মেছতা দূর করার উপায় - মেছতা দূর করার ক্রিম এর নাম

মেছতা দাগ আমাদের চেহারার আসল সৌন্দর্য সম্পূর্ণরূপে নষ্ট করে ফেলে। এই মেছতা শারীরিকভাবে আমাদের ক্ষতি না করলেও আমাদের ত্বকের এবং চেহারার সৌন্দর্য নষ্ট করে এবং মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে। তাই মেছতার সমস্যা সমাধানের জন্য আজকে আলোচনা করব মেছতা দূর করার উপায় সম্পর্কে এবং এর সাথে আপনাদের জানাবো মিথ্যা দূর করার ক্রিমের নাম।

মেছতার সমস্যার সমাধান করে আপনার আসল সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য , মেছতা সম্পর্কে বিস্তারিত জানুন। আর মেছতা সম্পর্কে তাই তো ভাবে আপনাদেরকে জানানোর জন্য আজকে এই পোস্টে আলোচনা করবো মেছতা কি , মেছতা কেন হয় ,পুরুষের মেছতা দূর করার উপায় ,মেছতা দূর করার ক্রিম এর নাম সহ আরো বেশি কিছু বিষয় নিয়ে। তাহলে আর দেরি না করে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং মেছতা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

সূচিপত্রঃ মেছতা দূর করার উপায় - মেছতা দূর করার ক্রিম এর নাম

মেছতা কি

মেছতা এই শব্দটির সাথে অনেকেই আমরা পরিচিত , এবং আমরা অনেকের তকেই মেছতা দেখতে পাই। তারপরেও চলুন আরো একবার মেছতা কি তা ভালোভাবে জেনে নেয়া যাক।সাধারন ভাবে অল্প এবং কথাই বলতে গেলে মেছতা হলো skin এর এক ধরনের অসুখ।মেছতা হলো হালকা কালকে অথবা বাদামী রঙ্গিন দাগ যা গালে , নাকে ,কপালে , থুতনিতে এনং বুকের ত্বকে হয়ে থাকে। মেছতা নামক স্কিনের এই অসুখকে , ক্লিনিক্যালি মেলাজমা বা কোলাজমা বলা হয়।আশা করছি মেছতা কি তা বঝতে পেরেছেন।

মেছতা কেন হয়

আমরা আমাদের আশেপাশে থাকা অনেক মানুষের চেহারাতেই মেছতা দেখতে পাই এবং অনেকে আবার মুখে মেছতার আক্রান্ত।কিন্তু আপনি জানেন কি ,মেছতা কেন হয়। যদি না জেনে থাকেন তাহলে চলুন জেনে নেয়া মেছতা কেন হয়। মেছতা হওয়ার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে , আর এ কারণগুলো হলো

হরমোনের প্রভাবঃ মেছতা হওয়ার একটি উল্লেখযোগ্য কারণ হলো হরমোনের প্রভাব।হরমোনের প্রভাবে নারী পুরুষ উভয়ের ত্বকে মেছতা দেখা দিতে পারে , তবে হরমোনের কারণে মেয়েদের ত্বকে মেছতার প্রবণতা বেশি দেখা যায়।প্রধানত শরীরে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোনের মাত্রা অতিরিক্ত হয়ে গেলে ত্বকের মেছতা দেখা যায়। হরমোনের তারতম্যের কারণেই প্রধানত গর্ভবতী মহিলাদের ত্বকে অনেক সময় কালো দাগ বা মেছতা দেখা দেয়।

সূর্যের আলোঃমেছতার আরেকটি গুরত্বপূর্ণ কারণ হলো সূর্যের আলো।সানস্ক্রিম ব্যবহার না করলে  সরাসরি সূর্যের আলো আমাদের ত্বকে পড়ে এ সূর্যের আলোয় থাকা আলট্রা ভায়োলেট রশ্মির কারণে ত্বকে মেছতা দেখা দেয়।

জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণঃ জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহনের কারনেও মেছতা হয়।জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণের কারণেই এইসব পিলের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে ত্বকে মেছতা দেখা দেয়। শুধু জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণ নয় , হরমোন রিলেটেড যে কোন ঔষধ জীবনের ফলে ত্বলেব মেছতা দেখা দিতে পারে।

