ব্রণের দাগ দূর করার ১২টি উপায় - মুখে ব্রণ কেন হয়

আমাদের চেহারার আসল সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ এবং ব্রণের দাগ। তাই আমরা ব্রণ এবং ব্রণের দাগ নিয়ে অনেক সময় চিন্তায় পড়ে যাই ,আর এই চিন্তার অবসান ঘটিয়ে আজ আপনাদের জানাবো মুখে ব্রণ কেন হয় এবং ব্রণের দাগ দূর করার উপায়। আপনারা যারা তকে ব্রণ এবং ব্রণের দাগের সমস্যায় রয়েছেন তারা অবশ্যই পোস্টটি পড়ে বিষয়গুলো ভালোভাবে জেনে নিন।

ব্রনের দাগ দূর করার প্রথমে আমাদের জেনে নেওয়া উচিত মুখে ব্রণ কেন হয়।কারণ ব্রণ কারণগুলো জানা থাকলে অনেকাংশেই আমরা ব্রণ প্রতিরোধ করতে পারব। আর ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা তো কমে গেলে স্বাভাবিকভাবে মুখে ব্রণের দাগ পরা সম্ভব না কম থাকবে। আর যারা ইতিমধ্যে ব্রণের দাগের সমস্যা নিয়ে ভুগছেন তাদের জানাবো ব্রণের দাগ দূর করার উপায় সমূহ। তাহলে চলুন আর দেরি না করে পোস্টটি পড়ে নেওয়া যাক এবং জেনে নেওয়া যাক ব্রণের দাগ দূর করার উপায় এবং মুখে ব্রণ কেন হয় এই বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলো।

সূচিপত্রঃ ব্রণের দাগ দূর করার ১২টি উপায়

মুখে ব্রণ কেন হয়

ব্রণ মানেই আমাদের সকলের কাছেই একটি সমস্যা , কিন্তু জানেন কি কেন হয় এই ব্রণ। ব্রণ বা ব্রণের দাগ দূর করার আগে জেনে নেওয়া উচিত মুখে ব্রণ কেন হয়। ত্বকে ব্রণ হওয়ার পেছনে থাকতে পারে একাধিক কারণ। এখন আপনাদের জানাবো মুখে ব্রণ কেন হয় সে বিষয়টি। ব্রণ হলো একটি হরমনাল প্রবলেম। প্রধানত পুরুষদের টেস্টোস্টেরন হরমন এবং মেয়েদের অ্যান্ড্রোজেন হরমন বৃদ্ধির কারনে ত্বকের বিভিন্ন স্থানে ব্রণ হওয়া ছাড়াও ব্রণ আরো যেসব কারণে হয় সেগুলো হলো -সঠিক মাত্রাই না ঘুমানো , ত্বকের সঠিক পরিচর্যা না করা , মানুষের চাপ ও স্ট্রেস , ত্বক ভালোভাবে ক্লিন না করার কারণে জীবাণুর সংক্রমণ ,লোমকূপে ধুলোময়লা জমলে, অস্বাস্থ্যকর ও তৈলাক্ত খাবার বেশি খাওয়া , পর্যাপ্ত পানি না খাওয়া ইত্যাদি। আশা করি মুখে ব্রণ কেন হয় তার কারনগুলো বুঝতে পেরেছেন।

ব্রণের দাগ কেন হয়

ব্রণ আমাদের সকলের কাছে বিরক্তিকর একটি বিষয়, কেননা মুখে ব্রণের ছোট একটি কাল দাগই  সৌন্দর্য নষ্ট করার জন্য যথেষ্ট। তাই ব্রণ হলেই আমরা আতঙ্কে থাকি এই বুঝি আমাদের ত্বকে ব্রণের কালো দাগ পড়ে গেল। কিন্তু আমরা অনেকেই জানিনা আমাদের ত্বকে ব্রণের দাগ কেন হয়। অধিকাংশ সময় আমাদের ভুলের কারণেই ত্বকে ব্রণের দাগ হয়।তাহলে চলুন দেরী না করে ব্রণের দাগ কেন হয় আর আমাদের কোন ভুল গুলোর কারনে ব্রণের দাগ হয় তা জেনে নিন।

