ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম


চিকিৎসা ক্ষেত্রেই অগ্রগতি লাভ করায় বিশ্বের বিভিন্ন দেশসহ বাংলাদেশ থেকেও অসংখ্য মানুষ প্রতিবছর ইন্ডিয়াতে চিকিৎসা নিতে যান। আর ভারতে চিকিৎসা নিতে গেলে অবশ্যই প্রয়োজন হয় ইন্ডিয়ান মেডিকেল ভিসার। আর এই সময় ভিসা করার সঠিক নিয়ম না জানার কারণে পড়তে হয় নানান ধরনের অসুবিধায়।

ভিসা আবেদন করার নিয়মের পাশাপাশি এই পোস্টে আপনি আরো জানতে পারবেন ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে , ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে , ভিসার প্রসেসিং ফি কোথায় জমা দিতে হবে , ভিসা পেতে কতদিন সময় লাগে ইত্যাদি বিষয়ে সংক্রান্ত যাবতীয় বিষয়।ভিসা সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো যদি বিস্তারিতভাবে জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি আপনার পড়ে নেওয়া উচিত।

সূচিপত্র ঃ ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম

ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম

ইন্ডিয়ার চিকিৎসা পদ্ধতি অনেক উন্নত হওয়ায় বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিবছর প্রচুর মানুষ এখানে চিকিৎসা নিতে আসেন। তাই যারা চিকিৎসা সংক্রান্ত ব্যাপারে ইন্ডিয়ায় যেতে চান তাদের জন্য আজকে এই পোস্টটি এখানে, আলোচনা করা হবে ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে। আর এই নিয়মগুলো জানা থাকলে আপনি ঘরে বসেই খুব সহজে , ইন্ডিয়াতে যাওয়ার জন্য মেডিকেল ভিসার আবেদন করতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম।

অনলাইন ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার জন্য প্রথমে আপনাকে  ইন্ডিয়ান ভিসা আবেদন কেন্দ্রের একটি ওয়েবসাইটে ভিজিট করতে হবে , এই ওয়েব সাইটটির নাম হলো ivacbd.com , এই ওয়েবসাইটে আসার পর , বাম পাশে একটু নিচের দিকে দেখতে পাবেন Online Visa Application লিখা রয়েছে এখানে ক্লিক করতে হবে। আপনাদের সুবিধার জন্য বিষয়টি   নিচে একটি স্ক্রিনশট এর মাধ্যমে ভালোভাবে বোঝানোর চেষ্টা করা হলো,

আপনি যখন ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার এর এই ওয়েবসাইটে গিয়ে ওপরে চিহ্নিত স্থানে ক্লিক করবেন তখন এখান থেকে আপনার সামনে আরেকটি ইন্টারফেস শো করবে। এবং এখানে  Online Visa Application from লিখা অপশনটিতে ক্লিক করতে হবে। নিচে বিষয়টি স্ক্রিনশটের মাধ্যমে আপনাদেরকে বোঝানো হলো,

আপনি যখন উপরের দেখানো চিহ্নিত স্থানে ক্লিক করবে তখন আপনার সামনে আরেকটি পেজ শো করবে এবং এখানে আপনি পরপর চারটি অপশন দেখতে পাবেন ,এখান থেকে আপনাকে সর্ব প্রথমে থাকা Online Visa Application অপশনটি সিলেক্ট করতে হবে,

এই অংশটি সিলেক্ট করার পরে আপনার সামনে প্রাথমিক কিছু তথ্য দিয়ে একটি ফ্রন্ট পূরণের করার জন্য একটি ইন্টারফেস চালু হবে। এখানে আপনার কাছে চাওয়া হবে কোন দেশ থেকে আপনি অ্যাপ্লিকেশন করছেন , কোন মিশনে করছেন , আপনার ন্যাশনালিটি , আপনার ডেট অফ বার্থ , ইমেইল আইডি , আপনার ইন্ডিয়া যাওয়ার আনুমানিক ডেট ইত্যাদি তথ্যগুলো দিয়ে সম্পূর্ণ করার পরে নিচে একটি ক্যাপচা পূরণ করতে হবে । এবং প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করা হয়ে গেলে Continue লেখা অপশনে click করতে হবে। ভালোভাবে বোঝার সুবিধার্থে আপনাদের জন্য নিচে স্ক্রিনশট শেয়ার করা হলো।

