। আপনার যদি জানা না থাকে তাহলে জেনে নিতে পারেন রূপচর্চার কোন কাজে অ্যালোভেরা ব্যবহার করা হয় এবং কিভাবে ব্যবহার করা হয়। চলুন তাহলে অ্যালোভেরা দিয়ে রূপচর্চা বিষয়ে জেনে নেওয়া যাক।

ব্রণ দূর করতেঃ আমাদের ত্বকের একটি বড় সমস্যা  হয়ে দাঁড়ায় ব্রণ, খুব সহজে সেই ব্রণ দূর করতে আমরা ব্যবহার করতে পারি এলোভেরা। এলোভেরারা মধ্যে রয়েছে অ্যান্টিব্যক্টেরিয়াল উপাদেন তাই  Aloe vera ব্রণ দূর করতে বিশেষ সাহায্য করে। ব্রণ দূর করার জন্য অ্যালোভেরার পাতা থেকে টাটকা এলোভেরা জেল সংগ্রহ করে সরাসরি অথবা লেবুর সাথে মিশিয়ে ব্রনের স্থানে লাগিয়ে রাখুন। কয়েকদিন নিয়মিত ব্যবহারের ফলে আপনার মুখে ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।

সানবার্ন দূর করতেঃ সানবার্ন বা রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে অ্যালোভেরা। সানবার্ন দূর করতে নিয়মিত এলোভেরা মাস্ক বানিয়ে এর ব্যবহার করুন তে খুব দ্রুত আপনার ত্বক থেকে মধ্যে পুড়া  দাগ দূর হবে। অ্যালোভেরা মাস্ক ছাড়াও সানবার্ন দূর করতে আর নিয়মিত এলোভেরা জেল ও মধু ভালোভাবে মিক্স করে ত্বকে লাগাতে পারেন।

ত্বক উজ্জ্বল করতেঃ স্কিনের মৃত কোষ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে এলোভেরা জেল। আর অ্যালোভেরার মাধ্যমে এই কাজটি করার জন্য গুড়া ওটমিল , অলিভ অয়েল এবং অ্যালোভেরা জেল ভালোভাবে মিক্স করে মাস্ক তৈরি করুন। এইবার এই মাস্কটি ৩০ - ৪৫ মুখের ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন এবং পানি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করেছেন। নিয়মিত কিছুদিন এই পদ্ধতি অনুসরণ করলে ত্বক থেকে ডেথ সেল বা মৃত কোষ দূর হবে এবং আগের চেয়ে আপনার ত্বক অনেক উজ্জ্বল এবং ফর্সা দেখাবে।

বয়সের ছাপ দূর করতেঃ অ্যালোভেরার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বক থেকে বয়সের ছাপ কমাতে সাহায্য করে এবং ত্বকে বয়সের ছাপ করতে বাধা দেয়। তোকে Aloe Vera ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এর পাশাপাশি ত্বক তার প্রয়োজনীয় পুষ্টি উপাদান গুলো পায় যার ফলে ত্বকে তারুণ্য বজায় থাকে এবং বয়সের ছাপ ও রিংকেলস পড়ে না। ত্বকের যৌবন ধরে রাখতে  Aloe Vera জেল এর সাথে লেবুর রস অথবা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিয়মিত ত্বকে লাগাতে পারে। এছাড়াও বয়সের ছাপ কমাতে এলোভেরার আইসক্রিম বানিয়ে নিয়মিত মুখের ত্বকে ঘষতে পারেন। রেগুলার মুখের ত্বকে এলোভেরা জেলের আইসক্রিম ঘষলে আপনার ত্বক থেকে আস্তে আস্তে বয়সের  ছাপ দূর হয়ে যায়।

ত্বক মশ্চারাইজ করতেঃ আপনি কি জানেন ,ত্বকের আর্দ্রতা ধরে রাখতে অত্যন্ত ফলদায়ক ভূমিকা পালন করে থাকে  Aloe Vera। শুষ্ক ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এলোভেরা একটি আদর্শ উপাদান। এলোভেরার পাতা থেকে টাটকা জেল সংগ্রহ করে মুখের ত্বকে লাগালে ত্বকের আদ্রতা ধরে রাখার পাশাপাশি ত্বক নরম ও উজ্জ্বল করে তুলতে সাহায্য করে