জিনগত কারণঃ অনেক সময় জিনগত কারণেও ত্বকে মেছতা পড়ে। যদি পিতা মাতার ত্বকে মেছতা থাকলে বংশধরদের ভেতরে মেছতার প্রবণতা দেখা দিতে পারে।

থাইরয়েড সমস্যাঃ সম্প্রতি বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে থাইরয়েড সমস্যার কারণেও নারী ও পুরুষ উভয়ের ত্বকে মেছতা দেখা যায় ।

মেছতা দূর করার উপায়

আমাদের মধ্যে অনেকেরই মেছতার সমস্যা রয়েছে  এবং অনেক মানুষের ত্বকেই দেখা যায়। মেছতা  কারণে আমরা শারীরিকভাবে ক্ষতির শিকার না হলেও এর কারনে আমাদের সৌন্দর্য সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়। যেহেতু মেছতা আমাদের সৌন্দর্যের অনেকটা ক্ষতি করে তাই আজকে আমরা মেছতা দূর করার উপায় নিয়ে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই মেছতা দূর করা নিয়ে উদ্বিগ্ন থাকে , উদ্বিগ্ন না হয়ে আজকে জেনে নেই মেছতা দূর করার উপায় গুলো। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক মেছতা দূর করার উপায় গুলো।

এলোভেরাঃ নিয়মিত ত্বকে এলোভেরা রস বা জেল ব্যবহারের ফলে অল্প সময়ের মধ্যে এই জেল ত্বকের মেছতা দূর করতে সাহায্য করবে। শুধু এলোভেরার জেল বাহ্যিক ব্যবহারেরই নয় , নিয়মিত এলোভেরা রস পান করলে একটু শরীরে হরমোনাল ব্যালেন্স ঠিক থাকে যার ফলে ত্বকে অ্যালোভেরা রস মেছতা প্রতিরোধ করে এবং মেছতা করতে সাহায্য করে।

হলুদঃ ঔষধি গুনে ভরা মসলা জাতীয় দ্রব্য হলুদ। হলুদের মাধ্যমে স্কিনের বিভিন্ন সমস্যার সমাধানের পাশাপাশি ,ত্বকে মেছতার সমস্যাও দূর করা যায়। মেছতা দূর করার জন্য কাঁচা হলুদ এর পেস্ট তৈরি করে মেছতা আক্রান্ত স্থানে সপ্তাহে ৩-৪ দিন ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন । হলুদের এই পেস্টটি কয়েক সপ্তাহের ভেতরে মেসতার দাগ অনেকটাই হালকা করে ফেলবে। এছাড়াও মেছতা দূর করতে হলুদ গুলার সাথে সামান্য লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

লেবুর রসঃ লেবুর রসের সাহায্যে খুব সহজেই দূর করে নিতে পারেন মেছতা, কারণ মেছতা দূর করতে ভিটামিন সি খুবই উপকারী।লেবুর রস এর সাথে সামান্য পানি মিশিয় মেছতা আক্রান্ত স্থানগুলোতে লাগাতে পারেন অথবা যেকোন ফেস প্যাকে মধ্যে লেবু্র রস মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে, Skin থেকে দ্রুত মেছতা দূর হবে।

পাকা পেঁপেঃ যে কোন ধরনের ত্বকের যত্ন নিতে পাকা পেতে ভীষণ উপকারী। পাকা পেঁপে স্কিনের যত্ন নেয়ার পাশাপাশি মেসতা দূর করতেও কার্যকরী ভূমিকা পালন করে থাকে। নিয়মিত যদি পাকা পেঁপের রস ত্বকে লাগানো যায় তাহলে দ্রুত সময়ের মধ্যে ত্বক থেকে মেছতার সমস্যা দূর করা সম্ভব হবে।

