ডিজিটাল মার্কেটিং a to z

আপনারা অনেকেই জানেন বর্তমানে ডিজিটাল মার্কেটিং করে অনেকেই তাদের বেকারত্ব দূর করে স্বাবলম্বী হয়ে স্বচ্ছল জীবন যাপন করছেন। বর্তমানে ডিজিটাল মার্কেটিং বেকারত্ব দূর করার অন্যতম মাধ্যম হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আপনিও যদি ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে স্বাবলম্বী হয়ে উঠতে চান তাহলে এর জন্য প্রাথমিকভাবে আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে।

আজকে আপনাদেরকে পোস্টের মাধ্যমে জানাবো ডিজিটাল মার্কেটিং a to z কারণ অনেকেই আছে যারা ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে পরিপূর্ণ ধারণা না থাকার কারণে ধৈর্য ধরে বেশি দিন কাজ চালিয়ে যেতে পারেন না , তাই যারা ডিজিটাল মার্কেটিং শুরু করতে চাচ্ছেন তাদের অবশ্যই জেনে রাখা উচিত ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন টাইম লাগে এবং একজন ডিজিটাল মার্কেট হয়ে উঠতে কতদিন সময় লাগে। আর তাই আজকে আপনাদের সংক্ষেপে ডিজিটাল মার্কেটিং a to z ধারণা দেয়ার চেষ্টা করব।

ডিজিটাল মার্কেটিং a to z ধারণা


ডিজিটাল মার্কেটিং কিঃ মূলত ডিজিটাল মার্কেটিং হচ্ছে নিজের সময়, সুযোগ, প্রয়োজন ও ইচ্ছা অনুযায়ী কাজ বাছাইকৃত অনলাইন বেইজ মাধ্যম। মার্কেটিং বিষয়ে কোন একাডেমিক সার্টিফিকেট না থাকলেও আপনি এই কাজটি করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেকেই হয়ে উঠছেন সফল ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সিং এর বহুল জনপ্রিয় ও সহজ মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। অনলাইনের মাধ্যমে পণ্য ও সেবা সমূহ গ্রাহকদের চাহিদা অনুযায়ী প্রদান করাকেই বলা হয় ডিজিটাল মার্কেটিং। আর ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য বা সেবাসমুহের এডভার্টাইজ করে থাকে। বলতে গেলে ফ্রিল্যান্সিং এর অন্যতম সফল সেক্টর হলো ডিজিটাল মার্কেটিং।
ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদঃ ডিজিটাল মার্কেটিং কি এটি জানার পরে চলে আসে ডিজিটাল মার্কেটিং কত প্রকার এ প্রশ্নটি, ডিজিটাল মার্কেটিং দুই প্রকার। যথা-অনলাইন মার্কেটিং, অফলাইন মার্কেটিং।
ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তরঃ ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর সাধারণত তিনটি, এই স্তরগুলো হল সার্চ ইঞ্জিন মার্কেটিং , কন্টেন্ট মার্কেটিং , সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এই তিন ধরনের স্তরের মধ্যে আবার বিভিন্ন ধরনের কাজ রয়েছে, তারমধ্যে বেশ কিছু জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং এর কাজের নাম নিচে একে একে তুলে ধরা হলো।
  • E-commerce Marketing
  • Mobile Marketing
  • Content Marketing
  • Video Marketing
  • Social Media Marketing
  • Search Engine Optimization
  • Affiliated Marketing
  • Pay Per Click Advertising
  • Influencer Marketing
  • Marketing Automation
  • CPC
  • CPM
  • Affiliate marketing
  • Data entry
  • web research