আরো পড়ুনঃ ব্রণ দূর করার উপায়

ত্বকের দাগ দূর করতেঃ তোকে বিভিন্ন ধরনের দাগ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে অ্যালোভেরা জেল। ব্রণের দাগ অথবা ত্বক থেকে অন্য যে কোন দাগ দূর করার জন্য এলোভেরা জেল এর সাথে ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিক্স করে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখের ত্বকে ব্যবহার করুন এবং সকালবেলা ভালো মানের ফেসওয়াশ দিয়ে ত্বক ক্লিন করে ফেলুন, এই পদ্ধতিতে এলোভেরা জেল কিনে ব্যবহারের ফলে ত্বকের যে কোন দাগ দূর করতে এটি সাহায্য করবে।

নাইট ক্রিমঃ রূপচর্চার জন্য নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। আপনি যদি নাইট ক্রিম ব্যবহার করতে চান তাহলে Aloe Vera জেলের সাথে একটি ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিক্স করুন। ভিটামিন ই ক্যাপসুল এবং এলোভেরা জেল কিছুক্ষণ ভালোভাবে নাড়াচাড়া করলে দেখবেন , এটি স্ক্রিনের আকার ধারণ করেছে এই ক্রিমটি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন এবং সকালবেলা ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন । দেখবেন খুব অল্প সময়ের মধ্যে আপনার ত্বক , নরম , মসৃণ ও উজ্জ্বল হয়ে গেছে।

চুলের যত্নে এলোভেরা

এতক্ষণ আমরা এলোভেরা দিয়ে রূপচর্চা সম্পর্কে জানলাম , এবার আমরা জানবো অ্যালোভেরা দিয়ে কিভাবে চুলের যত্ন নেয়া যায় সে সম্পর্কে। আমাদের আশেপাশে থাকা এই অ্যালোভেরা যেমন শরীরের জন্য ও ত্বকের জন্য উপকারী তেমন চুলের যত্নে এলোভেরা জেলের জুড়ি নেই। কিন্তু এলোভেরা যে চুলের ক্ষেত্রে কি কি অসাধারণ উপকার করতে পারে তা হয়তো সঠিকভাবে অনেকেই জানেন না। তাই আজকে আমরা চুলের যত্নে এলোভেরা এর উপকারিতা সম্পর্কে জানবো। আপনি যদি চুলের যত্নে এলোভেরা ব্যবহারের নিয়ম চুলের যত্নে এলোভেরা এর সম্পর্কে বিস্তারিত না জানেন তাহলে অবশ্যই পড়ুন এবং আপনার রুক্ষ ও নিষ্প্রাণ চুলকে ,স্বাস্থ্যজ্জল ও সিল্কি করে তুলুন।

খুশকি দূর করতেঃ এলোভেরার মধ্যে বিভিন্ন ধরনের ভেষজ গুণ এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি আমাদের মাথার ত্বকের খুশকি দূর করতে অত্যন্ত ভালো ফল দেয়।মাথার খুশকি দূর করার  জন্য সপ্তাহে অন্ততপক্ষে ৩ তিন দিন অ্যালোভেরার জেলের সাথে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করুন এটি আপনার খুশকি দূর করতে খুব ভালো ফল দেবে। আর এলোভেরার ভেতরে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি মাথার ত্বকে সংক্রামিত হওয়া ব্যাকটেরিয়া অথবা ফাংগাল ইনফেকশনগুলো সারাতেও কাজ করব।

চুলের গ্রোথ বাড়াতেঃ আপনাদের আগেই জানিয়েছি অ্যালোভেরার ভিতরে রয়েছে বিভিন্ন ধরনের ভেষজ গুণ এবং এলোভেরা খুশকি সহ মাথার ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে চুলের গোড়ায় পুষ্টি জোগাতে সাহায্য করে। আর তাই নিয়মিত যদি মাথায় এলোভেরা জেল ব্যবহার করা যায় তাহলে চুলের গ্রোথ বাড়াবে অ্যালোভেরা। চুলের গ্রোথ বাড়ানোর জন্য এলোভেরা সাথে ভিটামিন ই ক্যাপসুল অথবা নারিকেল তেল , অলিভ অয়েল , আমন্ড অয়েল , ক্যাস্টর অয়েল এগুলো মিশিয়ে ব্যবহার করতে পারেন।