মুলতানি মাটি ঃ আপনারা হয়তো মুলতানি মাটির কথা অনেকেই শুনে থাকবেন , এই মুলতানি মাটি আমাদের ত্বকের মৃত কোষ দূর করতে ভীষণ কার্যকরী। ত্বকের মৃত কোষ দূর করা হয় , মেছতা সহ ত্বকের যেকোনো কালো দাগ দূর করতেও বিশেষ ভূমিকা পালন করতে পারে মুলতানি মাটি। মুলতানি মাটির সাথে গোলাপ জল এবং কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করুন এবং সপ্তাহে অন্ততপক্ষে ৩ দিনে এই প্যাকটি ত্বকে ব্যবহারের চেষ্টা করুন ।এই প্যাকটি ১-২ মাস নিয়মিত ব্যবহারের ফলে ত্বক থেকে মেছতা দূর হবে।

পেঁয়াজের রসঃ চুল পড়া কমাতে এবং মাথায় নতুন চুল গজাতে পেঁয়াজের রসের কথা কে না জানে কিন্তু পেঁয়াজের রস যে ত্বকের মেছতা দূর করতেও খুবই উপকারী তা কি আপনারা জানেন। পেয়াজের রসের মেছতার স্থানে সপ্তাহে ২/৩ দিন লাগালে কয়েক মাসের মধ্যেই মেছতা সম্পূন্য গায়েব হয়ে যাবে বলে আশা করা যায়।

টক দইঃ টক দই স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, ত্বকের যত্ন নিতেও ঠিক তেমন উপকারী। মেছতা দূর করারা জন্য ত্বকে নিয়মিত ব্যবহার করতে পারেন টকদই। টক দই অল্প সময়ের মধ্যে মেছতা দূর করতে সাহায্য করবে , তবে ভালো ফল পেতে টক দইয়ের সাথে মধু যুক্ত করতে পারেন।

আলুর পেস্টঃ মেছতা দূর করার আরেকটি দূর্দান্ত উপায় হলো আলুর পেস্ট। আলুর ব্লেন্ড করে স্মুদ একটি পেস্ট তৈরি করুন, এবার এ পেস্টটি মেছতার স্থানে ২০-৩০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এ নিয়মে আলুর পেস্ট লাগালে কয়েক সপ্তাহেই আপনার মেছতা অনেক কমে যাবে।

আপেল সিডার ভিনেগারঃ আপনাদের আগেই জানিয়েছি যে ভিটামিন সি মেছতা দূর করতে সাহায্য করে, আর আপেল সিডার ভিনেগারে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে তাই আপেল সিডার ভিনেগার মেছতা দূর করতে উপকারী। আপেল সিডার ভিনেগার এর সাথে সামান্য পানি মিশিয়ে কটন বলের সাহায্যে ত্বকে লাগিয়ে নিন। এভাবে ১/২ দিন পর পর ত্বকে লাগালে কিছুদিনের ভেতরে মেছতা দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার উপায়

কলার খোসাঃ মেছতা দূর করতে কলার খোসাও ভিষণ উপকারী।কলার খোসা ভালোভাবে ধুয়ে বেটে নিন, এবার এর সাথে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন।মেছতা দূর করতে এভাবে কলার খোসার পেস্ট সপ্তাহে ৪/৫ দিন ব্যবহার করুন।

মধুঃ মহাঔষধি গুন সম্পন্ন মধুর সাথে দুধ ,মুলতানি মাটি , চন্দন পাওডার মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে ত্বক্ব লাগান, দ্রুত সময়ের মধ্যে এই প্যাকটি আপনার মেসতা দূর করতে সাহায্য করবে।

গ্রিন টি ঃ গ্রীন টি পানের উপকারিতার কথা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না , গ্রিন টির ভেতরে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বক এবং শরীরের জন্য অত্যন্ত উপকারী তাই গ্রিন টি পান করলে শারীরিকভাবে যেমন সুস্থতা লাভ করা যায় ঠিক তেমনি সঠিক নিয়মে গ্রিন টি পান করার ফলে স্কিনের যেকোনো সমস্যা দূর হয় এবং স্কিন ভালো থাকে। ত্বকের মেছতা করার জন্য গ্রিন টি বানিয়ে ভালোভাবে ঠান্ডা করে নিন , এরপর গ্রীনটি ত্বকে লাগিয়ে রাখুন। অথবা গ্রিন টির সাথে মুলতানি মাটি মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফেসপ্যাক আকারে ত্বকের ব্যবহার করতে পারেন।দুটো পদ্ধতিতেই গ্রীন টি ব্যবহার করলে আপনার ত্বকের মেছতা দূর করতে ভালো ফল দেবে।