আমরা সবাই জানি ব্রণ হলো আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট হয় এবং দেখতেও বিশ্রি লাগে,আর এই চিন্তা থেকেই ব্রণ হলে সেই স্থানে বার বার হাত দেই , ব্রণকে চেপে এর ভেতর থেকে সাদা অংশ বের করার চেষ্টা করি ও বের করেও ফেলি এবং ভাবি খেতে হয়তো আমাদের ত্বকের ব্রণ ভালো হতে উপকার হবে কিন্তু এ ধারণাটি আসলে মোটেই ঠিক নয় এতে সমস্যা কমার পাশাপাশি আরো বেড়ে যাই। ব্রণে বারবার হাত দেয়ার কারণে এখানে দেখা দেয় সংক্রমণ এবং প্রদাহ আর যার কারণে ব্রণের স্থানগুলোতে হতে থাকে ইরিটেশন আর যার ফলে দেখা যায় এক সময় ব্রণ ভালো হয়ে যায় কিন্তু থেকে যায় এর দাগগুলো।

এছাড়াও ব্রণের দাগ হতে পারে এর সঠিক চিকিৎসা না করানোর জন্য। আপনারা হয়তো জেনে থাকবেন ব্রণ হল এক ধরনের হরমোনাল প্রবলেম , আর এই প্রবলেম সলভ করার পদ্ধতিটি একটি দীর্ঘ। অনেক সময় দেখা যায় ব্রণের চিকিৎসা করাতে গিয়ে অনেকেই মাঝপথে এর চিকিৎসা বন্ধ করে দেন যার ফলে ব্রণ ভালো হলেও এর দাগগুলো রয়ে যায়। এগুলো ছাড়াও ব্রণের দাগ হওয়ার আরেকটি কারণ হতে পারে সেনসিটিভ স্কিন। অনেকের স্কিন অত্যন্ত সেনসিটিভ হওয়ার কারণে এদের ত্বকের ব্রণ হলে সহজেই এখানে সংক্রমণ হয় এবং সেখান থেকে ব্রণ ভালো হলেও দাগ রয়ে যায়।

ব্রণের দাগ দূর করার উপায়

আপনারা অনেকেই মুখে ব্রনের দাগ নিয়ে দুশ্চিন্তায় থাকেন তাই আজকে আপনাদের এই দুশ্চিন্তার সহজ সমাধান দেয়ার জন্য জানাবো ব্রণের দাগ দূর করার উপায় সম্পর্কে। বেশ কিছু সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা খুব সহজেই ব্রণের দাগ দূর করতে পারেন কিন্তু এর জন্য সর্বপ্রথমে আপনাদের জানতে হবে কোন উপকরণ গুলো ব্যবহার করলে ব্রণের দাগ সহজে দূর করা যাবে। তাই চলুন দেরি না করে ব্রণের দাগ দূর করার উপায় গুলো ভালোভাবে জেনে নেওয়া যাক। কার্যকরী ভাবে এবং দ্রুত সময়ের মধ্যে ব্রণের দাগ দূর করার উপায় গুলো হলো ,

আলোভেরা জেলঃ রূপচর্চায় এলোভেরা জেল এর ব্যবহারের কথা আমরা সবাই জানে। মুখে ব্রনের দাগ দূর করার জন্য এলোভেরা জেল হলে একটি আদর্শ উপাদান। ব্রণের দাগ দূর করার জন্য এলোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে সরাসরি এটি মুখের ত্বকে ব্যবহার করা যায় , তবে আপনি যদি চান তাহলে এর সাথে মুলতানি মাটি মিশিয়ে নিতে পারেন। এলোভেরা জেল শুধু ব্রণের দাগই নয় যেকোনো কালো দাগ দূর করতে এবং ত্বকের যে কোন সমস্যা দূর করতেও বিশেষভাবে সাহায্য করে। তার থেকে ব্রণের দাগ দূর করার জন্য মুলতানি মাটি এবং এলোভেরা জেল একত্রে একটি মিশ্রণ তৈরি করে , ফেসপ্যাক আকারে ত্বকে ২০-২৫ মিনিটের জন্য মাখিয়ে রাখুন এবং কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন সপ্তাহে কয়েকদিন এভাবে ব্যবহার করলে খুব অল্প সময়ের মধ্যে আপনার ত্বক থেকে ব্রণের কালো দাগ দূর হবে।