Continue লিখাতে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি পেজ আসবে এখানে অ্যাপ্লিকেশন ডিটেলস দিয়ে ফর্মটি পূরণ করতে হবে , অর্থাৎ ফরমে যে যেই তথ্যগুলো চাওয়া হবে সঠিকভাবে সেই তথ্যগুলো দিয়ে ফরমটি পূরণ করতে। ফরমের প্রথমের অংশে আপনার ব্যক্তিগত তথ্য , তারপর ফ্যামিলি ডিটেল , প্রফেশন ইত্যাদি বিষয়গুলো পূরণ করা হয়ে গেলে Save and continue অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর ভিসা ডিটেলস দেওয়ার জন্য একটি পেজ আপনার সামনে শো হবে এখানে। চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলো যেমন - দেশে চিকিৎসাধীন থাকা অবস্থায় কোন হসপিটালে এবং কোন ডাক্তার দেখিয়েছেন , আপনার ট্রিটমেন্টের বিষয় , কত দিনের ভিসা চান , কোন হসপিটালে দেখাতে যাচ্ছেন , কোন রুট দিয়ে যাবেন , আপনি আগে যদি চিকিৎসা সংক্রান্ত ব্যাপারে যা গ্রহণ করে থাকেন তাহলে তার ডিটেলস , কোন স্ট্রেটে যাবেন , কোন হোটেলে থাকবেন , সেই হোটেলের ঠিকানা ইত্যাদি বিষয়গুলো সঠিকভাবে পূরণ করতে হবে এবং save and continue সিলেক্ট করতে হবে।
এরপর আপনার কাছে আরো কিছু প্রশ্ন জানতে চাওয়া হবে এবং সেগুলোর উত্তর আপনাকে Yes /No তারা পূরণ করতে হবে । এরপর পূরণ করা হয়ে গেলে আবার সেভ এন্ড কন্টিনিউ এ ক্লিক করতে হবে। এর পরবর্তী ধাপে আপনাকে একটি JPEG পিকচার , file 10 KB থেকে 1GB হতে হবে , পিকচারের ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে এবং ছবিটি দৈর্ঘ্য এবং প্রস্থ  350×350 হতে হবে, ছবি ক্লিয়ার হতে হবে এবং মেয়েদের ক্ষেত্রে স্ক্রার্ফ বা হিজাব পরা থাকলে অবশ্যই কান বের করে ছবি উঠাতে হয়। এরপর ইন্সট্রাকশন অনুযায়ী ফটো আপলোড করতে হবে। ছবিটির ঠিকঠাক মতন আপলোড করা হয়ে গেলে সেভ এন্ড কন্টিনিউয়ে ক্লিক করতে হবে। প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফর্মটি ঠিকঠাক মতন পূরণ করা হয়ে গেলে নিচের দিকে থাকা ভেরিফাই এবং কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে । এরপর আপনার সামনে Application Completed নামে একটি শো করবে। এখানে আপনার নাম এবং আইডি দেয়া থাকবে। এই পেজের নিচের দিকে Print Form অপশন থেকে আপনি প্রিন্ট আউট করতে পারেন অথবা পিডিএফ থেকেও আপনার এই ফর্মটি প্রিন্ট আউট করতে পারেন।
ফরম টি প্রিন্ট আউট করা হয়ে গেলে, আবেদনের সময় যেই ফটোটি লোড করেছিলেন সেই ফটোটি একটি ল্যাব প্রিন্ট কপি আঠা দিয়ে ফরমের ওপরের অংশের ডান দিকে লাগিয়ে দিতে হবে , এবং এই ছবিটির নিচের অংশে ও ফরমের নিচের অংশে স্বাক্ষর দিতে হবে । স্বাক্ষর গুলো অবশ্যই পাসপোর্ট এর সাথে মিল রেখে করতে হবে। এইবার ইন্ডিয়ান মেডিকেল ভিসার অনলাইন আবেদন ফরমটি সাথে প্রয়োজনীয় কাগজ পাতি সহকারে ইন্ডিয়ান হাই কমিশন এর কার্যালয়ে জমা দিতে হবে। দেশের বিভিন্ন বিভাগীয় শহরগুলোতে ইন্ডিয়ান হাই কমিশনের কার্যালয়ে রয়েছে আপনি সেখানে গিয়ে এই ফর্মটি জমা দেবেন। আশা করছি ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদনের অনলাইন প্রসেসটি বুঝতে পেরেছেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে

