হার্ট ভালো আছে বুঝার বিশেষ উপায় - হার্টের জন্য ক্ষতিকর খাবার

আপনারা নিশ্চয়ই জানেন সুস্থভাবে বেঁচে থাকতে হলে সঠিকভাবে হার্টের কার্যকরিতা বজায় থাকার বিষয়টি কতটা জরুরী। সাধারণত হার্ট সহ শরীরের বিভিন্ন অর্গানগুলোর সমস্যা প্রাথমিকভাবে ধরা পড়ে না তাই এ কারণে অনেক সময় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনেক দেরি হয়ে যায়। কিন্তু আজকে পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো হার্ট ভালো আছে কিনা এটি বুঝার বিশেষ উপায় সম্পর্কে এবং পাশাপাশি কোন কোন খাবার গুলো হার্টের জন্য বিশেষ ক্ষতিকর সে ব্যাপারেও আপনাদের অবগত করব।

যেহেতু হার্ট আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অর্গান তাই হার্টের ব্যাপারে সামান্যতম অসচেতনতাও ডেকে আনতে পারে হার্ট অ্যাটাক বা হার্ট ফেলিওরের মতন দুর্ভাগ্যজনক ঘটনা তাই আজই এই বিশেষ পদ্ধতিটি জানার মাধ্যমে নিজে নিজেই জেনে নিন আপনার হার্ট ভালো আছে কিনা এই বিষয়ে এবং খাদ্য তালিকা থেকে হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলো বর্জন করার মাধ্যমে আপনার হার্টের সুস্বাস্থ্য বজায় রাখুন , আর এ কাজটি করার জন্য অবশ্যই আজকের পোস্টটি পড়ার মাধ্যমে হার্টের জন্য ক্ষতিকর খাবার সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃহার্ট ভালো আছে বুঝার বিশেষ উপায় - হার্টের জন্য ক্ষতিকর খাবার

হার্ট ভালো আছে বুঝার উপায়

আমরা জেনেছি হার্টের সমস্যার লক্ষন ও হার্টে ভালো রাখার উপায়, কিভাবে বুঝবো আমাদের হার্ট ভাল আছে কিনা। আপনাদের কি জানেন হার্ট ভাল আছে বুঝার উপায় ? যদি জানা না থাকে তাহলে ,অবশ্যয় এই বিষয়টী জেনে নিন।তাহোলে আর দেরি না করে জেনে নেয়া যাক হার্ট ভালো আছে কি বুঝার উপায়।হার্ট ভালো আছে কি বুঝার সবচেয়ে সহয উপায় হলো পালস রেট চেক করা , আপনার হার্ট যদি ভালো থাকলে বা সুস্থ থাকে তাহলে স্বাভাবিক অবস্থায় প্রতি মিনিটে পালস রেট হবে ৬০ থেকে ১০০ এর ভেতরে। আপনার হার্টের পালস রেট যদি মিনিটে ৬০-১০০ এর ভেতরে থাকে তাহলে বুঝবেন আপনার হার্ট ভালো আছে। আর যদি দেখেন আপনার হার্টের পালস রেট মিনিটে ৬০ এর কম বা ১০০ এর বেশি হয় তাহলে বুঝবেন আপনার হার্ট সুস্থ্য বা ভালো নেই।

আরো পড়ুনঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

এছাড়াও  হার্ট ভালো আছে কিনা আরেকটে পরিক্ষার মাধ্যমে বুজতে পারবেন , হার্ট ভালো আছে কিনা বোঝার পরিক্ষাটি  করারা জন্য প্রথম আপনাকে দুই পা সামনে সোজা করে বসতে হবে , এবার হাটু ভাঁজ না করে আপনাকে দুই পায়ের তালু ,দুই হাত দিয়ে ছুঁতে হবে। হাঁটু ভাজ না করে আপনি যদি পায়ের পাতা ছুঁতে পারেন তাহলে বুঝবেন আপনার হার্ট ভালো আছে।আর যদি পায়ের পাতা  ছুঁতে আপনাকে হাঁটু ভাজ করতে হয় তাহলে জানবেন আপনার হার্ট সুস্থ্য নেই।

হার্টের জন্য ক্ষতিকর খাবার

হার্ট ভালো বা সুস্থ্য রাখেতে হলে আমাদের জানতে হবে হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলো সম্পর্কে। আমাদের যদি হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলোর নাম জানা থাকে তাহলে এ খাবার গুলো থেকে আমরা দূরে থাকতে পারবো এবং আমাদের হার্ট ভালো থাকবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেয়া যাক, হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলো কিকি।হার্টের জন্য ক্ষতিকর হলো

