হিমোগ্লোবিন কম হওয়ার ১৫টি কারণ - রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

যেকোনো বয়সী মানুষের শরীরে যেকোনো সময় হিমোগ্লোবিনের স্বল্পতা দেখা দিতে পারে, কারণ শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হওয়া এটি খুব স্বাভাবিক এবং কমন একটি ব্যাপার। তাই আমাদেরকে জানতে হবে রক্তের হিমোগ্লোবিন কমে গেলে করণীয় কি এই বিষয়ে কেননা বিভিন্ন কারণেই হতে পারে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম হওয়ার মতন সমস্যা আর এই সমস্যা সম্পর্কে শুধু থেকে সচেতন না হলে ধরতে পারে মৃত্যুর মতন ঘটনাও।

হিমোগ্লোবিন কম হওয়ার কারণ গুলো সম্পর্কে ছোট থেকে বড় সকলেরই যথেষ্ট জ্ঞান থাকা উচিত কেননা , হিমোগ্লোবিন কম হওয়ার কারণ এর পেছনে থাকতে পারে একাধিক রিজন। কিন্তু আমাদের মধ্যে অধিকাংশ মানুষই হিমোগ্লোবিন কম হওয়ার কারণ সবগুলো সঠিকভাবে জানেনা। আপনাদেরকে এই পোস্টের মধ্য দিয়ে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ এবং রক্তের হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে জানাবো এবং এর পাশাপাশি আরো জানাবো রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি সমস্যা হয় , হিমোগ্লোবিন বাড়ে কোন খাবারে ও গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কত থাকা দরকার।

হিমোগ্লোবিন কম হওয়ার কারণ

অনেক কারণেই রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিতে পারে এবং হিমোগ্লোবিনের এই ঘাটতি ছোট বড় নারী পুরুষ সকলের ক্ষেত্রে দেখা যায়। শারীরিক চাহিদা অনুযায়ী যদি ভিটামিন এবং পুষ্টি সম্পন্ন খাবার গ্রহণ করার না হয় তাহলে সে ক্ষেত্রে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিতে পারে বিশেষ করে প্রেগন্যান্ট মহিলাদেরকে পুষ্টির অভাবে হিমোগ্লোবিনের ঘাটতি জনিত অসুবিধায় ভুগতে দেখা যায়। খাদ্য পুষ্টির অভাবের কারণে হিমোগ্লোবিন কম হওয়া ছাড়াও আরো বেশ কিছু জটিল কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম হয়।

তবে আপনারা হয়তো অনেকেই রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ গুলো জানেন না। এবং অনেকে বিভিন্ন সময় রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ গুলো নির্দিষ্ট করে জানতে চান। তাই আজকে আপনাদেরকে রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ গুলো জানাবেন। তাহলে চলুন আর দেরি না করে রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ গুলো জেনে নেয়া যাক। ।হিমোগ্লোবিন কম হওয়ার কারণগুলো  হলো,

১। শরীরে আইরনের ঘাটতি 

২। ভিটামিন বি 12 এর ঘাটতি ,

৩। লিভার সিরোসিস

৪। লিউকোমিয়া

৫। লিম্ফোমা

৬। ক্যান্সার

৭। এইডস

৮। অতিরিক্ত রক্তক্ষরণ

৯। পেটের আলসার বা ক্যান্সার

১০। পাইলস

১১। হেমোলাইটিস

১২। হাইপোথাইরয়েড 

১৩। থ্যালাসেমিয়া

১৪। অস্থি মজ্জায় টিউমার

১৫। মূত্রাশয়ের সমস্যা

রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার পেছনে এই ১৫ টি কারণকে বিশেষভাবে দায়ী করা হলেও সাধারণত বেশিরভাগ মানুষের ক্ষেত্রে আয়রনের ঘাটতি ,পুষ্টি ঘাটতি এবং ভিটামিন এর ঘাটতির কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম হতে দেখা যায়। আশা করছি ,হিমোগ্লোবিন কম হওয়ার ১৫টি কারণ জানতে  পেয়েছেন।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

শরীরের হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দেওয়ার কোন নির্দিষ্ট বয়স নেই অর্থাৎ যেকোন বয়সের মানুষের যেকোন সময় রক্তে হিমোগ্লোবিনের কমতি দেখা দিতে পারে, আর বেশিরভাগ ক্ষেত্রে শরীরে আয়রনের ঘাটতি থেকে দেখা দেয় রক্তস্বল্পতা এবং রক্তস্বল্পতা তখনই দেখা দেয় যখন রক্তে যথেষ্ট পরিমাণে হিমোগ্লোবিন এর উপস্থিতি থাকে না।শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে খাদ্য তালিকার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। হিমোগ্লোবিনের ঘাটতি যেহেতু যে কোন বয়সে এবং যেকোনো সময় হতে পারে তাই হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে সঠিক জ্ঞান রাখা অত্যন্ত জরুরী। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য যে, রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই আজকে আমরা হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করব। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয়গুলো হল,

