গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় - মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা

'মুড়ি' আমাদের দেশের গ্রাম এবং শহরের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় এবং পরিচিত একটি খাবার। এই খাবারটি আমরা বিভিন্ন সময় মুখরোচক অথবা আড্ডা দেয়ার উপকরণ হিসেবে খেয়ে থাকি। কিন্তু অতি সাধারণ এই খাবারটির মধ্যে যে অসাধারণ কিছু উপকারিতা লুকিয়ে আছে সেটি হয়তো অনেকেরই অজানা। 


বিভিন্ন খনিজ উপাদান সমৃদ্ধ অতি সাধারণ খাবার মুড়ির মাধ্যমে খুব সহজেই আমরা বেশ কিছু উপকারিতা পেয়ে যেতে পারি। মুড়ির খাওয়ার বেশ অনেকগুলো উপকারিতা থাকলেও রাতের খাবার হিসেবে এটি মোটেও গ্রহণযোগ্য নয়। মুড়ি খাওয়ার উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে আপনি যদি সঠিকভাবে না জেনে থাকেন তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত করুন এবং জেনে নিন মুড়ি সম্পর্কিত বিভিন্ন অজানা তথ্য।

সূচিপত্রঃ গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় - মুড়ি খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়

আপনার কি জানা আছে গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হতে পারে? গর্ভাবস্থায় মুড়ি খেলে অনেক উপকারিতা পাওয়া যায়। আপনার যদি গর্ভাবস্থায় মুড়ি খেলে কি  হয় বিষয়টি জানা না থাকে তাহলে এখনই এ বিষয়টি জেনে নিন , কারণ গর্ব অবস্থায় একজন গর্ভবতী মায়ের শরীরে বিভিন্ন পরিবর্তন দেখা দেয় আর যে পরিবর্তনগুলোর কারণে শরীরে বিভিন্ন পুষ্টি উপাদানের ঘাটতি পরে এবং যার কারণে সৃষ্টি হয় শরীরে নতুন নতুন সমস্যা। তবে আপনার যদি জানা থাকে গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার বিষয়ে , তাহলে আপনি খুব সহজে গর্ভাবস্থার বিভিন্ন সমস্যা গুলো মোকাবেলা করতে পারবে না। 

গর্ভাবস্থায় শরীরে প্রোটিন , ক্যালসিয়াম , আয়রন ইত্যাদি উপাদান গুলোর ঘাটতি করতে বেশি দেখা যায় এবং গর্ভাবস্থায় এই খনিজ উপাদান গুলো এর চাহিদা বেড়ে যায় । তাই আপনি যদি গর্ভাবস্থায় মুড়ি খান তাহলে , মুড়ির ভেতরে থাকা ক্যালসিয়াম, প্রোটিন , আয়রন, ম্যাগনেসিয়াম ইত্যাদি ধরনের খনিজ উপাদান গুলোর ঘাটতি পূরণ করতে সাহায্য করবে এবং গর্ভাবস্থায় মুড়ি আপনাকে সুস্থ থাকতেও বিশেষভাবে উপকার করবে । মুড়ির মধ্যে এসিড জাতীয় উপাদান কম থাকায় মুড়ি খেলে গর্ভাবস্থায় এসিডিটির সমস্যা অনেক কম হয় এবং পেটে এসিডিটির মাত্রা কম থাকার কারণে বমি অথবা বমি বমি ভাব অনেক কমে যায়।