ফাস্ট ফুডঃ ফাস্ট ফুড বা ভাজাপোড়া খাবারগুলো হার্টের রোগীদের জন্য অত্যান্ত ঝুঁকিপূর্ণ , ekushey-tv.com এর দেওয়াই ওয়েবসাইট থেকে জানা যায় , আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নাল এর একটি রিপোর্ট প্রকাশ করেছে যে নিয়মিত যারা খাবার fast food খাই তাদের মধ্যে হার্টের অসুখে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সংখ্যা অন্যদের তুলনায় ২০ শতাংশ বেশি থাকে। এছাড়াও অতিরিক্ত ভাজা অথবা ডিপ ফ্রাই করা মুখরোচক খাবারগুলোতে তেলের পরিমাণ বেশি থাকায় এগুলো শরীরে কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে যা হার্টের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ ডিপ ফ্রাই করা খাবার গুলোতে সেচুরেটেড ফ্যাটের সাথে যুক্ত হয় তেল যা শরীরের ফ্যাটের মাত্রা বাড়িয়ে তুলে।

রেডমিট ঃ হার্টের সমস্যার জন্য রেডমি জাতীয় খাবার গুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ । রেডমিট জাতীয় খাবার গুলো এড়িয়ে চলার পাশাপাশি , বর্জন করতে হবে কলিজা , মগজ , নেহারি এ সকল খাবার গুলো। এ সকল খাবার গুলো শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ানোর পাশাপাশি হার্ট অ্যাটাক ও হার্ট ব্লকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ডিমঃ হার্ট ভালো রাখতে ডিম খেতে হবে বুঝে শুনে , কারণ ডিমের সাদা অংশ হার্টের রোগীদের জন্য ক্ষতিকর না হলেও ডিমের কুসুম হার্টের জন্য ক্ষতিকর। কারণ ডিমের কুসুমের ভেতরের রয়েছে কোলেস্ট্রল। তাই হার্ট ভালো রাখতে অতিরিক্ত ডিমের কুসুম না খাওয়া ভালো।

তেলচর্বি,ঘি ও মাখনঃ ঘি , মাখন, ডালডা এই জাতীয় খাবার গুলো হার্টের জন্য মোটেই শোভনীয় নয় কারণ এ ধরনের খাবার গুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ও উচ্চমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট যা কিনা হার্টের বিভিন্ন সমস্যা তৈরি করতে বিশেষ ভূমিকা পালন করে এ কারণে অবশ্যই হার্ট ভালো রাখতে খাদ্য তালিকা থেকে এ ধরনের খাবারগুলো বাদ দিতে হবে। তবে খাঁটি ঘি বা মাখন যদি বয়স অনুযায়ী পরিমাণ মতন খাওয়া যায় তাহলে এগুলো শরীরের জন্য উপকার করতে পারে , কিন্তু অবশ্যই এ জাতীয় খাবার গুলো খেতে হবে অল্প পরিমাণে। মনে রাখবেন সব ধরনের তেল চর্বি কিন্তু হার্টের ক্ষতি করে না শুধুমাত্র ভাজাপোড়া এবং ট্রান্স ফ্যাট যেগুলো , যেগুলো হাটে মারাত্মক ক্ষতি করে। আর পরিমাণ মতন ড্রাই ফ্রুট , অলিভ অয়েল , মাছের তেল ইত্যাদি জাতীয় তেল গুলো শরীরের খারাপ কোলেস্ট্রল কমানোর মাধ্যমে হার্ট ভালো রাখে। 

আরো পড়ুনঃ তলপেটে ব্যথা হলে করণীয়

পেস্ট্রি জাতীয় খাবারঃ হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলোর মধ্যে রয়েছে পেস্ট্রি জাতীয় খাবার গুলোও। চিনি তৈরি এই খাবারগুলো ব্লাড প্রেসার বাড়ানোর পাশাপাশি রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে, তাই এই পেজটি জাতীয় খাবার গুলো হার্টের জন্য অত্যন্ত ক্ষতি করে। পেস্ট্রি জাতীয় খাবার গুলোর মধ্য রয়েছেন- পেস্ট্রি কেক ,পুডিং , আইসক্রিম।

ডিপ ফ্রাই করা খাবারঃ ডিপ ফ্রাই করা খাবারগুলো অত্যন্ত মুখরোচক এবং লোভনীয় হলেও এই খাবারগুলো আমাদের হার্টের জন্য খুবই ক্ষতিকর কারণ এ ধরনের ডিপ ফ্রাই করা খাবারে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। আর ডিপ ফ্রাই করা খাবারগুলো সাধারণত মাছ -মাংস এ ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয় আর এ জাতীয় উপকরণে আগে থেকেই এমনিতে প্রচুর সেচুরেটেড ফ্যাট থাকে পাশাপাশি ডিপ ফ্রাই করার সময় ভেতর থেকে সব পানি শুকিয়ে গিয়ে ,পানির স্থানে তেল ঢুকে যাই যার ফলে তেল ও স্যাচুরেটেড ফ্যাট একত্রিত হয়ে আবার কি হার্টের জন্য অত্যন্ত ক্ষতিকর হয়ে ওঠে।