আরো পড়ুনঃ হিমোগ্লোবিন বাড়ে কোন খাবারে

আয়রন যুক্ত খাবার খাওয়াঃ রক্তের যদি হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দেয় তাহলে অবশ্যই খাদ্য তালিকায় যুক্ত করতে হবে আয়রন জাতীয় খাবার গুলো । কারণ বেশিরভাগ ক্ষেত্রেই আয়রনের ঘাটতির কারণে হিমোগ্লোবিনের মাত্রা কম হতে দেখা যায়। আর শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণের জন্য আয়রন জাতীয় খাবার হিসেবে খাদ্য তালিকায় রাখতে পারেন -পালং শাক , ব্রকলি , ডিম , বাদাম , আপেল , কিসমিস , কুমড়ো বীজ ইত্যাদি। এই জাতীয় খাবার গুলোর মধ্যে থেকে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায় যা শরীরের আয়রনের ঘাটতি এবং হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করতে যথেষ্ট সাহায্য করে।

**

প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করাঃ  প্রোটিন জাতীয় খাবার গুলো রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে বিশেষ সাহায্য করে , তাই রক্তে দ্রুত হিমোগ্লোবিনের ঘাটতি পূরণের জন্য প্রোটিন জাতীয় খাবার গুলো অত্যন্ত জরুরী। এই প্রোটিন জাতীয় খাবার গুলো শরীরে আইরনের যোগান দেয়ার পাশাপাশি হিমোগ্লোবিন উৎপাদনে অত্যন্ত কার্যকরী। তাই হিমোগ্লোবিনের ঘাটতি পূরণের জন্য রেডমিট , ডিম , মুরগির মাংস , কলিজা কারণ এই জাতীয় খাবার গুলো প্রোটিনের প্রধান উৎস।

ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবারঃ লোহিত রক্তকণিকা তৈরিতে বিশেষ অবদান রাখে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার গুলো তাই রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিবে খাদ্য তালিকায় ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার গুলো যুক্ত করতে হবে।

ভিটামিন সি ঃ হিমোগ্লোবিনের ঘাটতি পূরণের জন্য ভিটামিন সি জাতীয় খাবার গুলো যথেষ্ট ভূমিকা পালন করতে পারে। তাই রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবারের পাশাপাশি ভিটামিন সি জাতীয় খাবার গুলো যুক্ত করুন।

ফিজিক্যাল এক্সারসাইজ করুনঃ শারীরিক সুস্থতা বজায় রাখার জন্য নিয়মিত ফিজিক্যাল এক্সারসাইড বা শরীর চর্চা করা অত্যন্ত জরুরী। নিয়মিত শরীর চর্চা করলে প্রত্যেক অঙ্গ প্রত্যঙ্গ এবং হজম প্রক্রিয়া সঠিকভাবে কাজ করার সুযোগ পায় এবং রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। ব্লাড সার্কুলেশন এবং শরীরে অক্সিজেনের সরবরাহ সঠিকভাবে হয়।

**

খেতে পারেন কুমড়ো বীজ ঃ রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে খেতে পারেন কুমড়ো বীজ কারণ , যাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম তাদের জন্য কুমড়ো বীজ হতে পারে আদর্শ একটি খাবার , কারণ  কুমড়ো বীজ থেকে প্রচুর পরিমাণে আইরন পাওয়া যাবে এবং এই বীজ রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে ।১০০ গ্রাম কুমড়ো বীজে থাকা আয়রন আমাদের শারীরিক চাহিদার ৮৩% আইরনের ঘাটতি পূরণ করতে পারে ।

আরো পড়ুনঃ মানসিক রোগের লক্ষণ এবং মানসিক রোগ দূর করার ঘরোয়া উপায়

ড্রাই ফ্রুট জাতীয় খাবারঃ  হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করতে খাদ্য তালিকায় রাখুন কিসমিস , বাদাম , খেজুর এ জাতীয় ড্রাই ফ্রুটস খাবার গুলো কারণ রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করতে এ জাতীয় খাবার বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ক্যফেইন ও কোমল পানীয় সম্পূর্ণ এড়িয়ে চলুনঃ ক্যাফেইন যুক্ত খাবার এবং কোমল পানীয় শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে কারণ এই সকল খাবার গুলো শরীর থেকে আয়রন শুষে নেওয়ার মাধ্যমে রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি ,রক্তশূন্যতা এবং পানি শূন্যতার মতন সমস্যা তৈরি করতে পারে। তাই শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে অবশ্যই এই খাবারগুলোকে এড়িয়ে চলতে হবে।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি সমস্যা হয়

এবার আপনাদেরকে বলবো রক্তে হিমোগ্লোবিন সঠিক মাত্রায় থাকা কেন জরুরি অর্থাৎ হিমোগ্লোবিন কমে গেলে কি সমস্যা হয়। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি সমস্যা হয় এই বিষয়টি আপনাদের জেনে রাখা উচিত কেন না তাহলে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন যে আপনাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক আছে কিনা এবং সেই অনুযায়ী ডাক্তারি পরামর্শ গ্রহণ করতে পারবেন ও  আর কোন বিপদ ঘটার আগেই সতর্ক হতে পারবেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক রক্তিমোগ্লোবেন কমে গেলে শরীরে কি কি সমস্যা হয়। রক্তের সঠিক মাত্রায় হিমোগ্লোবিন না থাকলে দেখা দিতে পারে