ডিজিটাল মার্কেটিং শিখতে কি প্রয়োজনঃ ডিজিটাল মার্কেটিং এর কাজ যারা শুরু করতে চাচ্ছেন তাদেরকে ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় তা জানার আগে জেনে নিতে হবে ফ্রিল্যান্সিং কাজের জন্য কিসের প্রয়োজন। কারণ ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন সেই সম্পর্কে ধারণা না থাকলে আপনি আপনার প্রয়োজনীয় ডিভাইস গুলো সংগ্রহ করতে পারবেন না যার ফলে ফ্রিল্যান্সিং কাজে আপনাকে অনেক সমস্যা পোহাতে হবে। জেনে নেওয়া যাক ফ্রিল্যান্সিং কাজের জন্য কিসের প্রয়োজন।
ফ্রিল্যান্সিং কাজের জন্য আপনার একটি ল্যাপটপ অথবা কম্পিউটার প্রয়োজন হবে। মোবাইলের মাধ্যমেও বেশ কিছু ফ্রিল্যান্সিং এর কাজ করা যায় তবে বিভিন্ন ধরনের কাজ করতে একটু অসুবিধায় পড়তে হয়। আপনার ল্যাপটপ অথবা পিসির প্রসেসর ব্লক স্পিড অবশ্যই 2 hz এর বেশি হতে হবে। Ram- 8 GB এবং SSD- C drive হতে হবে।
ডিজিটাল মার্কেটিং শেখার খরচঃ ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আপনাকে বেশ কিছু টাকা পয়সা খরচ করতে হবে। আপনার ডিজিটাল মার্কেটিং শেখার প্রতিষ্ঠান এবং ডিজিটাল মার্কেটিং এর কোন কাজটি আপনি শিখতে চাচ্ছেন এরপরে নির্ভর করে আপনাকে কোর্স ভিত্তিক ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ করতে হবে। একটি ভালো ডিজিটাল মার্কেটিং শেখার প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং শিখতে হলে আপনাকে সর্বনিম্ন ১৫ থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা কোর্স ফি দিতে হবে। এরপর আপনি ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে সম্পর্কে মৌলিক ধারণা নিয়ে মার্কেটিং কোর্স করার জন্য ভর্তি হয়ে যেতে পারেন।
ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন সময় লাগেঃ আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখে স্বাবলম্বী হতে চান তাহলে সর্বপ্রথমে এর সময় সম্পর্কে আপনাকে জানতে হবে , ভালোভাবে এই ডিজিটাল মার্কেটিং শিখে মার্কেটিং সাইটে কাজ শুরু করার জন্য সর্বনিম্ন এক বছর প্রয়োজন এবং ডিজিটাল মার্কেটিং শিখে মোটামুটি ভাবে আরনিং শুরু করার জন্য আপনাকে অন্ততপক্ষে তিন বছর ধৈর্য ধরে নিয়মিত কাজ করে দিতে হবে। তবে আপনার প্রচেষ্টা , শ্রম , বিনিয়োগ ইত্যাদির মাধ্যমে কম সময়ের মধ্যেও আপনি সফল ডিজিটাল মার্কেটার হয়ে উঠতে পারবেন। তবে ডিজিটাল মার্কেটিং শুধু শিখলেই হবে না পাশাপাশি পর্যাপ্ত টাইম দিতে হবে এটি প্র্যাকটিসের ক্ষেত্রে।
ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎঃ যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা তত বাড়ছে।ক্যারিয়ার ও পেশা নির্বাচনের ক্ষেত্রে তাই ডিজিটাল মার্কেটিং অনেক সম্ভাবনাময় এবং সুদূরপ্রসারী। যত দিন যাচ্ছে এই ডিজিটাল মার্কেটিং এর পরিসরে আসছে তত ব্যাপকতা। আশা করা যায় ডিজিটাল মার্কেটিং শিখে আপনি ৩-৬ মাসের মধ্যে ইনকাম করতে পারবেন। এবং একটি হ্যান্ডসাম এমাউন্ট ইনকাম করা সম্ভব যা অন্য কোন সরকারি বেসরকারি চাকুরির থেকে কোন অংশে কম নয়। দিনের পর দিন যারা বেকারত্বের গ্লানিতে জর্জরিত তাদের জন্য সহজ সমাধান হলো ডিজিটাল মার্কেটিং।
