৭ দিনে ব্রণ দূর করার ১২টি উপায় - ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

ব্রণ উঠতি বয়সের ছেলেমেয়েদের কমন একটি সমস্যা। এবং অনেকের ক্ষেত্রে এই সমস্যাটি দীর্ঘ মেয়াদ প্রবলেম হিসেবে দেখা দেয়। উঠতি বয়সের ছেলেদের বা মেয়েদের ক্ষেত্রে হরমোনের তারতম্যতার কারণে সাধারণত এই ব্রণের প্রকোপ দেখা দেয়।ব্রণ হলে চেহারার লাবন্য কমে যায় এবং সৌন্দর্য নষ্ট হয়, এর এ বিষয়টি নিয়ে আমরা বেশ চিন্তিত থাকি, আর সামনে যদি কোন ওকেসান বা অনুষ্ঠান তাহলে তো কথাই নেই। এই সমস্যা থেকে মুক্তি দিতেই আপনাদেরকে আর জানাবো ৭ দিনে ব্রণ দূর করার উপায়। ব্রণ নিয়ে দুশ্চিন্তায় যে শুধু মেয়েরা থাকে তাই নয় ছেলেদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটে না আর এ কারণে আজকের পোস্টে থাকছে ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কেও বিভিন্ন টিপস।

আপনারা ৭ দিনে ব্রণ দূর করার উপায় গুলো খুঁজে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনাদের জন্য অনেক হেল্পফুল হবে কেননা আজকের এই পোস্টে থাকছে ৭ দিনে ব্রণ দূর করার উপায় বিভিন্ন উপায় এবং এর পাশাপাশি আরো থাকছে ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে সহজ কিছু টিপস। ধৈর্য এবং সময়ের অভাবে অধিকাংশ ছেলেই রূপচর্চার পেছনে বেশি সময় দিতে পারে না আর তাই আজকের পোস্টে তাদের জন্য রয়েছে ব্রণ দূর করার সহজ কিছু টিপস তাহলে চলুন আর দেরি না করে ৭ দিনে ব্রণ দূর করার উপায় এবং ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেয়া যাক। আজকের পোস্টে থাকছে ৭ দিনে ব্রণ দূর করার ১২টি উপায় সম্পর্কে বিস্তারিত।

সূচিপত্রঃ৭ দিনে ব্রণ দূর করার ১২টি উপায় - ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

৭ দিনে ব্রণ দূর করার উপায়

দাগহিন এবং ব্রণ মুক্ত চেহারা কার না ভালো লাগে। বিশেষ করে সামনে যখন কোন অনুষ্ঠান বা আয়োজন থাকে তখন আমরা সবাই চাই সকলের মধ্যে নিজেকে একটু আলাদা বা সুন্দর দেখাচ্ছে আর সেই সময় যদি মুখের ত্বকে ব্রণ থাকে তাহলে সেটি হয়ে ওঠে সবচেয়ে বিরক্তিকর একটি বিষয়। এই সমস্যাটি হয়তো বা অনেকেই ফেস করতে হয়। এ কারণে আজকে আপনাদের জানাবো ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে। কয়েকটি পদ্ধতি যদি আপনি রেগুলার সাত দিন ভালোভাবে ফলো করতে পারেন তাহলে আশা করা যায় সাত দিনের মধ্যেই আপনার ব্রণ দূর হয়ে যাবে। ছেলে ও মেয়ে উভয়ের কথা মাথয় রেখেই এখন আপনাদের জানাবো ৭ দিনে ব্রণ দূর করার ১২টি উপায়। ৭ দিনে ব্রণ দূর করার  উপায় গুলো হলো,

গ্রিন টিঃ টি ঠান্ডা করার গ্রিন টি অথবা গ্রিন টি এর ব্যাগটি ব্রণের স্থান সহ গোটা মুখের মাখন এবং গ্রিন টি এর ব্যাগটি ব্রণের স্থানগুলোতে কিছুক্ষণ পরে চেপে ধরে থাকো, এই পদ্ধতিটি রেগুলার সাত দিন অনুসরণ করলে আপনার ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ ডার্ক সার্কেল দূর করার উপায়

মধুঃ ব্রণ দূর করতে মধুর মতন কার্যকরী উপাদান খুব কমই রয়েছে। আপনি যদি সাত দিনে ব্রণ দূর করতে চান তাহলে ব্রণের স্থানগুলোতে মধু লাগিয়ে সারা রাতের জন্য রেখে দিন সকালে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। রেগুলার করতে থাকুন সাত দিন পরে দেখবেন আপনার মুখ থেকে সেরে গেছে।

অ্যালোভেরা জেলঃ রূপচর্চার কাজে এলোভেরা জেল কতটা গুরুত্বপূর্ণ সেটা আমরা সকলেই জানি। পাতা থেকে সংগ্রহ করা জেল মুখে অথবা ব্রণের স্থানে নিয়মিত লাগাতে থাকুন। সাত দিনের মধ্যে ধীরে ধীরে আপনার ব্রণের সকল সমস্যা এবং ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান হয়ে যাবে।