কোলড্রিংসঃ আমরা অনেকেই রিচ ফুড গুলো খাবার পাশাপাশি কোলড্রিংস করি এবং গরম আসলে গরম থেকে স্বস্তি পাওয়ার জন্যও বিভিন্ন ধরনের কোল্ড ড্রিঙ্কস পান করে থাকে কিন্তু এই কোল্ড ড্রিংকস জাতীয় গুলোতে প্রচুর পরিমাণে রাসায়নিক পদার্থ এবং চিনি অ্যাড করা থাকে, আরে চিনি হলো আমাদের  হার্ট , লিভার ও ডায়াবেটিস রোগীর জন্য মারাত্মক ক্ষতিকর। এ বিভিন্ন রাসায়নিক এবং চিনিযুক্ত কোমল পানীয় পান করার ফলে ডায়াবেটিস ও রক্তচাপ বেড়ে যাওয়ার পাশাপাশি শরীরের ওজন বেড়ে যায় , যার কারণে আমাদের হার্টের অপরনীয় ক্ষতি হয়। এছাড়াও কোল্ড ড্রিংকস আমাদের শরীরে তৈরি করে ডিহাইড্রেশনের সমস্যা ।

রিফাইন ময়দাঃ রিফাইন করা আটা বা ময়দার তৈরি খাবার গুলো আমাদের শরীরে অন্যান্য সমস্যা তৈরি করার পাশাপাশি হার্টের সমস্যা ও তৈরি করে এবং এই খাবারগুলো হার্টের জন্য খুবই ক্ষতিকর। তাই রিফাইন তৈরির ময়দার রুটি , পাউরুটি , সিঙ্গারা ,পুরী ইত্যাদি সকল ধরনের খাবার গুলো বর্জন করতে হবে।

মাদক জাতীয় দ্রব্যঃ যেকোনো ধরনের মাদক বা নেশা জাতীয় দ্রব্য গুলো হার্টের মারাত্মক ক্ষতি করার পাশাপাশি শরীরের বড় বড় অর্গানগুলো নষ্ট করে ফেলে এ কারণে হার্ড ভালো রাখতে হলে অবশ্যই মাদক জাতীয় দ্রব্যগুলো থেকে দূরে থাকতে হবে। মাদক জাতীয় দ্রব্য সেবনের ফলে আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায় যার কারণে হৃদরোগের সম্ভাবনা বেড়ে যায় , এছাড়াও মাদক বা অ্যালকোহল সেবনের ফলে শরীরে ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায় বহুবনে।

অন্যান্যঃ এছাড়াও , হট সুস্থ রাখতে হলে অবশ্যই মাছের মাথা , মাছের ডিম , চিংড়ি মাছ , নারিকেল , তেল , বিভিন্ন ধরনের প্রসেস ফুড অর্থাৎ কৌটাজাত খাবার বা প্যাকেট জাতকরণ খাবার , ড্রাই ফ্রুট এবং ওটস দিয়ে তৈরি করা গ্রোনালো বার , খাবারগুলো পরিহার করতে হবে এবং সম্পূর্ণরূপে বর্জন করতে হবে ধূমপান , কারণ ধূমপান হার্টের অসুখগুলোকে উসকে দিতে সাহায্য করে। হার্ট ভালো রাখতে অবশ্যই এ সকল খাবার গুলো থেকে দূরে থাকতে হবে এবং সম্পূর্ণরূপে বর্জনের চেষ্টা করতে হবে।

মন্তব্য , পোস্টটি পড়ার মাধ্যমে এতক্ষণে আপনারা নিশ্চয়ই জেনে নিয়েছেন হার্টের জন্য মারাত্মক ক্ষতি কর কোন খাবারগুলো তাই এ খাবারগুলো যদি আপনার খাদ্য তালিকায় যুক্ত থাকে তাহলে , আজই এই খাবারগুলো খাদ্য তালিকা থেকে বাদ দিন এবং আপনার হার্টকে সুস্থ ভাবে কাজ করতে সাহায্য করুন এবং হার্ট ভালো আছে কিনা বুঝার এই বিশেষ উপায়টির মাধ্যমে হার্টের স্বাস্থ্য পর্যবেক্ষণ করুন , এবং প্রয়োজন পড়লে ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url