শশার রসঃ শুধু ডার্ক সার্কেল দূর করতেই নয় মেছতা দূর করতেও শশার রস ভিষন উপকারী। নিয়মিত ভাবে শশার রস ত্বকে লাগানোর চেষ্টা করুন ,এতে আপনার ত্বকের ডার্ক সার্কেল দূরের পাশাপাশি মেছতার দাগও দূর হবে।

এছাড়াও মেছতা দূর করার জন্য খাদ্যাভাসের পরিবর্তন আনতে হবে, খেতে হবে পুষ্টিকর খাবার এবং স্বাস্থ্যকর খাবার। পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে পানি পান করা এবং দৈনিক ৬-৭ ঘন্টা সাউন্ড স্লিপের ব্যবস্থা করতে হবে ও রাত জাগা পরিহার করতে হবে। মেছতা দূর করার উপায় গুলো সঠিকভাবে অনুসরণ করার মাধ্যমে খুব সহজে আপনি ত্বকের মেছতা দূর করে নিতে পারবেন ।

পুরুষের মেছতা দূর করার উপায়

এবার আমরা পুরুষের মেছতা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করবো। সৃষ্টিগতভাবে পুরুষেদের ত্বক নারীদের চেয়ে আলাদা ,তাই আমাদেরকে সঠিকভাবে জানতে হবে পুরুষের মেছতা দূর করার উপায় গুলো।পুরুষের মেছতা দূর করার সহজে এবং কার্যকরী কয়েকটি উপায় আজকে আপনাদের জানাবো।পুরুষের যেহেতু রূপচর্চা বা স্কিন কেয়ারের ব্যাপারী অত্যন্ত উদাসীন হয়ে থাকে , তাই তাদের কথা চিন্তা করে এটা দূর করার সহজ এবং কার্যকরী কিছু টিপস আজ আপনাদের সাথে শেয়ার করছি। তাহলে চলুন দেরি না করে পুরুষের মেছতা দূর করার উপায় গুলো জেনে নেওয়া যাক, দ্রুত পুরুষের মেছতা দূর করার কার্যকরী উপায় গুলো হলো,

চন্দন পাউডারঃ পুরুষের মেছতা দূর করার জন্য খুবই ভালো একটি উপাদান হলো চন্দন পাউডার।প্রথমে চন্দন পাউডারের সাথে ,গ্লিসারিন এবং লেবুর রস পেস্ট তৈরি করে নিন ।এবার এ পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট এরপর নরমাল থান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

কলার খোসাঃ আপনার কাছে যদি প্যাক তৈরি করে সেটি ব্যবহার করার মত সময় বা ধৈর্য কোনটাই না থাকে তাহলে জাস্ট কলা খেয়ে খোসা গুলো ফেলে না দিয়ে এগুলো ব্লেন্ড করে ত্বকে ১৫/২০ মিনিট লাগিয়ে রাখুন।এভাবে সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

টমেটো রস: টমেটোর রস আমাদের ত্বকের প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। পুরুষদের ত্বকের মেছতা দূর করতে বিশেষ ভুমিকা পালন করে টমেটোর রস।টমেটোর রসের সাথে হলুদের গুড়া মিশিয়ে ব্যবহার করলে খুব অল্প সময়ের মধ্যে এটি মেছতা দূর  করবে।

গ্রিন টিঃ ঝামেলা মুক্ত ভাবে মেঝতা দূর করার জন্য গ্রীন টি বানিয়ে ভালোভাবে ঠান্ডা করে নিন,এবার এই ঠান্ডা করা গ্রীন টি মেছতার স্থানে লাগিয়ে রাখুন।