আরো পড়ুনঃ ভিটামিন বি এর উপকারিতা

গর্ভাবস্থায় ভিটামিন এবং মিনারেল জাতীয় খাদ্য ঘাটতি পূরণ করতেও মুড়ির অবদান থাকে । মুড়ির মধ্যে শর্করা জাতীয় খাদ্য উপাদানটি পর্যাপ্ত পরিমাণে থাকে বলে গর্ভবতী মায়েরা গর্ভাবস্থায় মুড়ি খেলে এটি তাদের এনার্জি ধরে রাখতে সাহায্য করে। ক্যালসিয়াম এবং আয়রন থাকার কারণে গর্বের সন্তানের এবং গর্ভবতী মায়ের হাড় গঠনে ও হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে। তাছাড়াও গর্ভবতী মায়ের শরীরে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান এবং ভিটামিনের এর ঘাটতি দেখা দেয়, তাই গর্ভাবস্থায় যদি আপনি মুড়ি খান তাহলে মুড়ির মাধ্যমে বিভিন্ন ধরনের খাদ্য উপাদান আপনি একটি খাদ্যের মধ্যেই পেয়ে যেতে পারেন। আর যেহেতু মুড়ির মাধ্যমে বিভিন্ন ধরনের খাদ্য উপাদান গর্ভাবস্থায় শরীরের যে অভ্যন্তরে প্রবেশ করে ফলে গর্ভবতী মায়েদের পুষ্টি ঘাটতি থাকে না ,যার কারনে শরীরে রোগ জীবাণু আক্রমণ করতে সেভাবে পারে না। সুতরাং গর্ভাবস্থায় মুড়ি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং মা ও শিশু দুজনই সুস্থ থাকে।

মুড়ি খেলে কি ওজন কমে

হালকা নাস্তা বা হালকা খাবার হিসেবে মুড়ি আমাদের কাছে অত্যন্ত জনপ্রিয় এবং পরিচিত একটি খাবার। অনেকের মনেই প্রশ্ন জাগে মুড়ি খেলে কি ওজন কমে? আজকে আপনাদেরকে সঠিকভাবে এবং সহজভাবে দেয়ার চেষ্টা করব মুড়ি খেলে কি ওজন কমে , এই প্রশ্নের উত্তরটি। এ কারণে যারা ওজন কমানোর কথা ভাবছেন এবং যারা কৌতুহল বসত জানতে চান মুড়ি খেলে কি ওজন কমে এই বিষয়টি তারা অবশ্যই পোস্টের এই অংশটি পড়ুন এবং আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরটি জেনে নিন।

মুড়ি হল লো ক্যালোরিযুক্ত একটি খাবার , মুড়ির মধ্যে যেহেতু ক্যালরির পরিমাণ কম থাকে এই কারণে নিঃসন্দেহে মুড়ি ওজন কমাতে সাহায্য করে। তাছাড়াও মুড়ির মধ্যে ফাইবার থাকায় এটি ভজমে সাহায্য করে যার ফলে শরীরের ডাইজেস্টিক সিস্টেম ভালো থাকে। মুড়ি শরীরের শর্করা বা চিনির পরিমাণ কম রাখতেও সাহায্য করে আর যেটির কারণে শরীরের ওজন বাড়াতে পারে না।

মুড়ি খাওয়ার উপকারিতা

মুড়ি খাওয়ার শারীরিক উপকারিতা অনেক বেশি। কারণ মুড়ির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ। অতি সাধারণ এই খাবার মুড়ির মধ্যে থেকে আপনি পেতে পারেন ক্যালোরি , কার্বোহাইড্রেট , প্রোটিন , ফাইবার , পটাশিয়াম , থায়ামিন , ফসফরাস , নিয়াসিন , ম্যাগনেসিয়াম ইত্যাদি। আর এই কারণে নিয়মিত মুড়ি খেলে শরীর থেকে বিভিন্ন রোগ অনায়াসে দূর করা যায়। আপনার যদি ঘরে থাকা এই অতি সাধারণ খাবারটির উপকারিতা সম্পর্কে না জানা থাকলে তাহলে এখনই মুড়ির উপকারিতা গুলো জেনে নিন । শরীরের যেসব ক্ষেত্রে মুড়ি খাওয়ার উপকার আছে সেগুলো হলো

