নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর হোমিও ঔষধ

নাকের পলিপাস এবং নাকের মাংস বৃদ্ধির জটিল সমস্যাটির ক্রমাগতভাবে আমাদের মধ্যে ছড়িয়ে পড়ছে। নাকের পলিপাস অথবা নাকের ভেতরে মাংস বেড়ে গেলে নিঃশ্বাস নেয়ার সমস্যা সহ আরো বেশ কিছু জটিলতার সৃষ্টি হয় ,আর তাই যাদের এ সংক্রান্ত সমস্যা আছে তারা নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা এবং নাকের পলিপাস এর হোমিও ঔষধের নামগুলো জেনে নিন।


আপনাদের যদি নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা ও নাকের পলিপাস এর হোমিও ঔষধ সম্পর্কে জানা থাকে তাহলে এই বিব্রতকর পরিস্থিতিটি খুব সহজেই মোকাবেলা করতে পারবেন। আজকের পোষ্টের মধ্যে নাকের পলিপাস এবং নাকের মাংস বৃদ্ধির সম্পর্কে যে তথ্যগুলো দেয়া রয়েছে সেগুলো আপনার জন্য খুবই হেল্পফুল হবে বলে আশ করি।

সূচিপত্রঃ নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা - নাকের পলিপাস এর হোমিও ঔষধ

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

সমস্যা বা অসুখ জটিল হোক বা সাধারন এগুলো ঔষধ বা অস্ত্র প্রচারের মাধ্যমে নির্মূল করার চাইতে সবচাইতে ভালো  নিরাপদ হলো ঘরোয়া উপায়ে নির্মূল করা। তবে যদি ঘরোয়া বিভিন্ন পদ্ধতি অনুসরণ করার পরেও অসুখের তীব্রতা বাড়তেই থাকে তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হয়ে রোগ নির্মূলের চেষ্টা করা উচিত। আজকে আমরা নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা বা পলিপাস দূর করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে জানব। আপনার যদি নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা গুলো সম্পর্কে জানা না থাকে তাহলে, এর ঘরোয়া চিকিৎসা পদ্ধতিগুলো জেনে রাখতে পারেন। আমাদের ঘরে থাকা বা নিত্যদিনের প্রয়োজনে ব্যবহার করা বেশ কিছু উপকরণ দিয়ে নাকের পলিপাসের ঘরোয়া চিকিৎসা করা সম্ভব, যেমন-

আদাঃ আদার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভেষজ গুণ, নাকের পলিপাস দূর করার জন্য খাদ্য তালিকায় আপনি আদার ব্যবহার বাড়াতে পারেন কারণ আধা নাকের পলির করতে সাহায্য করবে। নাকের পলিপাস দূর করার জন্য আপনি আদা সরাসরি চিবিয়ে , বিভিন্ন রেসিপি মাধ্যমে , চা বানিয়ে অথবা যে কোন উপায়ে খেতে পারেন।

রসূনঃ নাকের পলিপাস দূর করার জন্য রসুনের উপকারিতা ও কম নয়। হালকা কুসুম গরম পানিতে রসুন পেস্ট মিক্স করে খেলে এটি নাকের পলিপাস দূর করতে কার্যকরী ভূমিকা পালন করতে পারে।

আরো পড়ুনঃ দাঁত ব্যথা হলে করনীয়

হলুদঃ ঔষধি গুন সম্পন্ন আরেকটি মসলা জাতীয় দ্রব্য হল হলুদ। হলুদের ভেতরে বিভিন্ন ধরনের অসুখ সারানোর গুণের মধ্যে আরেকটি গুণ হলো নাকের পলিপাস দূর করা। রসুনের মধ্যে থাকা বিভিন্ন ঔষধি গুনগুলো আমাদের শরীরের অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। এছাড়াও হলুদ যেহেতু এন্টি অ্যালার্জি সুতরাং পলিপাস দূর করতে এটি ভীষণ কার্যকর কারণ পলিপাসের মূল কারণ হলো এলার্জি।