আরো পড়ুনঃ চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

লেবুর রস: লেবুর রসের ভেতরে থাকা ভিটামিন সি পুুরুুষদের ত্বকের মেছতা দূর করার জন্য অতান্ত কার্যকরী একটি উপাদান।লেবুর রসে ভিটামিন সি এর পাশাপাশি রয়েছে সাইট্রিক এসিড, তাই নিয়ম করে মুলতানি মাটির সাথে লেবার রস মিশিয়ে ব্যবহার করলে এটি পুুরুুষদের মেছতা দূর করতে সহায়ক হবে।

আপেল সিডার ভিনেগার: ছেলেদের ত্বকের  মেছতা দূর করতে ব্যবহার করুল আপেল সিডার ভিনেগারের। একটুু পানির সাথে ১ চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে মেছতার উপর ব্যবহার করুুন।কয়েক সপ্তাহে এর সুফল আপনি দেখতে পাবেন।

টক দই: নারী অথবা পুরুষ উভয়ের ক্ষেত্রেই মেছতা দূর করতে টক দই সমান।মুলতানি মাটির  সাথে টক দই মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান, এই প্যাকটি মেছতা দূর করার পাশাপাশি ত্বক গ্লোইং করবে।

আমন্ড অয়েন এবং টি ট্রি অয়েলঃ পুরুষদের মেছতা দূর করার জন্য দুটি খুব ভালো ফলদায়ক অয়েল হলো -আমন্ড অয়েল এবং টি ট্রি অয়েল। এই তেল গুলো একসাথে বা আলাদা আলাদা ভাবে মেছতার স্থালে লাগালে, মেছতা দূর হবে।

মেছতা দূর করার ক্রিম এর নাম 

এবার আপনাদের জানাবো কার্যকরি বেশ কয়েকটি মেছতা দূর করার ক্রিম এর নাম। অনেকে হয়তো ঘরোয়া টিপসগুলো ফলো করে মেছতা দূর করার জন্য ফেসপ্যাক তৈরি করার সময় পান না। তাদের ক্ষেত্রে মেছতা দূর করার ক্রিম এর নাম এগুলো জানা থাকলে খুব সহজেই এই ক্রিমগুলো ব্যবহারের মাধ্যমে ত্বকের মেছতা দূর করতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে মেছতা দূর করার ক্রিম এর নাম গুলো জেনে নেয়া যাক।

  • MELANYC 
  • MELASMA CREAM
  • MELATRIN CREAM
  • MELA CARE
  • BETNOVET CREAM
  • WHITE SUNBLOCK CREAM
  • BERBERIS CREAM 

মেছতা দূর করার ঔষধ

মেছতা দূর করার ক্রিম এর নাম গুলো আপনাদের জানানো হয়েছে , তবে কেউ যদি এই ক্রিমগুলো ব্যবহার না করে ঔষধের মাধ্যমে মেসতা দূর করতে চান তাদের জন্য জানাবো কিছু কার্যকরী মেছতা দূর করার ঔষধের নাম। অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ যদি সঠিক নিয়মে মেছতা দূর করার ঔষধ গুলো সেবন করেন তাহলে অল্প সময়ের মধ্যে স্কিন থেকে মেছতা দূর হবে বলে করা যায়।নিচে মেছতা দূর করার ঔষধ গুলোর নাম তালিকা পারে তুলে ধরা হলো,

  • থুজা
  • লাইকোপোডিয়াম
  • আর্সেনিক অ্যালবাম
  • সালফার
  • সিপিয়া
  • নাইট্রিক অ্যাসিড
  • কোনিয়াম
  • কলো ফাইলাম
  • নাক্স ভোম
  • নেট্রাম মিউর
  • পালসাটিল্লা

মন্তব্য , এতক্ষণের আলোচনার মাধ্যমে জানতে পারা মেসতা দূর করার বিভিন্ন কার্যকরী উপায় এবং মেস্তা দূর করার ক্রিমের নাম গুলো আপনাদের উপকারে আসবে বলে আশা করছি।মেছতা থেকে ত্বককে বাঁচাতে অবশ্যই রোদে যাওয়ার পূর্বে ভালো মানের সানস্ক্রিম ইউজ করুন কারণ অধিকাংশ মানুষেরই ত্বকে রোদের কারণেই মেছতা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url