আরো পড়ুনঃ ক্যালসিয়াম যুক্ত খাবার কোনগুলো

হাড় মজবুত করতেঃ মুড়ির মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম , যেটি আমাদের শরীরের হাড় এবং দাঁত মজবুত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ । ক্যালসিয়াম থাকার ফলে মুড়ি নিয়মিত খেলে কি আমাদের শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে এবং যার ফলে হাড় এবং দাঁত মজবুত থাকে।

ওজন নিয়ন্ত্রণ করেঃ মুড়ি হল লো ক্যালোরি যুক্ত একটি খাবার । মুড়ির মধ্যে ক্যালরির মাত্রা অল্প পরিমাণে থাকার কারণে এটি খেলে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা থাকে না । এবং মুড়ি খেলে পেট ভরা থাকে বিধায় অন্য খাবার বেশি খাওয়ার পরে টান থাকে না আর এ কারণে মুড়ি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

রক্তচাপ নিয়ন্ত্রণঃ মানুষের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও মুরিদ বিশেষ ভূমিকা পালন করতে পারে। মুড়ির মধ্যে অল্প পরিমাণে সোডিয়াম রয়েছে আর এ কারণেই মুড়ি খেলে পেট ভরা থাকে এবং পাশাপাশি একটি রক্তচাপ কমাতে সাহায্য করে।

পেটে এসিডিটি দূর করেঃ নিয়মিত মুড়ি খাওয়ার অভ্যাস করলে এটি আপনার পেটে এসিডিটির সমস্যা দূর করতে সাহায্য করবে। দ্রুত পেটের গ্যাস বা এসিডিটি সারানোর জন্য মুড়ি পানিতে ভিজিয়ে খেলে অনেক তাড়াতাড়ি এবং খুব ভালো ফল পাওয়া যায় ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ মুড়ির ভিতরে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান , থাকাই নিয়মিত মুড়ি খেলে এটি আমাদের শরীরের পুষ্টি চাহিদা পূরণ করে এবং যার ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমে বাড়তে থাকে ।

রাতে মুড়ি খেলে কি হয়

হালকা খাবার হিসেবে অনেকেই মুড়িকে রাতের খাবারের জন্য পারফেক্ট মনে করেন , কিন্তু বিষয়টি আসলে কি তাই? মুড়ি হালকা জাতীয় খাবার হলেও রাতের খাবার হিসেবে এটি মোটেও স্বাস্থ্যসম্মত নয়। আজকে আপনাদের জানাম ও রাতে মুড়ি খেলে কি হয় বা রাতে মুড়ি খেলে কি সমস্যা হতে পারে এ বিষয়ে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে , রাতের খাবার হিসেবে মুড়ি খেলে হতে পারে বিভিন্ন ধরনের সমস্যা যেমন -মুড়ির মধ্যে কার্বোহাইড্রেট শাখা এটি আপনার শরীরের শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে যার ফলে বেড়ে যেতে পারে ডায়াবেটিসের জনিত সমস্যাগুলো এবং শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে।

শুকনো মুড়ি খাওয়ার অপকারিতা

মুড়ির ভেতরে বেশ কিছু উপকারী দিক থাকলেও শুকনো মুড়ি খাওয়ার অপকারিতা রয়েছে বেশ কয়েকটি ক্ষেত্রে। আর এই কারনে শুকনো মুড়ি খাওয়ার অপকারিতা গুলো জেনে বুঝে তারপরে খান। যে সব ক্ষেত্রে মরি আপনার শরীরের শারীরিক জটিলতা বাড়িয়ে দিতে পারে সুস্থ থাকতে সেই ক্ষেত্রে গুলো বাদ দিয়ে মুড়ি খেলে এটি আপনার শরীরের জন্য সুফল বয়ে আনতে হবে। তাহলে চলুন এবার জেনে নিন কোন কোন বিষয়গুলোতে মুড়ি এড়িয়ে চলা ভালো।