নাক পরিষ্কার রাখুনঃ নাকের ভেতরে জমে থাকা ধুলো ময়লা থেকেও নাকে পলিপাস হতে পারে এই কারণে সব সময় নাক পরিষ্কার রাখার চেষ্টা করুন। মাঝে মাঝে হালকা কুসুম গরম পানির মধ্যে সামান্য একটু লবণ দিয়ে নাক পরিষ্কার করতে পারেন অথবা গরম পানির ভাব নিতে পারেন।

এলার্জির খাবারগুলো না খাওয়াঃ যাদের নাকের পলিপাসের সমস্যা রয়েছে তারা এলার্জিযুক্ত খাবারগুলো, অথবা এলার্জি বেড়ে যায় এই ধরনের কাজগুলো করা থেকে বিরত থাকুন। কারণ এলার্জির কারণে হয়ে থাকে পলিপাস , তাই এলার্জি যদি বেড়ে যায় তাহলে পলিপাসের কারণে দেখা দেওয়া সমস্যা গুলো তীব্র আকার ধারণ করতে পারে , তাই এলার্জি যুক্ত খাবার গুলো পরিহার করুন। এলার্জি তো খাবার বিশেষ করে -মসুরের ডাল, মিষ্টি কুমড়া , পালং শাক , বেগুন , হাঁসের ডিম , চিংড়ি মাছ এই জাতীয় খাবার গুলোর মধ্যে প্রচুর পরিমাণে এলার্জি রয়েছে তাই এ ধরনের খাবারগুলো পারতপক্ষে এড়িয়ে চলাই ভালো।

নাকের পলিপাস এর হোমিও ঔষধ

আমরা কেউই সহজে শরীরে অস্ত্র প্রচার বা অপারেশন করাতে চাইনা। এবং হোমিও ডাক্তাররা সব সময় দাবি করে থাকেন যে , হোমিও চিকিৎসার মাধ্যমে শরীরে অস্ত্র প্রচার ছাড়াই নাকের পলিপাস দূর করা সম্ভব। তাই আপনি যদি নাকের পলিপাসে আক্রান্ত হন তাহলে নাকের পলিপাস এর হোমিও ঔষধ গুলো সেবন করে দেখতে পারেন , কারণ অনেক ক্ষেত্রে নাকের পলিপাসের উপরে হোমিও ওষুধগুলো ভীষণ কার্যকলি ফলাফল দিয়ে থাকে। হোমিওপ্যাথি চিকিৎসায় বেশ কিছু ঔষধ রয়েছে যেগুলো নাকের পলিপাসের ওপর খুব দ্রুত এবং কার্যকরী প্রভাব ফেলতে পারে। তাই আমরা আজকে নাকের পলিপাসের হোমিও ওষুধগুলো নাম সম্পর্কে জানা।রোগের ক্ষেত্রে যদি সঠিকভাবে ঔষধগুলো প্রয়োগ করা যায় তাহলে খুব দ্রুত সময়ের মধ্যে অপারেশন ছাড়াই নাকের পলিপাস দূর করা সম্ভব। তাহলে চলুন এবার নাকের পলিপাসের হোমিও ওষুধ গুলোর নাম জেনে নেওয়া যাক

  • সাঙ্গু্রিনেয়া নাইট
  • অ্যালুমিনা
  • এপিস মেল
  • ক্যালকেরিয়া কার্ব
  • ক্যালকেরিয়া আয়ড
  • ক্যালকেরিয়া ফস
  • গ্রাফাইটিস
  • কার্বোনিয়াম সালফ
  • ক্যালি নাইট্রিকাম
  • লেমনা
  • অরাম মেটালিকাম
  • ফরস্মিকা
  • ক্যালি নাইট্রিকাম
নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলো নিয়ে এতক্ষন যে আলোচনা করলাম এগুলো যদি আপনি নিয়মিত প্রয়োগ করতে থাকেন তাহলে অবশ্যই আপনি খুব তাড়াতাড়ি নাকের মাংস কমানোর পাশাপাশি পলিপাস থেকে সম্পূর্ণরূপে সেরে উঠবেন। আর যদি আপনি মনে করেন এগুলোর পাশাপাশি কোন ওষুধ খাবেন তাহলে অবশ্যই আমি বলব আপনি ভালো কোন হোমিও চিকিৎসকের পরামর্শে হোমিওপ্যাথিক ওষুধ খেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url