যারা মেডিকেল ভিসা নিয়ে ট্রিটমেন্টের জন্য ভারতে যেতে চান , তাদের মধ্যে অনেকেই জানেন না যে, ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে। তাই আপনাদের আজকে জানাবো ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি কাগজ পাতি প্রয়োজন হয়। আপনি যদি না জানেনইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে তাহলে অবশ্যই ভিসা প্রসেসিং এর কাজ শুরু করার আগে এই বিষয়গুলো ভালোভাবে জেনে নিন। ইন্ডিয়ান মেডিকেল ভিসা জমা দেওয়ার সময় আবেদন ফরম এর সাথে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করা লাগবে সেগুলো হল,

  • জাতীয় পরিচয় পত্র অর্থাৎ NID কার্ড
  • বার্থ সার্টিফিকেট বা জন্ম নিবন্ধন (১৮ বছরের কম বয়সীদের জন্য)
  • ইউটিলিটি বিল অর্থাৎ বিদ্যুৎ , গ্যাস,টেলিফোন বা পানির দিলে কপি (বিগত ছয় মাসের মধ্যে হতে হবে)
  • ভারতে মেডিকেলের অ্যাপয়েন্টমেন্ট
  • ব্যাংক স্টেটমেন্ট (বিগত ছয় মাসের)
  • ডলার ইনডোর্সমেন্ট
  • দেশে ট্রিটমেন্ট করা ডাক্তারের প্রেসক্রিপশন
  • বিভিন্ন পেশাজীবীদের জন্য  NOC /ট্রেড লাইসেন্স/জমির দলিল
  • পাসপোর্ট এর ফটোকপি , পুরাতন পাসপোর্ট থাকে সেটারও ফটোকপি দিতে হবে
  • দেশিও হাসপাতাল বা ডাক্তারের সুপারিশ

ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে

এতক্ষণ আমরা ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে এই বিষয়গুলো জেনেছি , এরপর আমাদের যে বিষয়টি জানতে হবে সেটি হল ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে অর্থাৎ ইন্ডিয়ান মেডিকেল ভিসা প্রসেসিং ফি। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে। ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে ভিসা প্রসেসিং এর জন্য ৮০০ টাকা পরিশোধ করতে হয়।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা প্রসেসিং ফি কোথায় জমা দিতে হয়

পোষ্টের ওপরে অংশে আমরা জেনেছি ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত কিন্তু এই টাকাটি কোথায় জমা দিতে হবে , এবার জানতে হবে এই বিষয়টি তাই এখন আমরা আলোচনা করব ইন্ডিয়ান মেডিকেল ভিসা প্রসেসিং ফি কোথায় জমা দিতে হবে। আপনার যদি জানা না থাকে ইন্ডিয়ান মেডিকেল ভিসা প্রসেসিং ফি কোথায় জমা দিতে হয় তাহলে হয়তোবা আপনি  বিড়ম্বনায় পড়তে পারেন , ভিসা প্রসেসিং শুরু করার আগে অবশ্যই এই বিষয়গুলো জেনে নেওয়া উচিত। মেডিকেল ভিসা প্রসেসিং ফি জমা দেয়ার জন্য ভারতীয় অ্যাম্বেসির সামনে বা আশেপাশে ভিসা প্রসেসিং ফি পরিশোধের জন্য বিভিন্ন দোকান পেয়ে যাবেন এগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই ভিসা প্রসেসিং ফি দিতে পারবেন,  অথবা ivacbd.com ওয়েবসাইটের মাধ্যমেও মেডিকেল ভিসা প্রসেসিং ফি জমা দিতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