  • রক্তস্বল্পতা এবং এর কারণে শরীর ফ্যাকাসে হয়ে যাওয়া
  • শরীরের কোষগুলোতে অক্সিজেন সঠিকভাবে সরবরাহের না হওয়া
  • শরীরে সঠিকভাবে অক্সিজেন সরবরাহ না হওয়ার কারণে শ্বাস-প্রশ্বাসের অসুবিধা
  • শরীরে অতিরিক্ত ঘাম হওয়া
  • চোখে কম দেখা
  • পালস রেট বেড়ে যাওয়া
  • শরীর ক্লান্ত লাগা এবং দুর্বলতা অনুভব  করা
  • মাথাব্যথা এবং মাথা ঘোরা
  • হজম সমস্যা 
  • হাত পা ঠান্ডা হওয়া
  • পা এবং শরীর ফোলা
  • কাজকর্মে মনোযোগের অভাব এবং কর্মশক্তি কমে যাওয়া
  • ঠিক মতন ঘুম না হওয়া অর্থাৎ অনিদ্রার সমস্যা

গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কত থাকা দরকার

সুস্থ শরীরে যেমন রক্তে হিমোগ্লোবিনের সঠিক মাত্রা থাকা অত্যান্ত জরুরী ঠিক তেমনি গর্ভাবস্থায় হিমোগ্লোবিনের মাত্রা ঠিক না থাকলে সে ক্ষেত্রে গর্ভবতী মা এবং বাচ্চা দুজনেরই ক্ষতি হতে পারে তাই অবশ্যই গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কত থাকা দরকার এ বিষয়ে জ্ঞান রাখা উচিত এবং সেই অনুযায়ী খাবার তালিকা প্রস্তুত করা উচিত। তাই চলুন এবার গর্ভাবস্থায়ী মূল্যহীন কত থাকা দরকার সেই মাত্রাটি জেনে নেওয়া যাক,

**

একজন গর্ভবতী মহিলার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ১০ মিলিগ্রাম থাকা উচিত কোন অবস্থাতেই ১০ এর নিচে হিমোগ্লোবিনের মাত্রা থাকা উচিত নয় , কারণ গর্ভাবস্থায় দশের নিচে হিমোগ্লোবিনের মাত্রা থাকা এটিকে রক্তস্বল্পতা হিসেবে ধরা হয়। গর্ভাবস্থায় একজন নারীর শরীরে হিমোগ্লোবিনের সঠিক মাত্রার ধরা হয় এই মাত্রা যদি ১৩ থেকে ১৬ মিলি গ্রামের ভেতরে থাকে তাহলে।

কি খেলে রক্তে হিমোগ্লোবিন বাড়ে

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে আপনারা পোষ্টের উপরের অংশে জেনেছেন, তাই এবার আপনাদেরকে নির্দিষ্ট ভাবে জানাবো কি খেলে রক্তে হিমোগ্লোবিন বাড়ে অথবা রক্তে দ্রুত হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে পারে কোন খাবারগুলো সেই খাবার গুলোর নাম। তাহলে আর দেরি না করে জেনেনেই কি খেলে রক্তে হিমোগ্লোবিন বাড়ে

আরো পড়ুনঃ রক্তশূন্যতার লক্ষণ এবং রক্তশূন্যতা দূর করার উপায়

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে পারে - আপেল , বেদানা , স্ট্রবেরি , তরমুজ , পেয়ারা ,পেঁপে , কমলা ,আঙ্গুর, কলা , জলপাই, কিসমিস, খেজুর, বিভিন্ন ধরনের বাদাম , এপ্রিকট , ব্রকলি , আলু , কুমড়ো , বিটরুট , টমেটো কুমড়ো বীজ , সিমের বিচি , ছোলা , সয়াবিন বিশেষভাবে উল্লেখযোগ্য চাল , গম , বার্লি , ওটস ডার্ক চকলেট, দুধ, ডিম , রেডমিট , মুরগির মাংস , কলিজা , চিংড়ি , কাকড়া , এছাড়া অন্যান্য সামুদ্রিক খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়।

মন্তব্য , আজকের এই প্রশ্নের মাধ্যমে আপনাদেরকে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ এবং রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয় বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছে এই পোস্টটি আপনাদেরকে জানিয়েছি এগুলো লগইন কম হওয়ার কোন কি কারণ। যেহেতু আপনারা হিমোগ্লোবিন কম হওয়ার কারণ এবং হিমোগ্লোবি কমে গেলে করণীয় বিষয়ে সম্পর্কে জেনে নিয়েছেন তাই রক্তের হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পরিমাণে না থাকলে অবশ্যই আপনার খাদ্য তালিকার দিকে বিশেষ নজর দিন এবং এই সমস্যাটিকে সাধারণভাবে না নিয়ে দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url