এর মাধ্যমে আপনি ঘরে বসে মাসে ২৫-৫০ হাজার টাকা খুব সহজেই আয় করতে পারবেন। এই জন্য দরকার একটা সঠিক গাইড লাইন ও মার্কেট প্লেস। স্টুডেন্ট হিসেবে দুর্বল হয়ে থাকলেও আপনি খুব কম সময়ে ডিজিটাল মার্কেটিং শিখে আয় করতে পারবেন, কোন জটিলতা ছাড়ায়। বাংলাদেশে এমন অনেক তরুণ ডিজিটাল মার্কেটর রয়েছেন যারা এই সেক্টরে হাজার হাজার টাকা আয় করছেন ঘরে বসেই। ডিজিটাল মার্কেটিং এর সফল ভবিষ্যৎ আপনাকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে।
তাছাড়া এখন অনলাইন বেইজ যুগে বিভিন্ন কোম্পানি একজন করে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট রাখতে চান। তো নিঃসন্দেহে ডিজিটাল মার্কেটিং আপনাকে একটি সফল ক্যারিয়ার দিতে পারে। যেহেতু এটি একটি রিমোট কন্ট্রোলিং ওয়ার্ক সো আপনি ফিজিক্যাল উপস্তিত না হয়েও বিভিন্ন দেশি বিদেশি কোম্পানির সাথে কাজের সুযোগ পাবেন। সফল ক্যারিয়ার ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য ডিজিটাল মার্কেটিং এর বিকল্প নেই।
ডিজিটাল মার্কেটারের যোগ্যতাঃ ডিজিটাল মার্কেটিং কাজ করার জন্য অ্যাডভান্স লেভেলের কোন যোগ্যতা বা দক্ষতা না থাকলেও ডিজিটাল মার্কেটিং এর সাধারণ কাজগুলো অনায়াসে যে কেউ করতে পারে। তবে ডিজিটাল মার্কেটিং করার জন্য কম্পিউটার এবং মার্কেটিং সাইট সম্পর্কে ধারণা থাকতে হবে , দেশের বাইরের বায়ারদের চাহিদা বোঝার জন্য ইংরেজি বোঝার দক্ষতা থাকতে হবে , SEO করার দক্ষতা থাকতে হবে এবং ডিজিটাল মার্কেটিং করতে গেলে বিশেষভাবে প্রয়োজন হবে অন্যকে কনভেন্স করার দক্ষতা। আর আপনার মধ্যে যদি এই বিষয়গুলো থাকে তাহলে খুব অল্প সময়ের মধ্যে আপনি একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হয়ে উঠতে পারবেন।
ডিজিটাল মার্কেটিং থেকে ইনকামঃ অনেকে জানতে চেয়ে থাকেন ডিজিটাল মার্কেটিং থেকে কি পরিমান ইনকাম করা সম্ভব। ডিজিটাল মার্কেটিং থেকে ইনকামের বিষয়টি সম্পূর্ণ নির্ভর করে কাজের ধরন , প্রজেক্ট তৈরি এবং ক্লায়েন্টদের সাথে কাজের রেটের ডিলের ওপর। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে বিভিন্ন ধরনের কাজ রয়েছে , এসব কাজের ধরন এর ওপরে ভিত্তি করে সর্বনিম্ন ১০ হাজার থেকে শুরু করে পঞ্চাশ হাজার টাকা এবং এর চেয়েও বেশি পরিমাণ অর্থ মান্থলি ইনকাম করা যায়।
মন্তব্য, আশা করছি পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে a to z ধারণা পেয়েছেন , তবে ডিজিটাল মার্কেটিং শুধু শিখলে হবে না এর সাথে সাথে নিয়মিত এর প্র্যাকটিস এবং ধৈর্য ধরে কাজ চালিয়ে যেতে হবে। শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং এর কাজে নয় অনলাইন সংক্রান্ত যেকোনো কাজের বিষয়েই আপনাকে যথেষ্ট টাইম দিতে হবে এবং পাশাপাশি ধৈর্য ধরে এগিয়ে যেতে হবে। আপনি যদি পর্যাপ্ত টাইম দিতে না পারেন অথবা ধৈর্য ধরে কাজ চালিয়ে যেতে না পারেন তাহলে এই সেক্টরে সফলতা আসা বেশ কষ্টসাধ্য কেননা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে স্বাবলম্বী হয়ে উঠতে বা একজন দক্ষ ডিজিটাল মার্কেটের হয়ে উঠতে কমপক্ষে ২-৩ বছর সময় লেগে যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url