ইন্ডিয়ান ভিসা আবেদনের সকল কার্যক্রম শেষ হওয়ার পরে এবার প্রশ্ন চলে আসে ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে। এই বিষয়টিও জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ , কারণ অনেকের দ্রুত ইন্ডিয়ায় চিকিৎসা নিতে যাওয়ার প্রয়োজন করি সে ক্ষেত্রে অবশ্যই জেনে রাখা প্রয়োজন ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে। আর এই বিষয়টি জানা থাকলে ভ্রমণের ব্যাপারে আপনি আগে থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গুলো দিতে পারবেন। তাই ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে এই বিষয়টি জেনে নিন । ভিসা ফ্রমে দেয়া আপনার সকল তথ্য যদি ঠিক থাকে তাহলে ৭ থেকে ১৫ দিন এর মধ্যেই আপনি ভিসা পেয়ে যাবেন। তবে কোন কোন ক্ষেত্রে সর্বোচ্চ ২১ দিন টাইম লাগতে পারে। তবে কোন জটিলতা না থাকলে সব থেকে ৭-১৫  দিনের মধ্যেই ভিসা পাওয়া যায়।

আরো পড়ুনঃ উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম

এছাড়াও কত দ্রুত আপনি ভিসা হাতে পাচ্ছেন এটি সম্পূর্ণ নির্ভর করে আপনি সঠিক তথ্য দিয়েছেন কিনা সেটির উপরে , যদি আপনার পাসপোর্ট এবং এনআইডি কার্ডের সাথে ভিসায় দেওয়া তথ্য গুলোর মধ্যে কোন গর মিল থাকে তাহলে সে ক্ষেত্রে ভিসা সময় লাগতে পারে অথবা ভিসা নাও পেতে পারেন। এছাড়াও ইন্ডিয়ান মেডিকেল ভিসা পাওয়ার জন্য আপনার পাসপোর্ট এর অন্ততপক্ষে ছয় মাস মেয়াদ থাকা লাগবে । আর এই কারণে দ্রুত ভিসা পেতে হলে অবশ্যই সঠিক তথ্য দিয়ে এবং পাসপোর্ট ও এনআইডি কার্ডের তথ্যের সাথে মিল রেখে ভিসা আবেদন ফরম খুবই সতর্কতার সাথে পূরণ করবেন। আশা করছি ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে বিষয়টি বুঝতে পেরেছেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ কতদিন

চলুন এবার জেনে নেওয়া যাক ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ কতদিন থাকে। ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ খুবই কম। সাধারণত ৩ থেকে ৬ মাসের জন্য ভারতীয় সরকার মেডিকেল ভিসার মেয়াদ দিয়ে থাকেন। আর ইন্ডিয়ান মেডিকেল ই ভিসার মেয়াদ হলো  ৬০ দিন অর্থাৎ দুই মাস তবে ভারতীয় সরকার নতুন ভিসা নীতিতে সর্বোচ্চ ১৮০ দিন বা ৬ মাস করেছেন। আশা করি ইন্ডিয়ান মেডিকেল ভিসার মেয়াদ কতদিন বিষয়টি জানতে পেরেছেন।

মন্তব্য , ইন্ডিয়ান মেডিকেল ভিসা আবেদন করার নিয়ম সংক্রান্ত এই পোস্টটি ভালোভাবে পড়ার পরে আপনি কিভাবে ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে হয় এবং ভিসা রিলেটেড সকল বিষয়গুলো বিস্তারিতভাবে জেনেছেন , আশা করছি এবার আপনার ভারতীয় মেডিকেল ভিসা জন্য এপ্লাই করতে কোন অসুবিধা হবে না। তবে আপনাদের সতর্কতার জন্য বলতে চাই যে ভিসা ফ্রম পূরণ করার সময় অবশ্যই এনআইডি কার্ড এবং পাসপোর্ট এর সাথে মিল রেখে তথ্যগুলো পূরণ করবেন আর ট্রিটমেন্ট এর জন্য ভারতে গমনের পূর্বে অবশ্যই প্রয়োজনীয় নথি বা কাগজপত্র গুলো সাথে রাখবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url