টমেটোঃ টমেটো আমাদের ত্বকের প্রাকৃতিক ব্লিচ হিসেবে খুব ভালো কাজ করে। তবে টমেটোর রস ব্যবহারের ফলে লোমকূপের গোড়াগুলো পরিষ্কার থাকে এবং ব্রণের সমস্যা অনেক কম হয়। তাই রেগুলার যদি মুখের ত্বকে টমেটোর রস ব্যবহার করা যায় তাহলে আশা করা যায় সাত দিনের মধ্যে আপনার ত্বক থেকে সব ব্রণ গায়েব হয়ে যাবে।

পেঁপেঃ সাত দিনের মধ্যে ব্রণের সমস্যা দূর করার জন্য আপনি ব্যবহার করতে পারেন পেঁপে।  পেঁপের সাথে যদি আপনি কিছু চালের গুড়া মেশাতে পারেন তাহলে এটি ত্বকের স্ক্রাব হিসেবে কাজ করবে,পেঁপে ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। পেঁপের পেস্ট এবং চালের গুড়া এই দুই উপাদান মিশিয়ে একটি প্যাক তৈরি করুন এই প্যাকটি আপনার মুখের ত্বকে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন ঠান্ডা পানি দিয়ে এবার মুখ ভালোভাবে পরিষ্কার করে ফেলে। এভাবে ছয় সাত দিন ব্যবহারের ফলে আপনার ত্বক থেকে ব্রণের সমস্যা পুরোপুরি সমাধান হয়ে যাবে।

আপেলঃ সাত দিনের মধ্যে ত্বক ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করার জন্য আপেলের পেস্ট অত্যন্ত কার্যকর। আপেল পেস্ট করে ব্রণের স্থানগুলোতে রেগুলার লাগাতে দেখবেন কয়েকদিনের মধ্যেই আপনার সমস্যা একেবারে চলে গেছে। আপেলের পরিবর্তে  আপেল সিডার ভিনেগার পানির সাথে মিশিয়ে তুলার সাহায্য ব্যবহার করতে পারেন।

শশার রসঃ কয়েক টুকরা শসা থেকে রস বের করে দিনের মধ্যে ২-৩ বার করে প্রায় পাঁচ থেকে ছয় দিন ব্রোনের ওপরে লাগিয়ে রাখুন।

কাঁচা হলুদ ও চন্দন কাঠঃ বিভিন্ন ক্ষেত্রে হলুদের যে অনেক উপকারিতা রয়েছে তা আমরা সকলেই জানি। ব্রণের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। কাঁচা হলুদ বেটি এর সাথে চন্দন কাঠের গুড়া মিশিয়ে সামান্য একটু পানি দিয়ে পেস্ট বানিয়ে ব্রণের উপরে লাগিয়ে রাখতে হবে এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। ছয়-সাত দিন এভাবে লাগিয়ে রাখলে আপনার ব্রণ পুরোপুরি দূর হয়ে যাবে।

আপেল ও মধুঃ কিছুটা আপেল পেস্ট বানিয়ে মধুর সাথে মিশিয়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন নিয়মিত চার পাঁচ দিন এভাবে ব্যবহার করুন। ৭ দিনের ভেতরে আপনার ব্রণ দূর হবে আশা করা যায়।

আরো পড়ুনঃ রুক্ষ চুল সিল্কি করার উপায়

দারুচিনিঃ ৭ দিনে ব্রন দূর করার উপায় গুলোর মধ্যে দারুচিনি বেশ ভালো কার্যকর। একটি পাত্রে এক চামচ দারুচিনির গুড়ার সাথে সামান্য কিছু লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন, এবার ব্রনের স্থান গুলোতে সারারাত লাগিয়ে রেখে সকালবেলা ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যাবহারেই এর ফল পাবেন।
তুলসী পাতার রসঃ আয়ুর্বেদিক গুণ সম্পন্ন তুলসী পাতা এর রস ব্রণ দূর করতে খুব ভালো কাজ করে। নিয়মিত ৭ দিন তুলসী পাতার রস ব্রনের স্থানে লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন, দেখবেন আপনার ত্বকে ব্রণের সমস্যা দূর হবে।
চন্দন কাঠ গোলাপজল ও লেবুর রসঃ প্রথমে চন্দন কাঠের গোড়া নিন গোলাপজলের সাথে পেস্ট বানিয়ে এর মধ্যে দুই থেকে তিন ফোটা লেবুর রস মিশিয়ে সেটি মুখে লাগান সপ্তাহে তিন বা চার দিন এভাবে লাগাতে হবে। কারো যদি গোলাপজল ব্যবহারে সমস্যা থাকে তাহলে এর পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন।এ নিয়ম ফলো করলে ৭ দিনের ভেতরে আপনার ব্রণ অনেক কমে যাবে।

ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়


ছেলেদের ত্বক এবং মেয়েদের ত্বক সম্পূর্ণ আলাদা হলেও এই ব্রণের সমস্যায় ছেলেরাও ভূগে থাকেন। কিন্তু ছেলেদের মুখের ব্রণ দূর করার হয়তো তারা অনেকেই জানে না। মেয়েদের মুখের ব্রণ দূর করার যেমন পেছনে উপায় আছে তেমনি ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় রয়েছে। দেরি না করে চলুন তাহলে ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক
  • ছেলেদের মুখের ব্রণ দূর করতে ডিম খুব ভালো কাজ করে। ডিমের সাদা অংশ ভালোভাবে লাগিয়ে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখার পরে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।
  • পেঁপের পেস্ট মুখে লাগিয়ে রাখলে এটি ত্বক থেকে তেল দূর করে এবং মুখের মৃত কোষ দূর করে ব্রণ কমাতে সাহায্য করে।
  • ছেলেদের মুখের ত্বক যেহেতু মেয়েদের ত্বকের চাইতে আলাদা এই কারণে লেবুর রস তাদের ব্রণ দূর করতে বেশি কার্যকর। লেবুর রস মেয়েদের মুখের ত্বকে অনেক সময় বিভিন্ন সমস্যা সৃষ্টি করে এই সমস্যাগুলো ছেলেদের কম দেখা দেয়।
  • পানি আমাদের শরীর থেকে বিভিন্ন ধরনের টক্সিক পদার্থগুলো বের করে দেয় । আর এই কারণে বেশি পানি পান করলে আমাদের ত্বক এবং শরীর স্বাস্থ্য সবই ভালো থাকে। পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে আপনার শরীরের মধ্যে  থেকে বিষক্রিয়া গুলো দূর হবে এবং যার ফলে আপনার ব্রণের সমস্যাও ধীরে ধীরে কমে যাবে।
  • মুখের ব্রণ দূর করতে অথবা ত্বক ভালো রাখার প্রথম যে সহজ সমাধানটি সেটি হল পর্যাপ্ত ঘুমানো। আপনার ঘুম যদি পর্যাপ্ত না হয় তাহলে স্কিনে বিভিন্ন ধরনের সমস্যার পাশাপাশি এটি আপনার ব্রণের মাত্রা কে বাড়িয়ে দেবে। তাই ব্রণের সমস্যা থেকে বাঁচতে হলে অবশ্যই আপনার ঘুমের দিকে সিরিয়াস হতে হবে।
  • মুখের ত্বকের ব্রণ দূর করতে ছেলেদের জন্য অত্যন্ত সহজে একটি সমাধান হলো বরফ কিউব কিছুক্ষণ মুখের ত্বকে ঘষা। নিয়মিত যদি মুখের ত্বকে এক টুকরো বরফের কিউব বসা যায় তাহলে খুব দ্রুততম সময়ে এটি ত্বকের ব্রণ দূর করতে বিশেষ ভাবে সাহায্য করবে। ছেলেরা যেহেতু রূপচর্চার পেছনে খুব একটা টাইম দিতে চাই না এই কারণে এই পদ্ধতিতে ব্রন করা তাদের জন্য সবচেয়ে সহজ একটি পদ্ধতি।
এছাড়াও ছেলেদের মুখের ব্রণ দূর করতে প্রচুর পরিমাণে পানি খাওয়া উচিত, দিনের মধ্যে কয়েকবার মুখ ধোয়ার চেষ্টা করা উচিত তৈলাক্ত এবং ভাজাপোড়া খাবার এড়িয়ে চলতে হবে এবং মুখে ব্রণ হলে হাত বা নখের সাহায্যে এগুলোতে আঘাত করা যাবে না।আশা করি ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় গুলো বুঝতে পেরেছেন।
পরিশেষে , বলা যায় ব্রণ আমাদের সুন্দর্য নষ্ট করার জন্য শক্তিশালী একটি সমস্যা হলেও এই সমস্যা থেকে মুক্তি লাভ করা অসম্ভব কিছু নয়। আজকের পোষ্টের মাধ্যমে শেয়ার করা ৭ দিনে ব্রণ দূর করার উপায় গুলো যদি আপনারা সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে মধ্যেই ব্রণের সমস্যা দূর করা সম্ভব হবে। তবে, আপনাদের জেনে রাখা ভালো ব্রণের সমস্যা দূর করার জন্য বাহ্যিকভাবে বিভিন্ন অনুসরণের চেয়ে পুষ্টিকর খাবার , সময় মতন পর্যাপ্ত ঘুম , পর্যাপ্ত পানি পান করার বিষয়গুলো বিশেষ অবদান রাখে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url