কাঁচা হলুদঃ ত্বকের ব্রণ , ব্রণের দাগ এবং রূপচর্চার কাজে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে কাঁচা হলুদ। কাঁচা হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি যে কোন দাগ সহ ব্রণের দাগ দূর করতেও সমান কার্যকরী। ব্রণের দাগ সহ ত্বক থেকে যেকোনো ধরনের দাগ দূর করতে কাঁচা হলুদ বেটে সরাসরি টপে ব্যবহার করা যায় আবার কাঁচা হলুদের পেস্ট এর সাথে শসার রস , লেবুর রস মিশিয়েও ত্বকের উপরে ব্যবহার করা যায়। ব্রণের দাগ দূর করার জন্য কাঁচা হলুদ বাটার সাথে নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করলে অনেক ভালো ফল পাওয়া যায়।

চন্দন গুড়াঃ ব্রনের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন চন্দন গুড়া বা চন্দন পাউডার। রূপচর্চায় বহুল ব্যবহৃত একটি উপাদান চন্দন গুড়া। চন্দন গুড়া দিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি দূর করা যায় ত্বকের প্রদাহ ব্রণের সমস্যা এবং ব্রণের কারণে হওয়া কালো দাগ। কাঁচা দুধের সাথে চন্দন গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ব্রণের কালো দাগের স্থানে লাগান অথবা ফেসপ্যাক এর মতন করে মুখে ত্বকে ব্যবহার করতে পারেন। নিয়মিতভাবে সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে খুব অল্প সময়ের মধ্যে এর উপকার পাবেন।

আরো পড়ুনঃ লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

মুলতানি মাটিঃ ব্রণের দাগ দূর করার জন্য কার্যকারী একটি উপাদান হলো মলতানি মাটি।মুলতানি মাটির সাথে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করলে ব্রণের কালো দাগ দূর হয়।

লেবুর রস ঃ লেবু রসে রয়েছে ভিটামিন সি এবং লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসেবেও অনেক ভালো কাজ করে। ভিটামিন সি রূপচর্চার জন্য অত্যন্ত কার্যকরী। সমপরিমাণ লেবুর রস এবং কমলার রস অথবা কমলার খোসা ভালোভাবে মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করুন আপনি চাইলে এর সাথে কিছুটা বেসন মেশাতে পারেন করতে পারেন।  এই টিপসটি এপ্লাই করলে মুখের ত্বক থেকে কালো দাগ যেমন দূর হবে ব্রণের সমস্যা পাশাপাশি সেরে যাবে।

দারুচিনির গুড়াঃ ব্রণের দাগ থেকে মুক্তি মিলাতে পারে দারুচিনির গুড়া। ত্বকে ব্রনের কালো দাগ থাকলে সেই দাগ দূর করার জন্য দারুচিনি গুড়ার সাথে টক দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ত্বকের এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন এবং এর পর মুখ ধুয়ে ফেলুন, এভাবে সপ্তাহে কয়েকদিন ব্যবহার করলেই ব্রণের কালো দাগ দূর হবে। শুধু ব্রণের কালো দাগে নয় যে কোন দাগ দূর করার ক্ষেত্রে এই টিপসটি এপ্লাই করতে পারেন।

আপেল ও মধুর মিশ্রণঃ আপেল ও মধু দিয়েও দূর করে নিতে পারেন ব্রনের কালো দাগ। প্রথমে আপেল ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারের সাহায্যে পেস্ট তৈরি করুন , এইবার এই পেস্টের সাথে মধু মিশিয়ে ফেসপ্যাক এর মতন মুখের ত্বকে ব্যবহার করুন। সপ্তাহে ৩-৪ দিন এইভাবে ব্যাগ তৈরি করে আপেল ও মধু ব্যবহার করলে ত্বক থেকে ব্রণের দাগ দূর হবে পাশাপাশি তক টানটান এবং উজ্জ্বল হবে।