চুল মজবুত ও নতুন চুল গজাতে ঃ Aloe Vera মাথার ত্বকের বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি চুলের গোড়া শক্ত করতে এবং মাথায় নতুন চুল গজাতে অত্যন্ত ভালো ফল দেয়। যাদের অতিরিক্ত চুল পড়ার সমস্যা রয়েছে তারা নিয়মিতভাবে এলোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল এবং ক্যাস্টর অয়েল একসাথে মিশিয়ে ব্যবহার করলে , চুলের গোড়া শক্ত হবে এবং মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে।

চুল সিল্কি করতেঃ অ্যালোভেরার মধ্যে থাকা উপাদান গুলো শুধু চুলের রোধ বৃদ্ধি করতেই নয় চুল সিল্কি করতেও সাহায্য করে। রুক্ষ চুলে নিয়মিতভাবে নারিকেল তেল ,অলিভ অয়েল অথবা আমন্ড অয়েল এর সাথে এলোভেরা জেল মিশিয়ে ব্যবহার করলে চুলের রুক্ষতা কাটিয়ে চুল সিল্কি করতে এটি সাহায্য করবে।

আরো পড়ুনঃ চুল সিল্কি করার উপায়

মেকাপ রিমুভ করতেঃ মেয়েদের সাজগোজ একটি অপরিহার্য অংশ জুড়ে রয়েছে মেকআপ। কিন্তু দীর্ঘক্ষণ ধরে এই মেকআপ ত্বকে রাখে স্কিনের জন্য বিপদজনক আর এই কারণে প্রয়োজন শেষ হয়ে যাওয়ার পরে আমাদেরকে স্কিন থেকে মেকআপ রিমুভ করতে হয় । আর এই মেকআপ রিমুভের কাজটি খুব ভালোভাবে করতে পারে এলোভেরা জেল। মেকআপ রিমুভার হিসেবে অ্যালোভেরা জেলের সাথে অলিভ অয়েল বা আমন্ড অয়েল মিশিয়ে কিছুক্ষণ ত্বকে ম্যাসাজ করুন এরপর ফেসিয়াল টিস্যুর সাহায্য আপনার ফেস ভালোভাবে পরিষ্কার করে নিন এবং এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এলোভেরা জেল তৈরির নিয়ম

আজকে আমাদের জানাব কিভাবে ঘরে বসে আপনি বাজারের মতন Aloe Vera জেল তৈরি করে নিতে পারেন। রূপচর্চার বিভিন্ন কাজে বিভিন্ন সময়ে আমাদের প্রয়োজন হয় এলোভেরা জেলের আর সেই সময় আমাদেরকে নির্ভর করতে হয় বাজারের কেমিক্যাল যুক্ত অ্যালোভেরা জেল এর উপরে। আমরা যদি এলোভেরা জেল তৈরির নিয়ম জেনে রাখি তাহলে খুব সহজেই এই অ্যালোভেরা জেল ঘরেই তৈরি করে নিতে পারবো। তাই চলুন আজকে আমরা জেনে নিই এলোভেরা জেল তৈরির নিয়ম।

এলোভেরা জেল তৈরি করতে হলে প্রথমে আপনাকে আপনার বাড়ির আশেপাশে থাকা অ্যালোভেরা গাছ থেকে পাতার সংগ্রহ করতে। গাছ থেকে পাতা সংগ্রহের পর , অ্যালোভেরা পাতা থেকে লালটে অথবা কালকে হলুদ টাইপের আঠালো পদার্থগুলো বের হওয়ার জন্য কিছুক্ষণ সময় দিন। এই আঠালো পদার্থ গুলো বের হয়ে যাওয়ার পরে আপনাকে পাতা থেকে জেল সংগ্রহ করতে হবে , কারণ এলোভেরা পাতার এই আঠালো পদার্থগুলো ত্বকে এলার্জি উৎপন্ন করতে পারে অথবা  চুলকানি ও জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। অ্যালোভেরার পাতা থেকে সম্পূর্ণরূপে এই আঠালো পদার্থ বের হওয়া বন্ধ হয়ে গেলে , পাতার ওপরের সবুজ অংশটির দুই পাশের কাটার মতন স্থান গুলো কেটে নিন এবং সবুজ অংশটি ছুরি সাহায্যে উঠিয়ে ফেলুন।