যাদের উচ্চ রক্তচাপ এর সমস্যা রয়েছে তারা , উচ্চ রক্তচাপের সময় গুলোতে মুড়ি খাওয়া এড়িয়ে চলুন কারণ মুড়ির মধ্যে থাকা ইউরিক এসিড আপনার রক্তচাপকে আরো বাড়িয়ে তুলতে পারে। তাই স্বাভাবিক অবস্থায় মুড়ি খেলেও যখন উচ্চ রক্তচাপের মাত্রা বেশি থাকে সেই পরিস্থিতিতে মুড়ি না খাওয়াই ভালো। এছাড়াও মুড়ির মধ্যে যেহেতু গ্লাইসিমাইক রয়েছে আর যেটি রক্তের শর্করা বা গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে এই কারণে অতিরিক্ত মুড়ি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আর কার্বোহাইড্রেট থাকার ফলে অতিরিক্ত মুড়ি খেলে যাদের ওজন বৃদ্ধি জনিত অসুবিধা থাকে তাদের স্থূলতা বেশি হওয়ার সম্ভাবনা থেকেই যায় । তবে অল্প পরিমাণে মুড়ি খেলে এই ধরনের সমস্যাগুলো খুব একটা প্রভাব ফেলতে পারে না ।

আরো পড়ুনঃ ভিটামিন ডি এর অভাবে কি হয়

ইতোমধ্যেই যারা কিডনির অসুবিধায় ভুগছেন তাদের জন্য মুড়ি কোনভাবেই সুফল বয়ে নিয়ে আসতে পারে না কারণ মুড়ির মধ্যে প্রচুর পরিমাণে লবণ দেয়া থাকে বাজারের প্যাকেটজাতকরণ মুড়িগুলো তে লবণের সাথে সাথে ইউরিয়া মিশ্রিত পানীয় মেশানো থাকবে আর যেটি কিডনি রোগীদের জন্য অত্যন্ত খারাপ

মুড়ি খেলে কি ক্ষতি হয়

উপরিক্ত আলোচনার মাধ্যমে আমরা এতক্ষণে জেনে গেছি মুড়ি খাওয়ার অপকারিতা সম্পর্কে । মুড়ি নিঃসন্দেহে একটি পুষ্টিকর খাবার হলেও বিভিন্ন ক্ষেত্রে মুড়ি খেলে অসুবিধা বা জটিলতা সৃষ্টি হতে পারে। কষ্টের উপরে অংশে মুড়ি খাওয়ার উপকারিতার মধ্যে দিয়ে আমরা বুঝে গেছি মুড়ি খেলে কি ক্ষতি হয়। কিন্তু তারপরেও আরো একবার আপনাদেরকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য মুড়ি খেলে কি ক্ষতি হয় সেই বিষয়গুলো সংক্ষিপ্ত আকারের নিচে তুলে ধরা হয়েছে । মুড়ি খেলে ক্ষতির সম্ভাব্য কারণগুলো হলো,

  • রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে
  • ওজন বৃদ্ধি করতে পারে
  • উচ্চ রক্তচাপ এর ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে
  • কিডনি রোগীদের জন্য ক্ষতির কারণ হতে পারে

মন্তব্য, এই পোস্টটি মনোযোগ সহকারে যদি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই এতক্ষণে ভালোভাবে জেনে গেছেন যে , আমাদের শরীরের বিভিন্ন খনিজ উপাদান গুলোর ঘাটতি পূরণ করতে অসাধারণ অবদান রাখতে পারে সাধারন এই খাবারটি এবং তার সাথে এটিও ভালোভাবে জানতে পেরেছেন গর্ব অবস্থায় মুড়ি খেলে কি হয়। এই কারণে অতি সাধারণ এই খাবারটিকে অবহেলা না করে নিয়মিত কিছু পরিমাণ মুড়ি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন এবং খুব সহজেই মুড়ির মাধ্যমে আপনার শরীরের বিভিন্ন পুষ্টি ঘাটতি গুলো পূরণ করে নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url