পেঁপে ও চালের গুড়াঃ পেঁপের ভেতরে থাকা এনজাইম আমাদের ত্বক পরিষ্কার, ত্বকের চকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং ত্বক থেকে ব্রণের দাগ দূর করতে খুবই কার্যকরী একটি উপাদান। পেঁপে দিয়ে ব্রনের দাগ দূর করার জন্য সরাসরি পেপে পেস্ট করে ত্বকে ব্যবহার করা যায় অথবা পেঁপের সাথে চালের গুড়া ও মধু মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে মাস্ক আকারে এপ্লাই করা যায়। ১৫ থেকে ২০ মিনিট পেঁপে ও চালের গোড়ার মিশ্রণ ত্বকে লাগিয়ে রেখে , আলতো হাতে ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেললে ত্বক থেকে ডেট স্কিন সেল দূর হয় এবং ধীরে ধীরে ব্রণের দাগ চলে যায়।

সরিষা গুড়া ও মধুঃ সরিষার গুড়ার সাথে মধু মিশিয়ে ব্রনের উপরে ব্যবহার করলে দ্রুত সময়ের মধ্যে যেমন ব্রণ দূর হয় ঠিক তেমনি ব্রণের কালো দাগ দূর করতেও এই উপাদান দুটি খুবই কার্যকর। সরিষার ভেতরে থাকা স্যালিসিলিক অ্যাসিড ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে খুব ভালো কাজ করে।

ডাবের পানিঃ ত্বকের যেকোনো দাগ দূর করতে ডাবের পানির জুড়ি নেই। নিয়মিতভাবে ত্বকে ডাবের পানি ব্যবহার করলে ব্রণের দাগ সহ যেকোনো ধরনের দাগ খুব দ্রুত দূর হয়। ব্রণের দাগ দূর করার জন্য ডাবের পানি দিয়ে আইস কিউব বানিয়ে ত্বকে ব্যবহার করলে ব্রণের দাগ দূর করার ক্ষেত্রে অনেক উপকার পাওয়া যায়। এছাড়াও ডাবের পানির সাথে মসুরের ডাল বাটা এবং অ্যালোভেরা জেল একত্রিত করে ব্যবহার করলেও খুব সহজে ব্রণের দাগ দূর হয়।

কমলার খোসাঃ মুলতানি মাটি , কমলার খোসা এবং গোলাপ জল একসাথে মিশিয়ে একটি ফেসপ্যাকটি তৈরি করুন। এই ফেসপ্যাকটি যাদের শুষ্ক স্কিন তাদের জন্য। কমলার এই ফেসপ্যাকটি লাগানোর ফলে আপনার মুখের কালো দাগ দূর হবে।

আরো পড়ুনঃ চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টমেটোর রসঃ প্রাকৃতিক ব্লিচ হিসেবে অসাধারণ কাজ করে টমেটোর রস। টমেটো রসে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং এন্টি ইনফ্লামেটরি উপাদান ব্রণের প্রদাহকে দ্রুত সারিয়ে তোলে এবং ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। ব্রণের দাগ দূর করার জন্য টমেটোর রসের সাথে হলুদ গুঁড়া মিশিয়ে ব্যবহার করতে পারেন।

মন্তব্য, উপরিউক্ত আলোচনার মাধ্যমে আপনারা ব্রণের দাগ দূর করার উপায় এবং মুখে ব্রণ কেন হয় এই বিষয়গুলো ভালোভাবে জেনে নিয়েছেন। আপনারা যদি ব্রণের দাগ দূর করার ১২টি উপায় ভালোভাবে ফলো করেন তাহলে দ্রুত কার্যকরী ফলাফল পাবেন , কিন্তু ব্রণের দাগ দূর করার চেয়ে খেয়াল রাখবেন ্মুখে ব্রণ যেন কম হয় এ ব্যাপারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url