পাতার উপরের সবুজ অংশ উঠানো হয়ে গেলে এইবার একটি চা চামচ অথবা ছুরির সাহায্যে উপর নিচে আঁচড়াতে  থাকুন। চামচের সাহায্যে এভাবে আঁচড়াতে থাকলে দেখতে পাবেন ফেনা আকারে এলোভেরা থেকে এর রস বা জেলগুলো আলাদা হয়ে যাচ্ছে। এইভাবে আপনি অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করতে পারেন এবং সেগুলো সংরক্ষণের মাধ্যমে আপনার প্রয়োজন বা সুবিধা মতন সময়ে রূপচর্চা বা চুলের যত্নের বিভিন্ন কাজে ব্যবহার করতে করতে পারবেন । অথবা এলোভেরা জেলের পাতার উপরের এবং নিচের সবুজ অংশ বাদ দিয়ে সাদা অংশগুলো টুকরো করে কেটে ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করেও জেল হিসেবে ব্যবহার করতে পারবেন। আশা করছি এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

এলোভেরা জেল  সংরক্ষণের উপায়

এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে আমরা জেনে নিয়েছি এবার আমাদের জানতে হবে  এলোভেরা  জেল সংরক্ষণের উপায় সম্পর্কে। কারণ প্রতিদিন অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে সেটি ব্যবহার করা অবশ্যই ধৈর্যের এবং সময়ের কাজ এই কারণে , একদিনে বেশি করে যদি Aloe vera জেল সংগ্রহ করে সেটির দীর্ঘদিন সংগ্রহ করা যায় তাহলে সহজে আমরা রূপচর্চার কাজে বা চুলের যত্নে ব্যবহার করতে পারব। তাই চলুন জেনে নেওয়া যাক এলোভেরা জেল  সংরক্ষণের উপায়।

আরো পড়ুন ঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

এলোভেরা জেল সংরক্ষণের জন্য প্রথমে আপনাকে এলোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করতে হবে এবং একটি পরিষ্কার কাঁচের পাত্রে এই জেলগুলো রাখতে হবে। এলোভেরার পাতা থেকে সংগ্রহকৃত এই জেলগুলো দীর্ঘদিন সংরক্ষণের জন্য এর ভেতরে ভালোভাবে মেশাতে হবে ভিটামিন ই ক্যাপসুল অথবা মধু অথবা ভিটামিন সি। এই উপাদানের যেকোনো একটি এলোভেরা জেল এর সাথে ভালোভাবে মিশিয়ে কাঁচের অথবা প্লাস্টিকের এয়ারটাইট বড় করে রেফ্রিজারেটরে এক মাসের জন্য আপনি সংরক্ষণ করতে পারবেন এবং যেকোনো সময় প্রয়োজন মতন আপনার রূপচর্চার কাজে ব্যবহার করতে পারবেন।

মন্তব্য ,এই পোষ্টের মাধ্যমে আমরা এলোভেরা দিয়ে রূপচর্চা , চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম এবং এলোভেরা জেল তৈরি ও সংরক্ষণের নিয়ম সম্পর্কে জেনে নিয়েছি। আশা করছি এরপর থেকে রূপচর্চায় এবং চুলের যত্ন নেওয়ার জন্য আপনাকে আর বাজারের কেমিক্যাল যুক্ত এলোভেরা জেল এর উপরে নির্ভর করতে হবে না এবং আপনি খুব সহজেই ঘরে এলোভেরা জেল তৈরি এবং এটি সংরক্ষণের মাধ্যমে নিরাপদে আপনার ত্বকের এবং চুলের যত্ন নিতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url